কম্পিউটার

আইফোনে কীভাবে আপনার ওয়েব ব্রাউজার আপডেট করবেন

আইফোনে আপনার প্রিয় ওয়েব ব্রাউজার আপডেট করা নিশ্চিত করে যে আপনার কাছে নতুন বৈশিষ্ট্য, কর্মক্ষমতা বর্ধিতকরণ এবং বাগ ফিক্সে অ্যাক্সেস রয়েছে। একটি আপ-টু-ডেট ব্রাউজার ইন্টারনেট নেভিগেট করার সময় উন্নত গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য অনুবাদ করে।

কিন্তু কিভাবে আপনি Safari ওয়েব ব্রাউজার এবং তৃতীয় পক্ষের বিকল্প যেমন Google Chrome এবং Mozilla Firefox-এর জন্য সর্বশেষ আপডেটগুলি ইনস্টল করবেন?

আইফোনে কীভাবে আপনার ওয়েব ব্রাউজার আপডেট করবেন

আপনার আইফোনের একটি নতুন সংস্করণে আপনার ওয়েব ব্রাউজার কীভাবে আপডেট করবেন তা শিখতে পড়ুন। নীচের একই পদ্ধতিগুলি আইপড টাচ এবং iPadOS চালিত আইপ্যাডের সমস্ত ব্রাউজারগুলিতেও প্রযোজ্য৷

আইফোনে সাফারি আপডেট করুন

সাফারি হল আইফোনের জন্য ডিফল্ট ওয়েব ব্রাউজার। এটি iOS (অপারেটিং সিস্টেম যা আইফোনকে ক্ষমতা দেয়) এর সাথে সম্পূর্ণরূপে একত্রিত, তাই সিস্টেম সফ্টওয়্যার আপডেট করাই এটি আপডেট করার একমাত্র উপায়।

সাধারণত, iOS-এর প্রধান পুনরাবৃত্তিগুলি Safari-তে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য আপডেটগুলি প্রবর্তন করে, যখন iOS পয়েন্ট আপডেটগুলি ব্রাউজার অপ্টিমাইজেশানের দিকে আরও প্রস্তুত।

গুরুত্বপূর্ণ :এমনকি যদি আপনি একটি তৃতীয় পক্ষের ব্রাউজার ব্যবহার করেন, সর্বশেষ iOS আপডেটগুলি ইনস্টল করা স্থিতিশীলতা উন্নত করতে সাহায্য করতে পারে৷

সেটিংস অ্যাপের মাধ্যমে iOS আপডেট করুন

আইওএস-এবং ফলস্বরূপ সাফারি-কে আপডেট করার দ্রুততম উপায় হল সেটিংস অ্যাপে সফ্টওয়্যার আপডেট টুল ব্যবহার করা। যাইহোক, iOS আপডেটগুলি সেলুলারে কাজ করে না, তাই আপনি শুরু করার আগে আপনার iPhone একটি Wi-Fi হটস্পটে সংযুক্ত করুন।

একমাত্র ব্যতিক্রম যদি আপনি একটি 5G-সক্ষম iOS ডিভাইস ব্যবহার করেন—সেটিংসে যান> সেলুলার সেলুলার ডেটা বিকল্পগুলি ৷ এবং সক্রিয় করুন 5G এর উপর আরো ডেটার অনুমতি দিন আপনার 5G মোবাইল প্ল্যানের মাধ্যমে সিস্টেম সফ্টওয়্যার আপডেটের অনুমতি দিতে।

উপরন্তু, আপনার আইফোনের চার্জের কমপক্ষে 50% বাকি থাকতে হবে। যদি না হয়, আপনি শুরু করার নীচের একটি চার্জিং উৎসের সাথে এটি সংযুক্ত করুন৷

1. সেটিংস খুলুন৷ আইফোনে অ্যাপ।

2. নীচে স্ক্রোল করুন এবং সাধারণ আলতো চাপুন৷ বিভাগ।

3. সফ্টওয়্যার আপডেট আলতো চাপুন৷ .

