কম্পিউটার

14 সেরা iOS 14 টিপস এবং কৌশল

একটি আইফোন অন্যান্য স্মার্টফোনের তুলনায় একটি সহজ এবং আরও স্বজ্ঞাত ডিভাইস। কিন্তু পর্দার পিছনে, অনেকগুলি দুর্দান্ত বৈশিষ্ট্য আপনার সময়কে সহজ করে তুলতে কাজ করে৷ iOS 14-এর সর্বশেষ আপডেটটি উইজেট এবং অ্যাপ লাইব্রেরির মতো একাধিক অতিরিক্ত বৈশিষ্ট্য নিয়ে এসেছে।

কিন্তু সব বৈশিষ্ট্য একটি স্প্ল্যাশ না. এখানে কয়েকটি iOS14 টিপস এবং কৌশল রয়েছে যা তাজা এবং আপনার পছন্দের হয়ে উঠতে পারে।

14 সেরা iOS 14 টিপস এবং কৌশল

1. আরও স্ক্রীন স্পেসের জন্য কমপ্যাক্ট কল

আমরা ভুলে যাওয়ার আগে, একটি ফোন কল করার জন্য বোঝানো হয়। কিন্তু স্মার্টফোনগুলি আরও অনেক কিছু করে। এই কারণেই iOS এর সর্বশেষ সংস্করণটি সমস্ত কলের জন্য একটি কমপ্যাক্ট ব্যানার বেছে নিয়েছে যা পুরো স্ক্রিনটি নেয় না।

ইনকামিং ফোন কল এবং ভিডিও কলগুলি আগের মতো পূর্ণ স্ক্রিনে প্রদর্শিত হতে পারে বা একটি ব্যানারে সীমাবদ্ধ। পরেরটি আপনাকে ফোনের উত্তর দেওয়ার আগে স্ক্রিনে জিনিসগুলি চালিয়ে যেতে দেয়।

সেটিংস> ফোন> ইনকামিং কল> ব্যানার-এ যান অথবা পূর্ণ স্ক্রীন .

14 সেরা iOS 14 টিপস এবং কৌশল

2. একটি সময় সাশ্রয়ী 3D টাচ টিপ

অনুরূপ অ্যাপগুলিকে ঝরঝরে ফোল্ডারে সংগঠিত করার পরে, আপনি নিজেকে 3D টাচ দিয়ে একটি বা দুটি ক্লিক সংরক্ষণ করতে পারেন৷ আপনি যখন বিজ্ঞপ্তি ব্যাজ সহ কোনও ফোল্ডার দেখতে পান, আপনি সেই ফোল্ডারের মধ্যে বিজ্ঞপ্তি সহ সরাসরি অ্যাপে যেতে পারেন।

ফোল্ডারে টিপুন এবং 3D টাচ মেনু বিজ্ঞপ্তি সহ অ্যাপটির নাম প্রদর্শন করবে। অ্যাপটি খুলতে এটিতে আলতো চাপুন৷

14 সেরা iOS 14 টিপস এবং কৌশল

আপনি সেটিংস> সাধারণ> অ্যাক্সেসিবিলিটি> 3D টাচ এ গিয়ে আপনার 3D টাচের সংবেদনশীলতা পরিবর্তন করতে পারেন h.

3. ফেসটাইম পিকচার-ইন-পিকচার

ফেসটাইম কলে বা ভিডিও দেখার সময় ফেসটাইম পিকচার-ইন-পিকচার মাল্টিটাস্কিংকে অনেক সহজ করে তোলে। কল বা ভিডিও উইন্ডো আকারে সঙ্কুচিত হয় এবং তারপরে আপনি হোম স্ক্রীন থেকে অন্য কোনও অ্যাপে যেতে পারেন। ভিডিও উইন্ডোর আকার পরিবর্তন করুন বা অন্য অ্যাপে কাজ করার সময় এটিকে স্ক্রিনের যেকোনো জায়গায় টেনে আনুন।

আইফোন এবং আইপড টাচ-এ পিকচার ইন পিকচার কীভাবে ব্যবহার করবেন — অ্যাপল সাপোর্ট 14 সেরা iOS 14 টিপস এবং কৌশল
এই ভিডিওটি YouTube এ দেখুন

