কম্পিউটার

8 কারণ কেন আপনার আইফোন চার্জিং পোর্ট আলগা হয় (এবং কিভাবে ঠিক করবেন)

আপনার অ্যাপল আইফোনে প্লাগ লাগানোর চেয়ে খারাপ কিছু জিনিস আছে এবং এটি চার্জ হচ্ছে তা বোঝাতে সেই পরিচিত ডিং না শোনার চেয়েও খারাপ। অথবা, তারের বারবার সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার কারণে আপনি বারবার ঘাইম শুনতে পাচ্ছেন।

যদি মনে হয় যে আপনার আইফোনের চার্জিং পোর্টটি ঢিলেঢালা, হেডফোন, চার্জার এবং অন্যান্য আনুষাঙ্গিকগুলিকে কাজ করা থেকে বাধা দিচ্ছে, তাহলে আপনি বিবেচনা করতে চান এমন বেশ কয়েকটি কারণ এবং সমাধান রয়েছে৷

8 কারণ কেন আপনার আইফোন চার্জিং পোর্ট আলগা হয় (এবং কিভাবে ঠিক করবেন)

1. এটা বন্দর নয়; এটি হল দ্য ক্যাবল

বেশিরভাগ সময়, আইফোনের মালিকরা যাকে "লুজ পোর্ট" হিসাবে বর্ণনা করেন তার সাথে পোর্টটি আলগা হওয়ার সাথে কোন সম্পর্ক নেই। পরিবর্তে, লাইটনিং ক্যাবল প্লাগটি বন্দরের মধ্যে আলগাভাবে বসতে পারে এবং তাই চার্জ হবে না বা আটকে থাকবে না।

আপনার কেবলটিকে অপরাধী হিসাবে বাতিল করতে, সবচেয়ে বুদ্ধিমানের কাজটি হল এটি "আলগা" বলে মনে হচ্ছে কিনা তা দেখতে একটি ভিন্ন তারের চেষ্টা করা। অন্যান্য তারের একই সমস্যা থাকলে, আপনার সমস্যা সমাধানের মনোযোগ পোর্টের দিকে ঘুরিয়ে দেওয়া উচিত। যদি শুধুমাত্র একটি নির্দিষ্ট কেবল বা তারের ব্র্যান্ডের সমস্যা থাকে তবে রহস্যটি সমাধান করা হয়।

8 কারণ কেন আপনার আইফোন চার্জিং পোর্ট আলগা হয় (এবং কিভাবে ঠিক করবেন)

লাইটনিং স্ট্যান্ডার্ড একটি মালিকানাধীন Apple স্ট্যান্ডার্ড, এবং তৃতীয় পক্ষের লাইটনিং তারগুলি অবশ্যই প্রত্যয়িত হতে হবে। আপনি যদি একটি অপ্রমাণিত কেবল ব্যবহার করেন, তাহলে এটি অ্যাপলের নির্দেশের সাথে শারীরিক বা বৈদ্যুতিক প্রয়োজনীয়তার সাথে মেলে না।

2. আপনি কি আপনার সেল ফোন ফেলে দিয়েছেন?

কিছু সময়ে, আপনি সম্ভবত আপনার আইফোনটি ফেলে দিয়েছেন এবং বেশিরভাগ ক্ষেত্রে, আপনার ফোনটি ঠিক থাকবে, কিন্তু যদি এটি মাটিতে ভুলভাবে আঘাত করে তবে এটি পোর্টের ক্ষতি করতে পারে। লাইটনিং পোর্ট এবং ফোনের মেইনবোর্ডের মধ্যে সংযোগটি ক্র্যাক বা আলগা হলে, এটি কাজ করা বন্ধ করে দিতে পারে বা শুধুমাত্র মাঝে মাঝে কাজ করতে পারে।

8 কারণ কেন আপনার আইফোন চার্জিং পোর্ট আলগা হয় (এবং কিভাবে ঠিক করবেন)