4. সর্বশেষ সিস্টেম সফ্টওয়্যার আপডেটের জন্য আপনার iPhone স্ক্যান করার জন্য অপেক্ষা করুন৷

5. ডাউনলোড এবং ইনস্টল করুন আলতো চাপুন৷ সাফারির সর্বশেষ সংস্করণ, অন্যান্য আইফোন স্টক অ্যাপ এবং সিস্টেম সফ্টওয়্যার আপডেট করতে।

আইফোনে কীভাবে আপনার ওয়েব ব্রাউজার আপডেট করবেন

দ্রষ্টব্য :iOS 14 শুরু করে, আপনি পরবর্তী বড় সংস্করণে আপগ্রেড না করেই iOS-এর একই পুনরাবৃত্তিতে থাকতে পারেন—যেমন, iOS 15।ডাউনলোড এবং ইনস্টল করুন এ আলতো চাপুন বর্তমান সংস্করণের জন্য পয়েন্ট আপডেটগুলি ইনস্টল করা চালিয়ে যেতে, অথবা iOS [সংস্করণ নম্বর] এ আপগ্রেড করুন যখন আপনি iOS এর পরবর্তী পুনরাবৃত্তিতে আপগ্রেড করতে প্রস্তুত।

iTunes এবং Finder এর মাধ্যমে iOS আপডেট করুন

আপনার কি সফ্টওয়্যার আপডেট ব্যবহার করে আপনার আইফোন আপডেট করতে সমস্যা হচ্ছে? পরিবর্তে একটি কম্পিউটারের মাধ্যমে আপডেট ইনস্টল করার চেষ্টা করুন. আপনি যদি পিসি ব্যবহার করেন তাহলে শুরু করার আগে Microsoft স্টোর থেকে iTunes ইনস্টল করুন।

1. USB এর মাধ্যমে আপনার কম্পিউটারে আপনার iPhone সংযোগ করুন৷

2. iOS ডিভাইস আনলক করুন এবং বিশ্বাস করুন আলতো চাপুন৷ . আপনি যদি উভয় ডিভাইস আগে সংযুক্ত করে থাকেন তাহলে এই ধাপটি এড়িয়ে যান৷

3. ফাইন্ডার খুলুন৷ (Mac) বা iTunes৷ (পিসি)।

4. ফাইন্ডারে আপনার iPhone নির্বাচন করুন৷ সাইডবার বা iTunes উইন্ডোর উপরের-বাম দিকে এবং আপডেটের জন্য চেক করুন নির্বাচন করুন .

আইফোনে কীভাবে আপনার ওয়েব ব্রাউজার আপডেট করবেন

5. ডাউনলোড এবং আপডেট নির্বাচন করুন৷ . তারপর, আপডেট নোটগুলি পর্যালোচনা করুন এবং Apple-এর সফ্টওয়্যার লাইসেন্সের শর্তাবলীতে সম্মত হন৷

আইফোনে কীভাবে আপনার ওয়েব ব্রাউজার আপডেট করবেন

6. আপনার আইফোনে ফাইন্ডার বা আইটিউনস ডাউনলোড এবং ইনস্টল না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷ করবেন না এর মধ্যে আপনার আইফোন সংযোগ বিচ্ছিন্ন করুন৷

আইফোনে কীভাবে আপনার ওয়েব ব্রাউজার আপডেট করবেন

আইফোনে তৃতীয় পক্ষের ব্রাউজার আপডেট করুন

আপনি যদি আপনার আইফোনে একটি তৃতীয় পক্ষের ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করেন, তাহলে আপনাকে এটির সর্বশেষ সংস্করণে আপডেট করতে অ্যাপ স্টোর ব্যবহার করতে হবে। আপডেটটি সম্পূর্ণ করতে আপনি Wi-Fi বা আপনার সেলুলার ডেটা প্ল্যান ব্যবহার করতে পারেন৷

iOS-Google Chrome-এর জন্য সবচেয়ে জনপ্রিয় তৃতীয়-পক্ষ ব্রাউজার আপডেট করতে আপনাকে যা করতে হবে তা এখানে।

1. অ্যাপ স্টোর খুলুন৷ এবং নীচের ডানদিকের ফলকে অনুসন্ধানে আলতো চাপুন৷

2. অনুসন্ধান আলতো চাপুন৷ বার এবং টাইপ করুন Google Chrome .

