কম্পিউটার

লিনাক্স কমান্ড লাইন থেকে কীভাবে একটি পাঠ্য ফাইলের বিষয়বস্তু দেখতে হয়

কোন কমান্ড আপনাকে একটি ফাইলের বিষয়বস্তু দেখতে দেয় তা হতে হবে লিনাক্সের নতুন ব্যবহারকারীদের সবচেয়ে বেশি জিজ্ঞাসিত প্রশ্নগুলির মধ্যে একটি। প্রথাগত ইউনিক্স পরিবেশের সাথে সম্পর্কিত বেশিরভাগ জিনিসগুলির মতো, জিনিসগুলি করার একাধিক উপায় রয়েছে এবং এই টিপসগুলির বেশিরভাগই OS X বা FreeBSD ব্যবহারকারীদের জন্যও কাজ করবে৷

তার মানে আপনি একবার কমান্ড লাইন থেকে ফাইল দেখার প্রাথমিক বিষয়গুলো শিখে নিলে, আপনি প্রায় যেকোনো ইউনিক্স প্রম্পটে আপনার পথ খুঁজে পেতে পারেন।

পদ্ধতি 1:একটি নিয়মিত টেক্সট ফাইল দেখা

যেকোনো টেক্সট ফাইল দেখার সবচেয়ে সহজ উপায় হল cat টাইপ করা ফাইলের নাম অনুসরণ করে। যদি ফাইলটি যথেষ্ট সংক্ষিপ্ত হয়, তাহলে আপনি পুরো পাঠ্যটি স্ক্রিনে সমতলভাবে প্রদর্শিত দেখতে পাবেন। অন্যথায়, এটি উপরে স্ক্রোল করা শুরু করবে। সৌভাগ্যবশত, আধুনিক ডিভাইসগুলিতে, আপনি আরও স্থান যোগ করতে টার্মিনাল উইন্ডোটি সর্বাধিক করতে পারেন। এমনকি এটির সাথে, যদিও, আপনার কাছে জিনিসগুলি সরাসরি পর্দা থেকে সরে যেতে পারে৷

সেক্ষেত্রে, আরো টাইপ করুন ফাইলের নাম অনুসরণ করে। এটি এটিকে পৃষ্ঠা করবে, যাতে আপনি স্পেস বারে চাপ না দেওয়া পর্যন্ত আপনি আর কোনও ফাইল দেখতে পাবেন না, এইভাবে আপনাকে জিনিসগুলি অদৃশ্য হওয়ার আগে পড়ার জন্য আরও বেশি সময় দেয়। একবার আপনি শেষ হয়ে গেলে, আপনি প্রস্থান করতে q কী চাপতে পারেন। আরো -d টাইপ করা হচ্ছে একটি ফাইলের নাম অনুসরণ করলে আপনি একটু সহজ নির্দেশনা লাইন পাবেন এবং h পুশ করলে আপনি একটি সঠিক সহায়তা পত্র পাবেন।

লিনাক্স কমান্ড লাইন থেকে কীভাবে একটি পাঠ্য ফাইলের বিষয়বস্তু দেখতে হয়

আপনি কম কমান্ডটি ব্যবহার করতে পারেন একটি ফাইলের নাম দ্বারা অনুসরণ করুন যদি আপনি এটির উপর অতিরিক্ত নিয়ন্ত্রণ করতে সক্ষম হতে চান। উদাহরণস্বরূপ, একবার আপনি কম কমান্ড ব্যবহার করলে আপনি আপনার কার্সার কী, পেজ আপ/পেজ ডাউন কী এবং সেইসাথে k/j vi কী বাইন্ডিং ব্যবহার করে একটি টেক্সট ফাইলের মাধ্যমে সামনে পিছনে স্ক্রোল করতে পারেন।

