কম্পিউটার

Google Play পরিষেবাগুলি কী?

আপনার কাছে কিছুক্ষণের জন্য অ্যান্ড্রয়েড ফোন থাকলে, আপনি "গুগল প্লে পরিষেবা" নামে একটি চলমান সিস্টেম প্রক্রিয়ার সাথে পরিচিত হবেন। কিন্তু Google Play পরিষেবাগুলি কী, এবং আপনার এটি থেকে পরিত্রাণ পাওয়া উচিত?

চলুন দেখে নেওয়া যাক Google Play পরিষেবাগুলি কী করে এবং আপনার যদি এটির প্রয়োজন হয় কি না৷

Google Play পরিষেবা কি?

Google Play পরিষেবাগুলি Android এর একটি অবিচ্ছেদ্য অংশ যা অ্যাপ বিকাশকারীদের জীবনকে সহজ করে তোলে৷ এটি অ্যাপ এবং Google এর পরিষেবাগুলির মধ্যে একটি সেতু হিসাবে কাজ করে যাতে বিকাশকারীরা সহজে Google-সম্পর্কিত বৈশিষ্ট্যগুলি প্রয়োগ করতে পারে৷

উদাহরণস্বরূপ, ধরা যাক আপনি একটি জিওক্যাচিং অ্যাপ ব্যবহার করছেন যা আপনি কোথায় আছেন এবং লুট কোথায় তা প্রদর্শন করতে Google মানচিত্র ব্যবহার করে। আপনি যখন একটি শিকার শুরু করেন, অ্যাপটি নিজেই বন্ধ হয়ে যেতে পারে এবং আপনাকে কোথায় যেতে হবে তা দেখাতে Google মানচিত্র খুলতে পারে; যাইহোক, এটি করার জন্য এটি সত্যিই একটি দীর্ঘস্থায়ী উপায়।

পরিবর্তে, অ্যাপটি Google Maps-এ কথা বলার জন্য Google Play পরিষেবা ব্যবহার করতে পারে। জিওক্যাচিং অ্যাপটি তখন ম্যাপ বুট আপ করার প্রয়োজন ছাড়াই গুগল ম্যাপ থেকে ডেটা এবং ছবি পেতে পারে। আপনার ফোনে যখন Google Maps চলছে না তখন এটি ডেটাও নিতে পারে!

আপনার কি Google Play পরিষেবা দরকার?

অ্যান্ড্রয়েড অ্যাপের ক্ষেত্রে "প্রয়োজন" শব্দটি সম্ভবত খুব শক্তিশালী, কিন্তু আপনি দেখতে পাবেন যে এটি অনেক অ্যাপে প্রবেশ করে। যখন কোনো অ্যাপ ডেভেলপার তার অ্যাপকে Google-এর কোনো একটি পরিষেবা ব্যবহার করতে চায়, তখন তাকে Google Play পরিষেবার মাধ্যমে যেতে হবে।

যেমন, আপনি যদি Google Play পরিষেবাগুলি সরিয়ে দেন, তাহলে এটি অনেক অ্যাপের কার্যকারিতা ভেঙে দেবে। এটি অবশ্যই, যদি আপনি প্রথমে পরিষেবাটি সরিয়ে ফেলতে পারেন।

আপনি কি Google Play পরিষেবাগুলি সরাতে পারেন?

যেহেতু Google Play পরিষেবাগুলি আপনাকে তথ্য দেখানোর জন্য অ্যাপ্লিকেশানগুলির জন্য অপরিহার্য, Android আপনাকে এটি সরাতে দেয় না৷ যেমন, অ্যাপটি আনইনস্টল করার কোনো অফিসিয়াল উপায় নেই।

অতীতে, অন্যান্য অ্যাপের মতো Google Play পরিষেবাগুলিকে অক্ষম করা সম্ভব ছিল। যাইহোক, আজকাল, আপনি অ্যাপটিকে অক্ষম বা জোর করে বন্ধ করতে পারবেন না---আপনি চেষ্টা করলে উভয় বিকল্পই ধূসর হয়ে যাবে।

Google Play পরিষেবাগুলি কী? Google Play পরিষেবাগুলি কী?

কিন্তু প্লে সার্ভিসে অনেক ব্যাটারি নষ্ট হয়ে যায়!

আপনার এটি পড়ার সম্ভাবনা রয়েছে কারণ Google Play Services বর্তমানে আপনার ব্যাটারি পাগলের মতো খাচ্ছে৷ পরিষেবাটি নিষ্ক্রিয় করার চেষ্টা করার পরিবর্তে, একটি ভাল সমাধান রয়েছে:Google Play পরিষেবাগুলি কী ব্যবহার করা যেতে পারে তা বিবেচনা করুন৷

উদাহরণস্বরূপ, আপনি যদি এমন একটি অ্যাপ ব্যবহার করেন যা খুব বেশিভাবে Google মানচিত্রের উপর নির্ভর করে, তাহলে এটি Google Play পরিষেবাগুলিকে আপনার প্রয়োজন মেটানোর জন্য ওভারটাইম কাজ করতে বাধ্য করবে। আপনি যদি সেই অ্যাপের ব্যবহার কমিয়ে দেন, তাহলে আপনি Google Play পরিষেবাগুলিকে যতবার কল করা হয় তার সংখ্যা কমিয়ে দেন, ফলে ব্যাটারি ড্রেন কমে যায়।

একইভাবে, আপনার অবস্থান ট্র্যাক করে এমন অ্যাপগুলিরও এটি করার জন্য প্লে পরিষেবাগুলির অনুমতির প্রয়োজন হবে৷ Google Play পরিষেবার কারণে যদি আপনার ব্যাটারি কমতে শুরু করে, তাহলে হয় আপনার লোকেশন ট্র্যাকিং ব্যবহার কমিয়ে দিন অথবা সেটিংস> অবস্থান থেকে আপনার GPS কার্যকারিতা সম্পূর্ণভাবে বন্ধ করুন। .

কিভাবে Google Play পরিষেবা আপডেট করবেন

যেহেতু Google Play পরিষেবাগুলি অ্যাপ-মধ্যস্থ কার্যকারিতার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তাই এটি আপডেট রাখা একটি ভাল ধারণা৷ যদি এটি আপ-টু-ডেট না হয়, আপনি সর্বশেষ সংস্করণ না পাওয়া পর্যন্ত কিছু অ্যাপ চলতে অস্বীকার করতে পারে।

আমরা Google Play পরিষেবাগুলি আপডেট করার জন্য আমাদের গাইডে এটি কীভাবে করতে হয় তা কভার করেছি৷

Google Play পরিষেবাগুলি কীভাবে ঠিক করবেন

দুর্ভাগ্যবশত, Google Play পরিষেবাগুলি যতটা অপরিহার্য, কখনও কখনও এটি যেমনটি করা উচিত তেমনভাবে কাজ করে না। যখন এটি ঘটে, তখন আপনার অ্যাপের কার্যকারিতা পুনরুদ্ধার করতে আপনি এটিকে ঠিক করতে পারেন।

বেশিরভাগ সময়, যখন Google Play পরিষেবাগুলি সঠিকভাবে কাজ করছে না তখন আপনি একটি ত্রুটি বার্তা পপ আপ লক্ষ্য করবেন৷ এটি আপনাকে সতর্ক করবে যে "দুর্ভাগ্যবশত, Google Play পরিষেবা বন্ধ হয়ে গেছে।"

আপনি যদি বর্তমানে এই পরিষেবাটি ঠিক করার জন্য সমস্যা সমাধান করছেন, তবে Google Play পরিষেবাগুলির ত্রুটি বার্তাগুলি কীভাবে ঠিক করবেন তা পরীক্ষা করে দেখতে ভুলবেন না৷

Google-এর পরিষেবাগুলিতে অভ্যস্ত হওয়া

Google Play পরিষেবাগুলি কখনও কখনও একটি যন্ত্রণাদায়ক হতে পারে, তবে আপনার প্রিয় অ্যাপগুলিকে সুচারুরূপে চালানোর জন্য এটি অপরিহার্য৷ যদি এটি সমস্যা সৃষ্টি করে, হয় আপনার ব্যাটারি নিষ্কাশন করে বা ত্রুটি বার্তাগুলি ফেলে, সেগুলি সমাধান করার উপায় রয়েছে৷

আপনার অ্যান্ড্রয়েড ফোনে Google Play পরিষেবাগুলি একমাত্র ভ্যাম্পিরিক অ্যাপ নয়৷ প্রচুর Google পরিষেবা রয়েছে যা আপনার ব্যাটারি লাইফ এবং গোপনীয়তারও ক্ষতি করে৷

ইমেজ ক্রেডিট:ড্যানিয়েল ক্র্যাসন/Shutterstock.com


  1. গুগল প্লে সার্ভিস ছাড়া কিভাবে অ্যান্ড্রয়েড ব্যবহার করবেন

  2. কিভাবে Google Play পরিষেবাগুলি ম্যানুয়ালি আপডেট করবেন

  3. Google Play পরিষেবার ব্যাটারি ড্রেন ঠিক করুন

  4. কিভাবে "দুর্ভাগ্যবশত Google Play পরিষেবা বন্ধ হয়ে গেছে" ত্রুটি ঠিক করবেন?