কম্পিউটার

আপনি মারা গেলে আপনার আইক্লাউড ডেটা পাস করার জন্য কীভাবে লিগ্যাসি পরিচিতিগুলি সেট আপ করবেন

মৃত্যু কথা বলা সহজ বিষয় নয়। এবং প্রায়শই, কারও মৃত্যুর পরে যা ঘটে তা হল প্রিয়জনরা মৃত ব্যক্তির ব্যক্তিগত নথি এবং ডেটার নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করার চেষ্টা করে। আরও তথ্য ডিজিটাল হওয়ার সাথে সাথে, আপনি যদি একজন ব্যক্তির শংসাপত্র না জানেন তবে এটি পুনরুদ্ধার করা কঠিন হতে পারে৷

কিন্তু iOS 15-এ আত্মপ্রকাশ করা Apple-এর ডিজিটাল লিগ্যাসি প্রোগ্রামের জন্য ধন্যবাদ, আপনি চলে যাওয়ার অনেক পরে আপনার প্রিয়জনদের জন্য আপনার আইক্লাউড ডেটা অ্যাক্সেস করা সহজ করে তুলতে পারেন তাদের লিগ্যাসি পরিচিতি হিসাবে মনোনীত করে৷

এখানে লিগ্যাসি পরিচিতিগুলির একটি ব্যাখ্যা এবং কীভাবে সেগুলি iOS-এ সেট আপ করতে হয়৷

iOS-এ একটি উত্তরাধিকার পরিচিতি কী?

আইওএস-এ একটি উত্তরাধিকার পরিচিতি এমন একজন ব্যক্তি যাকে আপনি আপনার মৃত্যুর ঘটনাতে আপনার iCloud ডেটা অ্যাক্সেস করার জন্য নির্বাচন করেন। এটাকে ইচ্ছার ডিজিটাল সমতুল্য হিসেবে ভাবুন।

লিগ্যাসি কন্টাক্ট অ্যাপলের ডিজিটাল লিগ্যাসি প্রোগ্রামের অংশ, অ্যাপলের একটি উদ্যোগ যাতে ব্যবহারকারীরা তাদের মৃত্যুর পর তাদের প্রিয়জনের ডেটা সহজেই অ্যাক্সেস করতে পারে। আদালতের আদেশ এবং যা কিছু না তা অর্জনের সমস্ত ঝামেলার মধ্য দিয়ে যাওয়ার পরিবর্তে, অ্যাপলের ডিজিটাল উত্তরাধিকার আপনি চলে গেলে আপনার প্রিয়জনদের জন্য আপনার তথ্য অ্যাক্সেস করা সহজ করে তোলে।

কারণ, আসুন সত্য কথা বলি, কেউ কখনও তাদের iCloud পাসওয়ার্ড হস্তান্তর করতে চায় না, এবং ডিজিটাল উত্তরাধিকার নিশ্চিত করে যে আপনাকে এটি করতে হবে না।

একটি উত্তরাধিকার পরিচিতি তাদের নিজস্ব অ্যাকাউন্ট ব্যবহার করে আপনার ডেটা অ্যাক্সেস এবং ডাউনলোড করতে পারে, তবে শুধুমাত্র আপনি মারা যাওয়ার পরে৷ এই ডেটার মধ্যে রয়েছে আপনার iCloud ফটো, বার্তা, ক্যালেন্ডার, অনুস্মারক, নোট, ফাইল, কলের ইতিহাস, আপনার ডাউনলোড করা অ্যাপ, ডিভাইস ব্যাকআপ, স্বাস্থ্য ডেটা এবং আরও অনেক কিছু।

iOS 15-এ কীভাবে একটি উত্তরাধিকার পরিচিতি যোগ করবেন

একটি উত্তরাধিকার পরিচিতি যোগ করা সোজা। সুবিধার জন্য, আপনি যাকে নির্বাচন করেন তার অ্যাপল আইডি বা অ্যাপল ডিভাইসের প্রয়োজন নেই। তাদের একটি নির্দিষ্ট বয়সেরও প্রয়োজন নেই।

যাইহোক, একটি লিগ্যাসি পরিচিতি যোগ করতে, আপনাকে এই প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে হবে:

  1. আপনার Apple ID এর জন্য আপনার অবশ্যই দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম থাকতে হবে৷
  2. আপনার বয়স কমপক্ষে 13 বছর হতে হবে (এটি দেশের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে)।
  3. আপনার আইফোনে iOS 15.2 বা তার পরে ইনস্টল করা দরকার।

