কম্পিউটার

Kubernetes কি?

Kubernetes কি?

Kubernetes (উচ্চারিত "CUBE-A-NET-IS") হল একটি ওপেন-সোর্স প্ল্যাটফর্ম যা ডকারের মতো ধারক অ্যাপ্লিকেশনগুলি পরিচালনা করতে সহায়তা করে। আপনি একাধিক হোস্ট জুড়ে এই কন্টেইনারগুলিকে স্বয়ংক্রিয় বা স্কেল করতে চাইছেন কিনা, কুবারনেটস স্থাপনার গতি বাড়াতে পারে। এটি করার জন্য এটি কুবারনেটস API বা তৃতীয় পক্ষের এক্সটেনশনগুলির মতো অভ্যন্তরীণ উপাদানগুলি ব্যবহার করতে পারে যা কুবারনেটে চলে৷

এই নিবন্ধটি আপনাকে Kubernetes-এর মৌলিক ধারণাগুলি বুঝতে সাহায্য করবে এবং কেন এটি সার্ভারের বাজারে এই ধরনের ভূমিকম্পের কারণ হচ্ছে, বিক্রেতাদের পাশাপাশি Azure এবং Google ক্লাউডের মতো ক্লাউড প্রদানকারীরা Kubernetes পরিষেবাগুলি অফার করে৷

কুবারনেটস:একটি সংক্ষিপ্ত ইতিহাস

Kubernetes ওপেন সোর্স সম্প্রদায়ের জন্য Google-এর একটি উপহার। কনটেইনার প্ল্যাটফর্মটি বোর্গের একটি অংশ ছিল, এক দশকেরও বেশি সময় ধরে একটি অভ্যন্তরীণ Google প্রকল্প। Borg গুগুলকে ক্লাস্টার জুড়ে বিভিন্ন অ্যাপ্লিকেশন থেকে শত শত এমনকি হাজার হাজার টাস্ক (যাকে "Borglets" বলা হয়) পরিচালনা করতে দেয়। এর উদ্দেশ্য ছিল রান-টাইম বৈশিষ্ট্যের উচ্চ প্রাপ্যতা নিশ্চিত করার সাথে সাথে মেশিন (এবং ভার্চুয়াল মেশিন) দক্ষতার সাথে ব্যবহার করা।

Kubernetes কি?

একই স্থাপত্য অন্যান্য কোম্পানীর সাথে জনপ্রিয় ছিল যা দক্ষতার সাথে উচ্চ প্রাপ্যতা নিশ্চিত করার উপায় খুঁজছে। 2015 সালে কোথাও, কুবারনেটস 1.0 বের হওয়ার সাথে সাথে, গুগল প্রযুক্তির উপর নিয়ন্ত্রণ ছেড়ে দিয়েছে। Kubernetes এখন ক্লাউড নেটিভ কম্পিউটিং ফাউন্ডেশন (CNCF) নামে একটি ফাউন্ডেশনের সাথে রয়েছে, যেটি নিজেই লিনাক্স ফাউন্ডেশনের অংশ।

Kubernetes কি?

কিভাবে কুবারনেটস কাজ করে

বোর্গ প্রকল্পের ধারণাগুলিকে ধার করে, "বোর্গলেটস" "পড"-এর পথ দিয়েছিল, যা পাত্রে থাকার সময়সূচী ইউনিট। মূলত, তাদের আলাদা আইপি অ্যাড্রেস রয়েছে যা যখনই একটি কন্টেইনারের জন্য CPU, মেমরি বা স্টোরেজের প্রয়োজন হয় তখন ছবিতে আসে৷

Kubernetes কি?

রাউন্ড-রবিন বিন্যাসে ট্রাফিকের ভারসাম্য বজায় রেখে পডগুলি উচ্চ প্রাপ্যতা নিশ্চিত করে। তদুপরি, তারা "ওয়ার্কার নোড" নামে পরিচিত মেশিনের (বা ভার্চুয়াল মেশিন) ভিতরে থাকে, যা "মিনিয়ন" নামেও পরিচিত। এই বিন্দু থেকে একটি "মাস্টার নোড" Kubernetes API ব্যবহার করে কন্টেইনারাইজেশনের মাধ্যমে সমগ্র ক্লাস্টারকে নিয়ন্ত্রণ করে। ডকার প্রতিটি ওয়ার্কার নোডে চলতে সক্ষম যেখানে এটি ছবি ডাউনলোড করতে এবং কন্টেইনার শুরু করতে পারে।

Kubernetes কি?

একটি Kubernetes ক্লাস্টারে API সংযোগ পেতে, kubectl নামে একটি CLI সিনট্যাক্স ব্যবহৃত হয়. এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কমান্ড কারণ এটি এককভাবে সমস্ত নির্দেশাবলী চালায় যা মাস্টার নোড কর্মী নোডগুলিতে পরিবেশন করে। kubectl আয়ত্ত করতে কিছুটা শেখার প্রয়োজন, কিন্তু আপনি একবার শিখলে, আপনি Kubernetes ক্লাস্টারগুলি ব্যবহার করা শুরু করতে পারেন। কুবারনেটস এবং ডকারগুলি গো প্রোগ্রামিং ভাষায় লেখা হয়।

অ্যাপ্লিকেশানগুলি

কুবারনেটস মেশিনগুলি ব্যবহার করার ক্ষেত্রে উচ্চ দক্ষতার কারণে সার্ভার এবং ডেটা সেন্টারের খরচ মারাত্মকভাবে কমিয়ে আনতে পারে। কুবারনেটসের কিছু সাধারণ অ্যাপ্লিকেশনের মধ্যে রয়েছে:

  • অ্যাপ্লিকেশন সার্ভার পরিচালনা করা . বেশিরভাগ অ্যাপ্লিকেশন সার্ভারের নিরাপত্তা, কনফিগারেশন ব্যবস্থাপনা, আপডেট এবং আরও অনেক কিছুর প্রয়োজন হয়, যা কুবারনেটস ব্যবহার করে চলতে পারে।
  • স্বয়ংক্রিয় রোলআউট এবং রোলব্যাক৷ . কুবারনেটসের সাথে, আপনাকে একাধিক শেষ নোড জুড়ে পণ্য রোলআউট বা রোলব্যাক সম্পর্কে চিন্তা করতে হবে না।
  • রাষ্ট্রহীন অ্যাপ স্থাপন করা হচ্ছে . ওয়েব অ্যাপ্লিকেশনগুলি এখন দূরবর্তীভাবে নিয়ন্ত্রণযোগ্য। উদাহরণস্বরূপ, কুবারনেটস আপনাকে রাষ্ট্রহীন অ্যাপ্লিকেশন স্থাপনার ব্যবহার করে Nginx সার্ভার চালাতে সাহায্য করতে পারে।
  • রাষ্ট্রীয় অ্যাপ স্থাপন করা হচ্ছে . Kubernetes একটি MySQL ডাটাবেস চালাতে পারে।
  • এপিআই অবজেক্ট সংরক্ষণ করা হচ্ছে . বিভিন্ন সঞ্চয়ের প্রয়োজনের জন্য, Kubernetes আদর্শ স্টোরেজ নিশ্চিত করে কারণ এটি কন্টেইনার নীতি ব্যবহার করে।
  • আউট-অফ-দ্য-বাক্স-প্রস্তুত . কুবারনেটস পরিষেবা আবিষ্কার, লগিং এবং পর্যবেক্ষণ এবং প্রমাণীকরণের মতো আউট-অফ-দ্য-বক্স অ্যাপ্লিকেশনগুলিতে খুব সহায়ক৷
  • IoT অ্যাপ্লিকেশন . Kubernetes IoT এর ব্যাপক স্কেলিং ক্ষমতার কারণে ক্রমবর্ধমান ব্যবহার খুঁজে পাচ্ছে।
  • যেকোন জায়গায় চালান . আপনি একটি স্যুটকেস সহ যে কোন জায়গায় কুবারনেটস চালাতে পারেন।

Kubernetes কি?

সারাংশে

Kubernetes এর উদ্দেশ্য হল কম্পিউটিং সংস্থানগুলিকে তাদের সর্বাধিক পরিমাণে ব্যবহার করা। যেহেতু আপনি একাধিক হোস্ট জুড়ে কন্টেইনার অর্কেস্ট্রেট করতে পারেন, শেষ নোডগুলিতে কখনই সংস্থান সমস্যা বা ব্যর্থতা থাকবে না। এটি স্বয়ংক্রিয়ভাবে স্কেল করতে সাহায্য করে কারণ আপনাকে মাস্টার নোড থেকে শুধুমাত্র একবার কমান্ড দিতে হবে, এবং অ্যাপ্লিকেশন স্কেল করা বিপ্লবী থেকে কম কিছু নয়।

কুবারনেটস সম্পর্কে আরও জানতে, এর অফিসিয়াল ওয়েবসাইট দেখুন যেখানে টিউটোরিয়াল রয়েছে।


  1. 7Z ফাইল কি?

  2. এআই ফাইল কী?

  3. 3D প্রিন্টিং কি?

  4. আইপি ঠিকানা কী?