4. ফটো সহ ক্যাপশন লিখুন

একটি ক্যাপশন আপনাকে আপনার ফটোতে প্রসঙ্গ যোগ করতে সাহায্য করতে পারে। ফটো-এ যান এবং একটি ছবি নির্বাচন করুন। এটি সোয়াইপ করুন এবং একটি ক্যাপশন লিখুন।

14 সেরা iOS 14 টিপস এবং কৌশল

5. আপনার লুকানো অ্যালবাম লুকান

আপনার গ্যালারিতে লুকানো অ্যালবামটি দৃশ্যমান হলে কী লাভ? iOS14 একটি সাধারণ টগল সুইচ দিয়ে অ্যালবামটিকে সত্যিই লুকানোর ক্ষমতা রাখে।

সেটিংস> ফটো> লুকানো অ্যালবাম-এ যান . সুইচটিকে অফ পজিশনে টগল করুন এবং অ্যালবামটি আপনার গ্যালারিতে অদৃশ্য হয়ে যাবে। এটি সক্ষম করলে এটি আবার প্রদর্শিত হবে।

14 সেরা iOS 14 টিপস এবং কৌশল

6. দ্রুত শ্যুট করতে ভলিউম বোতাম ব্যবহার করুন

ভলিউম বোতামগুলিতে একটি ছোট পরিবর্তন এবং আপনি স্বতঃস্ফূর্ত স্ন্যাপ বা ভিডিওগুলি ক্যাপচার করতে আরও ভাল হয়ে উঠতে পারেন। বার্স্ট মোডে দ্রুত শট নিতে ভলিউম আপ বোতাম টিপুন . একটি ভিডিও শুট করতে ভলিউম ডাউন বোতাম টিপুন। অঙ্কুর সময়কালের জন্য এটি টিপে রাখুন।

কিন্তু আপনি কীভাবে iOS 14-এ এই লুকানো কৌশলটি সক্ষম করবেন যা ক্যামেরা শাটারের জন্য একটি ফিজিক্যাল বোতামকে একটি বোতামে পরিণত করে?

  • সেটিংস> ক্যামেরা এ যান .
  • সক্ষম করুন বার্স্টের জন্য ভলিউম আপ ব্যবহার করুন সুইচ করুন।
14 সেরা iOS 14 টিপস এবং কৌশল

আইফোন ক্যামেরা অ্যাপে অন-স্ক্রিন শাটার বোতাম টেনে আনার চেয়ে এটি আরও ভাল (এবং দ্রুত) হতে পারে।

7. দ্রুত অ্যালার্ম সেট করতে উপরে এবং নিচে সোয়াইপ করুন

ঘড়ি অ্যাপটি একটি ছোট ফেসলিফ্ট পেয়েছে এবং অ্যালার্মটি কিছুটা ছোট হয়েছে। আপনি ঘৃণা করতে পারেন যে বড় স্ক্রোল চাকা এখন চলে গেছে। পরিবর্তে, টাইম কাউন্টারের সাথে ছোট্ট উইন্ডোটি রয়েছে। এটি বিরোধী-স্বজ্ঞাত বলে মনে হয় তবে সেই ছোট উইন্ডোটি পুরানো স্ক্রোল হুইলের মতো কাজ করে যা আপনাকে সময় সেট করতে দেয়।

একটি নতুন অ্যালার্ম যোগ করতে বা বিদ্যমান একটি সম্পাদনা করতে ট্যাপ করার পরে আপনি দুটি পদ্ধতিতে সময় সেট করতে পারেন৷

  • এলার্ম দ্রুত প্রবেশ করতে নম্বর কীপ্যাড ব্যবহার করুন৷
  • এটি নির্বাচন করতে ঘন্টাটিতে আলতো চাপুন৷ যখন এটি কমলা হয়ে যায়, আপনি ঘন্টাটি নির্বাচন করতে পুরানো স্ক্রোল চাকার মতো স্ক্রিনে আপনার আঙুলটি সোয়াইপ করতে পারেন। তারপর, মিনিটের জন্য একই করুন।
14 সেরা iOS 14 টিপস এবং কৌশল

কীপ্যাড হল সময় প্রবেশ করার দ্রুততম উপায় (বা Siri ব্যবহার করুন ) তবে অন্য বিকল্প সম্পর্কেও জেনে রাখা ভালো।

