কম্পিউটার

আপনার নম্বর ব্লক করার এবং আইফোন বা অ্যান্ড্রয়েডে আপনার কলার আইডি লুকানোর 3টি উপায়

কখনও কখনও আপনি আপনার ফোন নম্বর ভুল হাতে পড়ার ঝুঁকি নিতে চান না। আপনি কাজ-সম্পর্কিত কল করতে পারেন, ক্রেগলিস্টে কারও সাথে যোগাযোগ করতে পারেন, বা এমন কোনও সংস্থাকে কল করতে পারেন যা আপনি বিশ্বাস করবেন কি না তা নিশ্চিত নন। এই পরিস্থিতিতে, আপনার কলার আইডি লুকিয়ে রাখতে এবং আপনার গোপনীয়তা রক্ষা করতে আপনার ফোন নম্বর ব্লক করা উচিত।

আমরা নীচে একটি iPhone বা Android ডিভাইসে আপনার নম্বর ব্লক করার সমস্ত উপায় দেখাব৷ শুধু মনে রাখবেন যে অনেক লোক স্বয়ংক্রিয়ভাবে ব্যক্তিগত নম্বর থেকে কলগুলি প্রত্যাখ্যান করে, তাই তারা যদি না জানে যে এটি আপনি কল করছেন তবে তারা ফোনটির উত্তর নাও দিতে পারে৷

1. আপনি যে নম্বরে কল করতে চান তার আগে *67 ডায়াল করুন

আপনার নম্বর ব্লক করার এবং আইফোন বা অ্যান্ড্রয়েডে আপনার কলার আইডি লুকানোর 3টি উপায়

আপনার নম্বর ব্লক করার সবচেয়ে সহজ উপায় হল *67 ডায়াল করা ফোন নম্বরের শুরুতে আপনি কল করতে চান। আপনি যদি আপনার পরিচিতিতে সংরক্ষিত কারও কাছ থেকে আপনার কলার আইডি লুকানোর জন্য এই পদ্ধতিটি ব্যবহার করেন তবে আপনাকে প্রথমে তাদের নম্বরটি একটি নোট করতে হবে (বা এটি ক্লিপবোর্ডে অনুলিপি করুন)। তারপর এটির শুরুতে *67 সহ ম্যানুয়ালি ফোন অ্যাপে এটি টাইপ করুন (বা পেস্ট করুন)৷

উদাহরণ হিসেবে, 555-555-5555 নম্বরে কল করার সময় আপনি যদি আপনার ফোন নম্বর ব্লক করতে চান, তাহলে আপনাকে *67-555-555-5555 ডায়াল করতে হবে।

আপনি যখন কাউকে কল করার জন্য *67 ব্যবহার করেন, তখন আপনি কোন কলার আইডি নেই হিসেবে দেখাবেন , ব্যক্তিগত , অবরুদ্ধ৷ , বা তাদের ডিভাইসে অনুরূপ কিছু। এটি *67 ব্যবহার করার জন্য সম্পূর্ণ বিনামূল্যে, এবং আপনি যতবার খুশি ব্যবহার করতে পারেন।

অবশ্যই, আপনি যে কোন ব্লক করা ফোন কল করতে চান তার আগে আপনাকে *67 ডায়াল করতে হবে। তাই আপনি যদি প্রতিটি কলের জন্য আপনার নম্বর ব্লক করতে চান, তাহলে আপনি এর পরিবর্তে নিম্নলিখিত বিকল্পগুলির মধ্যে একটি ব্যবহার করে ভাল হতে পারেন৷

2. আপনার ফোনে কলার আইডি সেটিংস পরিবর্তন করুন

আপনি আপনার ফোন নম্বর ব্লক করতে পারেন এবং আপনার ডিভাইসের সেটিংস পরিবর্তন করে আপনার প্রতিটি কলের জন্য আপনার কলার আইডি লুকিয়ে রাখতে পারেন। Android এবং iOS উভয় ডিভাইসই আপনাকে আপনার কলার আইডি লুকিয়ে রাখতে দেয়, যার ফলে আপনি কোনও কলার আইডি নেই , ব্যক্তিগত , অথবা অবরুদ্ধ যাকে আপনি কল করেন।

আপনি যদি এই সেটিংস পরিবর্তন করার পরে আপনার নম্বরটি সাময়িকভাবে আনব্লক করতে চান তবে *82 ডায়াল করুন আপনি যে নম্বরে কল করতে চান তার আগে। এটি আপনার সেটিংস ওভাররাইড করে এবং আবার আপনার কলার আইডি দেখায়৷

দুর্ভাগ্যবশত, কিছু সেল ক্যারিয়ার আপনাকে আপনার ডিভাইস থেকে আপনার কলার আইডি ব্লক করার অনুমতি দেয় না। আপনি যদি নীচের সেটিংস খুঁজে না পান তবে কীভাবে আপনার ক্যারিয়ারের সাথে সরাসরি আপনার নম্বর ব্লক করবেন তা জানতে পরবর্তী ধাপে যান৷

