কম্পিউটার

কেন অ্যামাজন অ্যাপ স্টোর একটি Android নিরাপত্তা হুমকি

বিনামূল্যে অ্যাপ্লিকেশন এবং গেম. এটি সর্বদা বিনামূল্যের জিনিসের প্রতিশ্রুতি যা লোকেদের নিরাপত্তার মিথ্যা অনুভূতিতে প্রলুব্ধ করে। এবং এটি সেই গাজর যা অন্যথায় বুদ্ধিমান ব্যক্তিদের অ্যান্ড্রয়েডে তৃতীয় পক্ষের অ্যাপ স্টোর ইনস্টল করতে প্ররোচিত করে। আমরা আগেও এই ধরনের লাইব্রেরির সুপারিশ করেছি৷

কখনও কখনও তারা উপস্থাপনার পরিপ্রেক্ষিতে Google Play এর চেয়ে ভাল, কিন্তু প্রায়শই তারা "অফিসিয়াল" স্টোর থেকে বাদ দেওয়া অ্যাপগুলি সরবরাহ করে। প্রায়শই তারা এমন সফ্টওয়্যার উপলব্ধ করে যা "বিকাশকারীদের" সম্ভবত পুনঃপ্যাকেজ করার আইনি অধিকার নেই। এবং তারপরে ম্যালওয়্যার দিয়ে ভরা অ্যাপ এবং গেম রয়েছে৷

কিন্তু আপনার স্মার্টফোনকে দুর্বল করার জন্য আপনাকে এই তৃতীয় পক্ষের অ্যাপগুলির মধ্যে একটি ইনস্টল করার প্রয়োজন নেই। আপনাকে যা করতে হবে তা হল অ্যাপ স্টোর নিজেই ইনস্টল করুন। এই কাজটি একাই আপনার ডিভাইসটিকে দুর্বলতার জন্য খুলতে পারে। তাহলে আমাজনের সাথে এর কি সম্পর্ক আছে?

অ্যান্ড্রয়েডে অ্যামাজনের অ্যাপস

অ্যামাজন-প্রকাশিত বেশ কিছু অ্যাপ অ্যান্ড্রয়েডের জন্য উপলব্ধ। এর মধ্যে রয়েছে, কিন্তু সীমাবদ্ধ নয়, Amazon Kindle এবং Amazon Shopping অ্যাপ৷ এছাড়াও আপনি Amazon Music, Amazon Seller, Amazon Prime Now, Amazon Alexa এবং Audible থেকে অডিওবুক খুঁজে পেতে পারেন।

কেন অ্যামাজন অ্যাপ স্টোর একটি Android নিরাপত্তা হুমকি

আপনি সম্ভবত এই অ্যাপগুলির বেশিরভাগ (বা সমস্ত) কোনও সময়ে ব্যবহার করেছেন। এগুলির কোনোটিই আপনার ডিভাইসের জন্য ঝুঁকি তৈরি করে না (যেটি আমরা লেখার সময় সচেতন) এবং সেগুলি সবই Google Play-এর মাধ্যমে উপলব্ধ, অন্যান্য সমস্ত অ্যাপ এবং গেমের জন্য প্রয়োজনীয় একই স্ক্রীনিং সাপেক্ষে৷

কিন্তু এমন একটি অ্যাপ আছে যা আপনি Google Play-তে পাবেন না।

​​আমাজন আন্ডারগ্রাউন্ড কি?

অ্যামাজন ট্যাবলেট (এবং ফায়ার টিভি হার্ডওয়্যার) ডিফল্টরূপে অ্যামাজন অ্যাপস্টোর পায়। তারা প্রায়শই আমাজনের মিডিয়া, অ্যাপস, গেমস এবং কেনাকাটার বিশাল লাইব্রেরিতে তাত্ক্ষণিক অ্যাক্সেস তৈরি করে।

স্ট্যান্ডার্ড অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিতে এই অ্যাক্সেস নেই৷ এটি উপরে তালিকাভুক্ত কিছু অ্যাপের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে। এইভাবে আপনি আপনার অ্যামাজন লাইব্রেরি থেকে মিউজিক পাবেন, অ্যামাজন ইনস্ট্যান্ট ভিডিও থেকে স্ট্রিম করা ভিডিও, ইত্যাদি।

অ্যাপ এবং গেমের জন্য, তবে, আপনার অ্যামাজন আন্ডারগ্রাউন্ড অ্যাপ দরকার। আপনি এটি Google Play-এ খুঁজে পাবেন না কারণ এটি একটি তৃতীয় পক্ষের অ্যাপ স্টোর। এর মানে হল যে এটি ইনস্টল করার জন্য আপনাকে অবশ্যই আপনার ডিভাইসের নিরাপত্তা কমাতে হবে -- এবং বেশিরভাগ ব্যবহারকারী এটি ইনস্টল করার পরে এই পরিবর্তনটি বিপরীত করতে ভুলে যাবেন৷

