কম্পিউটার

পিসি এবং ম্যাকে আইটিউনস ছাড়া আইফোনের ব্যাকআপ কীভাবে নেওয়া যায়

কিভাবে আইটিউনস ছাড়া একটি আইফোন ব্যাকআপ করবেন

আমার আইফোনের ব্যাক আপ নেওয়া দরকার ছিল, কিন্তু আমি এখন আমার ম্যাকে আইটিউনস খুঁজে পাচ্ছি না, তাই এখন আমি কীভাবে আমার আইফোনে সবকিছু ব্যাকআপ করতে পারি?

- একজন আইফোন ব্যবহারকারীর কাছ থেকে প্রশ্ন

আপনি কি আইটিউনস ছাড়া আইফোনের ব্যাকআপ নিতে পারেন?

অপ্রয়োজনীয় ডেটা ক্ষতি এড়াতে আপনার আইফোন ডেটা আগে থেকেই ব্যাক আপ করার পরামর্শ দেওয়া হয়। আইটিউনস অ্যাপল ব্যবহারকারীদের জন্য একটি পরিচিত টুল, তাই এটি প্রায়ই আইফোন বা আইপ্যাড ব্যাকআপ করার জন্য বেছে নেওয়া হয়৷

আপনি আইটিউনসকে এক ক্লিকে আইফোনের ব্যাকআপে সহায়তা করতে দিতে পারেন। যাইহোক, আইটিউনসে বেশ কয়েকটি প্রয়োজনীয় বৈশিষ্ট্যের অভাব রয়েছে। উদাহরণস্বরূপ, এটি আপনাকে নির্বাচিত ডেটা ব্যাকআপ করার অনুমতি দেবে না, এটি পুনরুদ্ধারের সময় iPhone ওভাররাইট করবে, ইত্যাদি।

ভাগ্যক্রমে, আইফোন ব্যাকআপের জন্য আইটিউনস একমাত্র পছন্দ নয়। আপনি অন্যান্য থার্ড-পার্টি টুলের সাহায্যে কম্পিউটারে আইফোনের ব্যাকআপ নিতে পারেন। এছাড়া, আপনার হাতে কম্পিউটার না থাকলে আইক্লাউডকে আইফোনের ব্যাকআপ নিতে সাহায্য করতে পারেন।

পার্ট 1. পিসিতে আইটিউনস ছাড়া আইফোনের ব্যাকআপ কীভাবে নেওয়া যায় (উইন্ডোজ 11/10/8/7)

আইক্লাউড এবং আইটিউনসের অসুবিধাটি খুব স্পষ্ট যে আপনি কেবল তাদের উপায়ে আইফোন ব্যাকআপ করতে পারেন। কিভাবে আপনি আপনার নিজস্ব উপায়ে আইফোন ব্যাকআপ করতে পারেন?

আইটিউনস ছাড়া কম্পিউটারে আইফোন ব্যাকআপ করার সর্বোত্তম উপায় হল AOMEI MBackupper। এটি একটি পেশাদার আইফোন ব্যাকআপ সফ্টওয়্যার যা একটি দল দ্বারা তৈরি করা হয়েছে যারা 10 বছরেরও বেশি সময় ধরে ডেটা সুরক্ষার উপর দৃষ্টি নিবদ্ধ করে৷

এটি দুটি ব্যাকআপ মডেল অফার করে - সম্পূর্ণ ব্যাকআপ এবং নির্বাচনী ব্যাকআপ। পিসিতে টুলটি ডাউনলোড করুন এবং আপনি যেভাবে চান আপনার আইফোনের ব্যাকআপ নিতে নিচের ধাপগুলি অনুসরণ করুন।

AOMEI MBackupper বিনামূল্যে ডাউনলোড করুন

এটি সমস্ত iPhone (iPhone 13/12/11/SE 2020 সহ) এবং iPad 8/Air 4, iPad Pro 2021, iPad mini 8 সমর্থন করে৷

আইটিউনস ছাড়া কম্পিউটারে আইফোনের ব্যাকআপ কিভাবে - নির্বাচনী ব্যাকআপ

আপনি ব্যাকআপের জন্য প্রয়োজনীয় ফটো, ভিডিও, গান, পরিচিতি এবং বার্তাগুলির পূর্বরূপ দেখতে এবং নির্বাচন করতে পারেন৷ ব্যাকআপ ফাইলগুলি পাঠযোগ্য এবং এটি পুনরুদ্ধারের সময় ডিভাইসে বিদ্যমান কোনো ডেটা মুছে ফেলবে না৷

ধাপ 1. কাস্টম ব্যাকআপ নির্বাচন করুন .