যদি আপনার পোর্ট সমস্যা ফোনটি ড্রপ করার কিছুক্ষণ পরে শুরু হয়, এমনকি যদি এটি একটি ছোট ড্রপ বলে মনে হয় তবে এটি কারণ হতে পারে।

3. এটি জলের ক্ষতি হতে পারে

আধুনিক আইফোনগুলিকে পোর্ট সহ উচ্চ জল প্রতিরোধী হিসাবে রেট দেওয়া হয়েছে, সেই রেটিংটি পাতিত জল দিয়ে পরীক্ষা করার সময় করা হয়। কলের জল, বৃষ্টির জল এবং সমুদ্রের জলে দূষিত পদার্থ রয়েছে যা আপনার বন্দরকে ভিতরের দিকে ক্ষয় করতে পারে। যদি আপনার iPhone এর পোর্ট ক্ষয়কারী পদার্থের সংস্পর্শে আসে, তাহলে এটি বৈদ্যুতিক পরিবাহিতা এবং পোর্টের শারীরিক অখণ্ডতা উভয়কেই প্রভাবিত করতে পারে, যার ফলে একটি শিথিল গ্রিপ হতে পারে।

8 কারণ কেন আপনার আইফোন চার্জিং পোর্ট আলগা হয় (এবং কিভাবে ঠিক করবেন)

সমাধান? আপনার ফোনটি পেশাদারভাবে মূল্যায়ন করা ভাল। সামুদ্রিক জলের মতো তরলের সংস্পর্শে দীর্ঘ সময় ধরে ক্ষতি হতে পারে। যদি তরল এক্সপোজার আপনার পোর্টের ক্ষতি করে থাকে, তাহলে ফোনের অন্যান্য অংশে এটি প্রবেশ করার একটি ন্যায্য সুযোগ রয়েছে। একজন টেকনিশিয়ান ফোনের মেইনবোর্ডের বিভিন্ন অংশে ক্ষয় হচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন এবং সেখান থেকে আপনাকে পরামর্শ দেবেন। সাধারণত, ক্ষয়কারী ক্ষতি মেরামত করা লাভজনক নয়।

4. লিন্ট এবং ডাস্ট বিল্ডআপ সরান

চার্জিং পোর্টগুলি শিথিল বোধ করার সবচেয়ে সাধারণ কারণ হল যে প্রতিবার আপনি কেবল ঢোকান, আপনি পোর্টে অল্প পরিমাণ ধ্বংসাবশেষ ঠেলে দেন৷

8 কারণ কেন আপনার আইফোন চার্জিং পোর্ট আলগা হয় (এবং কিভাবে ঠিক করবেন)

এই ধ্বংসাবশেষ বন্দরে জমে থাকায় তারের সংযোগ ক্রমশ অগভীর হয়ে যাচ্ছে। অবশেষে, কেবলটি আলগা মনে হবে কারণ এটিকে সমর্থন করার জন্য পুরো পোর্টের দৈর্ঘ্য নেই এবং বৈদ্যুতিক সংযোগ যোগাযোগ নাও করতে পারে বা অবিশ্বস্ত হতে পারে।

সৌভাগ্যক্রমে, এটি এমন কিছু যা আপনি সাধারণত বাড়িতে ঠিক করতে পারেন। অনেক গাইড সংকুচিত বাতাসের ক্যান ব্যবহার করার পরামর্শ দেয়, কিন্তু আমরা দেখেছি যে এটি সব কার্যকর নয় এবং আপনি বন্দরের মধ্যে জল ঘনীভূত হওয়ার ঝুঁকি নিয়ে থাকেন।

8 কারণ কেন আপনার আইফোন চার্জিং পোর্ট আলগা হয় (এবং কিভাবে ঠিক করবেন)

