কম্পিউটার

কেন এই অ্যাপগুলি প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছিল

সময়ে সময়ে, Google অ্যাপগুলির একটি তালিকা ঘোষণা করে যা প্লে স্টোরে আর উপলব্ধ থাকবে না। এর প্রধান কারণ হল কপিরাইট লঙ্ঘন এবং রুটেড অ্যান্ড্রয়েড ডিভাইসের প্রয়োজনীয়তা অন্তর্ভুক্ত Google নীতি অনুযায়ী অ্যাপটির অ-সম্মতি। নীচে প্লে স্টোর থেকে নিষিদ্ধ সবচেয়ে জনপ্রিয় অ্যাপগুলির একটি সংকলন রয়েছে:

1. সারাহাহ

"সততা হল সর্বোত্তম নীতি" এমন একটি বিষয় যা আমরা সবাই প্রাথমিক শিক্ষার সময় শিখেছি এবং 'সারাহ' আরও একটি ধাপ এগিয়ে নেওয়ার চেষ্টা করেছে, একটি অ্যাপ তৈরি করে পুরানো প্রবাদকে শক্তিশালী করেছে যা ব্যবহারকারীদের বেনামী বার্তা পাঠাতে দেয়। এটি প্রাথমিকভাবে বন্ধু এবং সহকর্মীদের সৎ প্রতিক্রিয়া প্রদানের লক্ষ্য ছিল যতক্ষণ না এটির উদ্দেশ্যকে ধমক এবং আপত্তিকর বার্তা পাঠানোর অপব্যবহার করা হয় যার ফলস্বরূপ Google এটিকে প্লে স্টোর থেকে সরিয়ে দেয়।

2. সিএম ইনস্টলার

CyanogenMod স্মার্টফোনে ইনস্টল করা অ্যান্ড্রয়েড ফার্মওয়্যারের একটি টুইক করা সংস্করণ। এটি ব্যবহারকারীকে ডিভাইসের উপর আরো স্বাধীনতা এবং নিয়ন্ত্রণ দেয় যা ব্যবহারকারীকে একটি অ্যান্ড্রয়েড ফোনের সমস্ত ক্ষমতা উন্মোচন করতে সক্ষম করে। ব্যবহারকারী আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি মুছে ফেলতে পারে, অন্যথায় সীমাবদ্ধ সেটিংসে পরিবর্তন করতে পারে এবং ফোনের সম্পূর্ণ পরিবর্তন করতে পারে ফন্ট, আইকন এবং আরও অনেক কিছুর ক্ষেত্রে, এমনকি তাদের ডিভাইস রুট না করেও। এই অ্যাপটি সরানোর কারণ Google দ্বারা নির্দিষ্ট করা হয়নি৷

3. টিউবমেট

টিউবমেট এমন একটি অ্যাপ যা ব্যবহারকারীকে YouTube ভিডিও দেখতে, পরবর্তী ব্যবহারকারীদের জন্য ডাউনলোড করতে এবং প্রয়োজনে mp3 হিসেবে অডিও বের করতে সহায়তা করে। এর কার্যকারিতার মধ্যে বাধাপ্রাপ্ত হলে ডাউনলোড পুনরায় শুরু করা এবং ভিডিওগুলি ডাউনলোড করার সময় রেজোলিউশনের মধ্যে বেছে নেওয়া অন্তর্ভুক্ত। যাইহোক, ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা Google এর পরিষেবার শর্তাবলী লঙ্ঘন করে, এই অ্যাপটি প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে৷

4. টিভি পোর্টাল

টিভি পোর্টাল হল একটি ভিডিও স্ট্রিমিং অ্যাপ যা ব্যবহারকারীদের সরাসরি তাদের অ্যান্ড্রয়েড ডিভাইসে টিভি সিরিজ দেখতে সক্ষম করে। এটি ব্যবহারকারীকে শত শত বিভিন্ন টিভি প্রোগ্রাম থেকে হাজার হাজার এপিসোড অনুসন্ধান করতে এবং অ্যাপ্লিকেশনের বাইরে সেগুলি দেখার জন্য বাহ্যিক লিঙ্কগুলিতে অ্যাক্সেস পাওয়ার অনুমতি দেয়। কপিরাইট সমস্যার কারণে, গুগল প্লে স্টোর থেকে টিভি পোর্টাল নিষিদ্ধ করেছে।

