কম্পিউটার

কিভাবে আপনার iPhone এ প্রফেশনাল কোয়ালিটি ভিডিও রেকর্ড করবেন

আধুনিক স্মার্টফোন সহ যে কেউ উচ্চ-মানের ভিডিও উপলব্ধ। সেই দিনগুলি চলে গেছে যখন আপনার একটি DSLR এবং $10,000 মূল্যের আলোক সরঞ্জামের প্রয়োজন ছিল দুর্দান্ত শট ক্যাপচার এবং মানের অডিও রেকর্ড করার জন্য—এখন আপনি আপনার iPhone এ কয়েকটি সেটিংস পরিবর্তন করে এটি করতে পারেন৷

অপেশাদার ফিল্মমেকার এবং ভিডিও পডকাস্টের এই যুগে এটি একটি দুর্দান্ত সুবিধা কারণ এর মানে হল যে এমনকি একটি আঁটসাঁট বাজেটের ব্যক্তিও একটি বিশাল আগাম বিনিয়োগ ছাড়াই তাদের সৃজনশীল প্রচেষ্টা শুরু করতে পারে।

কিভাবে আপনার iPhone এ প্রফেশনাল কোয়ালিটি ভিডিও রেকর্ড করবেন

ডিফল্টরূপে, iPhone X, XS, এবং XR 1080p এবং 30 ফ্রেম প্রতি সেকেন্ডে রেকর্ড করে। এটি খারাপ নয়, তবে একটি উচ্চতর FPS এবং আরও ভাল রেজোলিউশন সত্যিই একটি আপ-এবং-আসমান পডকাস্ট বা ফিল্মের আবেদনে যোগ করতে পারে। রেকর্ডিং সেটিংস পরিবর্তন করা যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে।

আইফোন ভিডিও রেকর্ডিং সেটিংস কীভাবে পরিবর্তন করবেন

প্রথম জিনিস প্রথমে - নিশ্চিত করুন যে আপনার আইফোনে জায়গা আছে। আপনি যদি এটিতে কোনও দৈর্ঘ্যের একটি ভিডিও রেকর্ড করতে চান তবে আপনি মেমরি খালি করতে চাইবেন। এখানে আপনি বেছে নিতে পারেন এমন বিভিন্ন সেটিংসের একটি মোটামুটি ব্রেকডাউন এবং প্রতি মিনিটের ভিডিও কতটা সময় নেয়।

  • 720p HD এবং 30 FPS এ 40 MB
  • 30 FPS এ 1080p HD এ 60 MB
  • 60 FPS এ 1080p HD এ 90 MB
  • 24 FPS সহ 4K এ 135 MB
  • 30 FPS সহ 4K এ 170 MB
  • 60 FPS সহ 4K এ 400 MB

আপনি রেজোলিউশন বাড়ার সাথে সাথে এটি দ্রুত স্কেল হয়। 4K/60 FPS এ মাত্র দশ মিনিটের ভিডিও 4 গিগাবাইট মেমরি। আপনার স্টোরেজ স্পেস আছে তা নিশ্চিত করতে হবে কেন দেখুন?

হয় আপনার শ্যুট করার জন্য সাবধানে পরিকল্পনা করুন, অথবা এটি কতটা মেমরি গ্রহণ করবে তার সাথে নিজেকে একটু নড়াচড়া করার জায়গা দিন। আপনি চিত্রগ্রহণ শেষ করার পরে এবং ব্যাক আপ স্থান খালি করার পরে আপনি সর্বদা ফাইলটি আপনার কম্পিউটারে স্থানান্তর করতে পারেন।

এটি স্থির হয়ে গেলে, আপনার সেটিংস কীভাবে পরিবর্তন করবেন তা এখানে।

1. আপনার iPhone-এ সেটিংস মেনু খুলুন৷

কিভাবে আপনার iPhone এ প্রফেশনাল কোয়ালিটি ভিডিও রেকর্ড করবেন

2. ক্যামেরা এ স্ক্রোল করুন এবং এটি নির্বাচন করুন৷

কিভাবে আপনার iPhone এ প্রফেশনাল কোয়ালিটি ভিডিও রেকর্ড করবেন

3. "ভিডিও রেকর্ড করুন নির্বাচন করুন৷ ” এবং এটি আলতো চাপুন।

কিভাবে আপনার iPhone এ প্রফেশনাল কোয়ালিটি ভিডিও রেকর্ড করবেন

4. আপনি পরবর্তী যে তালিকাটি দেখছেন তা আপনাকে আপনার জন্য উপলব্ধ সমস্ত বিকল্প দেখাবে। আপনি ব্যবহার করতে চান এক চয়ন করুন.