পরিবর্তে, বন্দরের পেছন থেকে আলতোভাবে ধ্বংসাবশেষ বের করতে একটি চর্মসার কাঠের টুথপিক বা প্লাস্টিকের টুথপিক ব্যবহার করুন। বন্দরের চারপাশে আলতোভাবে কাজ করুন এবং যতটা সম্ভব পরিষ্কার করুন।

এটি অ্যাপলের আইপ্যাড প্রো ট্যাবলেট এবং স্যামসাং গ্যালাক্সি বা গুগল পিক্সেলের মতো অ্যান্ড্রয়েড ফোনে পাওয়া ইউএসবি পোর্টের জন্যও কাজ করে। যাইহোক, পোর্টের মাঝখানে নমনীয় কেন্দ্রীয় সংযোগকারী ট্যাবটি মনে রাখবেন। আপনি বাছাইয়ে প্রবেশ করার সাথে সাথে এটি কিছুটা ফ্লেক্স সহ্য করবে, তবে যদি টুথপিকটি খুব পুরু হয় তবে এটি এই উপাদানটির ক্ষতি করতে পারে। আমরা এই কাজের জন্য গোলাকার কাঠের চেয়ে প্লাস্টিকের ব্লেডের মতো টুথপিক পছন্দ করি।

পোর্ট পরিষ্কার করার জন্য ধাতব বস্তু, যেমন একটি ধাতব পিন ব্যবহার করবেন না। আপনি শুধুমাত্র আপনার পোর্টকে শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারেন না, কিন্তু আপনি পিন ছোট করার ঝুঁকি চালান।

5. এর পরিবর্তে ওয়্যারলেস চার্জিং ব্যবহার করুন

আইফোন 8 থেকে, অ্যাপল আইফোনগুলিতে একটি বৈশিষ্ট্য হিসাবে ওয়্যারলেস চার্জিং অন্তর্ভুক্ত করেছে। এটি একটি স্থায়ী সমাধান নয়, তবে যদি আপনার লাইটনিং পোর্ট আপনাকে সমস্যা দেয়, আপনি একটি নতুন ফোন না পাওয়া পর্যন্ত বা মেরামতের জন্য সময় এবং অর্থ খুঁজে না পাওয়া পর্যন্ত এটিকে টপ আপ রাখতে আপনি একটি বেতার চার্জার ব্যবহার করতে পারেন। দুর্ভাগ্যবশত, আপনি যদি এখনও একটি iPhone 7 বা একটি পুরানো মডেল রক করছেন তবে এটি একটি বিকল্প হবে না৷

8 কারণ কেন আপনার আইফোন চার্জিং পোর্ট আলগা হয় (এবং কিভাবে ঠিক করবেন)

লাইটনিং পোর্টটি শুধুমাত্র এই দিনগুলিতে চার্জ করার জন্য ব্যবহার করা হয় কারণ এর ডেটা স্থানান্তর গতি অপ্রচলিত হওয়ার মতো ধীর। ওয়্যারলেস চার্জিং ফাংশনটি ব্যবহার করে আপনি যে জিনিসটি উত্সর্গ করবেন তা হ'ল কিছুটা চার্জ করার গতি এবং অবশ্যই, আপনার যদি না থাকে তবে আপনাকে একটি চার্জিং প্যাড কিনতে হবে, তবে সেগুলি আজকাল অবিশ্বাস্যভাবে সস্তা।

6. এটি পেশাদারভাবে মেরামত করুন

যদি আপনার বন্দরটি ভাঙ্গা, আলগা, ত্রুটিপূর্ণ বা অন্যথায় পরিত্রাণের বাইরে থাকে, তাহলে পরবর্তী পদক্ষেপটি হল চার্জিং পোর্ট মেরামত বা একটি নতুন পোর্টের সাথে প্রতিস্থাপনের জন্য এটিকে পেশাদার মেরামতের দোকানে নিয়ে যাওয়া। একটি আইফোন আলাদা করার জন্য বিশেষ সরঞ্জামের প্রয়োজন হয়, এবং একটি পোর্ট অপসারণ এবং প্রতিস্থাপনের জন্য একজন যোগ্য ব্যক্তিকে করতে হবে৷

8 কারণ কেন আপনার আইফোন চার্জিং পোর্ট আলগা হয় (এবং কিভাবে ঠিক করবেন)

Apple একটি DIY স্ব-মেরামত পরিষেবা অফার করা শুরু করেছে যেখানে আপনি ব্যাটারি প্রতিস্থাপন বা স্ক্রিন মেরামতের মতো সাধারণ মেরামতগুলি সম্পাদন করতে নতুন iPhone 12s বা iPhone 13s আলাদা করার জন্য সরঞ্জামগুলি ভাড়া নিতে পারেন। দুঃখের বিষয়, iPhone 11 বা এখনও জনপ্রিয় iPhone 6 এর মতো পুরানো ফোনগুলি DIY মেরামতের জন্য সমর্থিত নয়, তবে যে কোনও ক্ষেত্রে, লাইটনিং পোর্ট প্রতিস্থাপন অন্তর্ভুক্ত করা হয় না, এবং এটি এমন কিছু নয় যা আপনি বাড়িতে রান্নাঘরের টেবিলে ঠিক করেন৷

7. ওয়ারেন্টির অধীনে ফোন নিয়ে ঝামেলা করবেন না

আপনার যদি এমন একটি আইফোন থাকে যা এখনও স্ট্যান্ডার্ড ওয়ারেন্টির অধীনে থাকে বা আপনি Apple Care+ কিনে ওয়ারেন্টি বাড়িয়ে থাকেন, তাহলে আপনার কোনো অবস্থাতেই সমস্যাটি সমাধান করার চেষ্টা করা উচিত নয়।

এমনকি যদি আপনার ফোন আর ওয়ারেন্টির অধীনে না থাকে, আপনার পোর্ট যদি তরল এক্সপোজার বা পড়ে যাওয়ার মতো দুর্ঘটনার কারণে ক্ষতিগ্রস্থ হয়, তাহলে আপনার ফোনের বীমা পলিসির আওতায় থাকলে আপনি তা কভার করতে পারেন।

8. আপনার ফোন অন্য কারণে চার্জ নাও হতে পারে

একটি বন্দরের উপসর্গের মধ্যে একটি মিথ্যা উপসংহার আঁকার ঝুঁকি রয়েছে যা বন্দরটি "আলগা" বলে ধারণার সাথে কাজ করে না। ডিজাইন অনুসারে, চার্জিং পোর্টে কিছু আক্ষরিক ঢিলেঢালা রুম আছে, তাই সতর্ক থাকুন যে আপনার সমস্যার পিছনে একটু মৃদু শিথিলতা আছে বলে মনে করবেন না।

আপনার লাইটনিং পোর্ট কাজ না করার জন্য আরও অনেক যুক্তিসঙ্গত কারণ রয়েছে। আপনার একটি ত্রুটিপূর্ণ বা অপ্রমাণিত চার্জিং তার বা অ্যাডাপ্টার থাকতে পারে। বিকল্প চেষ্টা করা এই সম্ভাবনাকে বাতিল করার একটি দ্রুত উপায়।

8 কারণ কেন আপনার আইফোন চার্জিং পোর্ট আলগা হয় (এবং কিভাবে ঠিক করবেন)

আপনার ফোনের ব্যাটারি ত্রুটিপূর্ণ বা জীর্ণ হয়ে যেতে পারে। এটি সাধারণত খারাপ ব্যাটারি লাইফ হিসাবে প্রকাশ করে, তবে এর অর্থ এমনও হতে পারে যে আপনার ডিভাইস চার্জ করতে অস্বীকার করে। লাইটনিং ক্যাবল লাগানোর সময় যদি আপনার ফোনটি চালু না হয়, তাহলে চার্জার পোর্ট নয়, এটি একটি বিক্ষিপ্ত ব্যাটারি হতে পারে। একটি iPhone ব্যাটারি প্রতিস্থাপন করা ব্যয়বহুল নয় এবং আপনার ফোনের একজন প্রযুক্তিবিদ সাধারণ মূল্যায়ন হল আপনার চার্জিং সমস্যার পিছনে কী রয়েছে তা খুঁজে বের করার একটি দ্রুত এবং সস্তা উপায়। এর পরে, আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে একটি নতুন ফোনের দামের তুলনায় মেরামত বা অংশ প্রতিস্থাপন আর্থিক অর্থপূর্ণ কিনা।

