কম্পিউটার

পেপারমিন্ট লিনাক্সে কীভাবে ওয়েব অ্যাপগুলিকে ডেস্কটপ অ্যাপে রূপান্তর করবেন

পেপারমিন্ট লিনাক্সে কীভাবে ওয়েব অ্যাপগুলিকে ডেস্কটপ অ্যাপে রূপান্তর করবেন

সাইট-নির্দিষ্ট ব্রাউজার বা, কিছুর জন্য, একক-সাইট ব্রাউজার, বা সংক্ষেপে এসএসবি, দৃশ্যে এসেছে, একটি ফ্যাড হয়ে উঠেছে এবং তারপর প্রায় অদৃশ্য হয়ে গেছে। শব্দটি "প্যাকেজ" বোঝায় যেগুলিতে একটি নিয়মিত ব্রাউজার থেকে প্রয়োজনীয় জিনিসগুলি থাকে, একটি নির্দিষ্ট সাইটের URL বা আরও ভাল, একটি ওয়েব-অ্যাপ থাকে৷ সংমিশ্রণ, তাত্ত্বিকভাবে, কাজ করতে পারে এবং প্রায় একটি স্থানীয় অ্যাপ্লিকেশনের মতো অনুভব করতে পারে। এবং এখনও, এসএসবি ব্যর্থ হয়েছে কারণ তারা প্রাথমিকভাবে "স্থানীয় অ্যাপ্লিকেশনের মতো কাজ করেনি এবং অনুভব করেনি।" তারপর থেকে, প্রযুক্তির উন্নতি হয়েছে, ওয়েব প্রসারিত হয়েছে, এবং আজকাল, অনেক ওয়েব-ভিত্তিক সমাধান এমনকি বৈশিষ্ট্য এবং কার্যকারিতার দিক থেকে স্থানীয় সফ্টওয়্যারকে ছাড়িয়ে গেছে৷

Peppermint OS-এর পিছনে থাকা দলটি প্রথম স্বপ্নদর্শীদের মধ্যে কয়েকজন ছিল যারা বুঝতে পেরেছিল যে এই গন্তব্যস্থলে আমরা যাচ্ছি এবং তাদের উবুন্টু ভেরিয়েন্টকে কাজের জন্য একটি বিশেষ অ্যাপ্লিকেশন দিয়ে সজ্জিত করেছি। বরফ, যাকে বলা হয়, যেকোন সাইট থেকে SSB তৈরি করতে পারে, চারটি ভিন্ন ব্রাউজার প্রযুক্তির যে কোনো একটির সাথে তাদের স্পন্দিত হৃদয়।

আইস অ্যাপ, যা আপনি প্রায়শই আইস-এসএসবি হিসাবে দেখতে পাবেন, পেপারমিন্ট লিনাক্সে ডিফল্টরূপে পূর্বেই ইনস্টল করা থাকে এবং বিতরণের প্রধান মেনুতে পাওয়া যেতে পারে। এটি পেপারমিন্টের একটি অবিচ্ছেদ্য অংশ এবং এর প্রাথমিক বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। একটি উপায় আছে, যদিও, এটি অন্যান্য বিতরণে ইনস্টল করার জন্য। দুর্ভাগ্যবশত, প্রক্রিয়াটি অ্যাপ স্টোরের মাধ্যমে নির্বাচন করার মতো সহজ নয়।

পেপারমিন্ট লিনাক্সে কীভাবে ওয়েব অ্যাপগুলিকে ডেস্কটপ অ্যাপে রূপান্তর করবেন

আপনি যদি ডেবিয়ান-ভিত্তিক ডিস্ট্রিবিউশন চালান তাহলে সবচেয়ে সহজ বিষয় হল, যেখানে আপনি ডেভেলপার লঞ্চপ্যাড থেকে ডেব ফর্ম্যাটে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারেন। তারপরে আপনি ডাউনলোড করা ফাইলটিকে আপনার ডেবিয়ান-ভিত্তিক ডিস্ট্রিবিউশনে (যেমন উবুন্টু বা মিন্ট) কমান্ড দিয়ে ইনস্টল করতে পারেন:

sudo dpkg -i ice_6.0.6_all.deb

লক্ষ্য URL পান

আপনি আপনার প্রিয় ব্রাউজার ব্যবহার করে একটি অ্যাপ্লিকেশনে রূপান্তর করতে চান এমন সাইটে যান৷ আপনি যখনই অ্যাপ হিসেবে সাইটটি চালান তখন একটি নির্দিষ্ট উপ-পৃষ্ঠা উপস্থিত হতে চাইলে, এর হোমপেজ বা লগইন স্ক্রিনের URL কপি করবেন না। পরিবর্তে, আপনি যে নির্দিষ্ট উপ-পৃষ্ঠাটি চান সেটি দেখুন এবং এর URL কপি করুন। আপনি লক্ষ্য না করলে, একটি সাইটের URL "আপনার ব্রাউজারে এর কোন পৃষ্ঠাগুলি লোড করা হয়েছে" এর উপর নির্ভর করে পরিবর্তিত হয়৷ একটি নির্দিষ্ট পৃষ্ঠার URL অনুলিপি করার মাধ্যমে, আপনি আইস দিয়ে যে সাইটটি তৈরি করছেন সেটির অ্যাপ সংস্করণ "সেখানে শুরু হবে" যখনই আপনি এটি চালান।

পেপারমিন্ট লিনাক্সে কীভাবে ওয়েব অ্যাপগুলিকে ডেস্কটপ অ্যাপে রূপান্তর করবেন

অ্যাপের নাম এবং URL সেট করুন

পেপারমিন্টের প্রধান মেনু থেকে বরফ চালান। উপলব্ধ ক্ষেত্রগুলির প্রথমটিতে আপনার আবেদনের জন্য একটি নাম প্রবেশ করান শুরু করুন৷ নিচের ক্ষেত্রটিতে, সাইটের ঠিকানাটি আগের ধাপে কপি করার মতো করে পেস্ট করুন।

পেপারমিন্ট লিনাক্সে কীভাবে ওয়েব অ্যাপগুলিকে ডেস্কটপ অ্যাপে রূপান্তর করবেন

অ্যাপের বিভাগ সংজ্ঞায়িত করুন

"মেনুতে কোথায়?" পুল-ডাউন মেনু আপনাকে পেপারমিন্টের প্রধান মেনুর কোন বিভাগে আপনার তৈরি করা অ্যাপ্লিকেশনটি প্রদর্শিত হবে তা নির্দিষ্ট করতে দেয়। প্রকৃতপক্ষে, আপনি "একটি এসএসবিতে পরিণত হবেন" সবকিছুই একটি সাইট বা ওয়েব-অ্যাপ। তবুও, সব ওয়েবসাইট এবং ওয়েব অ্যাপ একই রকম নয়। সকলের জন্য একই ছাতা শব্দটি ব্যবহার করা শীঘ্রই বিশৃঙ্খলার দিকে নিয়ে যাবে যদি আপনি তাদের এক ডজনেরও বেশি তৈরি করেন। Google ডক্স সম্ভবত "অফিস" লেবেলের অধীনে আরও ভাল কাজ করবে, YouTube এবং Spotify এর বিপরীতে যেটিকে "মাল্টিমিডিয়া" হিসাবে আরও ভাল শ্রেণীবদ্ধ করা হবে৷

পেপারমিন্ট লিনাক্সে কীভাবে ওয়েব অ্যাপগুলিকে ডেস্কটপ অ্যাপে রূপান্তর করবেন

একটি আইকন চয়ন করুন

আপনি যে অ্যাপ্লিকেশানগুলি তৈরি করেন তা এক নজরে স্বীকৃত করার জন্য, তাদের সকলের জন্য ডিফল্ট আইস আইকন ব্যবহার করা এড়িয়ে চলুন৷ বরফ আপনাকে এর জন্য দুটি বিকল্প সরবরাহ করে।