3. Google Chrome নির্বাচন করুন৷ অনুসন্ধান ফলাফলের মধ্যে।

4. আপডেট আলতো চাপুন৷ Google Chrome আপডেট করতে। আরো আলতো চাপতে ভুলবেন না সংস্করণ ইতিহাস এর অধীনে আপডেট নোট পড়তে।

আইফোনে কীভাবে আপনার ওয়েব ব্রাউজার আপডেট করবেন

বিকল্পভাবে, উইন্ডোর উপরের-ডানদিকে আপনার প্রোফাইল আইকনে আলতো চাপুন এবং সমস্ত ইনস্টল করা অ্যাপের সর্বশেষ আপডেটের জন্য স্ক্যান করতে স্ক্রীনে সোয়াইপ করুন। তারপর, মুলতুবি আপডেটগুলির তালিকা পর্যালোচনা করুন এবং আপডেট এ আলতো চাপুন৷ আপনার ওয়েব ব্রাউজারের পাশে।

তৃতীয় পক্ষের ব্রাউজারগুলির কথা বলতে গেলে, আপনি কি জানেন যে আপনি Safari বাদ দিতে পারেন এবং Chrome বা Firefox কে iPhone এর ডিফল্ট ব্রাউজার হিসাবে ব্যবহার করতে পারেন?

আইফোনে অটো-আপডেট সেট আপ করুন

যদি Safari বা আপনার তৃতীয় পক্ষের ব্রাউজার আপডেট করা ম্যানুয়ালি টেনে আনার মতো মনে হয়, তাহলে আপনি স্বয়ংক্রিয় আপডেট সেট আপ করতে বেছে নিতে পারেন যাতে আপনার iPhone iOS বা আপনার App Store অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়। ডিভাইসটি চার্জ করা এবং Wi-Fi এর সাথে সংযুক্ত থাকাকালীন আপডেটগুলি ঘটবে, তবে আপনি নিজে আপডেটগুলি ইনস্টল করতেও বেছে নিতে পারেন৷

স্বয়ংক্রিয় iOS আপডেট সেট আপ করুন

1. সেটিংস খুলুন৷ অ্যাপ এবং সাধারণ-এ যান> সফ্টওয়্যার আপডেট .

2. স্বয়ংক্রিয় আপডেট আলতো চাপুন৷ .

3. ডাউনলোড iOS আপডেট এর পাশের সুইচগুলি চালু করুন৷ এবং iOS আপডেটগুলি ইনস্টল করুন৷ .

আইফোনে কীভাবে আপনার ওয়েব ব্রাউজার আপডেট করবেন

স্বয়ংক্রিয় অ্যাপ আপডেট সেট আপ করুন

1. সেটিংস খুলুন৷ অ্যাপ

2. নীচে স্ক্রোল করুন এবং অ্যাপ স্টোর-এ আলতো চাপুন৷ .

3. স্বয়ংক্রিয় ডাউনলোড এর অধীনে বিভাগে, অ্যাপ আপডেটের পাশের সুইচটি চালু করুন .

আইফোনে কীভাবে আপনার ওয়েব ব্রাউজার আপডেট করবেন

আপনার ব্রাউজার এখন আপ-টু-ডেট

একটি আপ-টু-ডেট ওয়েব ব্রাউজার ব্যবহার করা আপনাকে আপনার iPhone এ ওয়েবসাইটগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করার সময় একটি দ্রুত, মসৃণ এবং নিরাপদ অভিজ্ঞতা দেয়৷ আপনি যদি ম্যানুয়াল আপডেট পছন্দ না করেন, তাহলে আপনার আইফোনকে নিজেই এবং সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপ অটো-আপডেট করতে সেট করুন।


  1. আপনার ওয়েব ব্রাউজারের ক্রিপ্টোজ্যাকিং সুরক্ষা কীভাবে পরীক্ষা করবেন

  2. আপনার আইফোনে কীভাবে একটি নম্বর ব্লক করবেন

  3. কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

  4. আপনার ব্রাউজার কতটা ব্যক্তিগত হওয়া দরকার?