কম্পিউটার

আইক্লাউড ফটো মাস্টার গাইড:ফটো ম্যানেজমেন্টের জন্য আপনার যা কিছু জানা দরকার

আপনার Mac এবং iPhone এর জন্য Apple এর ক্লাউড-সিঙ্ক করা ফটো ম্যানেজমেন্ট সিস্টেম, iCloud ফটো লাইব্রেরি, আপনার ছবির জন্য শক্তিশালী টুল সরবরাহ করে। আমরা ইতিমধ্যেই আইক্লাউড ফটো লাইব্রেরির কয়েকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য তুলে ধরেছি। এখন সেই সিস্টেমের গভীরে খনন করার সময়।

আইক্লাউডের সাথে আপনার ফটো এবং ভিডিওগুলি পরিচালনা করার জন্য আপনার প্রয়োজনীয় মূল রুটিনগুলিকে ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক৷ প্রধানত, আমরা কভার করব কিভাবে:

  • iCloud এ ছবি আপলোড করুন
  • ফটো অ্যাক্সেস করুন
  • ফটো শেয়ার করুন
  • ফটো ডাউনলোড করুন
  • ফটো মুছুন

আমরা শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার ফটোগুলির ব্যাক আপ নেওয়া আছে এবং কিছু ভুল হলে পুনরুদ্ধার করার জন্য প্রস্তুত৷

কিভাবে iCloud এ ফটো আপলোড করবেন

আইক্লাউড ফটো মাস্টার গাইড:ফটো ম্যানেজমেন্টের জন্য আপনার যা কিছু জানা দরকার

আইক্লাউডে ফটো ব্যাক আপ করতে, আপনাকে প্রথমে ফটো অ্যাপের জন্য ক্লাউড সিঙ্ক বৈশিষ্ট্যটি সক্ষম করতে হবে। আপনি আপনার প্রতিটি Apple ডিভাইসে iCloud ফটো লাইব্রেরি চালু করে এটি করতে পারেন:

  • একটি Mac এ: আপনি ফটো অ্যাপ থেকে ক্লাউড সিঙ্ক সেট আপ করতে পারেন। অ্যাপটি খোলা হয়ে গেলে, ফটো> পছন্দ> iCloud-এ যান . সেখানে, iCloud ফটো লাইব্রেরি-এর জন্য চেকবক্স নির্বাচন করুন . এছাড়াও আপনি এই সেটিংটি সিস্টেম পছন্দগুলি> iCloud> Photos> Options-এর অধীনে পাবেন .
  • একটি iPhone/iPad-এ: সেটিংস খুলুন এবং অনুসন্ধান বাক্সের নীচে, উপরে আপনার নামের উপর আলতো চাপুন। পরবর্তী স্ক্রীন থেকে, iCloud> Photos-এ যান৷ iCloud ফটো লাইব্রেরি অ্যাক্সেস করতে বিকল্প সেটিং সক্ষম করতে টগল সুইচটিতে আলতো চাপুন৷ আপনি সেটিংস> ফটো থেকেও এটি সক্ষম করতে পারেন৷ .

iCloud ফটো লাইব্রেরি ফটো ব্যাক আপ করার জন্য আপনার iCloud স্টোরেজ ব্যবহার করে, যার মানে আপনি একটি উচ্চ স্টোরেজ প্ল্যানে আপগ্রেড না করা পর্যন্ত আপনার 5GB এর সীমা রয়েছে৷

আপনার বর্তমান ফটো ম্যানেজমেন্টের প্রয়োজনের জন্য বিনামূল্যের প্ল্যানটি যথেষ্ট কিনা তা পরীক্ষা করতে, আপনাকে আপনার ফটো লাইব্রেরির আকার জানতে হবে। আপনি এটি /Home/Pictures-এ খুঁজে পেতে পারেন . ফটো লাইব্রেরিতে ডান-ক্লিক করুন আইকন এবং তথ্য পান নির্বাচন করুন আপনার ফটো এবং ভিডিওগুলি কতটা সঞ্চয়স্থান নেয় তা দেখতে প্রসঙ্গ মেনুতে৷

যাই হোক না কেন, আইক্লাউডে ফটো আপলোড করার আগে আপনার অ্যালবামগুলি ডি-ক্লাটার করা ভাল। তারপরে আপনি অন্যান্য উদ্দেশ্যে অতিরিক্ত iCloud স্টোরেজ ব্যবহার করতে পারেন।