​​অজানা আন্ডারগ্রাউন্ড

অ্যামাজন আন্ডারগ্রাউন্ড, তৃতীয় পক্ষের অন্য যেকোনো অ্যাপের মতো, আপনাকে অজানা উৎস থেকে অ্যাপ ইনস্টল করতে সক্ষম করতে হবে। আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা ট্যাবলেটে। এই সেটিং -- সেটিংস> নিরাপত্তা-এর অধীনে পাওয়া গেছে -- গুরুতর নিরাপত্তা প্রতিক্রিয়া হতে পারে।

কেন অ্যামাজন অ্যাপ স্টোর একটি Android নিরাপত্তা হুমকি

যদিও এটি একটি একক অ্যাপের জন্য ব্যবহার করা ঝুঁকিপূর্ণ, এটি উপেক্ষা করা সহজ হতে পারে যে একটি উত্তেজনাপূর্ণ নতুন অ্যাপ স্টোরের মুখোমুখি হলে নিরাপত্তা সেটিং অক্ষম করা হয়েছে৷

কিন্তু আমাজনে মানুষের আস্থা সেই ঝুঁকিকে অতিক্রম করে। সর্বোপরি, অ্যামাজন খুব কমই এমন একটি অ্যাপ প্রকাশ করবে যা আপনার ফোনের ক্ষতি করে, তাই না?

বিনামূল্যের প্রিমিয়াম গেমস

অ্যামাজন আন্ডারগ্রাউন্ড অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি আকর্ষণীয় প্রস্তাব কারণ এটির একটি মূল বিক্রয় পয়েন্ট রয়েছে:বিনামূল্যে গেম। যদিও গেমগুলি সব জায়গায় বিনামূল্যে, এই বিশেষ গেমগুলি হল যেগুলি Google Play-এ অর্জন করতে একটি ফি খরচ হয়৷

এটি মূলত মোবাইল গেমারদের অর্থ সঞ্চয় করার সুযোগ দেয়। কে এটা করতে চায় না?

অন্য কথায়, এটি ই-কমার্সে একটি বিশ্বস্ত নামের একটি অ্যাপ যার জন্য আপনাকে প্রিমিয়াম অ্যাপে অর্থ সাশ্রয় করতে আপনার স্মার্ট ফোন বা ট্যাবলেটের নিরাপত্তা কমাতে হবে।

অস্বস্তিকর, তাই না?

কেন আপনার অজানা উত্সগুলি সক্ষম করা উচিত নয়

অজানা উত্স সক্ষম করে, আপনার Android ডিভাইস ঝুঁকির মধ্যে রয়েছে৷ আপনি যদি Google Play এর বাইরে যাচ্ছেন, তাহলে আপনি যে অ্যাপটি ইনস্টল করছেন সেটির উৎস যাচাই করতে সক্ষম হবেন। আপনি যদি Google Play Store-এর বাইরে থেকে অ্যাপ ইনস্টল করার পরিকল্পনা করছেন তাহলে আপনাকে দুটি প্রশ্ন জিজ্ঞাসা করা উচিত:

  1. APK ফাইলটি কি আসল?
  2. এটা কি কোনো সম্মানিত ডেভেলপার বা প্রকাশকের কাছ থেকে আসে?

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি যদি উভয় প্রশ্নের উত্তর "হ্যাঁ" দিতে না পারেন, তাহলে আপনার অ্যাপটি ইনস্টল করা উচিত নয়।

দুর্ভাগ্যবশত, এটি ততটা পরিষ্কার নয়। আপনি যদি Google-এর উপর নির্ভর না করে অ্যান্ড্রয়েড ব্যবহার করার চেষ্টা করেন -- আপনার গোপনীয়তা বাড়ানোর একটি দুর্দান্ত উপায় -- তাহলে তৃতীয় পক্ষের অ্যাপ স্টোর একটি প্রয়োজনীয়তা৷

অ্যামাজনের ভিক্ষার বাটি

অ্যামাজন অ্যাপ স্টোর বাজারে একটি ব্যাপক অসুবিধা শুরু. অ্যাপল এবং গুগল (এবং পরবর্তীতে, মাইক্রোসফ্ট) একটি প্রাচীরযুক্ত বাগান রয়েছে, যা তারা বেশ ভালভাবে নিয়ন্ত্রণ করে। ভোক্তাদের জন্য সুবিধা হল দূষিত সফ্টওয়্যার ফোনে ছড়িয়ে পড়তে পারে না। নতুন অ্যাপ্লিকেশান এবং গেমগুলির জন্য জমা দেওয়া এবং পর্যালোচনা করার প্রক্রিয়ায় রাখা নিয়ন্ত্রণগুলি এটিকে বাধা দেয়৷

