কম্পিউটার

Be My Eyes and Seeing AI:কীভাবে এই অ্যাক্সেসিবিলিটি অ্যাপগুলি দৃষ্টিশক্তিহীনদের উপকার করে

একটি চাক্ষুষ-চালিত বিশ্বে বাস করে, আমরা প্রায়শই আমাদের চারপাশের সীমিত দৃষ্টিশক্তি বা সম্পূর্ণ অন্ধদের ভুলে যাই। কয়েক দশক আগে, দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের রাস্তা পার হওয়ার সময় বা মুদি কেনার সময় সাদা বেত, গাইড কুকুর এবং ভাল সামারিটানদের উপর নির্ভর করতে হতো। যদিও এই পদ্ধতিগুলি এখনও কার্যকর, প্রযুক্তির মাধ্যমে আরও উন্নত বিকল্পগুলি উপলব্ধ হয়েছে৷

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য এই ধরনের দুটি প্রযুক্তিগত অগ্রগতি হল অ্যাপস Be My Eyes এবং Seeing AI ─ উভয়ই একাধিক সুবিধা এবং ফাংশন সহ।

আমার চোখ হও

এই দক্ষ অ্যাপটি লাইভ ভিডিও কলের মাধ্যমে অন্ধ এবং স্বল্পদৃষ্টিসম্পন্ন ব্যক্তিদের দৃষ্টিশক্তি আনতে দৃষ্টিশক্তি সম্পন্ন স্বেচ্ছাসেবকদের ব্যবহার করে। এটির 4 মিলিয়নেরও বেশি স্বেচ্ছাসেবক রয়েছে এবং এটি 180টি ভাষায় সারা বিশ্বে উপলব্ধ৷

কিভাবে আমার চোখ শুরু হয়েছিল?

Be My Eyes প্রতিষ্ঠা করেছিলেন হ্যান্স জর্জেন ওয়াইবার্গ, একজন দৃষ্টি প্রতিবন্ধী ড্যানিশ ব্যক্তি, যার অন্ধ বন্ধু তাকে বলেছিল যে যখনই তার সাহায্যের প্রয়োজন হয় তখন তিনি বন্ধু এবং পরিবারের সাথে ভিডিও কল ব্যবহার করেন।

2015 সালের জানুয়ারিতে iOS এর জন্য অ্যাপটি চালু করা হয়েছিল এবং 24 ঘন্টার মধ্যে এটির 10,000 এরও বেশি ব্যবহারকারী ছিল। 2017 সালের অক্টোবরে অ্যান্ড্রয়েড সংস্করণটি রিভিউর জন্য অনুসরণ করেছিল। Be My Eyes 2017 সালে সবচেয়ে উদ্ভাবনী, সেরা দৈনিক সাহায্যকারী, এবং সেরা হিডেন জেমের জন্য Google Play পুরস্কারের পাশাপাশি 2018 সালে সেরা অ্যাক্সেসিবিলিটি পুরস্কার নিয়ে চলে গেছে।

দয়ার ছোট কাজগুলি বিশ্বকে সংযুক্ত করার জন্য অনেক দূর এগিয়ে যায়, এবং সেইজন্য, অ্যাপের প্রাথমিক লক্ষ্য হল দৃষ্টিশক্তিহীন ব্যক্তিদের দৈনন্দিন কাজে সহায়তা করে তাদের দৃষ্টি দেওয়া।

কিভাবে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য আমার চোখ কাজ করে?

আপনি যদি অন্ধ হন বা আপনার দৃষ্টি কম থাকে, তাহলে অ্যাপটি ডাউনলোড করে এবং একজন অন্ধ বা স্বল্প দৃষ্টি ব্যবহারকারী হিসেবে সাইন আপ করে Be My Eyes নেটওয়ার্কে যোগ দিন। অ্যাপটি আপনাকে বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গী স্বেচ্ছাসেবক সম্প্রদায়ের সাথে সংযুক্ত করে, যখনই আপনার সাহায্যের প্রয়োজন হয় তখনই আপনাকে সাহায্য করতে প্রস্তুত এবং সক্ষম। কলগুলি সীমাহীন ─ আপনার যা দরকার তা হল একটি স্মার্টফোন এবং একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ৷

আপনি যখন Be My Eyes-এর মাধ্যমে সহায়তা চান, অ্যাপটি আপনার ভাষা পছন্দ এবং অবস্থানের উপর ভিত্তি করে যে স্বেচ্ছাসেবকদের সাথে আপনি যুক্ত হয়েছেন তাদের বিজ্ঞপ্তি দেয়। Be My Eyes আপনাকে প্রথম স্বেচ্ছাসেবকের সাথে সংযুক্ত করবে যিনি অনুরোধটির উত্তর দেন ─ এটি সাধারণত 30 সেকেন্ডের মধ্যে ঘটে!

স্বেচ্ছাসেবক আপনার স্মার্টফোনের পিছনের ক্যামেরা থেকে একটি লাইভ ভিডিও ফিড পাবেন। অডিও সংযোগ আপনাকে স্বেচ্ছাসেবকের সাথে কথা বলতে এবং আপনার কাজের জন্য সাহায্য পেতে দেয়, তা আপনার মানিব্যাগ খুঁজে বের করা বা রাস্তা পার হওয়া যাই হোক না কেন।

ফেব্রুয়ারী 2018-এ, Be My Eyes স্পেশালাইজড হেল্প ফিচার যোগ করেছে, যা আপনাকে প্রকৃত কোম্পানির প্রতিনিধিদের সাথে সংযুক্ত করে যারা আপনাকে আরও বিষয়-নির্দিষ্ট এবং প্রযুক্তিগত কাজে সহায়তা করতে পারে। বিশেষায়িত সহায়তা বিকল্পটি উপলব্ধ ব্যবসাগুলির একটি তালিকা এবং কোন বিশেষ ক্ষেত্রগুলি কভার করে তা অফার করে৷

সংযোগ প্রক্রিয়া একই কাজ করে যখন আপনি নিয়মিত সহায়তার অনুরোধ করেন।

কিভাবে স্বেচ্ছাসেবকদের জন্য আমার চোখ কাজ করে?

আপনি যদি Be My Eyes স্বেচ্ছাসেবক হিসেবে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের সাহায্য করতে চান, তাহলে সহজভাবে অ্যাপটি ডাউনলোড করুন এবং একজন স্বেচ্ছাসেবক হিসেবে সাইন আপ করুন। একটি অ্যাকাউন্ট তৈরি করতে আপনার পুরো নাম, ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড লিখুন, আপনার অবস্থান চয়ন করুন এবং আপনি যে ভাষাতে সহায়তা করতে পারেন সেটি নির্বাচন করুন৷ তারপর ফোন বাজানোর জন্য অপেক্ষা করুন!

Be My Eyes and Seeing AI:কীভাবে এই অ্যাক্সেসিবিলিটি অ্যাপগুলি দৃষ্টিশক্তিহীনদের উপকার করে Be My Eyes and Seeing AI:কীভাবে এই অ্যাক্সেসিবিলিটি অ্যাপগুলি দৃষ্টিশক্তিহীনদের উপকার করে Be My Eyes and Seeing AI:কীভাবে এই অ্যাক্সেসিবিলিটি অ্যাপগুলি দৃষ্টিশক্তিহীনদের উপকার করে

কিভাবে আমার চোখ দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের উপকার করে?

আপনি অ্যাপটি বাড়ির ভিতরে ব্যবহার করতে পারেন:

  • আপনার হারিয়ে যাওয়া চাবিগুলি খুঁজুন।
  • আপনার পোশাকের কালার স্কিমের সাথে মেলে।
  • খাদ্য সামগ্রী বা ওষুধের বোতলের লেবেল এবং মেয়াদ শেষ হওয়ার তারিখ পড়ুন।
  • আপনার বাড়ির লাইট জ্বলছে নাকি বন্ধ আছে তা খুঁজে বের করুন।
  • আপনার বিদ্যুৎ মিটার পড়ুন।
  • আপনার কম্পিউটারে Jaws, Screen Reader, বা অন্যান্য টক-ব্যাক সহায়তা না থাকলে কম্পিউটারের সমস্যাগুলি সমাধান করুন৷
  • একটি শেলফের বিভিন্ন আইটেমের মধ্যে পার্থক্য করুন।

আপনি বাইরে অ্যাপটি ব্যবহার করতে পারেন:

  • আপনি রাস্তায় হাঁটার সময় আপনার চারপাশের বর্ণনা দিন।
  • একটি রেস্তোরাঁয় একটি দোকানের প্রবেশদ্বার বা খোলা টেবিল খুঁজুন।
  • আপনাকে পাবলিক ট্রান্সপোর্টের সময়সূচী জানান।
  • মুদির জন্য কেনাকাটা করতে বা ফ্লি মার্কেটে ব্রাউজিং করতে সহায়তা করুন৷

এআই দেখা

আপনি যদি অপরিচিতদের সাথে কথা বলতে আগ্রহী না হন তবে AI দেখে আপনাকে একটি গ্লাভসের মতো ফিট করবে। এই সহজে ব্যবহারযোগ্য iOS অ্যাপটি ইংরেজি, স্প্যানিশ, ইতালীয়, জার্মান, ডাচ এবং জাপানিজ সহ অসংখ্য ভাষায় আপনার চারপাশের বিশ্বকে বর্ণনা করে আপনার চোখের মতো কাজ করে৷

এআই কীভাবে দেখা শুরু হয়েছিল?

