কম্পিউটার

একটি iPhone বা iPad এ জুম বৈশিষ্ট্য ব্যবহার করার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা৷

আপনার আইফোনের বিষয়বস্তু দেখতে অসুবিধা হলে, আপনি সম্পূর্ণ প্রদর্শন বা এটির নির্বাচিত অংশ জুম করতে পারেন। এটি স্ক্রীনের পাঠ্য, আইকন এবং অন্যান্য উপাদানগুলিকে বড় করে তুলবে, তাদের দেখতে সহজ করে তুলবে৷

তাই, চিকিৎসাগত অবস্থা, বার্ধক্য বা অন্য কোনো কারণে যদি আপনার দৃষ্টিশক্তি কম থাকে, তাহলে আপনার iPhone এবং iPad-এ জুম অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য ব্যবহার করে সাহায্য করা উচিত। এটি কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে এখানে একটি বিস্তৃত নির্দেশিকা রয়েছে৷

কিভাবে আপনার iPhone বা iPad স্ক্রীনে জুম সক্ষম করবেন

আপনার আইফোন বা আইপ্যাড স্ক্রিনের বিষয়বস্তু বড় করার ধাপগুলি এখানে রয়েছে:

  1. সেটিংস খুলুন এবং অ্যাক্সেসিবিলিটি এ আলতো চাপুন .
  2. জুম আলতো চাপুন এবং জুম-এর জন্য সুইচটি চালু করুন . ডিভাইস স্ক্রীন অবিলম্বে জুম হবে.
একটি iPhone বা iPad এ জুম বৈশিষ্ট্য ব্যবহার করার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা৷ একটি iPhone বা iPad এ জুম বৈশিষ্ট্য ব্যবহার করার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা৷ একটি iPhone বা iPad এ জুম বৈশিষ্ট্য ব্যবহার করার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা৷

কিভাবে জুম ব্যবহার করবেন এবং জুম ইন করার সময় ঘুরে বা স্ক্রোল করবেন

জুম সক্ষম করার পরে, আপনি তিনটি আঙুল দিয়ে ডবল-ট্যাপ করতে পারেন৷ এটি বন্ধ এবং আবার চালু করতে। এটি করার ফলে স্ক্রীন জুম ইন এবং জুম আউট হবে। অতিরিক্তভাবে, আপনি অ্যাক্সেসিবিলিটি শর্টকাট সেট করতে পারেন যাতে জুম ইন এবং জুম আউট করার জন্য সাইড বা হোম বোতামে তিনবার চাপ দিতে পারেন—আমরা নীচে আপনাকে দেখাব কিভাবে সেট করবেন।

যখন আইফোন বা আইপ্যাড স্ক্রীন জুম করা হয়, আপনি সাধারণত একটি আঙুল দিয়ে স্ক্রোল করতে পারেন।

যাইহোক, স্ক্রীনের জুম করা অংশের চারপাশে ঘুরতে, যেকোন দিকে টেনে আনতে তিনটি আঙুল ব্যবহার করুন . অথবা, আপনি অন-স্ক্রীন জুম কন্ট্রোলার ব্যবহার করতে পারেন।

কিভাবে আইফোন এবং আইপ্যাডে জুম কন্ট্রোলার ব্যবহার করবেন

তিন আঙ্গুল দিয়ে টেনে আনলে কারো কারো জন্য অসুবিধা হতে পারে। এটি মোকাবেলা করার জন্য, আপনি জুম কন্ট্রোলার বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন, যা জুম করা প্রদর্শনের চারপাশে নেভিগেট করতে আইফোন বা আইপ্যাড স্ক্রিনে একটি ভার্চুয়াল বোতাম যুক্ত করে। এটি আপনাকে সহজেই জুম বন্ধ করতে দেয় এবং অতিরিক্ত সেটিংসে দ্রুত অ্যাক্সেস অফার করে৷

এটি কীভাবে অ্যাক্সেস করবেন তা এখানে:

  1. সেটিংস-এ যান এবং অ্যাক্সেসিবিলিটি এ আলতো চাপুন .
  2. জুম আলতো চাপুন> জুম কন্ট্রোলার .
  3. কন্ট্রোলার দেখান সক্ষম করুন৷ .
একটি iPhone বা iPad এ জুম বৈশিষ্ট্য ব্যবহার করার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা৷ একটি iPhone বা iPad এ জুম বৈশিষ্ট্য ব্যবহার করার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা৷

আপনি পর্দায় একটি ভার্চুয়াল জয়স্টিক-এর মতো ধূসর বোতাম দেখতে পাবেন। ঘুরতে ঘুরতে এটি টেনে আনুন।

উপরন্তু, আপনি একক-ট্যাপও কাস্টমাইজ করতে পারেন , ডাবল-ট্যাপ করুন৷ , এবং ট্রিপল-ট্যাপ ইচ্ছামত নিয়ন্ত্রণ করে। অথবা রঙ ব্যবহার করে কন্ট্রোলারের চেহারা পরিবর্তন করুন এবং অলস অস্বচ্ছতা বিকল্প।

জুম দিয়ে ফোকাস এবং স্মার্ট টাইপিং অনুসরণ করুন

ফলো ফোকাস আপনাকে ট্র্যাক করতে দেয় আপনি কি নির্বাচন করছেন বা টাইপ করছেন৷ আপনি যখন ফলো ফোকাস সক্ষম করে টাইপ করবেন, আপনি যখনই পাঠ্য লিখবেন তখন স্ক্রীনটি পাঠ্য অঞ্চলে চলে যাবে। পরবর্তী অক্ষর টাইপ করতে আপনাকে আবার অন-স্ক্রীন কীবোর্ডে যেতে হবে।

এটি সহজ করতে, আপনি স্মার্ট টাইপিং সক্ষম করতে পারেন৷ . তারপরে, যখনই টাইপ করার জন্য কীবোর্ডটি স্ক্রিনে প্রদর্শিত হবে, এটি উইন্ডো জুমে স্যুইচ করবে। ফলস্বরূপ, পাঠ্য এবং অন্যান্য উপাদানগুলি জুম করা হয়, তবে কীবোর্ডটি স্বাভাবিক আকারে রয়ে যায়, এটি টাইপ করা এবং একই সময়ে আপনি কী টাইপ করেন তা দেখতে সহজ করে তোলে৷

একটি iPhone বা iPad এ জুম বৈশিষ্ট্য ব্যবহার করার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা৷ একটি iPhone বা iPad এ জুম বৈশিষ্ট্য ব্যবহার করার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা৷

iPhone এবং iPad এর জন্য অন্যান্য জুম সেটিংস

আপনার iPhone বা iPad এর সাথে Zoom বৈশিষ্ট্য ব্যবহার করার সময় Apple-এর মধ্যে অন্যান্য বিভিন্ন নিয়ন্ত্রণ এবং টুইক রয়েছে যা আপনি দেখতে চাইতে পারেন:

  • কীবোর্ড শর্টকাট: আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি বহিরাগত কীবোর্ড সংযুক্ত থাকলে, আপনি শর্টকাট ব্যবহার করে জুম নিয়ন্ত্রণ করতে পারেন।
  • জুম ফিল্টার: নাম থেকে বোঝা যায়, জুম ইন করার সময় এটি স্ক্রিনের চেহারা পরিবর্তন করে। আপনি ইনভার্টেড, গ্রেস্কেল, গ্রেস্কেল ইনভার্টেড বা কম আলো ব্যবহার করতে পারেন এবং সবচেয়ে আরামদায়ক বোধ করে এমন একটি ব্যবহার করতে পারেন। কোনটিই নয় বেছে নিন কোন ফিল্টার আছে.
  • সর্বাধিক জুম স্তর: 1.2x (সর্বনিম্ন) থেকে 15x (সর্বোচ্চ) পর্যন্ত জুম স্তর সেট করতে স্লাইডারটিকে টেনে আনুন।
  • জুম অঞ্চল: আপনি যখন পূর্ণ স্ক্রীন জুম নির্বাচন করেন, তখন পুরো স্ক্রীনটি জুম করা হয়৷ তবে, উইন্ডো জুমের মাধ্যমে, উইন্ডোর ভিতরের পর্দার শুধুমাত্র নির্বাচিত অংশটি জুম করে৷ আপনি এই উইন্ডোটিকে এর প্রান্তে একটি আঙুল রেখে এটিকে সরানোর মাধ্যমে চারপাশে টেনে আনতে পারেন৷ এমনকি আপনি লেন্সের আকার পরিবর্তন করুন এ আলতো চাপ দিয়ে এই উইন্ডোটির আকার পরিবর্তন করতে পারেন৷ জুম মেনুতে। আপনি এটি দেখতে না পেলে, অঞ্চল চয়ন করুন এ আলতো চাপুন৷ এবং উইন্ডো জুম নির্বাচন করুন .

