কম্পিউটার

এর 2018 এবং Apple Music এর এখনও একটি iCloud সমস্যা রয়েছে

অ্যাপল মিউজিক যখন ঘটনাস্থলে আসে, তখন অনেক ব্যবহারকারী ক্লাউড-ভিত্তিক আইক্লাউড মিউজিক লাইব্রেরির পক্ষে স্থানীয় মিউজিক লাইব্রেরিগুলি মুছে দিয়ে চিহ্নটিকে অতিরিক্ত পদক্ষেপের জন্য অভিযুক্ত করেন৷

দুই বছর পর, এবং iCloud মিউজিক লাইব্রেরি এখনও দায়বদ্ধ। আরও খারাপ ব্যাপার হল, অ্যাপল এই সীমাবদ্ধতার অনেকগুলিই সামনে আনছে না, যা অ্যাপল মিউজিকের ডোমেনের বাইরে এবং সামগ্রিকভাবে আইক্লাউড পর্যন্ত বিস্তৃত।

আপনার সম্পূর্ণ সঙ্গীত লাইব্রেরি হারানোর অভিনব না? ক্ষতি সীমিত করতে আপনি যা করতে পারেন তা এখানে।

অঞ্চল পরিবর্তন করছেন? সবকিছু হারানোর জন্য প্রস্তুত হন

তাই আপনাকে অঞ্চলটি স্থানান্তর করতে হবে, যার অর্থ সেই দেশে জারি করা অর্থপ্রদানের পদ্ধতি ব্যবহার করে আপনার অ্যাপ স্টোর এবং আইটিউনস সদস্যতা অন্য দেশে স্যুইচ করা। হয়তো আপনি স্থায়ীভাবে চলে যাচ্ছেন, হয়তো আপনি পড়াশোনা করছেন, হয়তো আপনি একটি বর্ধিত ছুটি নিচ্ছেন। সুইচ করার জন্য, আপনাকে আপনার Apple Music সাবস্ক্রিপশনের মেয়াদ শেষ হতে দিতে হবে।

আপনি স্বয়ংক্রিয় পুনর্নবীকরণ বন্ধ না করা পর্যন্ত আক্ষরিক অর্থে কিছু করতে পারবেন না, এবং যতক্ষণ সময় লাগে অপেক্ষা করেন৷ আপনার সদস্যপদ শেষ হয়ে গেলে, আপনি আপনার নতুন অর্থপ্রদানের শংসাপত্রগুলি ইনপুট করতে এবং অঞ্চল পরিবর্তন করতে পারেন। অ্যাপ স্টোরের কেনাকাটা এবং আইটিউনস ডাউনলোড আপনার অ্যাপল মিউজিক সদস্যতা সহ আপনার নতুন মুদ্রায় চার্জ করা হবে।

এর 2018 এবং Apple Music এর এখনও একটি iCloud সমস্যা রয়েছে

আপনি অঞ্চল পরিবর্তন করে আবার সাইন আপ করার সময়, আপনার iCloud মিউজিক লাইব্রেরি খালি। দেখার মতো কোনো অ্যালবাম এবং শিল্পী নেই, এবং আপনার প্লেলিস্টগুলিও বিষয়বস্তু বর্জিত৷ তাদের জায়গায় একই নামের খালি প্লেলিস্ট রয়েছে।

কারণ অ্যাপল আপনার আইক্লাউড মিউজিক লাইব্রেরিকে আপনার অঞ্চলের সাথে সংযুক্ত করে। আপনি যখন অঞ্চলগুলি পরিবর্তন করেন, তখন আপনার লাইব্রেরি পরিষ্কার হয়ে যায়। যদিও পূর্ববর্তী অঞ্চলে আপনার অ্যাক্সেস ছিল এমন কিছু মিউজিক আর পাওয়া যাবে না বলে আশা করা স্বাভাবিক, তবে অ্যাপলের ক্যাটালগের বেশির ভাগ এখনও আপনার কাছে উপলব্ধ থাকলে একটি খালি লাইব্রেরি আশা করা যুক্তিযুক্ত নয়৷

অ্যাপল প্রতি-অঞ্চলের ভিত্তিতে বিষয়বস্তু সীমাবদ্ধ করে। এটি অ্যাপ, টিভি শো এবং সিনেমা, মিউজিক ডাউনলোড এবং এমনকি অ্যাপল মিউজিকের মতো তাদের নিজস্ব ফার্স্ট-পার্টি পরিষেবার ক্ষেত্রেও সত্য। তারা আপনাকে যা বলে না তা হল আপনার আইক্লাউড মিউজিক লাইব্রেরিটিও অঞ্চল ভিত্তিক। আপনি যখন অঞ্চল পরিবর্তন করার চেষ্টা করেন তখন এটি পরিষ্কার করা হয় না, তাই ধরা পড়া সহজ।

শুধু নিশ্চিত হওয়ার জন্য আপনি সেটিংস> সঙ্গীত-এ যেতে পারেন এবং iCloud মিউজিক লাইব্রেরি চেক করুন আপনার ডিভাইসের জন্য সক্রিয় করা হয়েছে। আপনি হয়ত এটি বন্ধ এবং আবার চালু করার চেষ্টা করতে চাইতে পারেন, শুধুমাত্র ক্ষেত্রে৷

তাহলে আপনি কি করতে পারেন?

খুব ছোট. অ্যাপল সাপোর্টে ফোনে পুরো এক ঘন্টা সময় কাটানোর পরে, বিলিং বিভাগ, প্রযুক্তি বিভাগ এবং অবশেষে আইটিউনসের দিক থেকে একজন "সিনিয়র" টেকনিশিয়ানের সাথে কথা বলার পরে, অ্যাপল আমাকে আশ্বস্ত করে যে আপনার আইক্লাউড মিউজিককে স্থানান্তর বা পুনরুদ্ধার করতে তারা কিছুই করতে পারবে না লাইব্রেরি।

আপনি যা করতে পারেন তা হল আপনার পূর্ববর্তী অঞ্চলে ফিরে যাওয়া এবং আশা করি যে লাইব্রেরিটি এখনও সেখানে রয়েছে (সমর্থন আমাকে নিশ্চিতভাবে বলতে পারেনি)। এখানে সমস্যা হল যে আপনি একবার অ্যাপল মিউজিক সাবস্ক্রিপশন শুরু করলে, আপনি ফিরে যাওয়ার আগে এটির মেয়াদ শেষ হওয়ার জন্য অপেক্ষা করতে হবে। এবং আমি জুন 2016 এ যেমন শিখেছি, অ্যাপল এলোমেলোভাবে আপনার লাইব্রেরি প্রায় 30 দিন পরে মুছে ফেলবে।

অ্যাপল সমর্থন আপনাকে সাহায্য করবে না, যেহেতু তারা দাবি করে যে তাদের অঞ্চল-লক লাইব্রেরিতে অ্যাক্সেস নেই বা তাদের স্থানান্তর করার ক্ষমতা নেই এমনকি তারা যদি করেও। আপনার আইক্লাউড মিউজিক লাইব্রেরির কোনো ব্যাকআপ কোথাও খুঁজে পাওয়া যাবে না, যদিও আপনার কাছে একটি পুরানো ডিভাইস থাকলে আপনি সেখানে আপনার একবার ফুলে যাওয়া সঙ্গীত সংগ্রহের অবশিষ্টাংশ খুঁজে পেতে পারেন।

এর 2018 এবং Apple Music এর এখনও একটি iCloud সমস্যা রয়েছে

আসলে, এটাই একমাত্র সঞ্চয় করুণা: কিছু পুরানো iOS ডিভাইস তাদের iCloud লাইব্রেরি সঠিকভাবে আপডেট করে না। যখন অ্যাপল পূর্বে আমার লাইব্রেরি মুছে ফেলেছিল কারণ আমি আমার সাবস্ক্রিপশন এক মাসের জন্য শেষ হয়ে যেতে দিয়েছিলাম, তখন আমার পুরানো পুরানো আইপ্যাড আমার লাইব্রেরি পুনরুদ্ধার করার চাবিকাঠি ছিল (হাতে, গানে গানে)। আপনি Mac বা Windows এ iTunes এর পুরানো সংস্করণের সাথেও এটি খুঁজে পেতে পারেন৷

আপনি যদি এই সমস্যার দ্বারা দংশিত হয়ে থাকেন তবে আপনি যা করতে পারেন তা হল অ্যাপলকে এটি সম্পর্কে বলা। কোম্পানিটি স্পষ্টতই গ্রাহকদের প্রতিক্রিয়া শোনে, তাই apple.com/feedback-এ আপনার বিরক্তির বিশদ বিবরণ দেওয়া মূল্যবান হতে পারে।

দুবার পোড়া, তিনবার লাজুক

আপনার আইক্লাউড মিউজিক লাইব্রেরিটি অদৃশ্য হয়ে যাওয়ার সম্ভাবনা নেই যদি না আপনি অঞ্চল পরিবর্তন করেন বা আপনার সদস্যতা বজায় রাখতে ব্যর্থ হন। তবুও, আমার খুব পুরানো স্পটিফাই অ্যাকাউন্ট, যেটিতে আমি কখনই লগ ইন করিনি, আমি এক দশক আগে যে গান শুনছিলাম তা এখনও পূর্ণ, এবং আমি বুঝতে পারছি না কেন অ্যাপল পরিষেবার এই স্তরের সাথে মেলে।

ভবিষ্যতে এর বিরুদ্ধে সর্বোত্তম সুরক্ষা হল আপনার নিজের অস্থায়ী ব্যাকআপ তৈরি করা। আপনাকে আইটিউনস চালিত একটি Mac বা Windows PC ব্যবহার করতে হবে:File> Library-এ যান এবং একটি .XML ফাইল এক্সপোর্ট করুন। তারপর আপনি XML ফাইলটিকে একটি CSV-এ রূপান্তর করতে STAMP-এর মতো একটি টুল ব্যবহার করতে পারেন বা সম্পূর্ণভাবে অন্য পরিষেবাতে জাম্প করতে পারেন৷