এই অত্যন্ত কার্যকরী অ্যাপটি Microsoft দ্বারা জুলাই 2017 সালে চালু করা হয়েছিল। AI দেখার লক্ষ্য হল দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন করা এবং তাদের স্মার্টফোন ব্যবহার করে তাদের চারপাশের বিশ্ব সম্পর্কে অন্তর্দৃষ্টি দেওয়া।

সিয়িং AI বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে এবং 2018 সালে আমেরিকান ফাউন্ডেশন ফর দ্য ব্লাইন্ড থেকে মর্যাদাপূর্ণ হেলেন কেলার অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড সহ বেশ কয়েকটি অ্যাক্সেসিবিলিটি পুরস্কার জিতেছে।

এআই দেখা কিভাবে কাজ করে?

AI দেখে আপনার স্মার্টফোনে পিছনের ক্যামেরা ব্যবহার করে আপনার চারপাশের বিশ্বকে শনাক্ত করতে এবং বর্ণনা করতে, প্রতিদিনের অদেখাকে একটি শ্রবণযোগ্য অভিজ্ঞতায় পরিণত করে। অ্যাপটি অবজেক্ট, টেক্সট এবং এমনকি মানুষ শনাক্ত করতে পারে। আপনি একাধিক কাজ সম্পূর্ণ করতে Seeing AI ব্যবহার করতে পারেন যা অন্যথায় আপনার দৃষ্টি প্রতিবন্ধকতার কারণে আপনি করতে পারেন না।

এআই দেখা একজন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি হিসাবে কীভাবে আপনাকে উপকৃত করে?

আপনি অ্যাপটি ব্যবহার করতে পারেন:

  • আপনার স্মার্টফোনের ক্যামেরার মাধ্যমে দৃশ্যমান রঙগুলি বর্ণনা করুন৷
  • আপনি যখন নগদ অর্থ প্রদান করেন তখন বিল এবং মুদ্রা চিনুন।
  • একটি মুদ্রিত নথি ক্যাপচার করতে আপনাকে গাইড করুন এবং অ্যাপটি পাঠ্য শনাক্ত করলে উচ্চস্বরে পড়া শুরু করবে।
  • স্ক্যান করুন এবং হাতে লেখা পাঠ্য পড়ুন যা একটি নিয়মিত কম্পিউটার স্ক্যানারের মাধ্যমে সর্বদা অ্যাক্সেসযোগ্য নয়।
  • আপনার চারপাশের উজ্জ্বলতার সাথে সম্পর্কিত একটি শব্দ তৈরি করুন।
  • আপনার বন্ধুদের চিনুন এবং মানুষের মুখের অভিব্যক্তি বর্ণনা করুন।
  • আপনাকে বীপের মাধ্যমে একটি বারকোড সনাক্ত করতে এবং পণ্য সনাক্ত করতে সহায়তা করুন৷
  • আপনি রাস্তায় বা শপিং মলে হাঁটার সময় আপনার চারপাশের বর্ণনা দিন।

কেন আপনি আমার চোখ এবং দেখার AI ব্যবহার করবেন?

শুধুমাত্র আপনার দৃষ্টিশক্তির অক্ষমতা থাকার মানে এই নয় যে আপনাকে নির্দেশনার জন্য সবসময় বন্ধু এবং পরিবারের উপর নির্ভর করতে হবে বা আপনার আশেপাশের অফার করা সমস্ত রঙ, গ্ল্যামার এবং ব্যবহারিক বিকল্পগুলিকে মিস করা উচিত।

আপনি আপনার দৈনন্দিন কাজগুলিতে একজন মানুষের সাহায্য করার ব্যক্তিগত স্পর্শ চান, অথবা আপনি আপনার পথকে গাইড করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা পছন্দ করেন ─ বি মাই আইস এবং সিয়িং এআই-এর মতো প্রযুক্তিগত অগ্রগতিগুলি আপনার জীবনে আলো নিয়ে আসে এবং আপনাকে এমন স্বাধীনতা দেয় যা আপনি কখনও ভাবেননি সম্ভব।


  1. অ্যান্ড্রয়েডে একই অ্যাপের দুটি কপি কীভাবে ইনস্টল করবেন

  2. আপনি কখনই ব্যবহার করেন না এমন Android অ্যাপগুলি কীভাবে সন্ধান করবেন এবং মুছবেন

  3. অ্যাপ স্টোরে আইফোন এবং আইপ্যাড অ্যাপগুলিকে কীভাবে রেট দেওয়া যায়

  4. ম্যাকের ডকে কীভাবে অ্যাপস যুক্ত করবেন