কম্পিউটার

Flathub বনাম স্ন্যাপ স্টোর:আপনি কোন অ্যাপ স্টোর ব্যবহার করবেন?

Flathub বনাম স্ন্যাপ স্টোর:আপনি কোন অ্যাপ স্টোর ব্যবহার করবেন?

লিনাক্স প্যাকেজ ম্যানেজমেন্ট আগের দুঃস্বপ্ন থেকে অনেক দূর এগিয়ে এসেছে। তবুও, বিতরণ দ্বারা প্রদত্ত প্যাকেজ পরিচালকরা সর্বদা নিখুঁত হয় না। আপনি যে ডিস্ট্রো চালাচ্ছেন না কেন স্ন্যাপ এবং ফ্ল্যাটপ্যাক ফর্ম্যাটগুলি সফ্টওয়্যার ইনস্টল করাকে আরও সহজ করে তুলেছে৷

স্ন্যাপ এবং ফ্ল্যাটপ্যাক উভয় ফাইলই প্রায়শই একটি প্রদত্ত অ্যাপের ওয়েবসাইটে পাওয়া যায়, তবে এই উভয় ফর্ম্যাটের নিজস্ব কেন্দ্রীভূত মার্কেটপ্লেস রয়েছে। তোমার জন্য কোনটা সঠিক? উত্তর দেওয়া সহজ প্রশ্ন নয়।

স্ন্যাপ এবং ফ্ল্যাটপ্যাক ব্যাখ্যা করা হয়েছে

স্ন্যাপ এবং ফ্ল্যাটপ্যাক উভয়ই শুধুমাত্র একটি অ্যাপ্লিকেশন নয় বরং এটি চালানোর জন্য প্রয়োজনীয় লাইব্রেরি এবং সমর্থন ফাইল ধারণ করে। এর মানে আপনাকে ম্যানুয়ালি নির্ভরতা ইনস্টল করার বিষয়ে বা আপনার সিস্টেমে সহজে পাওয়া গেলেও তা নিয়ে চিন্তা করতে হবে না।

স্ন্যাপগুলি উবুন্টুর পিছনে থাকা সংস্থা ক্যানোনিকাল দ্বারা তৈরি করা হয়েছিল। এই কারণে, কিছু লোক স্ন্যাপগুলিকে শুধুমাত্র উবুন্টু অ্যাপ্লিকেশন হিসাবে দেখে তবে আপনি snapd ইনস্টল করতে পারেন যেকোনো সিস্টেমে।

ফ্ল্যাটপ্যাক একই রকম কিন্তু কোনো একটি কোম্পানির সাথে আবদ্ধ নয়। যে বলে, রেড হ্যাটের মতো বড় কোম্পানিগুলি ফর্ম্যাটে অবদান রাখে। এই দুটি ফরম্যাটের আরও ঘনিষ্ঠভাবে দেখার জন্য, আমাদের স্ন্যাপ বনাম ফ্ল্যাটপ্যাক্সের বিস্তারিত রানডাউন দেখুন।

এই উভয় ফর্ম্যাটের নিজস্ব কেন্দ্রীভূত অ্যাপ স্টোর রয়েছে এবং আমরা এখানে এটিই দেখছি।

ডিস্ট্রো সাপোর্ট

প্রযুক্তিগতভাবে, স্ন্যাপ স্টোর বর্তমানে Flathub এর চেয়ে বেশি ডিস্ট্রো সমর্থন করে। এটি বলেছে, বিভিন্ন বিতরণ স্ন্যাপ স্টোর এবং ফ্ল্যাথব উভয়কেই বেছে নিয়েছে। আপনি কল্পনা করতে পারেন, উবুন্টু স্ন্যাপ স্টোর ব্যবহার করতে বেছে নেয়।

Flathub বনাম স্ন্যাপ স্টোর:আপনি কোন অ্যাপ স্টোর ব্যবহার করবেন?