এর 2018 এবং Apple Music এর এখনও একটি iCloud সমস্যা রয়েছে

STAMP হল একটি মিউজিক মাইগ্রেশন টুল যা আপনার সংগ্রহকে পরিষেবার মধ্যে স্থানান্তরের জন্য ডিজাইন করা হয়েছে। ডেস্কটপ সংস্করণটির দাম $9.99 এবং এটি আপনাকে একটি .CSV ফাইলে আপনার সংগ্রহ রপ্তানি করার অনুমতি দেয়, যা কিছু ভুল হলে পরে আমদানি করা যেতে পারে৷

আবারও, ক্লাউড-ভিত্তিক সমাধানগুলির বিশ্বস্ততা প্রশ্নে বলা হয়েছে। যখন আপনার কাছে কোনো কিছুর ফিজিক্যাল কপি না থাকে, তখন আপনি নিজের ব্যাকআপ তৈরি করতে পারবেন না। তাহলে বাকি আইক্লাউডের কী হবে?

আপনি কি iCloud বিশ্বাস করতে পারেন?

অ্যাপল সাপোর্ট কর্মীদের গ্রিল করার সময়, আমি স্বীকার করেছি যে এই অভিজ্ঞতাগুলি আমাকে সত্যিকারের আইক্লাউড প্ল্যাটফর্মকে আলিঙ্গন করার জন্য আত্মবিশ্বাসে পূর্ণ করেনি। আমি সাপোর্ট স্টাফদের জিজ্ঞাসা করেছি যে অঞ্চলটি আর কি লক করা আছে, এবং তারা আমার প্রশ্নের উত্তর দিতে পারেনি, যেটি সম্পর্কিত।

আমি জিজ্ঞাসা করেছি যে আমি iCloud ফটো লাইব্রেরি বিশ্বাস করি কিনা আমার সমস্ত আসল ছবি তুলতে এবং সেগুলিকে আমার ডিভাইসের পরিবর্তে ক্লাউডে রাখতে, যদি আমার অঞ্চল পরিবর্তন করার প্রয়োজন হয় তবে সেগুলি কি অদৃশ্য হয়ে যাবে? অ্যাপল জানত না। আমি তাদের জিজ্ঞাসা করেছি যে আমার ক্লাউড-ভিত্তিক ডিভাইস ব্যাকআপ আছে কিনা আমার অঞ্চল পরিবর্তন হলে জুড়ে স্থানান্তরিত হবে। তারাও জানত না।

এর 2018 এবং Apple Music এর এখনও একটি iCloud সমস্যা রয়েছে

এই যথেষ্ট ভাল? ক্লাউড-ভিত্তিক স্টোরেজের উপর নির্ভর করার সময় আমরা অনেকেই কঠিন পাঠ শিখেছি, কিন্তু বিক্রেতাদের কী হবে? আমি আমার মিউজিক লাইব্রেরির প্রতি সুরক্ষা করছি কারণ এটি একটি কাজ চলছে যা তৈরি করতে কয়েক বছর সময় লেগেছে। আপনার নিজের হাজার হাজার ফটো হারানোর সম্ভাবনা কেমন শোনাচ্ছে?

যেহেতু এটি দাঁড়িয়েছে, একমাত্র যে জিনিসটির জন্য আমি সত্যিই আইক্লাউডকে বিশ্বাস করি তা হল শেষ অবলম্বন হিসাবে প্রতি রাতে আমার আইফোনের ব্যাকআপ নেওয়া। আমি এখনও আইটিউনসের সাথে নিয়মিত ব্যাকআপ করি কারণ এটি দ্রুত এবং সহজ, এবং আমার সঙ্গীত লাইব্রেরি সুরক্ষিত করার জন্য আমি XML রপ্তানি এবং STAMP পেয়েছি

আমি শীঘ্রই যেকোন সময় iCloud ফটো লাইব্রেরির জন্য সাইন আপ করব না, কারণ আমার বিশ্বাস নেই যে আইক্লাউড কোনও সময়ে এটি সব খাবে না। অ্যাপলকে এই সমস্যাগুলি সংশোধন করতে হবে, এবং তারা আপনার আইক্লাউড মিউজিক লাইব্রেরি একটি অঞ্চলে লক না করে এবং সমস্ত কিছু মুছে ফেলার মাধ্যমে শুরু করতে পারে৷

আপনার কি iCloud সমস্যা হয়েছে? আপনি একটি রেজল্যুশন পেয়েছেন? নীচে একটি মন্তব্য করুন এবং আমাদের জানান কি ঘটেছে৷


  1. সিম্পলি ম্যাক এবং এর সরলীকৃত ব্যবসায়িক সমাধান কি

  2. অ্যাপল ওয়ান কি, এবং আপনার কি সদস্যতা নেওয়া উচিত?

  3. স্পটিফাই এবং অ্যাপল মিউজিকের মধ্যে ৬টি পার্থক্য

  4. Apple iOS 13.4.1 এবং iPadOS 13.4.1