আইফোনে আপনার কলার আইডি কীভাবে ব্লক করবেন

একটি iPhone এ আপনার কলার আইডি ব্লক করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস খুলুন অ্যাপ এবং ফোন-এ আলতো চাপতে নিচে স্ক্রোল করুন বিকল্প
  2. আমার কলার আইডি দেখান আলতো চাপুন , তারপর আপনার নম্বর লুকাতে টগল বন্ধ করুন।
আপনার নম্বর ব্লক করার এবং আইফোন বা অ্যান্ড্রয়েডে আপনার কলার আইডি লুকানোর 3টি উপায়

কিভাবে একটি Android ডিভাইসে আপনার কলার আইডি ব্লক করবেন

আপনার অ্যান্ড্রয়েড ফোন এবং ডায়লার অ্যাপের উপর নির্ভর করে, এই প্রক্রিয়াটি ভিন্ন হতে পারে। আপনার কলার আইডি ব্লক করার বিকল্পের জন্য নীচে দুটি সাধারণ স্থান রয়েছে:

  1. ফোন চালু করুন অ্যাপ এবং থ্রি-ডট মেনু খুলুন (... ) উপরে-ডান কোণায়।
  2. সেটিংস-এ যান , তারপর পরিপূরক পরিষেবাগুলিতে স্ক্রোল করুন . আপনার নির্দিষ্ট ডিভাইসের উপর নির্ভর করে, আপনাকে কল> অতিরিক্ত-এ যেতে হতে পারে .
  3. আলতো চাপুন আমার কলার আইডি দেখান এবং নম্বর লুকান বেছে নিন পপআপ মেনু থেকে।

যদি এটি কাজ না করে, একটি ভিন্ন অবস্থান চেষ্টা করুন:

  1. ফোন খুলুন আবার অ্যাপ এবং মেনু> সেটিংস আলতো চাপুন .
  2. কলিং অ্যাকাউন্ট নির্বাচন করুন , তারপর সেটিংস-এর অধীনে আপনার ক্যারিয়ারের নাম আলতো চাপুন .
  3. অতিরিক্ত সেটিংস বেছে নিন .
  4. কলার আইডি আলতো চাপুন এবং নম্বর লুকান বেছে নিন প্রতিবার ব্লক করতে।

3. আপনার সেল ক্যারিয়ারের সাথে সরাসরি আপনার কলার আইডি ব্লক করুন

আপনার নম্বর ব্লক করার এবং আইফোন বা অ্যান্ড্রয়েডে আপনার কলার আইডি লুকানোর 3টি উপায়

আপনি যদি আপনার ফোনের সেটিংসে আপনার নম্বরটি ব্লক করার বা আপনার কলার আইডি লুকানোর বিকল্প খুঁজে না পান তবে আপনাকে পরিবর্তে আপনার সেল ক্যারিয়ারের সাথে সরাসরি এটি ব্লক করতে হবে৷

বেশিরভাগ ক্যারিয়ার যারা আপনাকে ডিভাইস সেটিংসে আপনার নম্বর ব্লক করতে দেয় না তারা পরিবর্তে তাদের নিজস্ব অ্যাপ ব্যবহার করে আপনাকে তা করতে দেয়। যদি তা না হয়, তাহলে আপনাকে আপনার পরিষেবা প্রদানকারীকে আপনার নম্বরটি ব্লক করতে বলার জন্য কল করতে হবে।

আগের পদ্ধতির মতোই, এইভাবে আপনার নম্বর ব্লক করা আপনার প্রতিটি কলের জন্য আপনার কলার আইডি লুকিয়ে রাখে। আপনি যদি এটিকে ওভাররাইড করতে চান এবং একটি নির্দিষ্ট কলের জন্য আপনার ফোন নম্বর দেখাতে চান তবে আপনাকে *82 যোগ করতে হবে সংখ্যার শুরুতে।

এটিএন্ডটি বা টি-মোবাইল দিয়ে কীভাবে আপনার কলার আইডি ব্লক করবেন

AT&T এবং T-Mobile সাধারণত আপনার ডিভাইসের সেটিংস ব্যবহার করে আপনার কলার আইডি ব্লক করতে দেয়। আপনার নির্দিষ্ট ফোনে এই বিকল্পটি কোথায় তা খুঁজে বের করতে উপরের বিভাগে ফিরে যান।

আপনি যদি ডিভাইস সেটিংস থেকে আপনার নম্বর ব্লক করতে না পারেন, তাহলে আপনাকে পরিবর্তে AT&T বা T-Mobile-এর জন্য গ্রাহক সহায়তা লাইনে কল করতে হবে। 611 ডায়াল করুন এটি করতে আপনার স্মার্টফোন থেকে।

গ্রাহক পরিষেবা অপারেটরকে ব্যাখ্যা করুন যে আপনি আপনার কলার আইডি লুকাতে চান। তারা আপনার অ্যাকাউন্টে প্রয়োজনীয় পরিবর্তন করতে সক্ষম হবে।

কিভাবে ভেরিজন দিয়ে আপনার কলার আইডি ব্লক করবেন

যদিও Verizon আপনাকে আপনার iPhone বা Android সেটিংস থেকে আপনার কলার আইডি ব্লক করতে দেয় না, আপনি এর পরিবর্তে Verizon ওয়েবসাইট বা My Verizon অ্যাপ ব্যবহার করে তা করতে পারেন।

Verizon ওয়েবসাইট ব্যবহার করতে, ব্লক পৃষ্ঠাতে যান এবং আপনার অ্যাকাউন্টে সাইন ইন করুন, তারপর ব্লক পরিষেবাগুলি নির্বাচন করুন . আপনি যদি স্মার্টফোনে থাকেন, তাহলে যোগ করুন আলতো চাপুন বোতাম কলার আইডি খুঁজুন অতিরিক্ত পরিষেবাগুলির অধীনে বিভাগ এবং এটি চালু করুন আপনার নম্বর ব্লক করতে।

My Verizon অ্যাপটি ব্যবহার করতে, নিচের লিঙ্কগুলি ব্যবহার করে অ্যাপ স্টোর বা Google Play Store থেকে বিনামূল্যে ডাউনলোড করুন, তারপর আপনার Verizon অ্যাকাউন্টে সাইন ইন করুন। ডিভাইসগুলি আলতো চাপুন এবং আপনার স্মার্টফোন নির্বাচন করুন, তারপর পরিচালনা> নিয়ন্ত্রণ> ব্লক পরিষেবা সামঞ্জস্য করুন-এ যান . কলার আইডি ব্লক করার বিকল্পটি চালু করুন .

কিভাবে স্প্রিন্ট দিয়ে আপনার কলার আইডি ব্লক করবেন

স্প্রিন্ট আপনাকে আপনার মাই স্প্রিন্ট অ্যাকাউন্টের মাধ্যমে আপনার কলার আইডি লুকাতে দেয়। এটি করতে, মাই স্প্রিন্ট ওয়েবসাইটে সাইন ইন করুন এবং ডিভাইসের তালিকা থেকে আপনার স্মার্টফোনটি নির্বাচন করুন৷ আমার পরিষেবা পরিবর্তন করুন চয়ন করুন৷ , তারপর আপনার ফোন সেটআপ করুন খুঁজুন বিভাগ এবং ব্লক কলার আইডি নির্বাচন করুন বিকল্প।

যদি এটি কাজ না করে, *2 ডায়াল করুন আপনার Sprint স্মার্টফোন থেকে Sprint এর গ্রাহক পরিষেবা দলের সাথে কথা বলতে। আপনি যদি ওয়েবসাইটের মাধ্যমে এটি করতে না পারেন তবে তারা আপনার জন্য আপনার কলার আইডি লুকিয়ে রাখতে সক্ষম হবেন৷

আপনি সবার জন্য আপনার নম্বর ব্লক করতে পারবেন না

দুর্ভাগ্যবশত, এমনকি যদি আপনি আপনার কলার আইডি লুকানোর জন্য উপরের ধাপগুলি অনুসরণ করেন, আপনি আপনার ফোন নম্বর সবার কাছ থেকে ব্লক করতে পারবেন না। 911 এবং টোল-ফ্রি নম্বর সহ কিছু লোক সর্বদা দেখতে পারে কে কল করছে৷

এছাড়াও থার্ড-পার্টি অ্যাপ্লিকেশানগুলি উপলব্ধ রয়েছে যা আপনাকে ব্লক করা নম্বরের পিছনে কারা রয়েছে তা খুঁজে বের করতে দেয়। আপনি যাকে কল করেন তিনি যদি এই অ্যাপগুলির মধ্যে একটি ব্যবহার করেন, তাহলে তারা জানতে পারে আপনি কল করছেন, এমনকি আপনি প্রথমে আপনার কলার আইডি লুকিয়ে রাখলেও৷

সুতরাং আপনি কার কাছে প্র্যাঙ্ক ফোন কল করা শুরু করেন সে সম্পর্কে সতর্ক থাকুন!

আপনার কলার আইডি লুকানোর পরিবর্তে একটি বার্নার নম্বর ব্যবহার করুন

ফোন কল করার সময় আপনার নম্বর ব্লক করা এবং আপনার কলার আইডি গোপন করাই গোপনীয়তা বজায় রাখার একমাত্র উপায় নয়। আপনি পরিবর্তে একটি বার্নার নম্বর ব্যবহার করতে পারেন। ঐতিহ্যগতভাবে, এটি একটি পৃথক ফোন বা সিম কার্ড যা আপনি শুধুমাত্র নির্দিষ্ট কলের জন্য ব্যবহার করেন। কিন্তু আজকাল আপনি একই ফোনে দ্বিতীয় নম্বর পেতে একটি বার্নার নম্বর অ্যাপ ব্যবহার করতে পারেন।


  1. মঙ্গলবার টিপস:কীভাবে আপনার আইফোনে বিরক্তিকর কলারদের ব্লক করবেন

  2. আপনার আইফোনে কীভাবে একটি নম্বর ব্লক করবেন

  3. অ্যান্ড্রয়েডে কলার আইডিতে আপনার ফোন নম্বর কীভাবে লুকাবেন

  4. আপনার Mac এবং iPhone একসাথে ব্যবহার করার কার্যকর উপায়