8. দ্রুত ক্রিয়া সম্পাদন করতে আপনার ফোনের পিছনে আলতো চাপুন

এটি কল্পনা করুন:একটি ফোনের পিছনে একটি সাধারণ ডবল বা ট্রিপল ট্যাপ আপনাকে আপনার আইফোনে দ্রুত ক্রিয়া সম্পাদন করতে সহায়তা করে৷ ব্যাক ট্যাপ বৈশিষ্ট্যটি একটি অ্যাক্সেসিবিলিটি টুল, তবে আপনি আপনার ফোন নিয়ন্ত্রণ করতে এটি কাস্টমাইজ করতে পারেন৷

  • সেটিংস> অ্যাক্সেসিবিলিটি খুলুন .
  • টাচ করুন আলতো চাপুন .
  • নীচে সোয়াইপ করুন এবং ব্যাক ট্যাপ বেছে নিন .
  • ট্যাপ করুন ডাবল ট্যাপ অথবা ট্রিপল ট্যাপ একটি কর্ম বাছাই করতে উদাহরণস্বরূপ, একটি স্ক্রিনশটের জন্য একটি ডবল-ট্যাপ ব্যবহার করুন৷

টিপ: আপনি আরও শক্তিশালী অটোমেশনের জন্য কাস্টমাইজড শর্টকাটগুলির সাথে ব্যাক ট্যাপ সেট আপ করতে পারেন৷

14 সেরা iOS 14 টিপস এবং কৌশল

9. ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করুন

সাফারি দীর্ঘদিন ধরে iOS ডিভাইসে ডিফল্ট ব্রাউজার। এখন, আপনি ব্রাউজারটিকে Chrome, Edge বা DuckDuckGo-তে পরিবর্তন করতে পারেন।

সেটিংস> [ব্রাউজার]> ডিফল্ট ব্রাউজার অ্যাপ-এ যান

14 সেরা iOS 14 টিপস এবং কৌশল

টিপ: আপনি অ্যাপল মেল বা আউটলুকেও ডিফল্ট ইমেল ক্লায়েন্ট পরিবর্তন করতে পারেন।

10. গোপনীয়তার জন্য একটি আনুমানিক অবস্থান শেয়ার করুন

কিছু অ্যাপ আপনার অবস্থানের তথ্য ছাড়া কাজ করবে না। কিন্তু এখন, আপনি আপনার সুনির্দিষ্ট অবস্থানের পরিবর্তে একটি আনুমানিক অবস্থান ভাগ করে আপনার গোপনীয়তা নিয়ন্ত্রণ করতে পারেন৷ এটি কিছু অ্যাপের জন্য যথেষ্ট হতে পারে।

  • সেটিংস> গোপনীয়তা> অবস্থান পরিষেবাতে যান .
  • আমার অবস্থান ভাগ করুন এ অ্যাপগুলি চয়ন করুন৷ তালিকা করুন এবং তাদের অবস্থানের অনুমতি পরীক্ষা করুন। নির্দিষ্ট অবস্থান বন্ধ করুন আপনি আপনার সঠিক অবস্থান পাঠাতে চান না এমন কোনো অ্যাপের জন্য স্যুইচ করুন।
14 সেরা iOS 14 টিপস এবং কৌশল

11. পাসওয়ার্ড সুপারিশের সাথে আরও ভাল নিরাপত্তা

নিরাপত্তা সুপারিশ বৈশিষ্ট্যটি আইফোনে সংরক্ষিত সমস্ত পাসওয়ার্ডের জন্য একটি অডিটের মতো। আপনার পাসওয়ার্ড সন্দেহজনক ডেটা লঙ্ঘনের ক্ষেত্রে উপস্থিত হলে এটি আপনাকে সতর্ক করবে। স্মার্টফোনের নিরাপত্তা বৈশিষ্ট্যটি আপনাকে সাধারণ এবং অনুমান করা সহজ পাসওয়ার্ড পরিবর্তন করার পরামর্শ দেবে।

এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে, এখানে যান:সেটিংস> পাসওয়ার্ড> নিরাপত্তা সুপারিশ> আপস করা পাসওয়ার্ড সনাক্ত করুন

