কম্পিউটার

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিলম্বিত বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন?

আপনি কি অ্যান্ড্রয়েডের ধীরগতির বিজ্ঞপ্তিতে ক্লান্ত? আপনি কি কখনও অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিলম্বিত বিজ্ঞপ্তিগুলি অনুভব করেছেন? সম্ভবত যখন আপনি একটি বার্তা বা ইমেলের জন্য অপেক্ষা করছিলেন এবং 20 মিনিটের পরে বিজ্ঞপ্তিটি পেয়েছিলেন কিন্তু জানতে পেরেছিলেন যে এটি প্রায় তাত্ক্ষণিকভাবে উত্তর দেওয়া হয়েছিল। নির্দিষ্ট সেটিংসের কারণে, আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি আপনার লক করা ফোনের স্ক্রীন বা বিজ্ঞপ্তি প্যানেলে বিজ্ঞপ্তিগুলিকে ঠেলে দেয়নি, যা উপরে থেকে নীচের দিকে সোয়াইপ করে দেখা যায়। এটি আপনার ফোনে একটি বড় সমস্যা বা ত্রুটি নয় এবং এই দ্রুত এবং সুবিধাজনক পদ্ধতিগুলির মাধ্যমে সহজেই সমাধান করা যেতে পারে:

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিলম্বিত বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন?

অ্যান্ড্রয়েডে বিলম্বিত বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করা যায় সে সম্পর্কে পদক্ষেপগুলি

Android –

-এ বিলম্বিত বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন তা শিখতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

পদ্ধতি 1:যেকোন ব্যাটারি/ফোন অপ্টিমাইজার বন্ধ করুন যা আপনি ইনস্টল বা সক্রিয় করতে পারেন

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিলম্বিত বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন?

ব্যাটারি/ফোন অপ্টিমাইজিং অ্যাপ্লিকেশানগুলি র‌্যাম মুক্ত করার এবং ব্যাটারির শক্তি বাঁচাতে এবং ফোনের কর্মক্ষমতা বাড়াতে ব্যাকগ্রাউন্ডের কাজ, পরিষেবা এবং প্রক্রিয়াগুলি হ্রাস করার একটি দুর্দান্ত কাজ সম্পাদন করে। যাইহোক, এটি সেই ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াগুলিকেও কমিয়ে দেবে যা ডেটা সিঙ্ক করে এবং আপনার ফোনের লক স্ক্রিনে বিজ্ঞপ্তিগুলি সরবরাহ করে। এইভাবে, আপনি একবার এটি খুললেই আপনি শুধুমাত্র একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের আপডেট পাবেন। এইভাবে এই অপ্টিমাইজারগুলি বন্ধ করার বা তাত্ক্ষণিক বার্তা এবং ইমেলের মতো কয়েকটি অ্যাপের জন্য একটি ব্যতিক্রম যোগ করার পরামর্শ দেওয়া হচ্ছে, যাতে আপনি গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তিগুলি মিস করবেন না৷ এটি আপনার ডিভাইসে অ্যান্ড্রয়েড বিলম্বিত বিজ্ঞপ্তি সমস্যাটি দ্রুত সমাধান করবে।

পদ্ধতি 2:কোনো ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াকে মেরে ফেলার চেষ্টা করবেন না

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিলম্বিত বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন?

আপনি যদি ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া বন্ধ করে একটি অ্যাপ বন্ধ করার চেষ্টা করেন বা প্রক্রিয়াটিকে জোর করে বন্ধ করে দেন, তাহলে এটি ব্যাকগ্রাউন্ডে চলমান সমস্ত পরিষেবা বন্ধ করে দেবে, যা অ্যান্ড্রয়েড ফোনে বিলম্বিত বিজ্ঞপ্তির কারণ হতে পারে। আপনি গুরুত্বপূর্ণ নয় এমন যেকোন অ্যাপ্লিকেশন বন্ধ করার চেষ্টা করতে পারেন (যদিও এটি সুপারিশ করা হয় না) এবং আপনার স্মার্টফোনের কর্মক্ষমতা বাড়ানোর চেষ্টা করতে পারেন, কিন্তু কোনো সিস্টেম বা প্রয়োজনীয় অ্যাপে এটি করার চেষ্টা করবেন না। এটি একটি কারণ হতে পারে কেন আপনি Android দেরিতে বিজ্ঞপ্তির সম্মুখীন হচ্ছেন।

এছাড়াও পড়ুন:অ্যান্ড্রয়েড ফোনে অ্যালার্ম কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?

পদ্ধতি 3. পাওয়ার সেভার মোড বন্ধ করুন

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিলম্বিত বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন?

পাওয়ার সেভার মোড ব্যাকগ্রাউন্ড প্রসেস এবং সিঙ্কিংয়ের বিপরীতভাবে সমানুপাতিক। অন্য কথায়, আপনি যদি কম ব্যাটারির কারণে পাওয়ার সেভার মোড সক্ষম করে থাকেন, তাহলে আপনি Android ফোনে বিলম্বিত বিজ্ঞপ্তির পরিবর্তে কোনো বিজ্ঞপ্তি নাও পেতে পারেন। এর কারণ হল পাওয়ার সেভিং মোড আপনার ফোনের লাইফ বাড়ানোর জন্য ডিজাইন করা হয়েছে এটি মারা যাওয়ার আগে। এবং এটি করার জন্য, এটি সমস্ত ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া এবং পরিষেবাগুলিকে ছোট করে বা এমনকি কেটে দেয় এবং এইভাবে সার্ভার এবং অ্যাপগুলির মধ্যে কোনও সিঙ্ককে বাধা দেয়। এই কারণে আপনি অ্যান্ড্রয়েড দেরী বিজ্ঞপ্তি দেখতে পাবেন বা কোন বিজ্ঞপ্তি পাবেন না।

এর কোনো সমাধান নেই, কারণ আপনার ফোন কম জুস হলে পাওয়ার সেভিং মোড সক্রিয় করা সঠিক কাজ। যাইহোক, আপনি কি জানেন যে আপনার ফোনের চার্জ 90% এর নিচে নেমে যাওয়ার পরে আপনি পাওয়ার সেভার মোড চালু করতে পারেন? তাই আপনি যদি আপনার অ্যান্ড্রয়েডে কোনো বিলম্বিত বিজ্ঞপ্তি না চান, আমি আপনাকে পাওয়ার সেভার মোড বন্ধ করার পরামর্শ দিচ্ছি যখন এটির প্রয়োজন নেই। এটিকে Android-এ বিলম্বিত বিজ্ঞপ্তিগুলি ঠিক করার একটি সহজ সমাধান হিসাবে দেখা হয়েছে৷

পদ্ধতি 4. সর্বদা Wi-Fi সক্ষম রাখুন

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিলম্বিত বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন?

যদি আপনার Android-এ বিলম্বের বিজ্ঞপ্তিগুলির সমস্যাটি শুধুমাত্র ফোনের স্ক্রীন আনলক থাকা অবস্থায় বিজ্ঞপ্তি পাওয়ার সাথে সম্পর্কিত হয়, তাহলে একটি সাধারণ সেটিংস রয়েছে যা এটি ঠিক করতে পারে। Wi-Fi চালু থাকা সত্ত্বেও আমরা আমাদের ফোন লক করার সময় আমাদের মধ্যে কেউ কেউ একটি বিজ্ঞপ্তি নাও পেতে পারে। মন্থর বিজ্ঞপ্তি Android এর দুর্বল সংযোগের কারণে হতে পারে, এবং তাই এটি নিম্নলিখিত পদক্ষেপগুলি দ্বারা সমাধান করা যেতে পারে:

ধাপ 1: আপনার ফোনের সেটিংস আইকনে আলতো চাপুন এবং তারপরে Wi-Fi-এ আলতো চাপুন৷

ধাপ 2: এরপর, উপরের-ডান কোণে প্রধান মেনুতে আলতো চাপুন এবং উন্নত নির্বাচন করুন৷

ধাপ 3 :"ঘুমের সময় Wi-Fi চালু রাখুন" লেবেলযুক্ত একটি বিকল্প খুঁজুন এবং এটিকে সর্বদা সেট করুন৷

যে সব সম্পন্ন. এটি ফোনটি লক থাকা সত্ত্বেও আপনার Wi-Fi চালু রাখবে এবং নিশ্চিত করবে যে আপনি আপনার Android ফোনে কোনো বিলম্বিত বিজ্ঞপ্তি পাবেন না।

পদ্ধতি 5. সীমাবদ্ধ অ্যাপ ব্যাকগ্রাউন্ড ডেটা বৈশিষ্ট্য পরীক্ষা করুন

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিলম্বিত বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন?

আপনি যদি দেখেন যে Android-এ নোটিফিকেশন আসতে দেরি হচ্ছে একটি বা দুটি নির্দিষ্ট অ্যাপ সংক্রান্ত, তাহলে অন্য সেটিংস চেক করা যেতে পারে। অ্যাপটি সিঙ্ক করতে পারে এবং পুশ বিজ্ঞপ্তি পাঠাতে পারে এবং Android বিলম্বিত বিজ্ঞপ্তিগুলি ঠিক করতে পারে তা নিশ্চিত করার জন্য এখানে পদক্ষেপগুলি রয়েছে:

ধাপ 1: চালু করতে সেটিংসে আলতো চাপুন এবং তারপরে Wi-Fi-এ ক্লিক করুন৷

দ্রষ্টব্য: আপনি যদি একই সেটিংস খুঁজে না পান, তাহলে আপনি অনুসন্ধান বাক্সে এটি অনুসন্ধান করতে পারেন এবং আপনি একই ফলাফল পাবেন৷

ধাপ 2: ডেটা ব্যবহার সনাক্ত করুন এবং Wi-Fi এবং মোবাইল ডেটার মধ্যে নির্বাচন করুন৷

ধাপ 3: এরপরে, Wi-Fi ডেটা ব্যবহারে ক্লিক করুন এবং Android এ আপনাকে বিলম্বিত বিজ্ঞপ্তি প্রদান করে এমন অ্যাপটি সন্ধান করুন৷

পদক্ষেপ 4: সেই অ্যাপটিতে ক্লিক করুন এবং ব্যাকগ্রাউন্ড ডেটা চালু আছে কিনা তা পরীক্ষা করুন।

এটি Android-এ বিলম্বিত বিজ্ঞপ্তিগুলি সমাধান করতে সাহায্য করবে৷

পদ্ধতি 6:অ্যাপ্লিকেশনের ক্যাশে সাফ করুন

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিলম্বিত বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন?

আরেকটি পদ্ধতি রয়েছে যা একটি নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে অ্যান্ড্রয়েড দেরী বিজ্ঞপ্তিগুলিকে ঠিক করতে পারে এবং সেটি হল ক্যাশে ডেটা সাফ করা। এটি করার জন্য এখানে পদক্ষেপগুলি রয়েছে:

ধাপ 1 :সেটিংসে আলতো চাপুন এবং তারপরে অ্যাপগুলিতে আলতো চাপুন৷

ধাপ 2: আপনি যে অ্যাপটি চান সেটিতে ক্লিক করুন এবং তারপরে সমস্ত ক্যাশে ফাইল মুছে ফেলার জন্য ক্লিয়ার ক্যাশে বোতামটি সনাক্ত করুন৷

দ্রষ্টব্য: আপনি যদি ক্লিয়ার ক্যাশে খুঁজে না পান তবে আপনি ক্লিয়ার ডেটাতে ক্লিক করতে পারেন। এছাড়াও, একবার আপনি এই বোতামটি ক্লিক করলে, আপনার সমস্ত অ্যাপ পছন্দ এবং সংরক্ষিত ডেটা মুছে যাবে৷

অ্যান্ড্রয়েডে বিলম্বিত বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করা যায় সে সম্পর্কে চূড়ান্ত কথা

এখন আপনি জানেন যখন একটি Android ডিভাইসে আপনার কথোপকথন একটি ধীর বিজ্ঞপ্তি দ্বারা বাধাগ্রস্ত হয় তখন কী করতে হবে৷ এর পিছনে কারণ হতে পারে ব্যাটারি সেভার মোড বা আপনার ডিভাইসে দুর্বল সংযোগ। উপরে বর্ণিত এই পদক্ষেপগুলি অবশ্যই Android-এ বিলম্বিত বিজ্ঞপ্তিগুলি ঠিক করতে সহায়তা করবে।

আমরা Facebook, Twitter, Instagram, এবং YouTube এ আছি। কোন প্রশ্ন বা পরামর্শ আমাদের জানান. আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে ভালোবাসি. আমরা নিয়মিত টিপস, কৌশল এবং সাধারণ প্রযুক্তি-সম্পর্কিত সমস্যার উত্তর পোস্ট করি।

কিভাবে উইন্ডোজ ট্যাবলেটে অ্যান্ড্রয়েড ইনস্টল করবেন বা এর বিপরীতে?

কিভাবে আপনার ফোনে একটি কাস্টম অ্যান্ড্রয়েড রম ইনস্টল করবেন এবং Google সরান?


  1. অ্যান্ড্রয়েডে মৃত্যুর কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

  2. অ্যান্ড্রয়েডে পুশ বিজ্ঞপ্তিগুলি কীভাবে সক্ষম করবেন

  3. অ্যান্ড্রয়েড স্ক্রীন ফ্লিকারিং সমস্যা কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ Android Notifications কিভাবে পেতে হয়?