কিভাবে দ্রুত জুম মেনু দেখুন এবং ব্যবহার করবেন

আপনি সেটিংস থেকে জুম সক্ষম করার পরে, তিনটি আঙুল দিয়ে স্ক্রীনে তিনবার আলতো চাপুন জুম মেনু দেখতে। স্ক্রীনটি ইতিমধ্যে জুম করা হয়েছে কিনা তা নির্বিশেষে এটি দেখায়৷ জুম মেনু আপনাকে জুম ইন করার বিকল্পগুলি দেয়৷ অথবা জুম আউট , অঞ্চল বেছে নিন , লেন্সের আকার পরিবর্তন করুন , ফিল্টার চয়ন করুন৷ , নিয়ন্ত্রক দেখান৷ , এবং এটি জুম স্তরের জন্য একটি স্লাইডারও অফার করে৷ .

একটি iPhone বা iPad এ জুম বৈশিষ্ট্য ব্যবহার করার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা৷

কিভাবে আইফোন এবং আইপ্যাডে জুম ম্যাগনিফিকেশন দ্রুত সামঞ্জস্য করা যায়

তাৎক্ষণিকভাবে আপনার iPhone স্ক্রীনের বিষয়বস্তু বড় এবং স্বাভাবিক করার জন্য এটি একটি সেরা অঙ্গভঙ্গি। এটি করতে, ডবল-ট্যাপ করুন৷ iPhone বা iPad স্ক্রীন তিনটি আঙ্গুল দিয়ে এবং অবিলম্বে, আপনার আঙ্গুল না তুলে, উপরে বা নিচে স্লাইড করুন জুম ইন বা আউট করতে এটি অভ্যস্ত হতে কয়েকটি চেষ্টা করে তবে জুম ইন বা আউট সুবিধাজনক এবং দ্রুত করে তোলে৷

উপরন্তু, আপনি তিনটি আঙুল দিয়ে তিনবার-ট্যাপ করতে পারেন এবং উপরে উল্লিখিত হিসাবে জুম মেনু থেকে স্লাইডার ব্যবহার করুন।

কিভাবে অ্যাক্সেসিবিলিটি শর্টকাটে জুম যোগ করবেন

আপনি যদি প্রায়শই জুম বা অন্যান্য অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলি অনেক বেশি ব্যবহার করেন তবে আপনি সেগুলিকে সুবিধাজনক অ্যাক্সেসের জন্য অ্যাক্সেসিবিলিটি শর্টকাটে যুক্ত করতে পারেন৷ এখানে কিভাবে:

  1. সেটিংস খুলুন এবং অ্যাক্সেসিবিলিটি এ আলতো চাপুন .
  2. নিচ থেকে, অ্যাক্সেসিবিলিটি শর্টকাট এ আলতো চাপুন .
  3. জুম সক্ষম করুন৷ যদি ইতিমধ্যে না.
  4. আপনি লাইনও ব্যবহার করতে পারেন চেক করা শর্টকাটগুলির অবস্থান পুনর্বিন্যাস করার জন্য আইকন।
  5. ব্যবহার করতে, সাইড বোতামে তিনবার ক্লিক করুন ফেস আইডি সহ আইফোনে। এবং অন্যান্য মডেলগুলিতে, হোম বোতামে তিনবার ক্লিক করুন৷ . এখন, জুম আলতো চাপুন এটি সক্ষম বা নিষ্ক্রিয় করতে।
একটি iPhone বা iPad এ জুম বৈশিষ্ট্য ব্যবহার করার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা৷ একটি iPhone বা iPad এ জুম বৈশিষ্ট্য ব্যবহার করার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা৷ একটি iPhone বা iPad এ জুম বৈশিষ্ট্য ব্যবহার করার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা৷

অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনি উপরের ধাপে শুধুমাত্র একটি বৈশিষ্ট্য সেট করলে, সাইড বা হোম বোতামে ট্রিপল-ক্লিক করলে কোনো মেনু দেখাবে না, বরং এটি সেই বৈশিষ্ট্যটিকে সঙ্গে সঙ্গে সক্ষম বা অক্ষম করবে।

আপনার যদি দ্রুত সাইড বা হোম বোতাম টিপতে অসুবিধা হয় তবে আপনি প্রয়োজনীয় গতি কমিয়ে দিতে পারেন। এটি করতে, সেটিংস-এ যান৷> অ্যাক্সেসিবিলিটি> সাইড বোতাম অথবা হোম বোতাম এবং ধীরে বেছে নিন অথবা ধীরে .

কিভাবে একটি iPhone বা iPad এ জুম বন্ধ করবেন

যদি আপনার আর এই বৈশিষ্ট্যটির প্রয়োজন না হয়, বা কোনোভাবে এটি ভুলবশত সক্ষম হয়ে থাকে এবং এখন এটি বন্ধ করতে চান, তাহলে এটি কীভাবে করবেন তা এখানে:

  1. iPhone সেটিংস-এ যান> অ্যাক্সেসিবিলিটি .
  2. জুম আলতো চাপুন এবং জুম-এর জন্য সুইচ বন্ধ করুন .

এখন, যদি আপনার স্ক্রীন ইতিমধ্যেই জুম করা থাকে, তাহলে পর্দার চারপাশে সরানো কঠিন হবে। তাই, তিন আঙ্গুল দিয়ে চারপাশে টেনে আনতে মনে রাখবেন।

বিরল ক্ষেত্রে, যদি ডিভাইসটি আটকে থাকে বা হিমায়িত হয় এবং আপনি এদিক ওদিক যেতে না পারেন, তাহলে জোর করে আপনার iPhone বা iPad পুনরায় চালু করার চেষ্টা করুন।

আপনি জুম বন্ধ করতে আপনার Mac বা PC ব্যবহার করতে পারেন। এখানে কিভাবে:

  1. একটি উপযুক্ত কেবল ব্যবহার করে একটি কম্পিউটারের সাথে আপনার iPhone বা iPad সংযোগ করুন৷
  2. MacOS Catalina বা তার পরে চলমান Macগুলিতে, ফাইন্ডার খুলুন৷ . Mac এ চলমান macOS Mojave বা তার আগে, অথবা Windows PC এ, iTunes খুলুন .
  3. আপনার ডিভাইসটি ফাইন্ডার বা আইটিউনসের মধ্যে সনাক্ত করুন৷
  4. সাধারণ থেকে ট্যাবে, অ্যাক্সেসিবিলিটি কনফিগার করুন ক্লিক করুন , জুম আনচেক করুন , এবং ঠিক আছে ক্লিক করুন . অবিলম্বে, আইফোন বা আইপ্যাড স্ক্রিন স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে।
একটি iPhone বা iPad এ জুম বৈশিষ্ট্য ব্যবহার করার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা৷

জুম দিয়ে আরামদায়কভাবে আপনার iPhone বা iPad ব্যবহার করুন

এখন পর্যন্ত, আপনি এই সুবিধাজনক বৈশিষ্ট্য সম্পর্কে জানার জন্য প্রায় সবকিছুই জানেন। আপনি আপনার আইফোন বা আইপ্যাড স্ক্রীন দেখতে এবং তার সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য জুম ব্যবহার করতে পারেন, পাঠ্য যতই ছোট হোক বা বোতামগুলি যতই স্থির হোক না কেন।

জুম ছাড়াও, আইফোন এবং আইপ্যাড ডিভাইসগুলিতে আরও বেশ কয়েকটি সহজ অ্যাক্সেসিবিলিটি বিকল্প রয়েছে যা আপনাকে ডিভাইসটিকে সম্পূর্ণরূপে ব্যবহার করতে সহায়তা করতে পারে৷


  1. কীভাবে আইফোন থেকে আইফোন/আইপ্যাডে ভিডিওগুলি এয়ারড্রপ করবেন

  2. আইফোনে মেমোজি বৈশিষ্ট্য কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে আপনার আইফোনে যেকোনো স্ক্রীন জুম করবেন

  4. নতুন iPhone 7 থেকে 7টি জিনিস আশা করা যায়