14 সেরা iOS 14 টিপস এবং কৌশল

12. এক্সপোজার নোটিফিকেশনের মাধ্যমে নিরাপদ থাকুন

কোভিড মহামারীর জন্য ধন্যবাদ, অ্যাপল এক্সপোজার নোটিফিকেশনকে আইফোনের একটি আদর্শ অংশ বানিয়েছে। এটি স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের দ্বারা সমর্থিত দেশগুলিতে একটি অপ্ট-ইন বৈশিষ্ট্য (iOS 13.6 থেকে)৷ আপনাকে কোনো তৃতীয় পক্ষের চুক্তি ট্রেসিং অ্যাপ ডাউনলোড করতে হবে না এবং ডেটা গোপনীয়তা নিয়ে চিন্তা করতে হবে না।

  • সেটিংস খুলুন .
  • তালিকাটি নিচের দিকে সোয়াইপ করুন এবং এক্সপোজার নোটিফিকেশন-এ আলতো চাপুন .
  • ট্যাপ করুন এক্সপোজার নোটিফিকেশন চালু করুন বৈশিষ্ট্য পেতে.
  • চালিয়ে যান ক্লিক করুন এবং এটি আপনার দেশে উপলব্ধ কিনা তা পরীক্ষা করুন৷
  • টগল বন্ধ করুন উপলভ্যতা সতর্কতা আপনার এলাকায় কন্টাক্ট ট্রেসিং কখন পাওয়া যায় তা যদি আপনি জানতে না চান।
14 সেরা iOS 14 টিপস এবং কৌশল

13. অনুবাদ অ্যাপের মাধ্যমে আপনার ভাষার দক্ষতা উন্নত করুন

অ্যাপলের নিজস্ব অনুবাদ অ্যাপের মাধ্যমে আপনি (বিদেশী) শব্দের জন্য হারিয়ে যাবেন না। আপনি যেকোন সমর্থিত ভাষায় পাঠ্য এবং ভয়েস উভয়ই অনুবাদ করতে এটি ব্যবহার করতে পারেন। ডাউনলোড করা ভাষার জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই।

14 সেরা iOS 14 টিপস এবং কৌশল

সংশ্লেষিত ভয়েস সম্পূর্ণ বাক্য বলতে পারে এবং একটি বিদেশী ভাষায় উচ্চারণ শেখার জন্য একটি দরকারী টুল হতে পারে। এছাড়াও, কঠিন শব্দগুলি বা সেগুলি সংরক্ষণ করুন যেগুলি আপনি প্রায়শই প্রিয়তে ব্যবহার করবেন৷ .

এই অ্যাপল সমর্থন নিবন্ধটি একটি অ্যাপের সমস্ত বৈশিষ্ট্য ব্যাখ্যা করে যা এখন Google অনুবাদের একটি কার্যকর বিকল্প।

14. অ্যাপল গাইডের সাথে ভ্রমণ করুন

ম্যাপে অ্যাপল গাইডের সাহায্যে নতুন জায়গা অন্বেষণ করুন। কিউরেট করা গাইডগুলি নির্বাচিত শহরগুলির জন্য সমস্ত হটস্পটের বিষয়ে সুপারিশ দেয়৷ আপনি গাইডগুলি সংরক্ষণ করতে পারেন এবং পরে তাদের কাছে ফিরে যেতে পারেন কারণ সেগুলি ঘন ঘন আপডেট করা হবে৷

14 সেরা iOS 14 টিপস এবং কৌশল

আরো লুকানো বৈশিষ্ট্যগুলি

আইফোনে আরও লুকানো বৈশিষ্ট্যগুলি আবিষ্কার করতে চান? আইফোন সেটিংসে যাওয়ার জায়গা। আমরা এখানে কভার করেছি মাত্র কয়েকটি যা আপনাকে আপনার পকেটে থাকা ডিভাইসের সাথে আরও বেশি উত্পাদনশীল এবং নিরাপদ করে তুলতে পারে। আপনি যে অন্য iOS 14 টিপস বা কৌশলগুলি দেখেছেন সে সম্পর্কে আমাদের বলুন৷


  1. সেরা Microsoft Edge মোবাইল টিপস এবং কৌশল

  2. স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য iOS স্বাস্থ্য অ্যাপের জন্য 6 টি টিপস এবং কৌশল

  3. পাওয়ারপয়েন্টের জন্য 5টি সেরা টিপস এবং কৌশল

  4. ফটোগ্রাফি করার জন্য সেরা টিপস এবং কৌশল