আপনার ফোন এখনও চালু থাকলে, আপনার ব্যাটারিতে কোনো সমস্যা আছে কিনা তা পরীক্ষা করতে আপনি iOS-এর ব্যাটারি স্বাস্থ্য বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন।

ডজি মেরামতের পরামর্শ চেষ্টা করবেন না

ফোরামে এবং সোশ্যাল মিডিয়াতে আমরা যে অভিযোগগুলি দেখেছি তার উপর ভিত্তি করে "লুজ" লাইটিং, এবং USB-C পোর্টগুলিকে অস্বাভাবিক বলে মনে হয় না এবং দুঃখজনকভাবে এটি সঠিকভাবে ঠিক করার জন্য একটি মাঝারি ফি খরচ হতে পারে বা সম্পূর্ণ নতুন ফোনের প্রয়োজন হতে পারে৷ তাই এটা বোধগম্য যে অনেক iPhone মালিক হয়তো DIY মেরামতের চেষ্টা করতে চাইতে পারেন।

8 কারণ কেন আপনার আইফোন চার্জিং পোর্ট আলগা হয় (এবং কিভাবে ঠিক করবেন)

দুর্ভাগ্যবশত, অনলাইনে খুঁজে পাওয়ার জন্য অনেক খারাপ পরামর্শ এবং অবৈধ সমাধান রয়েছে। আমরা বন্দর পরিষ্কার করতে একটি ধাতব পিন ব্যবহার করার পরামর্শ দেখেছি, তরল ক্ষতি পূর্বাবস্থায় ফোনটি চালে রেখে, বা প্লাগগুলিকে আরও ভালভাবে আটকে রাখার জন্য পোর্টের ভিতরে বৈদ্যুতিক টেপ দিয়ে আস্তরণ করা। এই "সমাধান"গুলির কোনটিই কার্যকর নয় এবং আপনার সমস্যাকে আরও খারাপ করতে পারে। শেষ পর্যন্ত, যদি আপনি উপরের প্রাথমিক পরামর্শ দিয়ে সমস্যাটি সমাধান করতে না পারেন তবে আপনার ফোনটি একজন প্রযুক্তিবিদ দ্বারা মূল্যায়ন করা আপনার সেরা বিকল্প।

বেশিরভাগ মেরামতের দোকানগুলি আপনাকে নিরাপদে ফোন খুলতে এবং ক্ষতির জন্য এটি পরীক্ষা করার জন্য একটি ছোট অ-ফেরতযোগ্য ফি চার্জ করবে। যদি দেখা যায় যে একটি মেরামত খুব ব্যয়বহুল, অসম্ভব বা কেবল এটির মূল্য নয়, তাহলে তারা আপনাকে আর কোনো টাকা চার্জ না করেই ফোনটি আবার বন্ধ করে দেবে।


  1. আইফোন হোয়াইট স্ক্রিন:এটি কী এবং কীভাবে এটি ঠিক করা যায়

  2. কিভাবে আপনার আইফোনে "iMessage বিতরণ করা হয়নি" ঠিক করবেন?

  3. কীভাবে আপনার আইফোনে পডকাস্ট শুনতে এবং ডাউনলোড করবেন?

  4. আপনার আইফোনে কীভাবে এবং কেন LED ফ্ল্যাশ বিজ্ঞপ্তিগুলি সক্ষম করা উচিত?