আপনার iOS সংস্করণ চেক করতে ভুলবেন না, এবং সেটিংস> সাধারণ> সফ্টওয়্যার আপডেট এ গিয়ে আপডেট করুন আপনি যদি সফ্টওয়্যার প্রয়োজনীয়তা পূরণ না করেন।

তারপরে একটি উত্তরাধিকার পরিচিতি যোগ করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস> [আপনার নাম] খুলুন .
  2. পাসওয়ার্ড এবং নিরাপত্তা> উত্তরাধিকার পরিচিতি নির্বাচন করুন .
  3. আলতো চাপুন লিগেসি পরিচিতি যোগ করুন . জিজ্ঞাসা করা হলে আপনার পরিচয় যাচাই করুন।
  4. আপনার পরিচিতি থেকে একজন ব্যবহারকারী নির্বাচন করুন। আপনি যদি একটি ফ্যামিলি শেয়ারিং গ্রুপে থাকেন, তাহলে প্রথম বিকল্পটি আপনি লিগেসি পরিচিতি যোগ করুন ট্যাপ করার পরে দেখতে পাবেন গ্রুপের একজন সদস্য নির্বাচন করার একটি বিকল্প। আপনি যা চান তা না হলে, অন্য কাউকে চয়ন করুন এ আলতো চাপুন৷ .
  5. চালিয়ে যান আলতো চাপুন এবং আপনার লিগ্যাসি পরিচিতির সাথে প্রদর্শিত অ্যাক্সেস কীটি কীভাবে ভাগ করতে চান তা নির্বাচন করুন।
আপনি মারা গেলে আপনার আইক্লাউড ডেটা পাস করার জন্য কীভাবে লিগ্যাসি পরিচিতিগুলি সেট আপ করবেন আপনি মারা গেলে আপনার আইক্লাউড ডেটা পাস করার জন্য কীভাবে লিগ্যাসি পরিচিতিগুলি সেট আপ করবেন আপনি মারা গেলে আপনার আইক্লাউড ডেটা পাস করার জন্য কীভাবে লিগ্যাসি পরিচিতিগুলি সেট আপ করবেন

অ্যাক্সেস কী শেয়ার করার বিভিন্ন উপায় আছে। ধরুন Legacy Contact iOS 15.2, iPadOS 15.2, অথবা macOS Monterey 12.1 বা তার পরবর্তী সংস্করণ সহ একটি Apple ডিভাইস ব্যবহার করে৷ সেক্ষেত্রে, আপনি বার্তাগুলির মাধ্যমে তাদের সাথে এটি ভাগ করতে পারেন এবং তারা গ্রহণ করলে তারা তাদের অ্যাপল আইডি সেটিংসে একটি অনুলিপি সংরক্ষণ করতে সক্ষম হবে।

যদি তারা পুরানো সফ্টওয়্যার চালায়, অ্যাপল তাদের সর্বশেষ সংস্করণে আপডেট করার জন্য অনুরোধ করবে। বিকল্পভাবে, আপনি একটি পিডিএফ ডকুমেন্ট হিসাবে অ্যাক্সেস কী শেয়ার করতে পারেন বা একটি স্ক্রিনশট নিতে পারেন এবং সরাসরি তাদের সাথে শেয়ার করতে পারেন।

অ্যাক্সেস কী গুরুত্বপূর্ণ কারণ আপনার iCloud অ্যাক্সেসের অনুরোধ করার সময় এটির প্রয়োজন হবে। উপরন্তু, একটি উত্তরাধিকার পরিচিতি একটি মৃত্যু শংসাপত্র প্রয়োজন হবে।

আপনার একাধিক লিগ্যাসি পরিচিতিও থাকতে পারে। শুধু সেটিংস> [আপনার নাম]> পাসওয়ার্ড এবং নিরাপত্তা> উত্তরাধিকার পরিচিতি-এ যান এবং লিগেসি পরিচিতি যোগ করুন আলতো চাপুন .