উচ্চ রেজোলিউশন বনাম কম রেজোলিউশন ফটো

আইক্লাউড ফটো মাস্টার গাইড:ফটো ম্যানেজমেন্টের জন্য আপনার যা কিছু জানা দরকার

আপনি উপরে বর্ণিত হিসাবে ক্লাউড সিঙ্ক সক্রিয় করার সময়, আপনি দুটি বিকল্পের মধ্যে বেছে নিতে পারেন:

  • অফলাইন অ্যাক্সেসের জন্য আপনার ডিভাইসে আসলগুলি সংরক্ষণ করুন৷
  • শুধুমাত্র ক্লাউডে আসলগুলি রাখুন এবং হালকা কপিগুলির সাথে আপনার ডিভাইসে স্টোরেজ স্পেস অপ্টিমাইজ করুন৷

অবশ্যই, আপনাকে সমস্ত ডিভাইসে একই বিকল্প বাছাই করতে হবে না। আপনি আপনার Mac-এ আসল রাখতে পারেন এবং আপনার iPhone-এ কম-রেজোলিউশন সংস্করণ ব্যবহার করতে পারেন।

একটি Mac এ, আপনি অপ্টিমাইজ পাবেন৷ বিকল্পটি শুধুমাত্র ফটো অ্যাপের সেটিংসেই নয়, বরং এই ম্যাক সম্পর্কে> স্টোরেজ> পরিচালনা> ফটোগুলি-এর অধীনেও। . এটি অপ্টিমাইজ ফটো লাইব্রেরি হিসাবে দেখায়৷ .

মনে রাখবেন যে আপনি সরাসরি ওয়েবে iCloud এ ফটো আপলোড করতে পারেন৷ iCloud এর ফটো পৃষ্ঠায়। ফটো আপলোড করুন-এ ক্লিক করুন৷ আপলোড করার জন্য মিডিয়া নির্বাচন করতে টুলবারে বোতাম। ড্র্যাগ অ্যান্ড ড্রপও কাজ করে। আপনি এই ফ্যাশনে আপলোড করা ফটোগুলি সেই ডিভাইসগুলিতে প্রদর্শিত হবে না যেখানে আপনি iCloud ফটো লাইব্রেরি বন্ধ করেছেন৷

আইক্লাউড ফটো মাস্টার গাইড:ফটো ম্যানেজমেন্টের জন্য আপনার যা কিছু জানা দরকার

আপনি iCloud ফটো লাইব্রেরি সক্ষম করার পরে কি হবে

আপনি একবার iCloud ফটো লাইব্রেরি চালু করলে, আপনার ফটো লাইব্রেরি থেকে প্রতিটি ফটো এবং ভিডিও সম্পূর্ণ রেজোলিউশনে iCloud-এ ব্যাক আপ করা হয়। হ্যাঁ, এতে JPG থেকে সবকিছু অন্তর্ভুক্ত রয়েছে , PNG , এবং GIF 4K ভিডিও এবং লাইভ ফটোতে ছবি। নির্বাচিত সিঙ্ক করার কোনো বিকল্প নেই .

আপনার ফটো লাইব্রেরির আকার এবং আপনার ইন্টারনেট গতির উপর নির্ভর করে প্রকৃত সিঙ্ক প্রক্রিয়াটি বেশ কিছুটা সময় নেয়৷

আপনার Mac-এ, আপনি iCloud-এ আরও ছবি আপলোড করতে পারেন টেনে এনে অ্যাপে ফেলে রেখে। আপনি নিম্নলিখিত সেটিং সক্ষম করলেই এটি কাজ করে:ফটো> পছন্দ> সাধারণ> আমদানি করা> ফটো লাইব্রেরিতে আইটেমগুলি অনুলিপি করুন .

যদি আপনার না থাকে, তাহলে অ্যাপটি রেফারেন্স ফাইল হিসাবে আপনি এতে ড্রপ করা ফটোগুলিকে বিবেচনা করে। অন্য কথায়, ফটোগুলি ছবিগুলিকে ক্যাটালগ করে, কিন্তু সেগুলিকে আপনার ফটো লাইব্রেরিতে যোগ করে না৷ ফলস্বরূপ, এটি তাদের iCloud এ আপলোড করে না। আপনি ফাইল> একত্রীকরণ মেনু বিকল্পের সাহায্যে আপনার লাইব্রেরিতে উল্লেখিত ফাইলগুলি কপি করতে পারেন .

আইক্লাউড ফটো মাস্টার গাইড:ফটো ম্যানেজমেন্টের জন্য আপনার যা কিছু জানা দরকার

আপনার আইফোনে, আপনি ক্যাপচার করা বা আপনার ক্যামেরা রোলে আমদানি করা সমস্ত ফটো এবং ভিডিও স্বয়ংক্রিয়ভাবে iCloud-এ সিঙ্ক হয়ে যায়। স্ক্রিনশটগুলিও গণনা করে৷

আইক্লাউড সিঙ্ক সম্পর্কে সবচেয়ে ভাল দিক হল যে আপনার iCloud ফটো লাইব্রেরি আপনার ছবি সম্পাদনাগুলিকে ক্লাউডে ব্যাক আপ করে! আপনি ফটোগুলি সম্পাদনা করতে পারেন পাশাপাশি যেকোন ডিভাইস থেকে যেকোনও সময় তাদের আসল সংস্করণ পুনরুদ্ধার করতে পারেন৷

আপনি যদি আপনার আইফোনে ফটোগুলি সিঙ্ক করার জন্য আপনার Mac-এ iTunes ব্যবহার করে থাকেন, তাহলে আপনি iCloud ফটো লাইব্রেরি চালু করলে আপনার ফোন থেকে সেগুলি হারাবেন। কিন্তু তারা আপনার Mac এ রাখা হবে. একবার আপনি আপনার ম্যাকে ক্লাউড সিঙ্ক সক্ষম করলে, ফটোগুলি আইক্লাউডে ব্যাক আপ হবে এবং আপনার ফোনে আবার প্রদর্শিত হবে৷

iCloud ফটোর একটি বিকল্প

আইক্লাউড ফটো মাস্টার গাইড:ফটো ম্যানেজমেন্টের জন্য আপনার যা কিছু জানা দরকার

ধরা যাক আপনার ফটো লাইব্রেরি ছোট বা আপনি iCloud এ আপনার ফটো ব্যাক আপ করতে চান না। সেই ক্ষেত্রে আপনি আমার ফটো স্ট্রীম বেছে নিতে চাইতে পারেন iCloud ফটো লাইব্রেরি এর পরিবর্তে বিকল্প .

এই বৈশিষ্ট্যটি আপনার অ্যাপল ডিভাইসগুলিতে ওয়্যারলেসভাবে আপনার সাম্প্রতিকতম 1,000টি ফটো (বা 30 দিনের মূল্যের) সিঙ্ক করে৷ এটি ভিডিওর সাথে কাজ করে না। এবং আমার ফটো স্ট্রীমে আপলোড করা ফটোগুলি আপনার iCloud স্টোরেজে গণনা করা হয় না৷

আপনি যদি আইক্লাউড ফটো লাইব্রেরি সক্ষম করে থাকেন তবে আমার ফটো স্ট্রিমের অবস্থা অপ্রাসঙ্গিক৷

কিভাবে iCloud ফটো অ্যাক্সেস করবেন

আইক্লাউড ফটো মাস্টার গাইড:ফটো ম্যানেজমেন্টের জন্য আপনার যা কিছু জানা দরকার

আপনি আপনার সমস্ত Apple ডিভাইসে ফটো অ্যাপে আপনার সমস্ত iCloud ফটো এবং ভিডিও দেখতে পারেন৷ আরও কি, আপনি icloud.com এ ওয়েবে এগুলি অ্যাক্সেস করতে পারেন৷ এটি করতে, আপনাকে আপনার Apple ID দিয়ে লগ ইন করতে হবে এবং পৃষ্ঠায় ফটো অ্যাপ খুলতে হবে৷

নন-অ্যাপল ডিভাইসগুলি সম্পর্কে কী---আপনি কি সেগুলিতে আপনার আইক্লাউড ফটোগুলি অ্যাক্সেস করতে পারেন? এটা নির্ভর করে।

আপনি যদি একজন উইন্ডোজ ব্যবহারকারী হন, আপনি পিসিতে iCloud ফটো অ্যাক্সেস করতে Windows এর জন্য iCloud ইনস্টল করতে পারেন। অ্যাপটি ইনস্টল করার সাথে, আপনি আপনার উইন্ডোজ পিকচার লাইব্রেরি থেকে iCloud এ ফটো আপলোড করতে পারেন। আপনার Windows PC-এ iCloud ফটো লাইব্রেরি ব্যবহার করার জন্য Apple-এর প্রয়োজনীয় সেটআপ নির্দেশাবলী রয়েছে৷