অন্যান্য প্রধান ডিস্ট্রিবিউশন ফ্ল্যাটপ্যাক ফরম্যাট এবং এর সাথে ফ্ল্যাথব বেছে নিয়েছে। এই ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে রয়েছে ফেডোরা এবং এলিমেন্টারি লিনাক্স, সেইসাথে পিউরিজম থেকে PureOS ডেবিয়ান ভেরিয়েন্ট।

সফ্টওয়্যার উপলব্ধতা

আপনি যদি গেমস এবং নন-ফ্রি সফ্টওয়্যার ইনস্টল করতে চান, তাহলে স্ন্যাপ স্টোর হল যেখানে আপনি যেতে চাইবেন। সবাই লিনাক্স ব্যবহার করে না কারণ এটি বিনামূল্যে এবং ওপেন সোর্স, এবং এই লোকেরা মালিকানা সফ্টওয়্যার ইনস্টল করতে চাইতে পারে। যদি এটি হয়, স্ন্যাপ স্টোর এটি খুঁজে পাওয়ার একমাত্র জায়গা৷

Flathub আরও সীমিত যে পরিষেবার মাধ্যমে উপলব্ধ বেশিরভাগ সফ্টওয়্যার ওপেন সোর্স। এটি সর্বদা হয় না, তবে এটি সাধারণ। এটি কোম্পানিগুলিকে তাদের নিজস্ব ফ্ল্যাটপ্যাক প্যাকেজগুলি অফার করা থেকে থামায় না; আপনি এটি Flathub পরিষেবার মাধ্যমে খুঁজে পাবেন না৷

ভবিষ্যৎ-প্রুফিং

স্ন্যাপ দুটি উপায়ে সীমিত। প্রথমত, তারা সরাসরি স্ন্যাপ স্টোরের সাথে আবদ্ধ এবং এটি ছাড়া কাজ করবে না। এটি কোম্পানিগুলিকে Snaps অফার করতে বাধা দেয় যা স্টোরের সাথে আবদ্ধ নয়।

দ্বিতীয়টি হল স্ন্যাপ স্টোর সম্পূর্ণরূপে ক্যানোনিকাল দ্বারা সমর্থিত। উবুন্টু অবিশ্বাস্যভাবে জনপ্রিয়। এবং ক্যানোনিকাল ভাল করছে, তাই এর অর্থ হল অদূর ভবিষ্যতে কোম্পানীটি অদৃশ্য হয়ে যাওয়ার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না। এটি বলেছে, ক্যানোনিকাল একদিন সিদ্ধান্ত নিতে পারে যে এটি স্ন্যাপ স্টোরটি চালিয়ে যেতে চায় না, এই সময়ে আপনার স্ন্যাপগুলি কমবেশি অকেজো।

Flathub বনাম স্ন্যাপ স্টোর:আপনি কোন অ্যাপ স্টোর ব্যবহার করবেন?

ফ্ল্যাটপ্যাকের এই সমস্যাগুলির কোনওটিই নেই। কোম্পানি ফ্ল্যাথবকে দ্বিতীয় চিন্তা না করেই ফ্ল্যাটপ্যাক ফরম্যাটে প্যাকেজ অফার করতে পারে। আরও ভাল, যদি Flathub অদৃশ্য হয়ে যায়, আপনার Flatpaks এখনও কাজ করবে।

উপসংহার

সত্য হল, এইগুলির মধ্যে একটি বেছে নেওয়ার এবং এটির সাথে লেগে থাকার কোন বাস্তব কারণ নেই। তারা উভয়ই দরকারী এবং একে অপরের সাথে দ্বন্দ্ব করে না। এটি বলেছিল, আপনি যদি একটি বাছাই করতে চান, আপনি যদি বাণিজ্যিক অ্যাপগুলি খুঁজছেন তবে সেগুলি বিনামূল্যে হলেও স্ন্যাপ স্টোরটি আরও ভাল। আপনি যদি কঠোরভাবে ওপেন-সোর্স সফ্টওয়্যার খুঁজছেন তাহলে Flathub ভাল।

আপনি যখন গেমগুলি খুঁজছেন তখন স্ন্যাপ স্টোর কোথায় ভাল হতে পারে তার একটি উদাহরণ। প্রকৃতপক্ষে, আমরা ইতিমধ্যেই স্ন্যাপ স্টোরে উপলব্ধ সেরা গেমগুলির একটি তালিকা তৈরি করেছি৷


  1. অ্যান্ড্রয়েডে আপনার কোন অপেরা ব্রাউজার ব্যবহার করা উচিত?

  2. HDMI বনাম ডিসপ্লে পোর্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  3. আপনি কোন রুবি আইডিই ব্যবহার করবেন?

  4. শ্যাডোসকস বনাম ভিপিএন:আপনার কোনটি ব্যবহার করা উচিত?