লিনাক্স কমান্ড লাইন থেকে কীভাবে একটি পাঠ্য ফাইলের বিষয়বস্তু দেখতে হয়

আপনি যদি কখনও কমান্ড লাইন অ্যাপ্লিকেশনের ম্যানুয়াল পৃষ্ঠাটি দেখার জন্য ম্যান কমান্ডটি ব্যবহার করে থাকেন, তবে আপনি ইতিমধ্যে এটি উপলব্ধি না করেও কীভাবে কম ব্যবহার করবেন তা জানেন কারণ বেশিরভাগ বিতরণ ম্যান পৃষ্ঠাগুলির মাধ্যমে স্ক্রোল করতে কম ব্যবহার করে। যে কেউ ম্যান পেজারে ব্যবহার করা অঙ্গভঙ্গি জানেন তাদের কম সময়ে চেষ্টা করা উচিত, তবে মনে রাখবেন যে আপনি একটি সঠিক সাহায্য স্ক্রিন পেতে সবসময় h কী চাপতে পারেন।

লিনাক্স কমান্ড লাইন থেকে কীভাবে একটি পাঠ্য ফাইলের বিষয়বস্তু দেখতে হয়

h/j/k/l মুভমেন্ট কোয়ার্টারের এই অংশ থেকে vi/vim-এর অভিজ্ঞ ব্যবহারকারীরা এটিকে কিছুটা অদ্ভুত বলে মনে করতে পারে, কিন্তু কম এর জন্য আপনাকে যেভাবেই হোক পাশে সরে যেতে হবে না তাই আপনি যথেষ্ট মোটা হয়ে অভ্যস্ত হয়ে যাবেন। . আপনি সবসময় একটি লাইন এগিয়ে যাওয়ার জন্য Ctrl+N বা Ctrl+E ব্যবহার করতে পারেন যখন Ctrl+Y বা Ctrl+P ব্যবহার করে পিছনে যেতে পারেন। আপনি যদি লক্ষ্য করেন, তাহলে হেল্প স্ক্রীনটি পড়ে যে CR একটি একক লাইন এগিয়ে যায়। এটি ক্যারেজ রিটার্নকে নির্দেশ করে এবং আপনার কীবোর্ডের রিটার্ন কীকে নির্দেশ করে।

পুরো ডকুমেন্ট জুড়ে সার্চ করার জন্য যেকোনো শব্দের আগে একটি / টাইপ করুন, তারপর পরবর্তী উদাহরণের দিকে যেতে n টাইপ করুন বা আগেরটির দিকে যেতে Shift+N টাইপ করুন।

লিনাক্স কমান্ড লাইন থেকে কীভাবে একটি পাঠ্য ফাইলের বিষয়বস্তু দেখতে হয়

যদিও এটি grep-এর মতো নমনীয় নয়, আপনি যদি ইতিমধ্যেই কম সময়ে একটি ফাইল দেখে থাকেন এবং কিছু খুঁজে বের করতে চান তাহলে এটি কার্যকর হতে পারে।

পদ্ধতি 2:বিশেষ ফাইল দেখা

less -f টাইপ করুন এটি খুলতে বাধ্য করার জন্য একটি ফাইলের নাম দ্বারা অনুসরণ করুন। আপনি বলতে পারেন, sudo less -f /dev/sdb1 ব্যবহার করুন৷ আসলে একটি পার্টিশনের বুট রেকর্ডের শুরুতে উঁকি দিতে, যদিও sudo অ্যাকাউন্ট এবং বুট রেকর্ডের সাথে কিছু করার সময় আপনাকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে।

আমরা একটি Android ট্যাবলেটে ফর্ম্যাট করা একটি microSDHC কার্ডের বুট রেকর্ড পরীক্ষা করতে এটি ব্যবহার করেছি৷

লিনাক্স কমান্ড লাইন থেকে কীভাবে একটি পাঠ্য ফাইলের বিষয়বস্তু দেখতে হয়

আপনি স্বাভাবিকের মতো ফাইলের মাধ্যমে কৌশল করতে পারেন এবং যখন আপনি প্রস্থান করতে চান তখন q কী চাপতে পারেন। আপনার যদি কিছু অদ্ভুত এনকোডিং-এ একটি স্ট্যান্ডার্ড ফাইল থাকে যা আপনি অন্বেষণ করতে চান তাহলে od -c টাইপ করুন ফাইলের নাম অনুসরণ করে। আপনি হয় টার্মিনাল উইন্ডোতে স্ক্রোল করতে পারেন অথবা od -c fileName | ব্যবহার করতে পারেন৷ grep কম এটি খুব দীর্ঘ হতে ঘটলে কম এটি পাইপ আউট. এটি আপনাকে এটি দেখার সুযোগ দেবে যদি আপনি গ্রাফিকাল সহ অন্য কোনও প্রোগ্রামের সাথে এটি পরীক্ষা করতে না পারেন। আপনি যদি কোনো সুইচ ছাড়াই od চালু করেন, তাহলে এটি শেষ অবলম্বনের কিছু হিসাবে অক্টাল সংখ্যার একটি স্ট্রীম হিসাবে ফাইলটিকে মুদ্রণ করবে৷

পদ্ধতি 3:সংকুচিত ফাইলের বিষয়বস্তু দেখা

আপনার কাছে কখনও কখনও একটি জিপ আপ টেক্সট ফাইল থাকবে, যা আপনি প্রথমে ডিকম্প্রেস না করেই পড়তে পারেন। আপনি ঐতিহ্যগত জিপ ফরম্যাটে অভ্যস্ত হতে পারেন, যা MS-DOS ইকোসিস্টেম থেকে আসে এবং তাই সংরক্ষণাগারের পাশাপাশি সংকুচিত হয়। আপনার যদি জিপ আর্কাইভের ভিতরে টেক্সট ফাইল থাকে, তাহলে সেগুলি পড়ার আগে আপনাকে এটি ফুলিয়ে তুলতে হবে। যাইহোক, ইউনিক্স-ভিত্তিক কম্প্রেশন অ্যালগরিদম আপনাকে ফাইলের জায়গায় কম্প্রেস করতে দেয়।

আপনার যদি smallerFile.gz নামে একটি সংকুচিত পাঠ্য ফাইল থাকে, তাহলে আপনি zcat smallerFile.gz ব্যবহার করতে পারেন কমান্ড লাইন থেকে ফাইলের বিষয়বস্তু দেখতে। এছাড়াও আপনি zcat-এর পরিবর্তে zmore বা zless টাইপ করতে চাইতে পারেন, যা কম-বেশি কমান্ডের সাথে একইভাবে কাজ করে কিন্তু gzip প্রোগ্রামের মাধ্যমে সংকুচিত করা টেক্সট ফাইল সমর্থন করে।

আরও লিনাক্স ডিস্ট্রিবিউশন xz ফাইল ফরম্যাট ব্যবহার করতে শুরু করেছে, তাই যদি আপনার কাছে একটি টেক্সট ফাইল থাকে যা এই ফরম্যাটের সাথে সংকুচিত হয়ে থাকে তাহলে যেকোনো ফাইল দেখার কমান্ডের সামনে xz যোগ করুন। বিড়ালের পরিবর্তে, কম এবং বেশি আপনি xzcat, xzless এবং xzmore ব্যবহার করতে পারেন। একইভাবে, bzcat, bzless এবং bzmore কমান্ড লাইন অ্যাপ আছে যারা দেখতে পান যে তাদের কাছে bzip2 স্ট্যান্ডার্ড ব্যবহার করে টেক্সট ফাইল সংকুচিত হয়েছে।

মনে রাখবেন যে আপনি এই পদ্ধতিতে একটি পাঠ্য ফাইল পড়তে সক্ষম হবেন না যদি এটি প্রথমে একটি tar বা cpio সংরক্ষণাগারে রাখা হয় তারপর সংকুচিত হয়। তাই যখন আপনি smallerFile.gz পড়তে পারেন ঠিক তখন, smallerFile.tar.gz বা smallerFile.tgz পড়া একইভাবে কাজ করবে না।


  1. লিনাক্স কমান্ড লাইন থেকে আপনার নথিগুলি কীভাবে বানান করবেন তা পরীক্ষা করুন

  2. টার্মিনাল থেকে ফাইল প্রিন্ট করতে লিনাক্সে lp কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন

  3. ফাইন্ড কমান্ড ব্যবহার করে লিনাক্সে একটি ফাইল কীভাবে সন্ধান করবেন

  4. কমান্ড লাইন থেকে কিভাবে উবুন্টু আপগ্রেড করবেন