কম্পিউটার

অ্যান্ড্রয়েড এবং আইফোনে সভ্যতা খেলার 5 টি উপায়

আপনি কি সভ্যতা গেম পছন্দ করেন? দিনের জন্য আপনার খেলা এবং লগঅফ সংরক্ষণ করার সময় হলে আপনি কি দু:খিত? তাহলে কেন এই মহাকাব্যিক গেমটি আপনার সাথে নিয়ে যাবেন না!

আপনার যদি একটি অ্যান্ড্রয়েড ডিভাইস বা একটি আইফোন/আইপ্যাড থাকে, তবে আপনার পকেটে সিভি গেম বহন করার বিভিন্ন উপায় রয়েছে। এই নিবন্ধে আমরা আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে Sid Meier's Civilization সিরিজ থেকে গেম খেলতে পারেন এমন পাঁচটি উপায় দেখেছি৷

কেন সভ্যতা?

1991 সালে, আমি ঘটনাক্রমে আমার অ্যামিগার জন্য আসল সভ্যতা কিনেছিলাম। আমি বলি "দুর্ঘটনাক্রমে" কারণ আমি বেশ কয়েক মাস আগে আমার চাচার পিসিতে খেলার পরে সিম সিটি কেনার উদ্দেশ্য নিয়েছিলাম। একরকম, আমি নিজেকে বাক্সটি পড়তে এবং হাঁটতে দেখেছি, ঘুমের মতো, কাউন্টারে গিয়ে অর্থ প্রদান করছি। মনে হচ্ছিল যেন আমি দূর থেকে সিড মেয়ার নিজেই সম্মোহিত হয়েছিলাম।

অ্যান্ড্রয়েড এবং আইফোনে সভ্যতা খেলার 5 টি উপায়

তখন থেকেই আমি গেমটিতে আসক্ত হয়ে পড়েছি। আমি সিভকে এতটাই ভালবাসি যে আমি যেখানেই যাই সেখানেই এটি আমার সাথে নিয়ে যেতে পছন্দ করি।

এক সময়ের জন্য, মোবাইলে সভ্যতা খেলার একটিই উপায় ছিল। আজকাল, তবে, নাগরিক ভক্তরা পছন্দের জন্য নষ্ট হয়ে গেছে।

1. iPhone এবং iPad-এ সভ্যতা VI চালান

Civilization VI মূলত 2016 সালে ডেস্কটপ কম্পিউটারের জন্য চালু করা হয়েছিল। কয়েক মাস পরে, ডিসেম্বর 2017 এ, একই গেমটি iOS-এ প্রকাশিত হয়েছিল।

iPhone 7 বা 7 Plus, iPhone 8 বা 8 Plus, iPhone X, iPad Air 2, iPad 2017, বা যেকোনো iPad Pro-এ চলমান iOS 11-এর সাথে সামঞ্জস্যপূর্ণ, সভ্যতা VI ডেস্কটপ সংস্করণ থেকে আলাদা করা যায় না।

20 জন ঐতিহাসিক নেতা এবং গতিশীল কূটনীতির একটি পছন্দ সমন্বিত, গেমটির এই সংস্করণে এমনকি একটি স্থানীয় মাল্টিপ্লেয়ার মোডও রয়েছে। আপনাকে আরও প্রলুব্ধ করতে, আইফোন এবং আইপ্যাডের জন্য সভ্যতা VI ইনস্টল করার জন্য বিনামূল্যে। এটি একটি 60-টার্ন ট্রায়ালের সাথে আসে, যা আপনাকে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার মাধ্যমে গেমটির জন্য অর্থপ্রদানের যোগ্য কিনা তা সিদ্ধান্ত নিতে সাহায্য করার জন্য যথেষ্ট।

আপনি শুধুমাত্র একবার আপনার পকেটে Civ রাখার সুবিধার প্রশংসা করতে পারেন একবার আপনি এটি নিজের জন্য অনুভব করেছেন। এটি অবশ্যই বাসের জন্য লাইনে অপেক্ষা করা আরও আকর্ষণীয় করে তোলে।

এবং যদি আপনি নিজেকে এটির সাথে লড়াই করতে দেখেন তবে সভ্যতা VI এর জন্য এই টিপস এবং কৌশলগুলি ব্যবহার করে দেখুন৷

ডাউনলোড করুন৷ :iOS এর জন্য সভ্যতা VI (সম্পূর্ণ গেম আনলক করতে $19.99 ইন-অ্যাপ ক্রয়ের সাথে বিনামূল্যে)

2. Android এবং iOS-এ সভ্যতা বিপ্লব 2 চালান

দুঃখজনকভাবে, যদিও সভ্যতা VI iOS-এ উপলব্ধ, এটি এখনও Android এর জন্য একটি বিকল্প নয়। এটি আপনাকে অবাক নাও করতে পারে। সর্বোপরি, একটি সময় ছিল, 2014-এর আগে, যখন Android এর জন্য কোন Sid Meier গেম উপলব্ধ ছিল না। সভ্যতার টেবলেটপ সংস্করণ উপলব্ধ ছিল, এটিকে কিছুটা অদ্ভুত বলে মনে হয়েছিল।

যাইহোক, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি অফিসিয়াল সভ্যতার বিকল্প উপলব্ধ রয়েছে:সভ্যতা বিপ্লব 2৷

ডেস্কটপ অরিজিনালের মতোই খেলতে যেমন মজা, সিভিলাইজেশন রেভোলিউশন 2-এ এমন সব উপাদান রয়েছে যা সিভি ভক্তরা পছন্দ করেন। আপনি টেক ট্রি এবং বর্বর, এবং স্বতন্ত্র ব্যক্তিত্বের সাথে প্রতিদ্বন্দ্বী নেতাদের খুঁজে পাবেন। ইতিমধ্যে, আপনার মোবাইল ডিসপ্লের মাধ্যমে শহরগুলি পরিচালনা করা সহজ৷

আপনি যদি সভ্যতার ডেস্কটপ সংস্করণগুলির সাথে পরিচিত হন তবে আপনি সম্ভবত জানেন যে মানচিত্রগুলি এলোমেলো হতে পারে বা তৈরি করা যেতে পারে। গেমটি পরিস্থিতিও অফার করে এবং এই সমস্ত বৈশিষ্ট্যগুলি সভ্যতা বিপ্লব 2-এর সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে৷ এমনকি এটিতে একটি দৃশ্য জেনারেটরও রয়েছে৷

সুতরাং, আপনি 4,000 B.C থেকে শুরু করতে পারেন আপনার সভ্যতার সাথে, অথবা একটি অন্তহীন যুদ্ধে সেট করা একটি গেম খেলুন। আপনি একটি নতুন বিশ্বে একটি উপনিবেশ স্থাপন করতে পারেন, বা বর্বরদের দ্বারা চাপা পড়ে যেতে পারেন। একটি অনন্য গেমের জন্য অনেকগুলি বিকল্প উপলব্ধ রয়েছে, আপনি আপনার ফোনে সভ্যতা বিপ্লব 2 খেলতে পারেন দীর্ঘ সময়ের জন্য৷

যদিও আপনার বর্তমান Civilization Revolution 2 গেমটিকে ডেস্কটপ অবতারে স্থানান্তর করার কোনো উপায় নেই, তবুও এটি একটি আকর্ষণীয় গেমিং অভিজ্ঞতা থেকে যায়।

গেমটি যতটা মজাদার, এটি তাদের কাছে বিরক্তিকর বলে মনে হতে পারে যারা আরও দৃশ্যমানভাবে খাঁটি মোবাইল অভিজ্ঞতা খুঁজছেন। সংক্ষেপে, সভ্যতা বিপ্লব 2 তার পূর্বসূরীর কনসোল-এস্ক, কার্টুনি গ্রাফিক্স অব্যাহত রেখেছে। সুতরাং, আপনি যদি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে আরও ঐতিহ্যগত সভ্যতার অভিজ্ঞতা খুঁজছেন তাহলে আপনি কী করতে পারেন?

ডাউনলোড করুন৷ :Android এর জন্য সভ্যতা বিপ্লব 2 ($9.99) | iOS ($8.99)

3. Android এ FreeCiv খেলুন

অ্যান্ড্রয়েড এবং আইফোনে সভ্যতা খেলার 5 টি উপায়

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সম্ভবত সবচেয়ে অ্যাক্সেসযোগ্য সভ্যতার বিকল্প হল FreeCiv৷

সভ্যতার প্রাথমিক সংস্করণগুলির মতো একটি আইসোমেট্রিক ভিউ ব্যবহার করে, ফ্রিসিভ কার্যত গেমের সমস্ত ধারণা অফার করে এবং দুর্দান্ত গ্রাফিক্সের সাথে তাদের বিয়ে করে। মৌলবাদী সরকারের ধরন পরবর্তী পর্যায়ে খেলার জন্য সেরা কিনা তা জানার জন্য আমি গেমটির এই সংস্করণটি বেশিদিন খেলিনি। কিন্তু সভ্যতা বা সভ্যতা II এর উপর ভিত্তি করে গেমের নিয়ম বেছে নিয়ে, FreeCiv-এর কাছে সুপারিশ করার মতো অনেক কিছু আছে।

কিছু ডিসপ্লের আকারের দিকে খেয়াল রেখে, ডেভেলপাররা কিছু বোতামকে বেশ খসখসে করে তুলেছে। এটি প্রথমে বিভ্রান্তিকর প্রমাণ করতে পারে, তবে Android এর জন্য FreeCiv শীঘ্রই নিজেকে খালাস করে। ভারসাম্যে এটি সম্ভবত একটি স্মার্টফোনের চেয়ে একটি ট্যাবলেটে ভাল বাজায়, তাই আপনি কোনটি পছন্দ করেন তা দেখতে উভয়েই FreeCiv খেলার চেষ্টা করুন৷

ডাউনলোড করুন৷ :Android এর জন্য FreeCiv

4. অ্যান্ড্রয়েড এবং iOS-এর জন্য ওয়ার্ল্ড অফ এম্পায়ার্স খেলুন

"MyCiv" নামক একটি সভ্যতার ক্লোন হিসাবে জীবন শুরু করা, ওয়ার্ল্ড অফ এম্পায়ার্স হল Civ এর একটি বিনামূল্যের বিকল্প যা সত্যিই অংশটি দেখায়। পরবর্তী Civ গেমগুলির গ্রাফিক শৈলী (বিশেষত সভ্যতা V এবং VI) এপিং করার সময়, ওয়ার্ল্ড অফ এম্পায়ার্স আশ্চর্যজনকভাবে খেলার যোগ্য৷

একটি ম্যাপ এডিটর, মাল্টিপ্লেয়ার, চ্যাট, 26টি স্বতন্ত্র সভ্যতা, নেটওয়ার্ক সংরক্ষণ এবং একটি ঐচ্ছিক বেতন-আপনি কী চান মডেল বান্ডেল করে, ওয়ার্ল্ড অফ এম্পায়ার্স একটি চিত্তাকর্ষক গেমিং অভিজ্ঞতা প্রদান করে৷

এটি আপনাকে সভ্যতার মতো যথেষ্ট মনে হয় যাতে আপনি আরও বেশি খেলতে চান, যদিও আপনাকে আগ্রহী রাখতে যথেষ্ট আলাদা।

আপনার iOS ডিভাইসে সভ্যতা VI চালাতে পারবেন না? অ্যান্ড্রয়েডে সভ্যতা বিপ্লব 2 বা ফ্রিসিভ পছন্দ করেন না? তাহলে ওয়ার্ল্ড অফ এম্পায়ার্স হল আপনার সেরা বিকল্প।

ডাউনলোড করুন৷ :অ্যান্ড্রয়েডের জন্য সাম্রাজ্যের বিশ্ব (ফ্রি) | iOS (ফ্রি)

5. ডসবক্স এবং এমুলেটর ব্যবহার করুন

অ্যান্ড্রয়েড এবং আইফোনে সভ্যতা খেলার 5 টি উপায়

যদি FreeCiv-এর রেট্রো-আনন্দ আপনার সভ্যতার যন্ত্রণা পূরণ না করে, তাহলে আপনার কাছে সর্বদা অনুকরণের বিকল্প থাকে।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডসবক্স টার্বো ইনস্টল করতে পারে এবং তারপর সভ্যতা বা সভ্যতা II এর একটি রম খুঁজে পেতে পারে। (লেখার সময়, iOS এর জন্য DOSBox বিকল্পগুলি সীমিত।)

এদিকে, আপনি যদি আসল সভ্যতা বিপ্লব খেলতে পছন্দ করেন তবে একটি নিন্টেন্ডো ডিএস এমুলেটর ব্যবহার করে দেখুন (যেমন অ্যান্ড্রয়েডের ফ্রি nds4droid)। এগুলো আপনাকে সভ্যতা বিপ্লবের নিন্টেন্ডো ডিএস সংস্করণ খেলতে সক্ষম করবে।

এটি একটি ভাল বিকল্প, এবং গেমটি অন্যান্য মোবাইল প্ল্যাটফর্মের মতোই খেলে। আপনি স্ক্রিনশট থেকে দেখতে পাচ্ছেন, তবে এটিতে একটি স্ট্যান্ডার্ড মোবাইল গেমের পলিশের অভাব রয়েছে। এটি ওভারলেড ইন্টারফেস এবং ডুয়াল-স্ক্রিন সেটআপের জন্য ধন্যবাদ৷

মনে রাখবেন, যদিও, এমুলেটর ব্যবহার করার সময়, আপনি আইনত রম ব্যবহার করতে পারবেন না যদি না আপনি এর আসল ডিস্কের আসল সংস্করণের মালিক হন।

মোবাইলের জন্য সেরা সভ্যতার খেলা কি?

যখন অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ কোনও সভ্যতার গেম উপলব্ধ ছিল না, তখন সিভি-এর মতো গেমগুলিই একমাত্র বিকল্প ছিল। প্রাথমিকভাবে, এমনকি এই নির্বাচনটি শালীন ছিল, কিন্তু বছরের পর বছর ধরে আরও প্রকাশ করা হয়েছে।

এখন আপনার স্মার্টফোনে সভ্যতা খেলার কয়েকটি উপায় রয়েছে এবং কোনটি সেরা তা আপনার উপর নির্ভর করে। নীচের মন্তব্যে আমাদের জানাতে নির্দ্বিধায়৷

সভ্যতার আবেদন 4X গতিশীল:অন্বেষণ করুন, প্রসারিত করুন, শোষণ করুন এবং নির্মূল করুন। আপনি আরো জানতে চান? তারপর এ পর্যন্ত প্রকাশিত সভ্যতার প্রতিটি সংস্করণের জন্য আমাদের গাইড পড়ুন।


  1. অ্যান্ড্রয়েড এবং আইফোনের জন্য সেরা ভিআর গেম

  2. কিভাবে আপনার Chromecast এ Android বা iPhone গেম খেলবেন

  3. অ্যান্ড্রয়েডে খেলার জন্য নতুন এবং উত্তেজনাপূর্ণ গেমগুলি কীভাবে সন্ধান করবেন

  4. আইফোন এবং অ্যান্ড্রয়েডের জন্য সেরা ভিআর গেম