ধাপ 2। আপনি যে ধরনের ডেটা চান তা নির্বাচন করতে হোম স্ক্রিনে আইকনে ক্লিক করুন। পূর্বরূপ দেখুন এবং নির্দিষ্ট ডেটা নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷ .

ধাপ 3. স্টোরেজ পাথ নির্দিষ্ট করুন এবং ব্যাকআপ শুরু করুন ক্লিক করুন .

টিপস: AOMEI MBackupper দ্বারা তৈরি আপনার ব্যাকআপগুলি সহজেই দেখা এবং পরিচালনা করা যেতে পারে৷
◆ আপনার ব্যাকআপগুলির ডেটা দেখতে, চোখ ক্লিক করুন ব্যাকআপ ম্যানেজমেন্টে আইকন৷
◆ কম্পিউটারে আপনার ব্যাকআপগুলি সনাক্ত করতে, পিন ক্লিক করুন আইকন৷
◆ একটি ক্রমবর্ধমান ব্যাকআপ করতে, ত্রিভুজ ক্লিক করুন আইকন।

আইটিউনস ছাড়া কম্পিউটারে আইফোনের ব্যাকআপ কিভাবে - সম্পূর্ণ ব্যাকআপ

সম্পূর্ণ ব্যাকআপ আপনাকে ফটো, পরিচিতি, কল ইতিহাস, পাঠ্য বার্তা, মেমো, ক্যালেন্ডার, সাফারি (ইতিহাস, বুকমার্কস), অ্যাপ্লিকেশন (ডেটা ফাইল, পছন্দ), সিস্টেম সেটিংস এক ক্লিকে ব্যাকআপ করতে সাহায্য করতে পারে। ঠিক iTunes ব্যাকআপের মত।

ধাপ 1. সম্পূর্ণ ব্যাকআপ ক্লিক করুন টুল বারে।

ধাপ 2। সম্পূর্ণ ব্যাকআপ বেছে নিন .

ধাপ 3. ব্যাকআপ এনক্রিপশন সক্ষম করুন> স্টোরেজ পাথ চয়ন করুন> ব্যাকআপ শুরু করুন ক্লিক করুন .

অংশ 2। কিভাবে Mac এ iTunes ছাড়া আইফোন ব্যাকআপ করবেন

সর্বশেষ ম্যাকওএস-এ আইটিউনস মারা গেছে। 3টি স্বাধীন অ্যাপ্লিকেশন, পডকাস্ট, মিউজিক এবং টিভি, এখন MacOS Catalina-এ iTunes-এর বেশিরভাগ কাজ দখল করে। আইফোন এবং আইপ্যাড ব্যাক আপ করার বৈশিষ্ট্যটি ফাইন্ডারে সরানো হয়েছে। আইফোন ব্যাকআপ করার ইন্টারফেস এবং পদক্ষেপগুলি এতটা পরিবর্তন করা হয়নি।

আইটিউনস ছাড়া Mac-এ iPhone ব্যাকআপ কিভাবে

ধাপ 1. ম্যাকে ফাইন্ডার খুলুন। একটি USB কেবল দিয়ে আপনার iPhone ম্যাকের সাথে সংযুক্ত করুন৷

ধাপ 2। বামদিকে আপনার iPhone নির্বাচন করুন এবং সাধারণ নির্বাচন করুন জানালায়।

ধাপ 3. এখনই ব্যাক আপ ক্লিক করুন Mac-এ iPhone ব্যাকআপ করতে।

আপনার ব্যাকআপ এখনও দেখা যাবে না ফাইন্ডার দিয়ে আইফোন পুনরুদ্ধার করলে প্রথমে আইফোন মুছে যাবে। কোথায় ব্যাকআপ করতে হবে তা ছাড়া আর কিছুই পরিবর্তন করা হয়নি। ফাইন্ডারের সাহায্যে আইফোন ব্যাক আপ করার সময় আপনার সমস্যা হলে, আইটিউনস-এ আইফোন ব্যাক আপ না করা এই নির্দেশিকাটি এখনও সহায়ক৷

পর্ব 3. আইটিউনস ছাড়া আইক্লাউড দিয়ে কিভাবে আইফোনের ব্যাকআপ নেওয়া যায়

প্রকৃতপক্ষে, iCloud এবং iTunes প্রায় একই জিনিস সংরক্ষণ করেছে। আপনার যদি পর্যাপ্ত আইক্লাউড স্টোরেজ থাকে তবে আইক্লাউড আইটিউনসের চেয়ে ভাল পছন্দ। আপনি iCloud vis iTunes ব্যাকআপ গাইড থেকে এই সম্পর্কে আরও জানতে পারেন৷

কিভাবে আইক্লাউডে আইফোন ব্যাকআপ করবেন:

ধাপ 1. আইফোনকে Wi-Fi এর সাথে সংযুক্ত করুন৷

ধাপ 2। iPhone সেটিংস-এ যান> [আপনার নাম] আলতো চাপুন> iCloud নির্বাচন করুন> ব্যাকআপ নির্বাচন করুন> iCloud ব্যাকআপ চালু করুন .

ধাপ 3. আপনি যদি অবিলম্বে একটি iCloud ব্যাকআপ তৈরি করতে চান, তাহলে এখনই ব্যাক আপ করুন এ আলতো চাপুন অথবা আইক্লাউড স্বয়ংক্রিয়ভাবে আইফোন ডেটা রাতে ব্যাকআপ করবে যখন স্ক্রীন লক থাকে।

কখনও কখনও আপনার আইফোনে অনেক বেশি ডেটা থাকে এবং iCloud একটি সতর্কতা পাঠায় যে iCloud এ পর্যাপ্ত জায়গা নেই। আপনি আইক্লাউডে আইফোনের ফটো ব্যাকআপ করতে পারেন বা কম অ্যাপ ডেটা সংরক্ষণ করতে পারেন৷

iCloud-এ যান> সঞ্চয়স্থান পরিচালনা করুন নির্বাচন করুন> আপনার ডিভাইসের নাম আলতো চাপুন। iCloud আপনার আইফোন ব্যাকআপের আকার অনুমান করবে। আইক্লাউড ব্যাকআপে সেভ করা অ্যাপ আছে। আপনি তাদের কিছু সংরক্ষণ বন্ধ করতে বোতামটি বন্ধ করতে পারেন।

উপসংহার

এটি আইটিউনস ছাড়াই আইফোনের ব্যাকআপ কীভাবে নেওয়া যায় সে সম্পর্কে। আপনি কোন পদ্ধতি পছন্দ করেন?

● macOS Catalina থেকে iTunes সরানো হয়েছে৷ আপনি যদি এখনও এটি যেভাবে কাজ করে তার প্রশংসা করেন, আপনি একই কাজ করতে ফাইন্ডার ব্যবহার করতে পারেন।
● আইক্লাউড আইটিউনসের মতো একই কাজ করে, তবে আপনি যা চান তা সংরক্ষণ করার জন্য আপনি যথেষ্ট সঞ্চয়স্থান প্রস্তুত করবেন।
আইটিউনস বা আইক্লাউড ছাড়া আইফোন ব্যাকআপ করার জন্য আপনার জন্য সেরা বিকল্প হল AOMEI MBackupper৷ এটি আপনার বিভিন্ন ব্যাকআপের চাহিদা মেটাতে একাধিক ব্যাকআপ পদ্ধতি প্রদান করে আপনি এটি দিয়ে একটি সহজ আইফোন ব্যাকআপ করতে পারেন৷


  1. [শীর্ষ পদ্ধতি] আইটিউনস ছাড়া আইফোনের ব্যাকআপ কীভাবে নেওয়া যায়

  2. আইটিউনস ছাড়াই ম্যাক থেকে আইফোনে ফটোগুলি কীভাবে স্থানান্তর করবেন

  3. কিভাবে ম্যাকে মুছে ফেলা আইটিউনস ব্যাকআপ পুনরুদ্ধার করবেন এবং এটি পুনরুদ্ধার করবেন

  4. কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন