কম্পিউটার

কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন

আপনার হারিয়ে যাওয়া বা চুরি হওয়া Apple ডিভাইসগুলি সনাক্ত করার উপায় হিসাবে 2010 সালে প্রবর্তিত, Find My iPhone হল অ্যাপল ব্যবহারকারীদের তাদের ডিভাইসগুলিকে সুরক্ষিত রাখার জন্য উপলব্ধ সবচেয়ে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থাগুলির মধ্যে একটি৷ এটি আপনাকে আপনার Apple ID এর সাথে সংযুক্ত যেকোনো iPhone, iPad এবং Mac সহ আপনার সমস্ত Apple কিট ট্র্যাক, মুছা বা দূরবর্তীভাবে লক করার ক্ষমতা দেয়৷

এমন কিছু ঘটনা রয়েছে যেখানে আপনি আমার আইফোন খুঁজুন বন্ধ করতে চাইতে পারেন। আপনি যদি আপনার আইফোন বিক্রি করেন বা আপনার অ্যাপল আইডি তথ্য সহ কারো দ্বারা ট্র্যাক করার বিষয়ে আপনি চিন্তিত হন তবে আপনাকে এটি বন্ধ করতে হবে। আপনি যদি জানতে চান কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন, তাহলে আপনাকে এই ধাপগুলি অনুসরণ করতে হবে।

কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন

আইফোন বা আইপ্যাডে আমার আইফোন খুঁজুন অক্ষম করা হচ্ছে

যেমনটি আমরা উল্লেখ করেছি, আপনি যদি আপনার ডিভাইসটি বিক্রি করতে চান, অন্য অ্যাপল আইডিতে স্যুইচ করতে চান বা আপনার অ্যাকাউন্টের সাথে আপস করা হয়েছে তাহলে আমার আইফোন খুঁজুন বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করা গুরুত্বপূর্ণ। আপনার মালিকানাধীন যেকোনো iPhone বা iPad ডিভাইসে এটি করা সম্ভব, যতক্ষণ না ডিভাইসগুলি একই Apple ID শেয়ার করে।

  1. একটি iPad বা iPhone এ আমার iPhone খুঁজুন বন্ধ করতে, সেটিংস খুলুন আপনার ডিভাইসের জন্য মেনু। সেটিংসে মেনু, মেনুর শীর্ষে আপনার নাম আলতো চাপুন। পুরানো iOS ডিভাইসগুলির জন্য, আপনাকে iCloud-এ ট্যাপ করতে হবে পরিবর্তে।
কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন
  1. অ্যাকাউন্ট সেটিংসে মেনু, iCloud আলতো চাপুন . পুরানো iOS ডিভাইসগুলি এই ধাপটি এড়িয়ে যেতে পারে৷
কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন
  1. iCloud-এ মেনু, আমার iPhone খুঁজুন আলতো চাপুন বিকল্প (Find My iPad নামে /iPod অন্যান্য ডিভাইসে) এটি নিষ্ক্রিয় করা শুরু করতে মেনুতে প্রবেশ করতে। পুরানো iOS ডিভাইসগুলির জন্য, আপনি কেবল আমার iPhone খুঁজুন -এর পাশের স্লাইডারে ট্যাপ করতে পারেন iCloud-এ বিকল্প বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করতে মেনু।
কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন
  1. আমার iPhone খুঁজুন-এর পাশের স্লাইডারে আলতো চাপুন আমার iPhone খুঁজুন-এ এটিকে নিষ্ক্রিয় করার বিকল্প তালিকা. এটি করার জন্য আপনাকে আপনার অ্যাপল আইডি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড নিশ্চিত করতে হবে। পুরানো iOS ডিভাইসগুলি এই ধাপটি এড়িয়ে যেতে পারে৷
কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন

এটি আপনার অ্যাপল আইডিতে সাইন ইন করে আপনার ডিভাইসটি রেখে যাওয়ার সময় আমার আইফোন খুঁজুন বন্ধ করবে। আপনি যদি পরবর্তী তারিখে আমার iPhone খুঁজুন সক্ষম করতে চান, তাহলে আমার iPhone খুঁজুন -এর পাশের স্লাইডারে আলতো চাপুন। এটি পুনরায় সক্ষম করার বিকল্প৷

Mac-এ আমার iPhone খুঁজুন অক্ষম করা হচ্ছে

আপনার যদি ম্যাক থাকে, আপনি একই অ্যাপল আইডি ব্যবহার করে সাইন ইন করা যেকোনো ডিভাইসের জন্য আমার সন্ধান করুন বৈশিষ্ট্যটি বন্ধ করতে সক্ষম হবেন। এতে আপনার Mac, সেইসাথে iPhones, iPads এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত রয়েছে৷

আপনার অ্যাপল আইডি সাইন ইন করে রেখে যাওয়ার সময় আপনি ম্যাকের জন্য আমার খুঁজুন বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারেন৷ অন্যান্য ডিভাইসের জন্য, আপনি ডিভাইস থেকে আপনার Apple আইডি সরাতে আপনার Mac ব্যবহার করতে পারেন৷ এটি আমার সন্ধান করুন বৈশিষ্ট্যটি সরিয়ে দেবে, তবে এটি আপনাকে প্রক্রিয়ায় আপনার অ্যাপল আইডি থেকে সাইন আউট করবে৷

  1. এটি করতে, সিস্টেম পছন্দ খুলুন অ্যাপ আপনি ডকের আইকনে ক্লিক করে বা অ্যাপল মেনু টিপে এটি করতে পারেন সিস্টেম পছন্দ .
কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন
  1. সিস্টেম পছন্দ-এ মেনুতে, অ্যাপল আইডি ক্লিক করুন আইকন।
কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন
  1. আপনি যদি আপনার Mac এর জন্য আমার খুঁজুন বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে চান, তাহলে iCloud টিপুন , তারপর Find My Mac আনচেক করতে আলতো চাপুন চেকবক্স আপনার অ্যাপল আইডির পাসওয়ার্ড প্রদান করে আপনাকে এটি নিশ্চিত করতে হবে।
কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন
  1. অন্যান্য ডিভাইসের জন্য (যেমন আপনার iPhone), আপনাকে বাম দিকের তালিকায় আপনার Apple ডিভাইসটি নির্বাচন করতে হবে। এটিতে ক্লিক করা সেই ডিভাইসের জন্য উপলব্ধ বিকল্পগুলি নিয়ে আসবে৷ এটিকে আপনার অ্যাকাউন্ট থেকে অপসারণ করতে (এভাবে আমার ট্র্যাকিং খুঁজুন অক্ষম করার পাশাপাশি আপনার সেটিংস এবং তথ্য মুছে ফেলার জন্য), অ্যাকাউন্ট থেকে সরান আলতো চাপুন স্ক্রিনের নীচে বোতাম।
কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন

আপনি যদি আপনার ম্যাকের জন্য আমার বৈশিষ্ট্যটি অক্ষম করেন তবে আপনি এটি সক্ষম করতে ভবিষ্যতে এই মেনুতে ফিরে আসতে সক্ষম হবেন। অন্যান্য ডিভাইসের জন্য, এইভাবে আপনার অ্যাপল আইডি মুছে ফেললে আমার সন্ধান করুন বৈশিষ্ট্যটি অক্ষম হবে, তবে প্রক্রিয়াটিতে আপনার ডিভাইসটি মুছে ফেলবে, তাই আপনি এগিয়ে যাওয়ার আগে আপনার iPhone বা iPad ব্যাকআপ নিতে ভুলবেন না।

কিভাবে আইক্লাউড ব্যবহার করে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন

আইক্লাউড ওয়েবসাইট ব্যবহার করে অন্যান্য ডিভাইসে যেমন অ্যান্ড্রয়েড বা উইন্ডোজ পিসিতে আমার আইফোন খুঁজুন বন্ধ করা সম্ভব। দুর্ভাগ্যবশত, আপনাকে দূরবর্তীভাবে এটি করতে সক্ষম হওয়ার জন্য ডিভাইসটি মুছতে হবে—আইক্লাউড ওয়েবসাইটটি আপনাকে নিরাপত্তা সতর্কতা হিসাবে সিস্টেমটি বন্ধ করার অনুমতি দেয় না, কারণ এটি আপনার ডিভাইস এবং ডেটাকে আপস করতে পারে।

এটি এই বিকল্পটিকে একটি শেষ-খাদ বিকল্প করে তোলে যা শুধুমাত্র নির্দিষ্ট পরিস্থিতিতে কার্যকর হতে পারে। আপনি যদি আপনার ডিভাইসটি বিক্রি করে থাকেন তবে আপনি এটি করতে চাইতে পারেন, কিন্তু আপনি প্রথমে আপনার অ্যাকাউন্ট থেকে এটি সরাতে ভুলে গেছেন৷

  1. এটি করতে, আপনার ওয়েব ব্রাউজার ব্যবহার করে iCloud ওয়েবসাইটে যান। আপনাকে আমার iPhone খুঁজুন-এ ট্যাপ করতে হবে এগিয়ে যাওয়ার জন্য প্রধান স্ক্রিনে আইকন।
কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন
  1. উপরে আমার iPhone খুঁজুন পৃষ্ঠা, সমস্ত ডিভাইস আলতো চাপুন , তারপর আপনি যে ডিভাইসটি সরাতে চান সেটি নির্বাচন করুন৷
কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন
  1. মুছে ফেলুন টিপুন প্রথমে ডিভাইস থেকে আপনার সেটিংস এবং ফাইলগুলি মুছতে বোতাম। এটি আপনার সমস্ত ডেটা মুছে ফেলবে, তবে এটি আপনার অ্যাপল আইডির সাথে সংযুক্ত ডিভাইসটিকে ছেড়ে দেবে। আপনাকে মুছে ফেলুন আলতো চাপতে হবে নিশ্চিত করতে পরবর্তী পর্যায়ে।
কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন
  1. একবার ডিভাইসটি মুছে ফেলা হলে, অ্যাকাউন্ট থেকে সরান টিপুন আপনার অ্যাকাউন্ট থেকে ডিভাইসটি সম্পূর্ণরূপে সরাতে বোতাম। এটি আমার সন্ধান করুন বৈশিষ্ট্যটি অক্ষম করবে এবং ডিভাইসটির আপনার অ্যাকাউন্টের সাথে যে কোনও লিঙ্ক রয়েছে তা সরিয়ে ফেলবে৷ সরান আলতো চাপুন আবার নিশ্চিত করতে।
কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন

প্রমাণপত্র ছাড়াই আমার আইফোন খুঁজুন বন্ধ করা হচ্ছে

ফাইন্ড মাই ফিচার অ্যাক্টিভেটেড করা ডিভাইসের অ্যাপল আইডি লগইন বিশদ আপনার কাছে না থাকলে, আপনি এটি অক্ষম করতে পারবেন না। এটি সামগ্রিক নিরাপত্তা ব্যবস্থার একটি অংশ যা Apple চুরি করা Apple ডিভাইসগুলিকে মুছে ফেলা এবং মালিকের সম্মতি ছাড়া পুনরায় ব্যবহার করা বন্ধ করার জন্য রেখেছে৷

কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন

যদি একটি Apple ডিভাইস মুছে ফেলা হয়, কিন্তু এটি প্রথমে একটি Apple অ্যাকাউন্ট থেকে সরানো না হয়, তাহলে অ্যাক্টিভেশন লকটি থাকবে। এর জন্য কোনো সমাধান নেই—আপনাকে হয় ডিভাইসটি প্রতিস্থাপন করতে হবে অথবা পাসওয়ার্ড রিসেট করে বা সরাসরি Apple-এর সাথে যোগাযোগ করে আপনার Apple আইডিতে অ্যাক্সেস পুনরুদ্ধার করতে হবে।

একবার আপনি অ্যাকাউন্টে অ্যাক্সেস পেয়ে গেলে, আপনি আমার সন্ধান করুন বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারেন বা ডিভাইস থেকে আপনার অ্যাপল আইডি সম্পূর্ণরূপে সরিয়ে ফেলতে পারেন।

আপনার Apple ডিভাইসগুলি সুরক্ষিত করা

আপনি যদি আপনার আইফোন বিক্রি করতে চান বা আপনি যদি অ্যাপল আইডি স্যুইচ করছেন তবে কীভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন তা জানা অপরিহার্য। এটি ব্যবহার করা আপনাকে চুরির বিরুদ্ধে নিরাপত্তার আরেকটি স্তর প্রদান করে, কিন্তু আপনি যদি অ্যাক্সেস হারানোর বিষয়ে উদ্বিগ্ন হন, তাহলে আপনার Apple ID সুরক্ষিত রাখতে iCloud-এর জন্য দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ চালু করতে ভুলবেন না।

আপনি যদি একটি ম্যাক পেয়ে থাকেন, তবে আপনি অ্যাক্টিভেশন লকটিকে চুরি সুরক্ষার আরেকটি স্তর হিসাবে সক্ষম করতে পারেন যাতে অন্য কাউকে আপনার ম্যাক ব্যবহার করা থেকে বিরত রাখতে পারে, এমনকি তারা প্রথমে এটি মুছে ফেলতে সক্ষম হয়। নীচের মন্তব্যে আপনার নিজের অ্যাপল নিরাপত্তা টিপস আমাদের জানান।


  1. পাসওয়ার্ড ছাড়া আমার আইফোন খুঁজুন কিভাবে বন্ধ করবেন

  2. আইফোনে এয়ারপ্লে কীভাবে বন্ধ করবেন

  3. আইফোন 11 এ 5G কীভাবে চালু করবেন

  4. কিভাবে অ্যাক্টিভেশন লক নিষ্ক্রিয় করবেন এবং আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন