কম্পিউটার

কিভাবে উইন্ডোজ পিসিতে iCloud কীচেন পাসওয়ার্ড ব্যবহার করবেন

আজ, গড় ইন্টারনেট ব্যবহারকারীর একাধিক অনলাইন অ্যাকাউন্ট রয়েছে যা তাদের বিভিন্ন পরিষেবা, সামাজিক প্ল্যাটফর্ম, অ্যাপ এবং আরও অনেক কিছুতে অ্যাক্সেস দেয়। এই অ্যাকাউন্টগুলির জন্য সমস্ত লগইন বিশদ ম্যানুয়ালি পরিচালনা করা কখনো কখনো দুঃস্বপ্ন হতে পারে। এই কারণেই সাম্প্রতিক বছরগুলিতে পাসওয়ার্ড পরিচালকরা এত জনপ্রিয় হয়ে উঠেছে।

আপনার কাছে বেশ কয়েকটি Apple ডিভাইস থাকলে, আপনি কোনো থার্ড-পার্টি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করবেন না। এর কারণ হল অ্যাপল একটি সমন্বিত সমাধান অফার করে যা তার ডিভাইসে নির্বিঘ্নে কাজ করে। তবে, আপনি যখন একটি উইন্ডোজ পিসিতে স্যুইচ করেন তখন কী হয়? আসুন নীচে খুঁজে বের করা যাক।

iCloud কীচেন কি?

iCloud Keychain হল Apple-এর নিজস্ব পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সিস্টেম যা iPhone, iPad এবং Mac-এর মধ্যে তৈরি। আপনি সাফারিতে অ্যাপ বা ওয়েব পৃষ্ঠাগুলিতে লগ ইন করার সময় এই বৈশিষ্ট্যটি অ্যাক্সেস করতে পারেন। আপনি একটি নতুন ওয়েবসাইটে সাইন ইন করার সময় যে পপআপগুলি পান "আপনি কি এই পাসওয়ার্ডটি সংরক্ষণ করতে চান" সেগুলি মনে রাখবেন? হ্যাঁ, আমরা এটাই বলছি।

যখন Safari এমন একটি ওয়েবসাইট শনাক্ত করে যার জন্য আপনার কাছে একটি সংরক্ষিত পাসওয়ার্ড আছে, আপনি একটি মাত্র ট্যাপ দিয়ে দ্রুত লগইন বিশদ স্বয়ংক্রিয়ভাবে পূরণ করার বিকল্প পাবেন, তারপরে ফেস আইডি/টাচ আইডি প্রমাণীকরণ। যতক্ষণ আপনি একটি iOS, iPadOS বা macOS ডিভাইস ব্যবহার করছেন ততক্ষণ পর্যন্ত এটি নির্বিঘ্নে ঘটে। যাইহোক, এর মানে এই নয় যে Windows ব্যবহারকারীরা যাদের iPhone বা iPad আছে তারা বাদ পড়েছেন যেহেতু Apple এর কাছে একটি সমাধান আছে।

Apple সম্প্রতি একটি Google Chrome এক্সটেনশন প্রকাশ করেছে যা Windows ব্যবহারকারীদের iCloud Keychain-এ সঞ্চিত সমস্ত পাসওয়ার্ড অ্যাক্সেস করতে দেয়৷ এর মানে হল যে আপনি যখনই কম্পিউটারে থাকবেন তখন আপনাকে আলাদা কোনো তৃতীয় পক্ষের পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে হবে না।

উইন্ডোজে আইক্লাউড কীচেন ব্যবহারের জন্য প্রয়োজনীয়তা

আপনি শুধু Apple এর Chrome এক্সটেনশন ইনস্টল করতে পারবেন না এবং এখনই শুরু করতে পারবেন। এটা কিভাবে কাজ করে না. আপনি উইন্ডোজ পিসিতে iCloud কীচেন পাসওয়ার্ড ব্যবহার করা শুরু করার আগে, আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে যে আপনার কাছে নিম্নলিখিত জিনিসগুলি প্রস্তুত আছে:

  • Apple ID সহ দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম
  • iCloud ডেস্কটপ অ্যাপ (সংস্করণ 12.0 এবং পরবর্তী)
  • Google Chrome (আপনার Chrome ইনস্টল থাকলে মাইক্রোসফ্ট এজ সমর্থিত)
  • Google Chrome এর জন্য iCloud পাসওয়ার্ড এক্সটেনশন
  • আপনার Windows PC অনুমোদন করার জন্য আপনার iPhone, iPad, বা Mac অবশ্যই iOS 14, iPadOS 14, macOS Big Sur, বা তার পরে চলমান হতে হবে

আপনার কেবল এই সমস্ত জিনিসগুলিরই প্রয়োজন হবে না, তবে আপনার কম্পিউটারে সবকিছু সেট আপ করার জন্য আপনাকে কয়েকটি ধাপ অতিক্রম করতে হবে। তো, আসুন দেখি সেগুলি কী, আমরা কি করব?

ডেস্কটপ অ্যাপে iCloud পাসওয়ার্ড সেট আপ করা

আপনার ব্রাউজারে Chrome এক্সটেনশন কাজ করার জন্য এটিকে একটি প্রাথমিক সেটআপ হিসাবে বিবেচনা করুন৷ Apple আপনাকে আপনার iOS, iPadOS, বা macOS ডিভাইসগুলির একটি ব্যবহার করে Windows এ কার্যকারিতা অনুমোদন করতে চায়৷ ধরে নিচ্ছি আপনার কাছে Google Chrome এবং এক্সটেনশন ইতিমধ্যেই ইনস্টল করা আছে, আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. আপনার পিসিতে iCloud ডেস্কটপ অ্যাপ চালু করুন এবং শুরু করতে আপনার Apple ID দিয়ে লগ ইন করুন।
  2. একবার আপনি অ্যাপের প্রধান মেনুতে গেলে, আপনি দেখতে পাবেন যে পাসওয়ার্ড বিকল্পটি ধূসর হয়ে গেছে। অনুমোদন করুন-এ ক্লিক করুন চালিয়ে যেতে এটির পাশে বোতাম। মনে রাখবেন, আপনার পিসিতে Chrome ইন্সটল না থাকলে আপনি বাক্সটি চেক করতে পারবেন না। কিভাবে উইন্ডোজ পিসিতে iCloud কীচেন পাসওয়ার্ড ব্যবহার করবেন
  3. আপনার অ্যাপল আইডি দিয়ে আবার সাইন ইন করার মাধ্যমে অনুমোদন করা হয়, কিন্তু এবার, অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা হিসেবে আপনাকে একটি ছয়-সংখ্যার যাচাইকরণ কোড লিখতে হবে। যখন আপনি আপনার অন্যান্য Apple ডিভাইসে নিম্নলিখিত প্রম্পট পান, তখন অনুমতি দিন বেছে নিন কোডটি দেখতে এবং এটি ডেস্কটপ অ্যাপে প্রবেশ করান। কিভাবে উইন্ডোজ পিসিতে iCloud কীচেন পাসওয়ার্ড ব্যবহার করবেন কিভাবে উইন্ডোজ পিসিতে iCloud কীচেন পাসওয়ার্ড ব্যবহার করবেন

পাসওয়ার্ড বৈশিষ্ট্যটি এখন iCloud ডেস্কটপ অ্যাপে চেক করা হিসেবে চিহ্নিত করা হবে। এই মুহুর্তে, আপনি Chrome এক্সটেনশন ব্যবহার করতে এবং iCloud এ আপনার সেভ করা পাসওয়ার্ডগুলি অ্যাক্সেস করতে প্রস্তুত।

Google Chrome-এ iCloud কীচেন পাসওয়ার্ড ব্যবহার করা

পরবর্তী ধাপে যাওয়ার আগে আপনাকে একটি জিনিস মনে রাখতে হবে। এক্সটেনশনটি কাজ করার জন্য iCloud ডেস্কটপ অ্যাপটি আপনার কম্পিউটারে ব্যাকগ্রাউন্ডে চলতে হবে। সাধারণত, অ্যাপটি বন্ধ করা হলে তা সিস্টেম ট্রেতে ছোট হয়ে যাবে। এখন, আসুন ধাপগুলো দেখে নেওয়া যাক:

