কম্পিউটার

আপনার আইফোন দ্রুত চার্জ করার জন্য আপনার যা কিছু জানা দরকার

আইফোনগুলি সেখানে বেশিরভাগ প্রিমিয়াম অ্যান্ড্রয়েড ডিভাইসের মতো একই জ্বলন্ত-দ্রুত তারযুক্ত বা বেতার চার্জিং গতি সমর্থন করে না। একটি আইফোনের সর্বোচ্চ চার্জিং স্পীড 20W-এ শীর্ষে থাকে, Android ফোনের বিপরীতে যেগুলি 120W পর্যন্ত গতিতে চার্জ করা যায়। যদিও এটি কাগজে যথেষ্ট মনে নাও হতে পারে, তবুও আপনি 30 মিনিটের মধ্যে আপনার আইফোনকে ফ্ল্যাট থেকে 50 শতাংশ পর্যন্ত দ্রুত চার্জ করতে পারেন৷

যাইহোক, আপনার আইফোন দ্রুত চার্জ করার ক্ষেত্রে বেশ কয়েকটি সতর্কতা রয়েছে যেগুলি সম্পর্কে আপনার জানা দরকার৷

অ্যাপল এখন কোনও আইফোনের সাথে পাওয়ার অ্যাডাপ্টার বান্ডিল করে না, যা তাদের দ্রুত চার্জ করাকে প্রয়োজনের তুলনায় আরও জটিল করে তোলে। এমনকি অ্যাপল পুরানো আইফোনের সাথে বান্ডিল করা পাওয়ার অ্যাডাপ্টারটি দ্রুত চার্জ করার জন্য ব্যবহার করা যাবে না। কীভাবে আপনার আইফোন দ্রুত চার্জ করতে হয় তা শেখার আগে, এটি দ্রুত চার্জিং সমর্থন করে কিনা তা আপনাকে জানতে হবে।

কোন আইফোন দ্রুত চার্জিং সমর্থন করে?

আপনার আইফোন দ্রুত চার্জ করার জন্য আপনার যা কিছু জানা দরকার

অ্যাপল সমর্থন পৃষ্ঠাগুলির একটিতে নোট হিসাবে, সামঞ্জস্যপূর্ণ আইফোন মডেলগুলি 30 মিনিটের মধ্যে 0 থেকে 50 শতাংশ দ্রুত চার্জ করতে পারে, একটি সামঞ্জস্যপূর্ণ চার্জার দ্রুত চার্জিং সমর্থন করে৷ 2017 সালে আইফোন X এবং iPhone 8 এর সাথে কোম্পানিটি প্রথম তার iPhone গুলোতে দ্রুত চার্জিং সমর্থন যোগ করে।

নিম্নলিখিত আইফোন মডেলগুলি দ্রুত চার্জিং সমর্থন করে:

  • iPhone 8 এবং 8 Plus
  • iPhone X
  • iPhone XS এবং XS Max
  • iPhone XR
  • iPhone 11 Pro এবং Pro Max
  • iPhone 11
  • iPhone 12 এবং 12 mini
  • iPhone 12 Pro এবং Pro Max
  • iPhone 13 এবং 13 mini
  • iPhone 13 Pro এবং Pro Max

কিভাবে আপনার আইফোন দ্রুত চার্জ করবেন

উপরে উল্লিখিত যেকোনও iPhone দ্রুত চার্জ করার জন্য, আপনার পাওয়ার ডেলিভারি সাপোর্ট সহ একটি USB-C পাওয়ার অ্যাডাপ্টার প্রয়োজন। আইফোন 8 এবং আইফোন এক্স প্রথম চালু হওয়ার সময় এই ধরনের চার্জার খুঁজে পাওয়া একটি সমস্যা ছিল, কিন্তু ইউএসবি-সি গ্রহণ বেড়ে যাওয়ায় এই ধরনের চার্জার খুঁজে পাওয়া সহজ হয়ে গেছে।

মনে রাখবেন যে আপনি একটি 18W পাওয়ার অ্যাডাপ্টার ব্যবহার করতে পারেন যাতে iPhone 11 পর্যন্ত লঞ্চ হওয়া সমস্ত iPhone দ্রুত চার্জ করা যায়। 30W অ্যাডাপ্টারের সাথে সামান্য বেশি চার্জিং গতি।

ভাল খবর হল যে আপনি MacBook, Nintendo Switch, GoPro এবং অন্যান্য ডিভাইস সহ আপনার অন্যান্য ডিভাইসগুলিকে দ্রুত চার্জ করতে USB-C চার্জার ব্যবহার করতে পারেন। একইভাবে, আপনি আপনার iPhone দ্রুত চার্জ করতে আপনার MacBook-এর সাথে বান্ডিল করা USB-C পাওয়ার অ্যাডাপ্টার ব্যবহার করতে পারেন। কিছু GaN USB-C চার্জার দেখুন যা আপনি আপনার iPhone দ্রুত চার্জ করতে ব্যবহার করতে পারেন।

একটি USB-C পাওয়ার অ্যাডাপ্টার ছাড়াও, আপনার iPhone দ্রুত চার্জ করার জন্য একটি USB-C থেকে লাইটনিং তারেরও প্রয়োজন৷ Apple এই কেবলটিকে iPhone 12 এবং iPhone 13 এর সাথে বান্ডিল করে, কিন্তু পুরানো iPhone গুলিকে USB-A-এ লাইটনিং কেবল দিয়ে পাঠানো হয়, যা আপনি আপনার iPhone দ্রুত চার্জ করতে ব্যবহার করতে পারবেন না৷

সুতরাং, একটি USB-C অ্যাডাপ্টার ছাড়াও, আপনার iPhone দ্রুত চার্জ করার জন্য আপনাকে একটি USB-C থেকে লাইটনিং কেবল কিনতে হবে৷ আপনি যদি একটি নতুন পাওয়ার অ্যাডাপ্টার বা লাইটনিং কেবল কিনতে না চান, তাহলে আপনার আইফোন দ্রুত চার্জ করতে আপনি এই টিপসগুলি অনুসরণ করতে পারেন৷

আপনার আইফোন দ্রুত চার্জ করার জন্য আপনার যা কিছু জানা দরকার

iPhone 12 এবং iPhone 13 সিরিজ 15W পর্যন্ত গতিতে দ্রুত বেতার চার্জিং সমর্থন করে। যাইহোক, এর জন্য, আপনাকে একটি ম্যাগসেফ ওয়্যারলেস চার্জার ব্যবহার করতে হবে, স্ট্যান্ডার্ড কিউআই ওয়্যারলেস চার্জারগুলি শুধুমাত্র 7.5W পর্যন্ত গতিতে নতুন আইফোনগুলিকে চার্জ করতে সক্ষম। সমস্ত পুরানো আইফোন ওয়্যারলেস ফাস্ট চার্জিং সমর্থন করে না এবং শুধুমাত্র 7.5W গতিতে ওয়্যারলেস চার্জ করতে পারে।

আপনার আইফোনটি যখন দ্রুত চার্জ হবে তখন এটি কিছুটা গরম হবে, তবে এটি উদ্বেগের বিষয় নয়৷

আপনার আইফোন দ্রুত চার্জ করার কিছু সীমাবদ্ধতা আছে

মনে রাখবেন যে আপনি শুধুমাত্র আপনার আইফোন দ্রুত চার্জ করার সুবিধা দেখতে পাবেন যখন ব্যাটারি খুব কম বা প্রায় নিষ্কাশন হয়। উপরে উল্লিখিত হিসাবে, আপনার আইফোন 30 মিনিটের মধ্যে 0 থেকে 50 শতাংশ দ্রুত চার্জ হবে। এর পরে, চার্জিং গতি কিছুটা কমে যাবে।

একবার ব্যাটারি লেভেল প্রায় 85 শতাংশে পৌঁছে গেলে, আপনার আইফোন ট্রিকল চার্জ হতে শুরু করবে এবং ব্যাটারিটি পূর্ণ হয়ে উঠতে এখান থেকে যথেষ্ট বেশি সময় লাগবে। এটি ব্যাটারির আয়ু বাড়াতে সাহায্য করে।


  1. ক্লাউড গেমিং:আপনার যা জানা দরকার!

  2. অ্যাফিলিয়েট মার্কেটিং – আপনার যা কিছু জানা দরকার

  3. ম্যালওয়্যার:আপনার যা জানা দরকার

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!