কম্পিউটার

পাজেরা অডিও এক্সট্রাক্টর ব্যবহার করে একটি ভিডিও ফাইল থেকে কীভাবে অডিও বের করবেন

এমন সময় আছে যখন আপনি শুধুমাত্র একটি ভিডিও ফাইলের অডিও বের করতে চান। হতে পারে আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভে কয়েক ডজন মিউজিক ভিডিও সংরক্ষিত আছে এবং আপনি সেগুলিকে mp3 ফাইলে রূপান্তর করতে চান। তারপরে আপনি এই mp3 ফাইলগুলিকে আপনার iPod বা MP3 প্লেয়ারে অনুলিপি করতে চাইতে পারেন যাতে আপনি চলতে চলতে সঙ্গীত শুনতে পারেন৷

যদিও একটি ভিডিও ফাইলকে অডিওতে রূপান্তর করার জন্য বেশ ভাল সংখ্যক ওয়েবসাইট, টুলস এবং সফ্টওয়্যার উপলব্ধ রয়েছে, আমি Pazera Free Audio Extractorটিকে সবচেয়ে সহজ এবং সবচেয়ে ব্যবহারকারী বান্ধব বলে মনে করেছি। আমি ভিডিওগুলিকে অডিওতে রূপান্তর করতে ওয়েব পরিষেবাগুলি ব্যবহার করার পরামর্শ দিই না কারণ আপনাকে প্রথমে তাদের সার্ভারে ভিডিও আপলোড করতে হবে এবং তারপরে রূপান্তর হওয়ার জন্য কয়েক ঘন্টা অপেক্ষা করতে হবে। রূপান্তর শেষ হলে, আপনাকে আবার রূপান্তরিত অডিও ফাইলটি ডাউনলোড করতে হবে। এটি খুবই সময়সাপেক্ষ এবং কিছু ক্ষেত্রে ফলাফল খুব সঠিক নয়৷

ভিডিও থেকে অডিও বের করুন

এই অডিও কনভার্টার সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল এটি একটি পোর্টেবল অ্যাপ্লিকেশন। আপনাকে কিছু ইনস্টল করতে হবে না এবং যেকোনো কম্পিউটারে অপসারণযোগ্য ড্রাইভ থেকে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন।

1. প্যাকেজটি বের করুন এবং AudioExtractor.exe এ দুবার ক্লিক করুন পাজেরা অডিও এক্সট্রাক্টর চালু করতে।

2. মূল প্যানেলে ভিডিও ফাইলগুলি যোগ করতে অ্যাপ্লিকেশন উইন্ডোর বাম দিকে "ফাইলগুলি যোগ করুন" এ ক্লিক করুন

পাজেরা অডিও এক্সট্রাক্টর ব্যবহার করে একটি ভিডিও ফাইল থেকে কীভাবে অডিও বের করবেন

আপনি যদি একসাথে অনেকগুলি ফাইল রূপান্তর করতে চান তবে কন্ট্রোল বোতামটি ধরে রাখুন এবং একটি একটি ফাইল নির্বাচন করুন। এই ফাইলগুলি রূপান্তরকারীর সারিতে যোগ করা হবে এবং একে একে প্রক্রিয়া করা হবে।

2.  একটি আউটপুট ডিরেক্টরি নির্দিষ্ট করুন: এখন একটি আউটপুট ডিরেক্টরি উল্লেখ করুন যেখানে অডিও ফাইলগুলি রূপান্তরের পরে সংরক্ষণ করা হবে। আউটপুট ডিরেক্টরি বিভাগের ঠিক নীচে রাখা রেডিও বোতামটি নির্বাচন করুন এবং আউটপুট ফোল্ডারের অবস্থানে ব্রাউজ করুন৷

পাজেরা অডিও এক্সট্রাক্টর ব্যবহার করে একটি ভিডিও ফাইল থেকে কীভাবে অডিও বের করবেন

3. অডিও প্রোফাইল নির্বাচন করা:৷ এখন আপনাকে নিষ্কাশনের জন্য অডিও প্রোফাইল নির্বাচন করতে হবে। Pazera অনেকগুলি প্রি-কনফিগার করা অডিও প্রোফাইলের সাথে আসে যা প্রোফাইল ড্রপডাউন থেকে অ্যাক্সেসযোগ্য, যেমনটি নীচে দেখানো হয়েছে:

পাজেরা অডিও এক্সট্রাক্টর ব্যবহার করে একটি ভিডিও ফাইল থেকে কীভাবে অডিও বের করবেন

আপনি ভিডিওর সাথে আসা আসল অডিও স্ট্রিমটি বের করতে বা ডিফল্ট এনকোডার সেটিংস বেছে নিতে পারেন। এছাড়াও প্রোফাইল রয়েছে যা আপনাকে অডিওটি বের করতে এবং তারপরে এটিকে একটি নির্দিষ্ট বিট রেট যেমন 64kbps, 128 kbps ইত্যাদিতে রূপান্তর করার অনুমতি দেবে। আপনি জেনারেট করা অডিও ফাইলে মাল্টিমিডিয়া সম্পাদনা করতে চাইলে এটি কার্যকর হবে। আপনি যদি শুধু অডিও শুনতে চান এবং পুনরায় নমুনা দেওয়ার বিষয়ে চিন্তা না করেন, তাহলে "MP3 স্টেরিও - সেরা মানের" বেছে নিন।

4. আউটপুট বিন্যাস নির্বাচন করা: আপনি পাজেরা অডিও কনভার্টারে আউটপুট ফর্ম্যাট বিভাগ থেকে অডিওর আউটপুট ফর্ম্যাট নির্বাচন করতে পারেন:

পাজেরা অডিও এক্সট্রাক্টর ব্যবহার করে একটি ভিডিও ফাইল থেকে কীভাবে অডিও বের করবেন

বেশ কয়েকটি বিকল্প উপলব্ধ রয়েছে, আপনি MP3, AAC, WMA, FLAC এবং OGG ফর্ম্যাটের মধ্যে বেছে নিতে পারেন। এই বিভাগ থেকে আপনি অডিওর ভলিউমও সামঞ্জস্য করতে পারেন – ভলিউম স্লাইডার ব্যবহার করুন এবং অডিওর ভলিউম বাড়াতে বা কমাতে এটিকে সামনে পিছনে টেনে আনুন।

এই বৈশিষ্ট্যটি দরকারী কারণ কিছু ভিডিওর ভলিউম খুব কম এবং আপনি খুব কমই অডিও শুনতে পারেন৷ আপনি রূপান্তরকারী থেকে সরাসরি অডিও বুস্ট করতে পারেন এবং সম্পূর্ণরূপে অন্য অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে না৷

5. কাঙ্খিত অফসেট সেট করুন :এই বৈশিষ্ট্যটি আপনাকে অডিওর জন্য একটি অফসেট সময় সেট করতে দেয়৷ ধরা যাক আপনি একটি ভিডিওর 2 মিনিটের বিরক্তিকর ভূমিকা এড়িয়ে যেতে চান এবং অডিওর শুধুমাত্র একটি অংশ বের করতে চান। আপনি নীচে দেখানো "উন্নত সেটিংস" থেকে ভিডিও ফাইলের শুরু এবং শেষ অফসেট সংজ্ঞায়িত করে এটি অর্জন করতে পারেন:

পাজেরা অডিও এক্সট্রাক্টর ব্যবহার করে একটি ভিডিও ফাইল থেকে কীভাবে অডিও বের করবেন

এটি অত্যন্ত উপযোগী যখন আপনি অডিওটিকে নির্দিষ্ট বিভাগে ট্রিম করতে চান এবং অডিও ফাইলটি কেটে সেলাই করার জন্য অন্য সফ্টওয়্যার ব্যবহার করতে চান না।

একবার আপনি সমস্ত সেটিংস টুইক করা হয়ে গেলে, "রূপান্তর" বোতামটি টিপুন এবং অ্যাপ্লিকেশনটি সমস্ত ভিডিও ফাইল থেকে অডিও বের করা শুরু করবে এবং সেগুলিকে আপনার পছন্দের নির্ধারিত আউটপুট ফোল্ডারে সংরক্ষণ করবে৷

আপনি কি কখনও একটি অডিও এক্সট্র্যাক্টর ব্যবহার করেছেন? অনুগ্রহ করে মন্তব্য বিভাগে আপনার ধারনা শেয়ার করুন।

ইমেজ ক্রেডিট:Tibby অবশেষে ফিরে এসেছে!


  1. উইন্ডোজ 10 এ ভিডিও থেকে ফ্রেমগুলি কীভাবে বের করবেন

  2. কিভাবে ম্যাকের ভিডিও ক্লিপ থেকে অডিও সরাতে হয়

  3. ভিএলসি ব্যবহার করে অডিও বা ভিডিও ফাইলগুলিকে যে কোনও ফর্ম্যাটে কীভাবে রূপান্তর করবেন

  4. থার্ড-পার্টি অ্যাপস ব্যবহার না করে পিডিএফ থেকে পৃষ্ঠাগুলি কীভাবে বের করবেন