ব্রাভো! আপনি আপনার রেকর্ডিং গতি পরিবর্তন করেছেন৷ এটি আপনার ক্যামেরার প্রদর্শনের উপায়কেও পরিবর্তন করে, তাই ক্যামেরা অ্যাপটি খুলুন এবং এটিকে ঘুরিয়ে দিন৷ সময় নিন এবং আপনি কোনটি সবচেয়ে বেশি পছন্দ করেন তা স্থির করুন এবং তারপরে এটি নিয়ে যান। আমরা নতুনদের 1080p এবং 60 FPS-এর সাথে যাওয়ার পরামর্শ দিই—এটি হাস্যকর ফাইলের আকার ছাড়াই গুণমানের ভারসাম্য বজায় রাখে।

আইফোন ক্যামেরা অ্যাপের বিকল্প

সবাই বিল্ট-ইন আইফোন ক্যামেরা ব্যবহার করতে চায় না। বিভিন্ন দেশে চলচ্চিত্র সম্প্রচারের জন্য বিভিন্ন রেকর্ডিং প্রয়োজনীয়তা রয়েছে, তাই আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে শুটিং করেন, তাহলে আপনাকে আপনার FPS হার অন্য কিছুতে পরিবর্তন করতে হতে পারে। হ্যাঁ, এটি পোস্ট-প্রোডাকশনে করা যেতে পারে, তবে কেন এটি সঠিকভাবে শুটিং করা যায় না?

যখন এটির মতো পরিস্থিতি আসে, তখন FiLMiC Pro এর মতো একটি তৃতীয় পক্ষের অ্যাপ বিবেচনা করুন। $14.99 এ, এটি আপনার রান-অফ-দ্য-মিল ক্যামেরা অ্যাপ নয়। ডাউনলোড পৃষ্ঠাটি দাবি করে যে এটি "মোবাইলের জন্য সবচেয়ে উন্নত ভিডিও ক্যামেরা।" এটির বৈশিষ্ট্য তালিকার একটি দ্রুত দৃষ্টিতে দেখায় যে এটি সত্য হতে পারে:

  • ফোকাস এবং এক্সপোজার নিয়ন্ত্রণ
  • জুম রকার নিয়ন্ত্রণ
  • স্বয়ংক্রিয় সাদা ব্যালেন্স
  • 24, 25, 30,48, 50 এবং 60 FPS এ অডিও সিঙ্ক রেট
  • 60,120, 240 FPS এর উচ্চ গতির ফ্রেম রেট
  • ইমেজ স্ট্যাবিলাইজেশন
কিভাবে আপনার iPhone এ প্রফেশনাল কোয়ালিটি ভিডিও রেকর্ড করবেন

বৈশিষ্ট্যের তালিকা চলতে থাকে, তবে এগুলি কিছু স্ট্যান্ডআউট। আপনি যদি ভিডিও শ্যুট করার বিষয়ে গুরুতর হন, তাহলে একটি রেকর্ডিং অ্যাপ কেনা যা আপনাকে চূড়ান্ত পণ্যের উপর ডিফল্ট ভিডিও রেকর্ডিং অ্যাপের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি নিয়ন্ত্রণ দেয় একটি ভাল বিনিয়োগ।

অবশ্যই, আপনি যদি সবেমাত্র শুরু করেন তবে এই শর্তগুলির মধ্যে কিছু আপনার কাছে বিভ্রান্তিকর বা নতুন হতে পারে। আপনি যদি টাকা খরচ করতে না চান কিন্তু বেসিক অ্যাপ আপনাকে দেয় তার থেকে বেশি নিয়ন্ত্রণ চান, তাহলে Horizon Camera-এর মতো iPhone-এ অসংখ্য বিনামূল্যের অ্যাপের মধ্যে একটি বিবেচনা করুন।

FiLMiC Pro দ্বারা প্রদত্ত নিয়ন্ত্রণের স্তরের কাছাকাছি কোথাও Horizon ক্যামেরার অভাব থাকলেও, এটি আপনাকে কয়েকটি মৌলিক সেটিংস যেমন আকৃতির অনুপাত, ওভারলে ফিল্টার এবং এমনকি অন্য ডিভাইসে রেকর্ডিং মিরর করতে AirPlay ব্যবহার করতে দেয় যাতে আপনি দেখতে পারেন এটি কেমন দেখাচ্ছে। বাস্তব সময়ে অভিভূত না হয়ে আপনার iPhone থেকে ভিডিও রেকর্ডিংয়ে নিজেকে সহজ করার এটি একটি ভাল উপায়৷

