কম্পিউটার

গুগল গোপনীয়তা লেবেল সহ তার iOS অ্যাপ আপডেট করার প্রতিশ্রুতি দিয়েছে

অ্যাপলের বাধ্যতামূলক নতুন গোপনীয়তা লেবেল যোগ করা এড়াতে Google 8 ডিসেম্বর, 2020 থেকে তার iPhone এবং iPad অ্যাপ আপডেট করেনি বলে অভিযোগ করা সাম্প্রতিক প্রতিবেদনের পরে, অনুসন্ধান জায়ান্ট এখন একটি যুক্তিসঙ্গত ব্যাখ্যা দিয়েছে।

Google অ্যাপলের নিয়ম-কানুন মানাচ্ছে না

নতুন অ্যাপ স্টোরের গোপনীয়তা লেবেল প্রয়োজনীয়তার সাথে পা টেনে আনার জন্য কিছু লোক Google-এর সমালোচনা করেছে। গুগলের মতে, তবে, এটি মোটেও তা নয়।

কোম্পানির একজন মুখপাত্র টেকক্রাঞ্চকে দেওয়া এক বিবৃতিতে ব্যাখ্যা করেছেন যে গুগল অ্যাপলের নিয়মের আশেপাশে কাজ করার চেষ্টা করছে না। কোম্পানী দৃশ্যত "এই সপ্তাহে বা পরের দিন যত তাড়াতাড়ি" তার iPhone এবং iPad অ্যাপ জুড়ে গোপনীয়তা লেবেল রোল আউট করার প্রস্তুতি নিচ্ছে।

অ্যাপ স্টোরের নতুন অ্যাপ গোপনীয়তা বিভাগটি একটি অ্যাপ যেভাবে আপনার ডেটা ব্যবহার করে সেগুলিকে এক জায়গায় তালিকাভুক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে এবং এখন নতুন জমা দেওয়ার জন্য বাধ্যতামূলক। 8 ডিসেম্বর পর্যন্ত, প্রতিটি নতুন অ্যাপ স্টোর জমা এবং আপডেট এই তথ্য অন্তর্ভুক্ত করা আবশ্যক। যেমন ফাস্ট কোম্পানি লক্ষ্য করেছে, আজ অবধি প্রতিটি Google অ্যাপের গোপনীয়তা লেবেলে এখনও লেখা আছে, "কোন বিবরণ প্রদান করা হয়নি।"

"7 ডিসেম্বর বা তার আগে তার সমস্ত বিদ্যমান অ্যাপের আপডেট পাওয়ার মাধ্যমে, Google এখন পর্যন্ত তাদের যেকোন অ্যাপের জন্য একটি গোপনীয়তা লেবেল পূরণ করা এড়াতে সক্ষম হয়েছে," ফাস্ট কোম্পানি অনুমান করেছে। কিন্তু গুগলকে যদি বিশ্বাস করা হয়, তাহলে সেই অনুমান করা ভুল ছিল।

অ্যাপ স্টোরের গোপনীয়তা লেবেল বাধ্যতামূলক

অ্যাপলের নিয়ম অনুসারে, Google এবং অন্যান্য বিকাশকারীরা অ্যাপ গোপনীয়তা বিভাগের জন্য ডেটা সরবরাহ না করা বেছে নিতে পারে, এই ক্ষেত্রে তাদের বর্তমান অ্যাপগুলি স্টোরে থাকবে। একটি আপত্তিকর বিকাশকারীর অ্যাকাউন্ট স্থগিত করা হবে না, তবে অ্যাপল স্টোরে অ্যাপ আপডেটের অনুমতি দেবে না যদি না বিকাশকারী iOS অ্যাপ আপডেট জমা দেওয়ার সময় গোপনীয়তার বিশদ প্রদান না করে।

অ্যাপের গোপনীয়তা বিভাগ আপনাকে ব্যবহারকারীর সাথে লিঙ্ক করা ডেটা এবং সেগুলি ট্র্যাক করার জন্য ব্যবহার করা সম্পর্কিত প্রাসঙ্গিক তথ্য সহ অ্যাপগুলি কীভাবে আপনার ডেটা ব্যবহার করছে তার একটি ওভারভিউ দেয়। ধারণাটি হচ্ছে যে অ্যাপটি ডাউনলোড করার আগে লোকেদের এই জিনিসগুলি জানা উচিত। কোন তথ্য ব্যবহারকারীর পরিচয়ের সাথে লিঙ্ক করা আছে কিনা তা স্পষ্ট করা ডেভেলপারদের উপর নির্ভর করে।

অবাক! Facebook প্রচুর ডেটা সংগ্রহ করে

বৈশিষ্ট্যটি আসলে এমন অনেক অ্যাপকে প্রকাশ করেছে যা ব্যবহারকারীদের কাছ থেকে অত্যধিক পরিমাণে ডেটা সংগ্রহ করে, যে ধরনের গোপনীয়তা আক্রমণের সাথে আমরা অভ্যস্ত হয়েছি তা তুলে ধরে। এটি বিশেষ করে ফেসবুকের হাস্যকরভাবে লম্বা লেবেলের সাথে সত্য যা প্রকাশ করে যে সামাজিক নেটওয়ার্কটি কতটা ডেটা সংগ্রহ করছে৷

আমরা Google এর গোপনীয়তা লেবেল দেখার জন্য উন্মুখ হব। অ্যাপলের বিরুদ্ধে তার নিজস্ব অ্যাপগুলিকে এই নিয়ম থেকে অব্যাহতি দেওয়ার অভিযোগের সমালোচনার পরে, কোম্পানি স্পষ্ট করেছে যে এটি তার নিজস্ব অ্যাপগুলির জন্য গোপনীয়তা লেবেলগুলিও দেখাবে, সেগুলি আগে থেকে ইনস্টল করা হোক বা স্বতন্ত্র ডাউনলোড হিসাবে অ্যাপ স্টোরে ঐচ্ছিকভাবে উপলব্ধ হোক।


  1. iOS-এর জন্য গ্যারেজব্যান্ডের অনুরূপ সঙ্গীত তৈরির অ্যাপ

  2. কিভাবে অ্যাপস দিয়ে বিলম্ব এড়ানো যায়?

  3. Google Pixel 2 এর সাথে তার প্রতিশ্রুতি প্রদান করে

  4. প্রোগ্রামিং শেখার জন্য নতুনদের জন্য সেরা iOS অ্যাপ