একটি লিনাক্স মেশিনে, আপনার ফটোগুলি দেখতে আপনাকে iCloud এর ওয়েব ইন্টারফেসে ফিরে আসতে হবে। অ্যান্ড্রয়েডে আইক্লাউড ফটো অ্যাক্সেস করতে, ক্রোমে আইক্লাউডের ওয়েব সংস্করণ আপনার সেরা বাজি। কিন্তু এটা নিখুঁত থেকে অনেক দূরে।

কিভাবে iCloud এ ফটো শেয়ার করবেন

আইক্লাউড ফটো মাস্টার গাইড:ফটো ম্যানেজমেন্টের জন্য আপনার যা কিছু জানা দরকার

আপনি অন্যদের সাথে ফটো এবং ভিডিও শেয়ার করা শুরু করার আগে, আপনাকে iCloud ফটো শেয়ারিং বৈশিষ্ট্যটি সক্ষম করতে হবে৷ চলুন দেখি কিভাবে এটা করতে হয়:

  • একটি Mac এ: ফটো অ্যাপ থেকে, ফটো> পছন্দ> iCloud দেখুন এবং iCloud ফটো শেয়ারিং-এর জন্য চেকবক্স সক্রিয় করুন .
  • একটি iPhone/iPad-এ: আপনি সেটিংস> [আপনার নাম]> iCloud> Photos-এর অধীনে iCloud ফটো শেয়ারিংয়ের জন্য টগল সুইচটি পাবেন। .

এই মুহুর্তে ফটো অ্যাপ (macOS এবং iOS উভয় ডিভাইসেই) একটি নতুন বিভাগ পায়:শেয়ার করা . এই বিভাগে, আপনি একটি শেয়ার করা শুরু করুন পাবেন৷ আপনার প্রথম ভাগ করা অ্যালবাম তৈরি করতে সাহায্য করার জন্য বোতাম। (আগামীতে, আপনাকে প্লাস ব্যবহার করতে হবে৷ শেয়ার্ড অ্যালবাম বিভাগে বোতামটি আরও তৈরি করতে।)

নতুন অ্যালবামটি চালু হয়ে গেলে, আপনি এটি শেয়ার করা> শেয়ার করা অ্যালবাম-এর অধীনে তালিকাভুক্ত দেখতে পাবেন ম্যাকে আপনার iPhone/iPad-এ, আপনি এটি শেয়ার করা-এর অধীনে পাবেন .

শেয়ার করা অ্যালবামে ফটো বা ভিডিও যোগ করতে, যখন আপনার অ্যালবাম খোলা থাকে:

  • একটি Mac এ: ফটো এবং ভিডিও যোগ করুন-এ ক্লিক করুন৷ লিঙ্ক
  • একটি iPhone/iPad-এ: প্লাস আলতো চাপুন ফটো-এ বোতাম ট্যাব

এটি একটি শেয়ার করা অ্যালবামে মিডিয়া যোগ করার একমাত্র উপায় নয়৷ এখানে ম্যাকের বিকল্প পদ্ধতি রয়েছে:

  1. ফটো অ্যাপে, আপনি শেয়ার করা অ্যালবামে যে ফটোগুলি যোগ করতে চান সেগুলি নির্বাচন করুন৷
  2. নির্বাচিত ফটো শেয়ার করুন-এ ক্লিক করুন টুলবারে বোতাম এবং তারপর iCloud ফটো শেয়ারিং-এ পপ আপ মেনুতে বিকল্প।
  3. প্রদর্শিত পপআউট বাক্সে, শেয়ার করা অ্যালবামটি নির্বাচন করুন যেখানে আপনি ফটোগুলি যোগ করতে চান৷ এছাড়াও আপনি নতুন শেয়ার করা অ্যালবাম চয়ন করতে পারেন৷ পরিবর্তে বিকল্প, যদি আপনি ফ্লাইতে একটি নতুন অ্যালবাম সেট আপ করতে চান।

এই পদ্ধতির এই iOS সংস্করণটি প্রায় অভিন্ন৷

শেয়ার করা অ্যালবামের ইনস এবং আউটস

আইক্লাউড ফটো মাস্টার গাইড:ফটো ম্যানেজমেন্টের জন্য আপনার যা কিছু জানা দরকার

অ্যালবাম আমন্ত্রিতরা তাদের নিজস্ব লাইব্রেরিতে শেয়ার করা ভিডিও এবং ফটো ডাউনলোড করতে পারবেন। আপনি iCloud যোগাযোগের তথ্য ব্যবহার করে একটি শেয়ার করা অ্যালবামে লোকেদের আমন্ত্রণ জানাতে পারেন, যেমন iMessage ফোন নম্বর বা iCloud ইমেল ঠিকানা৷ অবশ্যই, আপনাকে এই তথ্য টাইপ করতে হবে না, কারণ ফটো অ্যাপ আপনাকে পরিচিতি অ্যাপ থেকে সরাসরি পরিচিতি বাছাই করতে দেয়।

আপনি কি অ-iCloud ব্যবহারকারীদের সাথে অ্যালবাম শেয়ার করতে পারেন? হ্যাঁ, কিন্তু শুধুমাত্র যদি আপনি অ্যালবামটিকে একটি "পাবলিক ওয়েবসাইট"-এ পরিণত করেন icloud.com-এ অ্যাক্সেসযোগ্য৷ এটা করা সহজ!

আপনার Mac-এ, ফটোতে সাইডবার থেকে, শেয়ার করা অ্যালবামটি নির্বাচন করুন যা আপনি যে কাউকে দেখার অনুমতি দিতে চান৷ এরপরে, লোকে-এ ক্লিক করুন টুলবারে বোতাম এবং তারপরে পাবলিক ওয়েবসাইট-এর জন্য বাক্সে টিক চিহ্ন দিন ফ্লাই-আউট বিকল্প বাক্সে যা প্রদর্শিত হয়।

iOS ডিভাইসে, আপনি পাবলিক ওয়েবসাইট পাবেন অ্যালবামের লোকদের অধীনে বিকল্প ট্যাব।

ডিফল্টরূপে, অ্যালবাম গ্রাহকরা শেয়ার করা অ্যালবামে ফটো এবং ভিডিও যোগ করতে পারেন। এছাড়াও, আপনার শেয়ার করা অ্যালবামগুলির একটিতে কোনো কার্যকলাপ থাকলে আপনি বিজ্ঞপ্তি পাবেন৷ আপনি যেখানে সর্বজনীন ওয়েবসাইট সক্ষম করেন সেই একই অবস্থান থেকে আপনি এই সেটিংসগুলিকে টুইক করতে পারেন সেটিং।

আপনি যদি ফ্যামিলি শেয়ারিং সেট আপ করে থাকেন, তাহলে পরিবার খুঁজুন শেয়ার করা-এ অ্যালবাম৷ অধ্যায়. সেখানেই আপনি আপনার ফ্যামিলি শেয়ারিং সার্কেলের সদস্যদের মধ্যে সীমিত ফটো শেয়ার করতে এবং দেখতে পারেন।

iCloud.com এ তালিকাভুক্ত আপনার শেয়ার করা অ্যালবামগুলি দেখতে পাচ্ছেন না?৷ চিন্তা করবেন না; যে কিভাবে এটা কাজ অনুমিত হয়. ভাগ করা অ্যালবামগুলি তাদের অনন্য ওয়েব ঠিকানার মাধ্যমে দেখা যায়, তবে আপনার iCloud অ্যাকাউন্ট থেকে নয়৷

কিভাবে iCloud থেকে ফটো ডাউনলোড করবেন

ধরা যাক আপনি আপনার ফটো এবং ভিডিওগুলি iCloud থেকে একটি বাহ্যিক হার্ড ড্রাইভে সংরক্ষণ করতে চান৷ অথবা আপনি Google Photos বা অন্য ব্যাকআপ পরিষেবা ব্যবহার করার কথা ভাবছেন। এই ধরনের ক্ষেত্রে আপনার আইক্লাউড ফটোতে কীভাবে হাত পেতে হয় তা আপনাকে জানতে হবে। iCloud থেকে আপনার ছবি ডাউনলোড করা সহজ৷

একটি ম্যাকে

macOS আপনার ফটোগুলিকে একটি লো-কি ফাইন্ডার ফোল্ডারে সঞ্চয় করে, যার মানে আপনি এই অবস্থান থেকে সরাসরি কপি করতে পারেন৷ এগুলি তারিখ-ভিত্তিক ফোল্ডার এবং সাবফোল্ডারগুলিতে সাজানো হয়েছে, যা ব্যাকআপের জন্য আদর্শ নাও হতে পারে৷

ম্যাকে ফটো ডাউনলোড করার একটি ভাল উপায় হল ফটো অ্যাপের মাধ্যমে। এটি খুলুন, আপনি যে ফটোগুলি সংরক্ষণ করতে চান তা নির্বাচন করুন এবং আপনার পছন্দের একটি ফাইন্ডার ফোল্ডারে টেনে আনুন৷

আপনি ফাইল> এক্সপোর্ট> এক্সপোর্ট [X] ফটো মেনু বিকল্পটিও ব্যবহার করতে পারেন . এটি আপনাকে ডাউনলোডের জন্য একটি ফাইল বিন্যাস চয়ন করতে দেয়। আপনি যদি সেগুলি ডাউনলোড করে খুশি হন তবে ফাইল> রপ্তানি> [X] ফটোগুলির জন্য অপরিবর্তিত মূল রপ্তানি করুন-এ ক্লিক করুন .

একবারে একগুচ্ছ ফটো নির্বাচন করতে, সেটে প্রথমটি নির্বাচন করুন এবং Shift করুন -সেটের শেষটিতে ক্লিক করুন। আপনি Cmd করতে পারেন -একবারে একটি করে তোলার জন্য বিপথগামী ফটোগুলিতে ক্লিক করুন৷ আপনি যদি একটি অ্যালবামের সমস্ত ফটো নির্বাচন করতে চান তবে Cmd + A টিপুন৷ .

iCloud.com থেকে

আইক্লাউড ফটো মাস্টার গাইড:ফটো ম্যানেজমেন্টের জন্য আপনার যা কিছু জানা দরকার

একগুচ্ছ ফটো নির্বাচন করুন এবং নির্বাচিত আইটেম ডাউনলোড করুন-এ ক্লিক করুন টুলবার বোতাম। অপরিবর্তিত মূলগুলির পরিবর্তে অপ্টিমাইজ করা ছবি (সম্পাদনা সহ) ডাউনলোড করতে চান? টুলবার বোতামে ক্লিক করার পরিবর্তে তার উপর হোভার করুন। তারপর, ছোট নীচের তীর-এ ক্লিক করুন এটি প্রদর্শিত হয় এবং সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ নির্বাচন করুন ডাউনলোড করার আগে বিকল্প।

দুর্ভাগ্যক্রমে, শর্টকাটগুলি Shift৷ -ক্লিক করুন এবং Cmd + A iCloud.com এ কাজ করবে না। শুধুমাত্র Cmd -ক্লিক করা একাধিক নির্বাচনের জন্য কাজ করে, যে কারণে iCloud পদ্ধতিটি ক্লান্তিকর হয়ে ওঠে যখন আপনার ডাউনলোড করার জন্য অনেকগুলি ফটো থাকে৷

এই সমস্যার জন্য এখানে একটি কিছুটা অদ্ভুত সমাধান। ফটো-এ ক্লিক করুন তারিখ অনুসারে ফটো বাছাই করতে সাইডবারে। যে কোনো সেটে একটি ফটোতে হোভার করুন এবং প্লাস-এ ক্লিক করুন বাটন যা ডানদিকে দেখায়। এটি করা সেই সেটের সমস্ত ফটো নির্বাচন করে। অবশ্যই, এই বিকল্পটি এখনও কষ্টকর, যদি কম হয়।

আইক্লাউড ফটো মাস্টার গাইড:ফটো ম্যানেজমেন্টের জন্য আপনার যা কিছু জানা দরকার

একটি iPhone/iPad এ

অরিজিনাল ডাউনলোড করুন এবং রাখুন নির্বাচন করুন সেটিংস> [আপনার নাম]> iCloud> Photos-এর অধীনে . অবশেষে আপনার ফটো লাইব্রেরি সমস্ত ফটোর পূর্ণ-রেজোলিউশন সংস্করণ পাবে৷ আপনি আইটিউনস ব্যবহার করে আপনার ম্যাকে সেগুলি কপি করতে পারেন বা ম্যাকওএস-এ ইমেজ ক্যাপচার অ্যাপ ব্যবহার করে সরাসরি একটি বাহ্যিক হার্ড ড্রাইভে কপি করতে পারেন৷

আপনি যদি সর্বদা মূল স্থানান্তর করতে চান তবে আপনাকে প্রথমে একটি ছোট খামচি করতে হবে। সেটিংস> ফটো> Mac বা PC এ স্থানান্তর করুন দেখুন আপনার iPhone এ এবং স্বয়ংক্রিয় থেকে স্যুইচ করুন অরিজিনাল রাখতে .

এছাড়াও আপনি আপনার ফোনের Files অ্যাপে ফটো সংরক্ষণ করতে পারেন। এটি করতে, প্রথমে আপনি যে ফটোগুলি সংরক্ষণ করতে চান তা নির্বাচন করুন এবং শেয়ার করুন এ আলতো চাপুন৷ টুলবারে বোতাম। তারপর আইকনগুলির নীচের সারিতে সোয়াইপ করুন এবং ফাইলগুলিতে সংরক্ষণ করুন চয়ন করুন৷ এর মধ্যে।

একটি উইন্ডোজ পিসিতে

আইক্লাউড থেকে আপনার উইন্ডোজ পিসিতে ফটো ডাউনলোড করার পদ্ধতিটি ম্যাকের মতোই। কিন্তু এখানে, আপনাকে Ctrl করতে হবে -Cmd-এর পরিবর্তে ক্লিক করুন -একাধিক ছবি নির্বাচন করতে ক্লিক করুন৷

অবশ্যই, আপনার যদি উইন্ডোজের জন্য iCloud অ্যাপ ইনস্টল করা থাকে, আপনি একবারে সমস্ত ফটো এবং ভিডিও ডাউনলোড করতে পারেন। শুরু করতে, ফাইল এক্সপ্লোরারে iCloud ফটোতে নেভিগেট করুন এবং ফটো এবং ভিডিও ডাউনলোড করুন এ ক্লিক করুন . এছাড়াও আপনি একটি ফটো এবং ভিডিও আপলোড করুন পাবেন৷ আপনি যদি ক্লাউডে ফটোগুলি সরাতে চান তবে সেখানে লিঙ্ক করুন৷

কিভাবে iCloud থেকে ফটো মুছবেন

আইক্লাউড ফটো মাস্টার গাইড:ফটো ম্যানেজমেন্টের জন্য আপনার যা কিছু জানা দরকার

আপনি যদি আপনার ম্যাকে সেগুলি দেখছেন তবে আপনার iCloud ফটোগুলি মুছে ফেলা বেশ সহজ। পুরো গুচ্ছটি নির্বাচন করুন এবং প্রসঙ্গ মেনু বা ডান-ক্লিক মেনু থেকে, [X] ফটো মুছুন নির্বাচন করুন .

আপনার iPhone/iPad-এ, ফটোগুলি নির্বাচন করুন এবং ট্র্যাশ ক্যানে আলতো চাপুন৷ নীচের বারে আইকন। আপনি তাদের সব নির্বাচন করতে একটি গুচ্ছ ফটো জুড়ে ট্যাপ এবং টেনে আনতে পারেন। উপরের-বাম দিকে ফটো নির্বাচন করে শুরু করুন। এছাড়াও আপনার কাছে একটি সমস্ত নির্বাচন করুন আছে৷ বাল্ক ফটো মুছে ফেলার জন্য অ্যালবামের মধ্যে বিকল্প।

iCloud.com এ একটি ফটো মুছতে, এটি নির্বাচন করুন এবং মুছুন টিপুন৷ টুলবার বোতাম। আবার, এটা বিরক্তিকর যে একাধিক ছবি নির্বাচন করার কোন সহজ উপায় নেই। Cmd - ক্লিক করা ঠিক আছে যদি আপনার নির্বাচন করার জন্য শুধুমাত্র কয়েকটি ফটো থাকে। কিন্তু যদি আপনার কাছে পৃষ্ঠাগুলি এবং ফটোগুলির পৃষ্ঠা থাকে তবে এটি খুব বেশি সময় নেবে৷ আপনার ডেস্কটপে ফটো মুছে ফেলা সহজ সমাধান।

আইক্লাউড ফটো মাস্টার গাইড:ফটো ম্যানেজমেন্টের জন্য আপনার যা কিছু জানা দরকার

উপরের তিনটি ক্ষেত্রেই, আপনি মুছে ফেলা নিশ্চিত করার আগে এই বার্তাটির কিছু রূপ দেখতে পাবেন:

আপনার সমস্ত ডিভাইসে আপনার iCloud ফটো লাইব্রেরি থেকে এই ফটোটি মুছে ফেলা হবে৷

আপনার iCloud-সংযুক্ত ডিভাইস এবং আপনার iCloud অ্যাকাউন্ট থেকে ফটোগুলি চলে গেছে তা বলার এটি একটি নিশ্চিত উপায়। (অবশ্যই, আপনি যে ফটোগুলি মুছে ফেলতে চান সেগুলির কপিগুলি এখনও ভেসে থাকতে পারে যদি আপনি সেগুলি কাউকে চ্যাট, ইমেল ইত্যাদির মাধ্যমে পাঠিয়ে থাকেন)

মুছে ফেলা ফটোগুলি সম্প্রতি মুছে ফেলা-এ শেষ হয়৷ ফোল্ডার আপনি মুছে ফেলার 30 দিনের মধ্যে এই অবস্থান থেকে সেগুলি পুনরুদ্ধার করতে পারেন৷

আপনি যদি এতক্ষণ অপেক্ষা করতে না চান, তাহলে সমস্ত মুছুন এর মাধ্যমে আপনি ম্যানুয়ালি সেগুলি মুছে ফেলতে পারেন। সম্প্রতি মুছে ফেলা বিকল্পে ফোল্ডার আপনার কাছে একটি পুনরুদ্ধারও আছে৷ এই বিভাগে বিকল্প, যদি আপনি আপনার মন পরিবর্তন করেন এবং পুনরুদ্ধারের সময়ের মধ্যে যেকোনো বা সমস্ত ফটো ফেরত চান।

আইক্লাউড ফটো মাস্টার গাইড:ফটো ম্যানেজমেন্টের জন্য আপনার যা কিছু জানা দরকার

আইক্লাউড ফটো লাইব্রেরি বন্ধ করুন

iCloud থেকে মুছে না দিয়ে আপনার ফোন থেকে ফটো মুছে ফেলতে চান? আপনি আইক্লাউড ফটো লাইব্রেরি বন্ধ করলেই তা করতে পারবেন।

আপনি যদি সেই পথে যান, আপনি iPhone থেকে সরান বেছে নিতে পারেন৷ বিকল্পটি আপনি নিশ্চিত করার আগে যে আপনি বৈশিষ্ট্যটি বন্ধ করতে চান। ফটো ও ভিডিও ডাউনলোড করুন বেছে নিন আপনি যদি আপনার আইফোনে আপনার লাইব্রেরির একটি অনুলিপি চান।

মনে রাখবেন, iCloud ফটো লাইব্রেরি বন্ধ করা iCloud থেকে ফটো মুছে ফেলার সঠিক উপায় নয়। এটি অকার্যকর, কারণ একটি ডিভাইসে ক্লাউড সিঙ্ক নিষ্ক্রিয় করা শুধুমাত্র সেই ডিভাইস থেকে ফটো তুলে নেয়। আমরা উপরে iCloud থেকে ফটো তোলার সঠিক উপায় কভার করেছি৷

আপনার ফটোগুলি ক্লাউডে নিয়ে যান

অ্যাপল ফটোগুলি শুরু থেকেই কাজ করে, আইক্লাউড ফটো লাইব্রেরির জটিলতাগুলি বুঝতে এটি কিছুটা সময় নিতে পারে। একবার আপনি এটি নামিয়ে ফেললে, আপনার ফটোগুলিকে আইফোন থেকে অন্যটিতে স্থানান্তর করা সহ অনেক কিছুর জন্য এটি দুর্দান্ত৷

যদি কিছু আসে তবে সাধারণ iCloud সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন তা আপনার জানা উচিত। কী ঘটছে তা বোঝার জন্য এবং মিডিয়া দুর্ঘটনা এড়াতে প্রতিটি ধাপে অ্যাপলের বিস্তারিত প্রম্পটগুলি পড়তে ভুলবেন না। এবং আপনি যদি আপনার সংগ্রহে শারীরিক ফটো যোগ করতে চান, সেরা ফটো স্ক্যানারগুলি দেখুন৷


  1. YOLO সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার:কিশোরদের জন্য #1 সোশ্যাল মিডিয়া অ্যাপ

  2. ব্লুটুথ 5.1:আপনার যা কিছু জানা দরকার

  3. iOS 13:বৈশিষ্ট্য, গুজব এবং আপনার যা কিছু জানা দরকার

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!