কিভাবে একটি উত্তরাধিকার পরিচিতি সরাতে হয়

উত্তরাধিকার পরিচিতি স্থায়ী নয়. একটি নিয়মিত উইলের মতো, যেখানে আপনি আত্মীয়ের পরের থেকে কাউকে যোগ করতে এবং অপসারণ করতে পারেন, এটি উত্তরাধিকার পরিচিতির ক্ষেত্রেও প্রযোজ্য৷

আপনার লিগ্যাসি পরিচিতিগুলি থেকে কীভাবে একজন ব্যবহারকারীকে সরাতে হয় তা এখানে:

  1. সেটিংস খুলুন এবং আপনার নাম আলতো চাপুন।
  2. পাসওয়ার্ড এবং নিরাপত্তা নির্বাচন করুন .
  3. লিগেসি পরিচিতি বেছে নিন এবং আপনি অপসারণ করতে চান পরিচিত নাম নির্বাচন করুন.
  4. পরিচিতি সরান আলতো চাপুন .
  5. পরিচিতি সরান আলতো চাপুন নিশ্চিত করতে পপআপ থেকে। যোগাযোগ অবিলম্বে সরানো হবে.
আপনি মারা গেলে আপনার আইক্লাউড ডেটা পাস করার জন্য কীভাবে লিগ্যাসি পরিচিতিগুলি সেট আপ করবেন আপনি মারা গেলে আপনার আইক্লাউড ডেটা পাস করার জন্য কীভাবে লিগ্যাসি পরিচিতিগুলি সেট আপ করবেন আপনি মারা গেলে আপনার আইক্লাউড ডেটা পাস করার জন্য কীভাবে লিগ্যাসি পরিচিতিগুলি সেট আপ করবেন

কীভাবে একজনের আইক্লাউড ডেটা একটি উত্তরাধিকার পরিচিতি হিসাবে অ্যাক্সেস করবেন

আপনি যদি কেউ একজন উত্তরাধিকার পরিচিতি হিসেবে নির্বাচিত হন, তাহলে আপনি এটি একটি iPhone, iPad এবং Mac-এ Legacy Contact পৃষ্ঠার অধীনে দেখতে সক্ষম হবেন৷ যদি ব্যক্তিটি মারা যায়, আপনি iOS 15.2, iPadOS 15.2, macOS 12.1 বা তার পরের সংস্করণ চালালে আপনি সরাসরি আপনার ডিভাইস থেকে তাদের ডেটার অনুরোধ করতে পারেন৷

বিকল্পভাবে, আপনি অ্যাপলের ডিজিটাল লিগ্যাসি অনুরোধ অ্যাক্সেস পৃষ্ঠায় যেতে পারেন। একটি অ্যাক্সেস অনুরোধ ফাইল করার জন্য আপনার একটি ডেথ সার্টিফিকেট এবং অ্যাক্সেস কী লাগবে৷

আরও পড়ুন:iOS 15

-এ অ্যাপের গোপনীয়তা প্রতিবেদন কীভাবে ব্যবহার করবেন

আপনি চলে যাওয়ার পরে সহজেই আপনার ডিজিটাল তথ্য পাস করুন

একজন মৃত ব্যক্তির iCloud ডেটা অ্যাক্সেস করা একটি ঝামেলা ছিল। আপনার একটি আদালতের আদেশ এবং অন্যান্য ডকুমেন্টেশনের প্রয়োজন হবে এবং এমনকি এটি একটি গ্যারান্টি ছিল না যে অ্যাপল ডেটা হস্তান্তর করবে।

কিন্তু অ্যাপলের ডিজিটাল লিগ্যাসি প্রোগ্রাম এখানে সবকিছু স্ট্রীমলাইন করার জন্য। আপনি চলে যাওয়ার পরে, একটি উত্তরাধিকার পরিচিতি সমস্ত ঝামেলা ছাড়াই সহজেই আপনার ডেটা অ্যাক্সেসের অনুরোধ করতে পারে৷ যা দরকার তা হল অ্যাক্সেস কী এবং একটি মৃত্যু শংসাপত্র।


  1. কীভাবে আইক্লাউডে লিগ্যাসি পরিচিতি বরাদ্দ করবেন এবং গুগল নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ম্যানেজার সেট আপ করবেন

  2. কিভাবে আপনার iCloud পরিচিতিগুলি একটি CSV ফাইলে রপ্তানি করবেন

  3. কিভাবে আপনার আইফোনে মেডিকেল আইডি সেট আপ করবেন

  4. আপনি যখন একটি অবস্থানে পৌঁছাবেন তখন আপনার আইফোনে কীভাবে রিমাইন্ডার পাবেন