কম্পিউটার

কেন আপনার অ্যান্ড্রয়েড ফোনের র‌্যাম পূর্ণ, এবং আপনার কি এটি পরিষ্কার করা উচিত?

RAM আপনার Android ফোনের হার্ডওয়্যারের একটি অবিচ্ছেদ্য উপাদান। সুতরাং যখনই আপনি এটির স্থিতি পরীক্ষা করেন তখন এটি প্রায় পূর্ণ হয়ে গেলে উদ্বিগ্ন বোধ করা স্বাভাবিক। কিন্তু আপনার উচিত?

RAM ব্যবস্থাপনা বছরের পর বছর ধরে উল্লেখযোগ্যভাবে বিকশিত হয়েছে। Google ক্রমাগত অ্যান্ড্রয়েড অপ্টিমাইজ করার সাথে, আপনার ফোন এখন অনেকাংশে স্বয়ংক্রিয়ভাবে RAM ব্যবস্থাপনার জন্য সুসজ্জিত। সুতরাং, আসুন আপনার অ্যান্ড্রয়েড ফোনের র‌্যাম এবং এটি পরিচালনা করার সর্বোত্তম উপায় সম্পর্কে আপনার কিছু সাধারণ প্রশ্নের উত্তর দেওয়া যাক।

কিভাবে চেক করবেন আপনার RAM কি গ্রাস করছে

র‌্যাম ম্যানেজমেন্ট সম্পর্কে উন্নত বিষয় নিয়ে আলোচনা করার আগে, আসুন প্রতিটি অ্যাপের মাধ্যমে মেমরি খরচ কীভাবে পরীক্ষা করা যায় তা জেনে নেওয়া যাক। আপনি আপনার সেটিংস মেনু থেকে এটি করতে পারেন, অথবা আপনি একটি তৃতীয় পক্ষের অ্যাপের জন্য যেতে পারেন৷

সেটিংস মেনু থেকে কীভাবে RAM খরচ পরীক্ষা করবেন তা এখানে। আপনাকে প্রথমে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করতে হতে পারে৷

  1. সেটিংস-এ যান .
  2. অনুসন্ধান বারে, "মেমরি" টাইপ করুন।
  3. দুটি অনুসন্ধানের ফলাফল হতে পারে:মেমরি এবং স্টোরেজ। তাদের যেকোনো একটিতে আলতো চাপুন এবং এটি আপনাকে RAM মেনুতে নিয়ে যাবে।
কেন আপনার অ্যান্ড্রয়েড ফোনের র‌্যাম পূর্ণ, এবং আপনার কি এটি পরিষ্কার করা উচিত? কেন আপনার অ্যান্ড্রয়েড ফোনের র‌্যাম পূর্ণ, এবং আপনার কি এটি পরিষ্কার করা উচিত? কেন আপনার অ্যান্ড্রয়েড ফোনের র‌্যাম পূর্ণ, এবং আপনার কি এটি পরিষ্কার করা উচিত?

এই মেনুতে, আপনি সামগ্রিক মেমরি খরচ দেখতে পারেন এবং প্রতিটি অ্যাপ কতটা মেমরি খাচ্ছে তাও পরীক্ষা করতে পারেন। আপনার কাছে শেষ তিন ঘন্টা, ছয় ঘন্টা, 12 ঘন্টা বা দিনের মতো পরিসংখ্যানের জন্য সময়কাল সেট করার বিকল্পও রয়েছে৷

বিকল্পভাবে, আপনি মেমরি ইনফো বা সিম্পল সিস্টেম মনিটরের মতো তৃতীয় পক্ষের অ্যাপ দিয়ে RAM খরচ পরীক্ষা করতে পারেন। যাইহোক, সেটিংস মেনু থেকে আপনি যে তথ্য পাবেন তা যথেষ্ট হওয়া উচিত।

Android কিভাবে RAM পরিচালনা করে?

কয়েক বছর ধরে অ্যান্ড্রয়েডের র‌্যাম ব্যবস্থাপনায় অনেক উন্নতি হয়েছে। সিস্টেম এখন বুদ্ধিমত্তার সাথে সিদ্ধান্ত নেয় কোন অ্যাপটি বন্ধ করতে হবে এবং কোনটি চালু করতে হবে।

অ্যান্ড্রয়েড ওএস যে অ্যালগরিদম ব্যবহার করে তা নির্ধারণ করে যে আপনি কোন অ্যাপগুলি প্রায়শই ব্যবহার করেন এবং দ্রুত কার্যক্ষমতার জন্য সেই অ্যাপগুলিকে মেমরিতে রাখে—পরের বার আপনার প্রয়োজন হলে সেগুলি আরও দ্রুত লোড হবে৷ যখনই অন্য কোনো কাজের জন্য বেশি RAM প্রয়োজন হয় তখন সিস্টেমটি মেমরি থেকে বাকিগুলো সরিয়ে দেয়।

আপনার র‍্যাম পূর্ণ হলে এটা কোন ব্যাপার?

সুতরাং, এটি আমাদের প্রশ্নে নিয়ে আসে:আপনার র‌্যাম পূর্ণ হলে এটি কি ব্যাপার। সংক্ষিপ্ত উত্তর একটি না. সিস্টেম দ্বারা RAM ব্যবহার করা হয়. এটা সব সময় খালি রাখা বোঝানো হয় না.

উপরে উল্লিখিত হিসাবে, আপনার অ্যান্ড্রয়েড ফোনে স্বয়ংক্রিয় র‌্যাম ব্যবস্থাপনা রয়েছে। এটি আপনার অ্যাপ্লিকেশানগুলিকে মেমরিতে রাখে যাতে সেই অ্যাপ্লিকেশানগুলি দ্রুত খুলতে পারে, আপনার সমগ্র Android অভিজ্ঞতাকে আরও ভাল করে তোলে৷ আপনি যদি একটি অ্যাপ খোলেন এবং এটি চালানোর জন্য RAM এর ঘাটতি থাকে, তাহলে আপনার সিস্টেম আপনাকে কোনো ব্যবস্থা না নিয়েই স্বয়ংক্রিয়ভাবে কিছু RAM সাফ করবে।

যদি আপনার কাছে পর্যাপ্ত পরিমাণ না থাকে তবে পুরো র‌্যামের ক্ষেত্রেই সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে, যা পুরানো বা বাজেট ডিভাইসে সমস্যা হতে পারে বা আপনি যদি খুব উচ্চ-সম্পন্ন গেম খেলছেন। এই ক্ষেত্রে, সিস্টেমটি যা পাওয়া যায় তা ধামাচাপা দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করবে, কিন্তু আপনি যে কাজটি করছেন তার জন্য যদি আপনার ফোনে পর্যাপ্ত র‍্যাম না থাকে, তাহলে আপনি পারফরম্যান্সে একটি আঘাত দেখতে পাবেন৷

আপনার কি মেমরি থেকে আপনার সমস্ত অ্যাপ মুছে ফেলা উচিত?

অ্যাপগুলি বন্ধ করা প্রযুক্তিগতভাবে সেই অ্যাপগুলিকে মেমরি থেকে সরিয়ে দেবে, কিন্তু প্রশ্ন হল আপনার এমনকি আপনার RAM খালি করতে হবে কিনা। যেমনটি আমরা আমাদের অতীতের প্রবন্ধে আলোচনা করেছি, সব সময় অ্যাপ বন্ধ করে রাখা ভালো ধারণা নয়।

RAM থেকে অ্যাপগুলি সরানো সিস্টেমের জন্য বিপরীতমুখী। আপনি খুব কমই এটি থেকে কোন সুবিধা পাবেন. এটি আপনার ব্যাটারির আয়ু বাড়ায় না, এবং পটভূমি অ্যাপগুলি বন্ধ করে অগ্রভাগের অ্যাপগুলি দ্রুত চলে না৷

আপনার কত RAM দরকার?

এই প্রশ্নের উত্তর বেশিরভাগই নির্ভর করে আপনি কিসের জন্য আপনার ফোন ব্যবহার করেন তার উপর। আপনি যদি ভারি, রিসোর্স-হাংরি গেম খেলেন, আপনার আরও RAM দরকার। এই লেখা পর্যন্ত, Samsung এবং OnePlus-এর মতো কোম্পানিগুলির ফ্ল্যাগশিপ ফোনগুলি 12 GB পর্যন্ত RAM অফার করে৷ যাইহোক, আপনার ফোনে একটি শক্ত CPU থাকলে 8 GB-এর কাছাকাছি যেকোনো কিছুই যথেষ্ট হবে, যেখানে 4GB হল পরম বেসলাইন।

RAM ব্যবস্থাপনা নিয়ে চিন্তা করবেন না

যেমনটি আমরা আলোচনা করেছি, আপনার অ্যান্ড্রয়েড ফোন এখন আপনার জন্য RAM পরিচালনা করার জন্য যথেষ্ট স্মার্ট। ম্যানুয়ালি এটি করার প্রয়োজন খুব কমই আছে। আপনি যদি এমন পরিস্থিতির সম্মুখীন হন, তাহলে কয়েকটি অপ্রয়োজনীয় অ্যাপ বন্ধ করে দিলেই কৌশল হবে।


  1. কেন আপনার ইমেলগুলি সংরক্ষণ করা উচিত এবং আপনি কীভাবে তা করতে পারেন

  2. আপনার আইফোনের নাম কীভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনার উচিত)

  3. কিভাবে মেমরি সাফ করবেন এবং উইন্ডোজে RAM বুস্ট করবেন

  4. আপনার আইফোনে কীভাবে এবং কেন LED ফ্ল্যাশ বিজ্ঞপ্তিগুলি সক্ষম করা উচিত?