যাইহোক, যেখানে অ্যাপল এবং মাইক্রোসফ্ট তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টল করা ব্লক করে (যদিও ডেভেলপারদের নিজস্ব অ্যাপ ইনস্টল করার উপায় আছে), অ্যান্ড্রয়েডে জিনিসগুলি এতটা আঁটসাঁট নয়। তাই অজানা উৎস সেটিং।

কেন অ্যামাজন অ্যাপ স্টোর একটি Android নিরাপত্তা হুমকি

এটা বোঝায় যে Amazon এর মত মুনাফা অর্জনে পারদর্শী একটি কোম্পানির চেষ্টা করা উচিত এবং Android ব্যবহারকারীদের আকৃষ্ট করা উচিত। সর্বোপরি, এর নিজস্ব মোবাইল অপারেটিং সিস্টেম, ফায়ার ওএস, অ্যান্ড্রয়েড ভিত্তিক। একটি কাজের জন্য অন্য কাজের জন্য অ্যাপ।

কিন্তু এমনকি অ্যামাজন আন্ডারগ্রাউন্ড ব্যবহার করে অ্যাপ্লিকেশানগুলি ইনস্টল করার জন্য আপনাকে অজানা উত্সগুলি সক্ষম করতে হবে৷ যে একটি মহান বিকল্প না. লুকআউটের নিরাপত্তা গবেষক অ্যান্ড্রু ব্লেইচ পর্যবেক্ষণ করেছেন:

"অজানা উত্সগুলিকে অনুমতি দেওয়ার মাধ্যমে, একজন ব্যবহারকারী একটি দূষিত অ্যাপ ইনস্টল করা থেকে নিজেকে আটকানোর জন্য প্রতিরক্ষার প্রথম লাইনটি সরিয়ে দিচ্ছেন যা দূষিত ওয়েবসাইট লিঙ্ক, ফিশিং প্রচেষ্টা এবং অন্যান্য সহ বেশ কয়েকটি উত্স থেকে বিতরণ করা যেতে পারে..."

হ্যাঁ, অজানা উত্সগুলি সক্ষম করা শুধুমাত্র তৃতীয় পক্ষের অ্যাপ স্টোর এবং অ্যাপগুলির বিষয়ে নয়৷ ওয়েবসাইট এবং বিজ্ঞাপনগুলি আপনার ফোনকে দূষিত সফ্টওয়্যার ইনস্টল করার জন্য অনুরোধ করতে পারে৷ ইমেল বার্তা এবং তাত্ক্ষণিক বার্তাবাহকগুলির লিঙ্কগুলির ক্ষেত্রেও এটি একই।

এই সবগুলি অ্যান্ড্রয়েড সুরক্ষাকে উইন্ডোজ সুরক্ষার সমান স্তরে রাখে। অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার ভুলবশত যেকোনো জায়গা থেকে ইনস্টল করা যেতে পারে।

তাই অজানা উৎস নিষ্ক্রিয় করা স্বাভাবিকভাবেই অনিরাপদ।

এটা কি একটি ঝুঁকি আপনি নিতে চান?

আমরা জানি যে অজানা উত্সগুলি সক্ষম করা হল Android তৃতীয় পক্ষের অ্যাপ স্টোরগুলিতে ম্যালওয়্যারের জন্য আপনার ফোনকে খুলে দেয়৷ এবং আমরা জানি যে প্রিমিয়াম গেমগুলির একটি চমৎকার নির্বাচন অ্যামাজন অ্যাপ স্টোরে বিনামূল্যে পাওয়া যায়।

যদিও এমন গুজব রয়েছে যে Android O তৃতীয় পক্ষের অ্যাপ স্টোরগুলির ইনস্টলেশন সক্ষম করবে, এর ফলে অজানা উত্সগুলিকে দীর্ঘ সময়ের জন্য সক্ষম করে রেখে যাওয়ার সমস্যা এড়িয়ে গেলেও, এটি একটি ঝুঁকি থেকে যায়৷

আপনি কি ঝুঁকি নিচ্ছেন? আপনি কি শুধুমাত্র কিছু সঞ্চয় করার জন্য আপনার ফোনকে ম্যালওয়্যারের জন্য ঝুঁকিপূর্ণ রেখে খুশি? মন্তব্যে আমাদের বলুন৷

ইমেজ ক্রেডিট:ড্যানি/শাটারস্টক কে


  1. প্লে স্টোরে কীভাবে ভুয়া অ্যান্ড্রয়েড অ্যাপগুলি সনাক্ত করবেন

  2. অ্যান্ড্রয়েডের জন্য সেরা 5টি ইমেল অ্যাপ

  3. উইন্ডোজ 11 মাইক্রোসফ্ট স্টোরে অ্যামাজন অ্যাপস্টোর উপস্থিত হওয়ার পথে অ্যান্ড্রয়েড অ্যাপগুলি

  4. Amazon App Store (হ্যান্ডস-অন ভিডিও) এর মাধ্যমে Windows 11 এ Android অ্যাপগুলি কীভাবে চালাবেন