  1. আপনার পিসিতে Google Chrome খুলুন এবং এমন একটি ওয়েবসাইট দেখুন যার জন্য আপনার কাছে ইতিমধ্যে একটি সংরক্ষিত পাসওয়ার্ড আছে। আপনি লগইন পৃষ্ঠায় আছেন তা নিশ্চিত করুন।
  2. এরপর, আপনাকে এক্সটেনশনটি প্রমাণীকরণ করতে হবে। টুলবারে iCloud আইকনে ক্লিক করুন। আপনাকে আবার একটি ছয় সংখ্যার কোড টাইপ করতে বলা হবে। যাইহোক, এই সময়, আপনাকে যে কোডটি প্রবেশ করতে হবে তা আপনার ডেস্কটপের নীচে-ডানদিকে iCloud অ্যাপের মাধ্যমে প্রদর্শিত হবে। কিভাবে উইন্ডোজ পিসিতে iCloud কীচেন পাসওয়ার্ড ব্যবহার করবেন
  3. এখন, আপনি ওয়েবসাইটের জন্য সংরক্ষিত পাসওয়ার্ড অ্যাক্সেস করতে সক্ষম হবেন৷ লগইন ফর্মটি স্বয়ংক্রিয়ভাবে পূরণ করতে এটিতে ক্লিক করুন। কিভাবে উইন্ডোজ পিসিতে iCloud কীচেন পাসওয়ার্ড ব্যবহার করবেন
  4. আপনি যদি iCloud Keychain-এ নতুন পাসওয়ার্ড যোগ করতে চান, তাহলে আপনার স্ক্রিনের নীচে-ডানদিকে নিচের প্রম্পটটি পেতে অ্যাকাউন্টের বিবরণ সহ একটি ওয়েবসাইটে ম্যানুয়ালি সাইন ইন করুন। পাসওয়ার্ড সংরক্ষণ করুন বেছে নিন এবং আপনি সেট. কিভাবে উইন্ডোজ পিসিতে iCloud কীচেন পাসওয়ার্ড ব্যবহার করবেন
  5. আপনি আইক্লাউড কীচেইনে সংরক্ষিত বিদ্যমান পাসওয়ার্ডগুলিও আপডেট করতে পারেন৷ আপনার ব্যবহার করা একটি ওয়েবসাইটের আপডেট করা পাসওয়ার্ড টাইপ করুন এবং তারপরে পাসওয়ার্ড আপডেট করুন বেছে নিন যখন আপনি পপআপ দেখতে পাবেন। কিভাবে উইন্ডোজ পিসিতে iCloud কীচেন পাসওয়ার্ড ব্যবহার করবেন

উইন্ডোজ পিসিতে আইক্লাউড পাসওয়ার্ডগুলি ব্যবহার করার বিষয়ে আপনার যা শিখতে হবে তা সবই। মনে রাখবেন যে আপনি যখনই ব্রাউজার থেকে প্রস্থান করবেন এবং পুনরায় লঞ্চ করবেন তখন আপনাকে একটি ছয়-সংখ্যার কোড সহ এক্সটেনশনটি প্রমাণীকরণ করতে হবে।

Microsoft Edge-এ iCloud কীচেন পাসওয়ার্ড ব্যবহার করা

নতুন ক্রোমিয়াম-ভিত্তিক মাইক্রোসফ্ট এজের আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এটি ক্রোম এক্সটেনশনগুলির জন্য সমর্থন। এর জন্য ধন্যবাদ, আপনি উইন্ডোজের জন্য নেটিভ ওয়েব ব্রাউজারে iCloud পাসওয়ার্ড ইনস্টল করতে পারেন। এটা বলার পরে, Chrome এক্সটেনশন ইনস্টল করার ক্ষমতা একটি ঐচ্ছিক বৈশিষ্ট্য এবং আপনাকে প্রথমে এটি সক্ষম করতে হবে৷

শুধু ব্রাউজার চালু করুন এবং এই দুটি ধাপ অনুসরণ করুন:

  1. আরও ব্রাউজার বিকল্প অ্যাক্সেস করতে প্রোফাইল আইকনের পাশে অবস্থিত তিনটি বিন্দুতে ক্লিক করুন। এখন, এক্সটেনশন বেছে নিন ড্রপডাউন মেনু থেকে। কিভাবে উইন্ডোজ পিসিতে iCloud কীচেন পাসওয়ার্ড ব্যবহার করবেন
  2. এই মেনুর নীচে-বাম কোণে, আপনি অন্যান্য স্টোর থেকে এক্সটেনশনের অনুমতি দিন বিকল্পটি পাবেন। . কিভাবে উইন্ডোজ পিসিতে iCloud কীচেন পাসওয়ার্ড ব্যবহার করবেন

একবার আপনার হয়ে গেলে, আপনি Chrome এর জন্য আমরা যে ধাপগুলি কভার করেছি তা অনুসরণ করতে পারেন, কারণ এজ-এ iCloud পাসওয়ার্ডগুলি সেট আপ করা থেকে শুরু করে সবকিছু একই থাকে৷

মাইক্রোসফ্ট এজ ছাড়াও, আপনি এই এক্সটেনশনটি অন্য যে কোনও ক্রোমিয়াম-ভিত্তিক ওয়েব ব্রাউজার যেমন ব্রেভ, অপেরা ইত্যাদিতে ইনস্টল এবং ব্যবহার করতে পারেন৷ আপনি যে ব্রাউজারেই যান না কেন, ভুলে যাবেন না যে আপনার কম্পিউটারে ক্রোম ইনস্টল করতে হবে iCloud অ্যাপ ক্রমাগত এটির জন্য পরীক্ষা করে।

iCloud পাসওয়ার্ডের আইকন পরিবর্তন সম্পর্কে

iCloud পাসওয়ার্ড এক্সটেনশন চারটি ভিন্ন আইকন প্রদর্শন করতে পারে এবং এগুলি সবগুলি গুরুত্বপূর্ণ কিছু নির্দেশ করে৷ আইকনে ক্লিক না করে এবং সেটি পরীক্ষা না করেই আপনার কাছে সেভ করা পাসওয়ার্ড আছে কি না তা নির্ধারণ করতে তারা সত্যিই সহায়ক হবে।

  • একটি একটি কী সহ নীল iCloud আইকন এটিতে একটি ওয়েব পৃষ্ঠা লোড করার পরে ইঙ্গিত করে যে লগইন ফর্মগুলি স্বয়ংক্রিয়ভাবে পূরণ করার জন্য ওয়েবসাইটের জন্য আপনার কাছে একটি সংরক্ষিত পাসওয়ার্ড রয়েছে৷
  • একটি অনুরূপ একটি কী সহ iCloud আইকন যা নীল নয়৷ , সাইটের জন্য আপনার কাছে একটি সংরক্ষিত পাসওয়ার্ড আছে বলে পরামর্শ দেয়, কিন্তু আপনাকে প্রথমে একটি 6-সংখ্যার কোড দিয়ে এক্সটেনশনটি প্রমাণীকরণ করতে হবে।
  • একটি ধূসর iCloud আইকন মানে ওয়েবসাইটের জন্য আপনার কাছে কোনো সেভ করা পাসওয়ার্ড নেই।
  • একটি ক্রসড-আউট iCloud আইকন ইঙ্গিত দেয় যে আপনাকে iCloud ডেস্কটপ অ্যাপে লগ ইন করতে হবে এবং এক্সটেনশনটি প্রমাণীকরণ করতে হবে।

অ্যাপল তার দেয়ালযুক্ত বাগান খুলছে?

যেহেতু অনেক আইফোন এবং আইপ্যাড ব্যবহারকারী একটি উইন্ডোজ পিসির মালিক, তাই আইক্লাউড কীচেনকে প্ল্যাটফর্মে আনার অর্থ হয়। অবশ্যই, অভিজ্ঞতাটি অ্যাপল ডিভাইসের মতো নিরবচ্ছিন্ন নাও হতে পারে কারণ উইন্ডোজ পিসিতে ফেস আইডি বা টাচ আইডি নেই, কিন্তু হেই, এটি কিছুই না থাকার চেয়ে ভাল, তাই না?

এটা জেনে ভালো লাগলো যে অ্যাপল তার ইকোসিস্টেমের বাইরের লোকদের বিবেচনা করছে। এখানে কিছু ভাল উদাহরণ দেওয়া হল: AirPlay, একটি মালিকানাধীন বৈশিষ্ট্য, LG, Sony, Samsung, ইত্যাদি থেকে তৃতীয় পক্ষের টেলিভিশন সেটে চলে এসেছে। Apple TV অ্যাপ গেমিং কনসোল, স্মার্ট টিভি এবং অন্যান্য স্ট্রিমিং ডিভাইসের জন্য উপলব্ধ। অ্যাপল, একটি কোম্পানি হিসাবে, ভোক্তাদের কাছে আবেদন করার উপায় পরিবর্তন করছে?


  1. উইন্ডোজ পিসিতে Apple AirPods কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 বা Windows 11 এ Apple Notes কিভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে উইন্ডোজে iCloud ব্যবহার করবেন

  4. কিভাবে ম্যাকে iCloud কীচেন পাসওয়ার্ড দেখতে হয়