5. AdAway অ্যাপ

AdAway অ্যাপ, নাম থেকেই বোঝা যাচ্ছে, AdAway ব্যবহারকারীদের তাদের অ্যান্ড্রয়েড ডিভাইসে বিরক্তিকর বিজ্ঞাপন থেকে মুক্তি পেতে সহায়তা করেছে। এটি একটি সেরা বিজ্ঞাপন-ব্লকিং টুল হিসাবে বিবেচিত হয়েছিল যা ব্রাউজ করার সময় যেকোন পপ-আপ বা বিজ্ঞাপনকে ব্লক করে সময় এবং ব্যান্ডউইথ সাশ্রয় করে। এটি ব্যবহারকারীকে সাদা এবং কালো তালিকার অধীনে হোস্টনাম পরিচালনা করার অনুমতি দেয় যা ব্যবহারকারীকে অন্যদের অক্ষম করার সময় একটি ওয়েবসাইট থেকে বিজ্ঞাপন দেখতে দেয়। এই অ্যাপটির কার্যকারিতা একটি রুটেড অ্যান্ড্রয়েড ডিভাইসে সম্পূর্ণরূপে ব্যবহার করা হয়েছে এবং সমস্ত বিজ্ঞাপন দক্ষতার সাথে সরানোর ক্ষমতার কারণে এটিকে Google Play স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

6. লাকি প্যাচার

একটি রুটেড অ্যান্ড্রয়েড ডিভাইসে, লাকি প্যাচার ইনস্টল করা অ্যাপগুলির তালিকা পরীক্ষা করে এবং ব্যবহারকারীকে অ্যাপটি পরিবর্তন করার জন্য বিভিন্ন বিকল্প প্রদান করে, যার মধ্যে কিছু আইনগত ক্ষেত্রে পড়ে না। এটি ব্যবহারকারীকে বিজ্ঞাপন অপসারণ, প্যাচ প্রয়োগ, লাইসেন্স যাচাইকরণ, অনুমতি পরিবর্তন এবং এমনকি বিনামূল্যে অ্যাপ কেনাকাটা করার ক্ষমতা দেয়। যেহেতু Google রুট করা ডিভাইসের প্রয়োজন এমন অ্যাপগুলিকে অনুমতি দেয় না, তাই লাকি প্যাচারকে প্লে স্টোর থেকে প্রস্থান করতে হয়েছিল৷

7. Grooveshark অ্যাপ

GrooveShark ছিল একটি অনলাইন জুকবক্স যা ব্যবহারকারীদের তাদের পছন্দের গানের প্লেলিস্ট তৈরি করতে এবং বিশ্বের যে কোনো জায়গায় উপভোগ করতে দেয়। এটি একটি সঙ্গীত অনুসন্ধান ইঞ্জিন প্রদান করে যা বিনামূল্যে স্ট্রিমিং সঙ্গীত এবং রেডিও স্টেশন প্রদান করে। আমেরিকার রেকর্ডিং ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন থেকে অভিযোগ পাওয়ার পর, Google-কে প্লে স্টোর থেকে এটি সরিয়ে ফেলতে হয়েছিল।

8. আমাজন আন্ডারগ্রাউন্ড

এটি একটি অনলাইন সফ্টওয়্যার বিতরণ পরিষেবা যা অ্যামাজন দ্বারা তৈরি করা হয়েছে। সহজ কথায়, এটি Google Play Store-এর আরেকটি সংস্করণ যা ব্যবহারকারীদের বিভিন্ন ধরণের অ্যাপ এবং গেমগুলিতে অ্যাক্সেস পেতে সক্ষম করেছে, যার মধ্যে কিছু খুব যুক্তিসঙ্গত মূল্যে এবং কিছু এমনকি বিনামূল্যেও৷ Google এই অ্যাপটিকে প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে কারণ এটি তার নীতি লঙ্ঘন করছে।

9. পপকর্ন সময়

পপকর্ন টাইম ছিল এমন একটি অ্যাপ যা ব্যবহারকারীকে তাদের টরেন্ট ক্লায়েন্টে দেখতে চান এমন ফিল্ম বা টিভি সিরিজ ডাউনলোড করতে সক্ষম করে পপকর্ন খাওয়া উপভোগ করতে পারবেন। ব্যবহারকারী প্রথমে ট্রেলারটি দেখতে পারে, তারপরে সাবটাইটেল, ভিডিওর গুণমান বেছে নিতে পারে এবং পরে দেখার জন্য তাদের সিস্টেমে সামগ্রী ডাউনলোড করতে পারে। যাইহোক, যেহেতু এইভাবে কন্টেন্ট ডাউনলোড করা কপিরাইট আইন লঙ্ঘন করে, তাই Google নিশ্চিত করেছে যে এই অ্যাপটি প্লে স্টোরে উপলভ্য নয়।

10. এক্সপোজড ফ্রেমওয়ার্ক

Xposed Framework হল একটি ফ্রেমওয়ার্ক যা ব্যবহারকারীকে অ্যান্ড্রয়েড ডিভাইসের সিস্টেম লেভেলের কার্যকারিতা পরিবর্তন করতে সহায়তা করে। এটি শুধুমাত্র অ্যান্ড্রয়েড ডিভাইসের চেহারা পরিবর্তন করতে সাহায্য করে না, বরং এর কার্যক্ষমতা বাড়াতে এবং অন্যান্য অ্যাপ এবং মোড ইনস্টল করতেও সাহায্য করে যা অন্যথায় ইনস্টল করা যাবে না। যাইহোক, ডিভাইস রুট না থাকলে অ্যাপটি কাজ করতে পারে না। এই কারণেই এটি গুগল প্লে স্টোরে পাওয়া যাবে না।

11. অ্যাপটোয়েড

Aptoide হল একটি অ্যাপ মার্কেট যা একজনকে অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ্লিকেশন অনুসন্ধান, ব্রাউজ এবং ইনস্টল করার অনুমতি দেয়। এটির জন্য কোনও নিবন্ধনের প্রয়োজন নেই এবং ব্যবহারকারীদের তাদের নিজস্ব 'স্টোর' তৈরি করতে এবং তাদের অ্যাপগুলি একে অপরের সাথে ভাগ করতে দেয়। Google পরিষেবার শর্তাবলী মেনে না চলার কারণে এটি Google দ্বারা ব্লক করা হয়েছে৷

উপসংহারে, Google কপিরাইট আইন লঙ্ঘন করে এমন অ্যাপগুলিকে নিষিদ্ধ করার জন্য সঠিক পদক্ষেপ নিয়েছে, কারণ বিনামূল্যে অ্যাপস, গানের সিনেমা ইত্যাদি পাওয়া চুরি করার মতোই উত্তম যদি সেই বিষয়বস্তু তৈরি করা সংশ্লিষ্ট ব্যক্তিরা অর্থ প্রদান না করেন। একইভাবে, একটি অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করা এটিকে হ্যাকারদের কাছে আত্মসমর্পণ করতে পারে এইভাবে গ্রাহকের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার সাথে আপস করে৷


  1. Google Play Store-এর সেরা লুকানো রত্ন 2022

  2. Google Play Store – সেরা সামাজিক অ্যাপ 2022

  3. অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ক্র্যাশ হওয়া থেকে কীভাবে প্রতিরোধ করবেন

  4. প্লে স্টোরে বাচ্চাদের জন্য 5টি সেরা শেখার অ্যাপ