আইফোন ক্যামেরা আনুষাঙ্গিক

আপনার যদি এমন একটি অ্যাপ থাকে যা দুর্দান্ত নিয়ন্ত্রণ দেয় এবং আপনি এখনও আপনার ভিডিওর গুণমান উন্নত করতে চান, পরবর্তী পদক্ষেপটি সঠিক আনুষাঙ্গিকগুলি বেছে নেওয়া। বাজারে আইফোন ক্যামেরার আনুষাঙ্গিকগুলির জন্য অনেকগুলি বিকল্প রয়েছে যে আপনার ফোনটি সম্ভাব্য উচ্চ-মূল্যের DSLR-এর প্রায় সমতুল্য।

বাজারে অনেকগুলি বিভিন্ন লেন্স কোম্পানি রয়েছে, তবে কিছু সেরা হল মুভমেন্ট লেন্স। এই লেন্সগুলি ফটোগ্রাফারদের দ্বারা উত্পাদিত হয়, ফটোগ্রাফারদের জন্য। আপনি স্বপ্ন দেখতে পারেন এমন প্রতিটি লেন্স পাবেন।

  • চওড়া 18 মিমি লেন্স
  • টেলিফোটো 58 মিমি লেন্স
  • ম্যাক্রো লেন্স
  • মাছের চোখের লেন্স
  • অ্যানামরফিক লেন্স
কিভাবে আপনার iPhone এ প্রফেশনাল কোয়ালিটি ভিডিও রেকর্ড করবেন

অ্যানামরফিক লেন্সগুলি সাধারণত অবিশ্বাস্যভাবে ব্যয়বহুল, তবে মুভমেন্ট সেগুলিকে 149.99 ডলারে বহন করে। এই লেন্সগুলো যেকোনো ভিডিওকে ওয়াইডস্ক্রিন, লেটারবক্সড লুক দেয়। আপনি রেকর্ড চাপার মুহূর্ত থেকে এটি পেশাদারিত্বের একটি বায়ু যোগ করে।

লেন্সগুলি একটি বিশেষ কেসের মাধ্যমে আপনার আইফোনের সাথে সংযুক্ত করে। একবার আপনি লেন্সটি স্ক্রু করলে, এটি ডিএসএলআর লেন্সের মতোই কাজ করে। একটি টেলিফটো আপনাকে প্রকৃতপক্ষে কাছাকাছি না গিয়ে কাছাকাছি এবং ব্যক্তিগতভাবে উঠতে দেয়। একটি ম্যাক্রো লেন্স আপনাকে ছোট বিবরণ ক্যাপচার করতে দেয় যা অন্যথায় হারিয়ে যেতে পারে।

একটি ফিশআই লেন্স আপনি যেদিকেই নির্দেশ করেন তাতে একটি দুর্দান্ত প্রভাব দেয়। এই সমস্ত লেন্সগুলি কেনার সময় একটি বড় বিনিয়োগ হবে, কোন ধরনের লেন্স আপনার ভিডিওর গুণমানকে সবচেয়ে বেশি বাড়াবে তা বিবেচনা করার জন্য সময় নিন।

অনেক ক্ষেত্রে, এটি ওয়াইড-এঙ্গেল লেন্স। এটি ভিডিওটিকে প্রান্তে কেবলমাত্র ন্যূনতম বিকৃতি সহ আরও বেশি এলাকা জুড়ে দেওয়ার অনুমতি দেয়৷ আপনি এবং আপনার বন্ধুরা সর্বশেষ মার্ভেল ফিল্ম সম্পর্কে কথা বলার সময় যদি আপনার একটি বড় জায়গার ছবি তোলার প্রয়োজন হয়—যেমন একটি বড় পালঙ্ক—তাহলে একটি ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স আপনাকে শট থেকে কাউকে না কেটে একটি ঘনিষ্ঠ ফোকাস রাখতে সাহায্য করতে পারে।

সেই সৃজনশীল প্রকল্প শুরু করার জন্য নিখুঁত মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করবেন না। আপনার কাছে ইতিমধ্যেই আপনার প্রয়োজনীয় সমস্ত কিছুর মূল বিষয় রয়েছে—এবং আপনি কীভাবে করতে জানেন তা হলে আপনি আপনার আইফোনে কয়েকটি টুইক দিয়ে পেশাদার-স্তরের ভিডিও শ্যুট করতে পারেন।


  1. আপনার আইফোন ক্যামেরা রোলে কীভাবে YouTube ভিডিও ডাউনলোড করবেন

  2. কিভাবে আপনার iPhone এ একটি ভিডিও লক স্ক্রীন সেট করবেন

  3. কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন

  4. কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন