কম্পিউটার

আপনার ফোনে (Android এবং iPhone) টাচস্ক্রিন ইনপুট কীভাবে নিষ্ক্রিয় করবেন

ডিসপ্লে প্রযুক্তি যেমন উন্নত হয়, তেমনি টাচস্ক্রিন সংবেদনশীলতাও রয়েছে। কিন্তু টাচস্ক্রিন ডিসপ্লে দুর্ঘটনাজনিত ট্যাপ প্রবণ। যেহেতু প্রায় সব মোবাইল ডিভাইসই এখন ফিজিক্যাল কীগুলির পরিবর্তে একটি টাচস্ক্রিন ব্যবহার করে, তাই প্রবীণ নাগরিক এবং বাচ্চারা প্রায়ই দুর্ঘটনাজনিত ইনপুটগুলির কারণ হতে পারে।

কিন্তু আপনি কি জানেন যে আপনি সাময়িকভাবে আপনার মোবাইল ডিভাইসে টাচ স্ক্রিন নিয়ন্ত্রণ অক্ষম করতে পারেন? আমরা ডুব দেওয়ার আগে, আসুন কিছু পরিস্থিতি বিবেচনা করি যেখানে অ্যান্ড্রয়েড বা আইফোনে টাচস্ক্রিন নিয়ন্ত্রণ নিষ্ক্রিয় করা অর্থপূর্ণ৷

কেন আপনি আপনার টাচস্ক্রিন লক করতে পারেন

আপনার ফোনের সাথে অনিচ্ছাকৃতভাবে ইন্টারঅ্যাক্ট করা হতাশাজনক। এটি এমন কিছু যা সময়ে সময়ে প্রত্যেকের সাথে ঘটে। উদাহরণ অন্তর্ভুক্ত:

  • একটি ভিডিও দেখার সময়, একটি দুর্ঘটনাজনিত স্পর্শ বিরতি বা প্রস্থান করে
  • আপনি যখন সঙ্গীত শুনছেন, ট্র্যাকটি বিরতি দেয় বা এড়িয়ে যায়
  • মানচিত্র-নির্দেশিত যাত্রার জন্য যখন আপনার ফোন ড্যাশবোর্ডে মাউন্ট করা হয় তখন GPS ডিসপ্লে ব্যাহত হয়
  • বাচ্চারা ভিডিও দেখার বা গেম খেলার পরিবর্তে ফোনের সেটিংস নিয়ে গোলমাল করছে
  • ভিডিও রেকর্ডিং পজ বা বন্ধ করা হয়েছে
  • ভূতের স্পর্শের সমস্যা

এই শেষ দুটি পয়েন্ট আরও অন্বেষণের মূল্য।

কিছু ফোন অতীতে ভূতের স্পর্শের সমস্যায় জর্জরিত হয়েছে। এটি একটি টাচস্ক্রিন সমস্যা যেখানে স্ক্রীন সেই স্পর্শে সাড়া দেয় যা আপনি আসলে তৈরি করছেন না। এই ধরনের সমস্যাগুলি আপনার স্মার্টফোনের অভিজ্ঞতাকে বেশ বিরক্তিকর করে তুলতে পারে৷

একটি অস্থায়ী সমাধান হল স্ক্রিনের একটি নির্বাচিত এলাকার জন্য স্পর্শ মিথস্ক্রিয়া ব্লক করা এবং টাচস্ক্রীনের অংশ অক্ষম করা। যদিও আপনাকে শেষ পর্যন্ত ত্রুটিপূর্ণ স্ক্রীনটি ঠিক করতে হবে, এটি একটি ভাল স্বল্পমেয়াদী সমাধান।

বাজারে জলরোধী ফোনের ক্রমবর্ধমান সংখ্যার সাথে, এটি পানির নিচে ফিল্ম করতে প্রলুব্ধ করছে। কিন্তু সাধারণত, স্ক্রিনের সাথে পানির সংস্পর্শে আসার সাথে সাথে একটি নির্দিষ্ট পরিমাণে ভূতের স্পর্শ জড়িত থাকে।

এমনকি আপনি যদি বৃষ্টিতে ভিডিও তৈরি করেন, দুর্ঘটনাজনিত স্পর্শের কারণে বিরতি বা এমনকি রেকর্ডিং শেষ হতে পারে। আপনি যদি টাচস্ক্রিনটি অক্ষম করতে পারেন তাহলে এটি দুর্দান্ত হবে যাতে আপনি নির্দোষভাবে ভিডিও রেকর্ড করতে পারেন এবং আপনার স্ক্রিনটি জায়গায় লক করতে পারেন৷

আপনার অ্যান্ড্রয়েড ফোনটিকে একটি অ্যাপে লক করুন

আপনি যদি উপরে উল্লিখিত অ্যাপ-সম্পর্কিত সমস্যাগুলির সাথে নিজেকে সংগ্রাম করতে দেখেন, তাহলে সাময়িকভাবে টাচস্ক্রিন অক্ষম করা সাহায্য করতে পারে৷ যাইহোক, টাচস্ক্রিন সম্পূর্ণরূপে অক্ষম করার পরিবর্তে একটি ভাল সমাধান আছে। স্ক্রিন পিনিং, Android Lollipop-এ প্রবর্তিত একটি বৈশিষ্ট্য, যা আপনাকে একটি একক অ্যাপে আপনার ফোন লক করতে দেয়৷

উদাহরণস্বরূপ, আপনি YouTube Kids অ্যাপটিকে "পিন" করতে পারেন। আপনার বাচ্চারা এই অ্যাপের ভিতরে নেভিগেট করতে পারবে, কিন্তু তারা অন্য অ্যাপে যেতে পারবে না।

অ্যান্ড্রয়েডে স্ক্রিন পিনিং বৈশিষ্ট্যটি কীভাবে সক্ষম করবেন তা এখানে রয়েছে:

  1. খুলুন সেটিংস> লক স্ক্রীন এবং নিরাপত্তা> উন্নত> স্ক্রীন পিনিং . Android 9 Pie এবং তার উপরে, এই বিভাগটিকে বলা হয় নিরাপত্তা অথবা বায়োমেট্রিক্স এবং নিরাপত্তা পরিবর্তে লক স্ক্রীন এবং নিরাপত্তা .
  2. Samsung ডিভাইসে, সেটিংস> বায়োমেট্রিক্স এবং সিকিউরিটি> অন্যান্য সিকিউরিটি সেটিংস> পিন উইন্ডোজ এ যান।
  3. চালু আলতো চাপুন .
  4. সক্ষম করুন আনপিন করার জন্য আনলক পিন প্রয়োজন . যদিও এটি চালু করা বাধ্যতামূলক নয়, এটি নিশ্চিত করে যে শুধুমাত্র আপনি (এবং আপনার বাচ্চারা নয়) একটি নির্দিষ্ট অ্যাপ আনপিন করতে পারেন।
আপনার ফোনে (Android এবং iPhone) টাচস্ক্রিন ইনপুট কীভাবে নিষ্ক্রিয় করবেন আপনার ফোনে (Android এবং iPhone) টাচস্ক্রিন ইনপুট কীভাবে নিষ্ক্রিয় করবেন আপনার ফোনে (Android এবং iPhone) টাচস্ক্রিন ইনপুট কীভাবে নিষ্ক্রিয় করবেন

অ্যান্ড্রয়েডে স্ক্রিন পিনিং ব্যবহার করা

একবার সক্ষম হয়ে গেলে, আপনার ফোনের স্ক্রীন ফ্রিজ করতে Android 8.1 এবং তার আগের সংস্করণে এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে রয়েছে:

  1. আপনি যে অ্যাপটি পিন করতে চান সেটি খুলুন।
  2. ওভারভিউ/সাম্প্রতিক অ্যাপগুলি আলতো চাপুন বোতাম
  3. সাম্প্রতিক কার্ডে সোয়াইপ করুন এবং পিন আলতো চাপুন৷ নীচে ডানদিকে আইকন।

আপনার যদি অ্যান্ড্রয়েড 9 বা তার থেকে নতুন থাকে, তবে পরিবর্তে এই পদক্ষেপগুলি ব্যবহার করুন:

  1. প্রথমে, আপনি যে অ্যাপটি পিন করতে চান সেটি খুলুন।
  2. অ্যাপ সুইচার খুলুন, যা আপনার নেভিগেশন পদ্ধতির উপর নির্ভর করবে।
    1. আপনি যদি ক্লাসিক থ্রি-বোতাম নেভিগেশন ব্যবহার করেন, তাহলে বর্গক্ষেত্রে ট্যাপ করুন সাম্প্রতিক বোতাম
    2. আপনি যদি নতুন দুই-বোতামের নেভিগেশন বা Android 10-এর সংশোধিত অঙ্গভঙ্গি ব্যবহার করেন, তাহলে স্ক্রীনের নিচ থেকে উপরে সোয়াইপ করুন এবং আপনার সাম্প্রতিক অ্যাপগুলি দেখানোর জন্য কিছুক্ষণ ধরে রাখুন।
  3. আপনি যে অ্যাপটি লক করতে চান তার উপরের আইকনে আলতো চাপুন এবং পিন বেছে নিন .

তিনটি বা দুই-বোতাম নেভিগেশন সহ একটি অ্যাপ আনপিন করতে, শুধু পিছনে ধরে রাখুন প্রায় পাঁচ সেকেন্ডের জন্য আপনার ডিভাইসে বোতাম। আপনি যদি Android 10 এর নতুন জেসচার নেভিগেশন সক্ষম করে থাকেন, তবে পরিবর্তে সোয়াইপ করুন এবং কিছুক্ষণ ধরে রাখুন। আপনাকে আপনার আনলক পিন লিখতে হবে, তারপরে অ্যাপটি আনপিন হবে।

যদিও এই বৈশিষ্ট্যটি কয়েকটি উদাহরণের জন্য ভাল কাজ করে, যেমন আপনি যখন আপনার YouTube স্ক্রীন লক করতে চান, এটি উপরে আলোচনা করা অন্যান্য সমস্যার সমাধান করে না। উদাহরণস্বরূপ, এটি ভূত স্পর্শ সমস্যার সাথে সাহায্য করে না। এই ধরনের সমস্যার জন্য, আপনাকে আসলে আপনার টাচস্ক্রিন অক্ষম করতে হবে।

কিভাবে Android এ টাচ স্ক্রীন ইনপুট নিষ্ক্রিয় করবেন

আপনার ফোনের স্ক্রীন লক করার এবং অ্যান্ড্রয়েডে টাচ স্ক্রিন ইনপুট অক্ষম করার আরেকটি উপায় হল অনেক টাচ লক অ্যাপের একটি ডাউনলোড করা।

এরকম একটি অ্যাপ হল টাচ লক:স্ক্রিন লক, চাইল্ড লক স্ক্রিন অ্যাপ।

এই টাচ লক অ্যাপের সাথে শুরু করতে, আপনাকে অ্যাপটিকে নির্দিষ্ট কিছু অনুমতি দিতে হবে এবং তারপরে একটি পিন সেট করার জন্য অনুরোধ করা হবে৷

আপনার ফোনে (Android এবং iPhone) টাচস্ক্রিন ইনপুট কীভাবে নিষ্ক্রিয় করবেন আপনার ফোনে (Android এবং iPhone) টাচস্ক্রিন ইনপুট কীভাবে নিষ্ক্রিয় করবেন আপনার ফোনে (Android এবং iPhone) টাচস্ক্রিন ইনপুট কীভাবে নিষ্ক্রিয় করবেন

টাচ লক অ্যাপ ব্যবহার করতে, অ্যাপটি চালু করুন এবং তারপরে পরিষেবা শুরু করুন এ আলতো চাপুন৷ আপনি লক্ষ্য করবেন যে অ্যাপ আইকনটি আপনার বিজ্ঞপ্তি বারে প্রদর্শিত হবে। এরপর, আপনি যে অ্যাপটি ব্যবহার করতে চান তার দিকে যান এবং আপনি যখন স্ক্রীন লক করার জন্য প্রস্তুত হন, তখন বিজ্ঞপ্তি বারটি টানুন এবং লক টাচ এ আলতো চাপুন . আপনার ফোনের স্ক্রীন এখন নিষ্ক্রিয় করা হবে৷

টাচ আনলক করতে, শুধু আপনার বিজ্ঞপ্তি বার টানুন আবার এবং, এইবার, আনলক টাচ এ আলতো চাপুন . আপনাকে পিন কোড লিখতে বলা হবে আপনি আগে সেট, এবং তারপর আপনার ফোন স্পর্শ স্বাভাবিক ফিরে আসবে.

অ্যাপ সেটিংস থেকে, একটি ফ্লোটিং বোতাম সক্ষম করার বিকল্পও রয়েছে, যা প্রথমে বিজ্ঞপ্তি প্যানেল অ্যাক্সেস না করেই আপনার টাচস্ক্রিন লক করা এবং আনলক করা সহজ করে তোলে৷

টাচ লক অ্যাপের বিনামূল্যের সংস্করণ বিজ্ঞাপন-সমর্থিত; যাইহোক, অ্যাপটির একটি বিজ্ঞাপন-মুক্ত সংস্করণ আপগ্রেড এবং ক্রয় করার বিকল্প রয়েছে।

আইফোনে টাচস্ক্রিন ইনপুট অক্ষম করুন

আইফোন অস্থায়ীভাবে টাচস্ক্রিন ইনপুট অক্ষম করতে অন্তর্নির্মিত কার্যকারিতা সহ আসে। ডাবড গাইডেড অ্যাক্সেস, এই বৈশিষ্ট্যটি আপনাকে স্ক্রিনের নির্দিষ্ট কিছু অংশ অক্ষম করতে এবং এমনকি শারীরিক বোতামগুলিকে লক ডাউন করতে দেয়। গাইডেড অ্যাক্সেস কীভাবে সক্ষম করবেন তা এখানে রয়েছে:

  1. সেটিংস> অ্যাক্সেসিবিলিটি> গাইডেড অ্যাক্সেস খুলুন .
  2. নির্দেশিত অ্যাক্সেস সক্ষম করুন .
  3. পাসকোড সেটিংস-এ আলতো চাপুন গাইডেড অ্যাক্সেস শেষ করতে ব্যবহৃত একটি পাসকোড এবং টাচ/ফেস আইডি সেট করতে।
  4. অবশেষে, অ্যাক্সেসিবিলিটি শর্টকাট সক্ষম করুন . এটি আপনাকে যেকোনো সময় গাইডেড অ্যাক্সেসে প্রবেশ করতে হোম বোতামে তিনবার ক্লিক করতে দেয়।
আপনার ফোনে (Android এবং iPhone) টাচস্ক্রিন ইনপুট কীভাবে নিষ্ক্রিয় করবেন আপনার ফোনে (Android এবং iPhone) টাচস্ক্রিন ইনপুট কীভাবে নিষ্ক্রিয় করবেন আপনার ফোনে (Android এবং iPhone) টাচস্ক্রিন ইনপুট কীভাবে নিষ্ক্রিয় করবেন

একবার সক্রিয় হলে, এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

  1. আপনি যে অ্যাপটি লক করতে চান সেটি খুলুন।
  2. গাইডেড অ্যাক্সেসে প্রবেশ করতে হোম বোতামে তিনবার ক্লিক করুন।
  3. আপনি নিষ্ক্রিয় করতে চান স্ক্রিনের এলাকায় বৃত্তাকার করুন। আপনি যদি সম্পূর্ণ স্ক্রিনে স্পর্শ অক্ষম করতে চান, তাহলে সম্পূর্ণ স্ক্রীন এলাকাটি আঁকুন।
  4. বিকল্প-এ আলতো চাপুন পাওয়ার নিষ্ক্রিয় করতে নীচে-বাম কোণে অথবা ভলিউম বোতাম
  5. সম্পন্ন নির্বাচন করুন .
  6. অবশেষে, স্টার্ট এ আলতো চাপুন নির্দেশিত অ্যাক্সেস শুরু করতে স্ক্রিনের শীর্ষে।

স্ক্রিনের অক্ষম স্থানগুলি ধূসর আউট প্রদর্শিত হবে এবং কোনো স্পর্শে সাড়া দেবে না৷

গাইডেড অ্যাক্সেস থেকে প্রস্থান করতে হোম বোতামে তিনবার ক্লিক করুন। সঠিক পাসকোড লিখুন বা প্রস্থান করতে টাচ/ফেস আইডি দিয়ে স্ক্যান করুন। আমাদের সম্পূর্ণ আইফোন গাইডেড অ্যাক্সেস টিউটোরিয়াল এই সহজ iOS অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যটি আরও বিশদে ব্যাখ্যা করে৷

আপনার ফোনের স্ক্রীন লক করা সহজ

আপনি ভিডিও রেকর্ড করার সময় দুর্ঘটনাজনিত বাধা রোধ করতে চান বা একটি দুষ্টু শিশুর দ্বারা অপব্যবহার এড়াতে চান, আপনার টাচস্ক্রিন অস্থায়ীভাবে অক্ষম করা সাহায্য করে৷

এটি অ্যান্ড্রয়েডে স্থানীয়ভাবে বা একটি অ্যাপের মাধ্যমে সম্ভব, পাশাপাশি আইফোনেও, গাইডেড অ্যাক্সেস বৈশিষ্ট্যের জন্য ধন্যবাদ৷ সংক্ষেপে, আপনি অল্প পরিশ্রমে অ্যান্ড্রয়েড বা আইফোনে আপনার টাচস্ক্রিন লক করতে সক্ষম হবেন।

ভুলে যাবেন না যে আপনার পুরো ফোন লক করা নিরাপত্তার জন্যও গুরুত্বপূর্ণ, বিশেষ করে যদি আপনার ডিভাইস হারিয়ে যায় বা চুরি হয়ে যায়।


  1. ভাঙা স্ক্রীন দিয়ে কিভাবে আইফোন বা অ্যান্ড্রয়েড ফোন আনলক করবেন

  2. কিভাবে আপনার হারিয়ে যাওয়া Android এবং iPhone ট্র্যাক করবেন

  3. কিভাবে আপনার iPhone X এ ফেস আইডি নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন দিয়ে বন্ধুর আইফোন ট্র্যাক করবেন