"একটি আইকন নির্বাচন করুন" এর মাধ্যমে আপনি SSB-এর আইকন হিসাবে ব্যবহারের জন্য একটি JPG বা PNG ছবি ফাইল নির্বাচন করতে পারেন৷

"সাইট ফেভিকন ব্যবহার করুন" হল দুটির মধ্যে সবচেয়ে সহজ - এবং স্বয়ংক্রিয় - সমাধান, কারণ এটি অফিসিয়াল সাইটের ফ্যাভিকনকে ক্যাপচার করার এবং ব্যবহার করার চেষ্টা করে যেভাবে এটি আপনার ব্রাউজারে প্রদর্শিত হয় যখনই আপনি এটিতে যান৷

পেপারমিন্ট লিনাক্সে কীভাবে ওয়েব অ্যাপগুলিকে ডেস্কটপ অ্যাপে রূপান্তর করবেন

আমাদের পরীক্ষা চলাকালীন আমরা দেখেছি যে কখনও কখনও এটি যেমনটি করা উচিত তেমন কাজ করে না এবং SSB তৈরি করা ডিফল্ট আইকন ছিল। এই ধরনের ক্ষেত্রে, আপনার সম্ভবত ইন্টারনেট থেকে একটি প্রাসঙ্গিক চিত্র অনুসন্ধান করা এবং ডাউনলোড করা উচিত, যা আপনি পূর্ববর্তী পছন্দের মাধ্যমে একটি আইকন হিসাবে ব্যবহার করতে পারেন৷ গুগল ইমেজ সার্চে সাইটের নাম প্লাস "ফ্যাভিকন" লেখার চেষ্টা করুন।

ব্রাউজার এবং প্রোফাইলগুলি

আমাদের ক্ষেত্রে আমরা শুধুমাত্র পেপারমিন্টে ফায়ারফক্স ইনস্টল করেছি, তাই এটিই ছিল আমাদের একমাত্র উপলব্ধ পছন্দ। আপনার যদি Chrome, Chromium, Opera, বা Vivaldi ইনস্টল করা থাকে, তাহলে Ice এই ব্রাউজারগুলির মধ্যে একটিকে ইঞ্জিন হিসেবে ব্যবহার করতে পারে আপনার অ্যাপ-টু-বিতে। আপনি বরফের উইন্ডোর নীচে-বাম দিকে উপযুক্ত বিকল্পটি বেছে নিয়ে ব্রাউজার ইঞ্জিন চয়ন করতে পারেন৷

পেপারমিন্ট লিনাক্সে কীভাবে ওয়েব অ্যাপগুলিকে ডেস্কটপ অ্যাপে রূপান্তর করবেন

বর্ধিত নিরাপত্তার জন্য, এবং যদি আপনি Firefox নির্বাচন না করেন যেখানে এই আচরণটি ডিফল্ট, আমরা ব্রাউজার বিকল্পের ঠিক উপরে অবস্থিত "একটি বিচ্ছিন্ন ব্রাউজার প্রোফাইল সহ SSB তৈরি করুন" চালু করার পরামর্শ দিই। এটি SSB-এর জন্য একটি পৃথক প্রোফাইল তৈরি করতে সক্ষম করে; অন্যথায়, এটি আপনার ব্রাউজারে ব্যবহার করা ডিফল্ট প্রোফাইলের অধীনে কাজ করবে।

সমস্তই প্রধান মেনুতে

উইন্ডোর নীচে-ডানদিকে প্রয়োগ করুন-এ ক্লিক করার মাধ্যমে, আপনার সাইট/অ্যাপ ইতিমধ্যেই আপনার বেছে নেওয়া সাব-ক্যাটাগরির পেপারমিন্টের প্রধান মেনুতে আপনার জন্য অপেক্ষা করছে।

পেপারমিন্ট লিনাক্সে কীভাবে ওয়েব অ্যাপগুলিকে ডেস্কটপ অ্যাপে রূপান্তর করবেন

প্রক্রিয়াটি তাত্ক্ষণিক কারণ, কার্যত, এটি পেপারমিন্টের প্রধান মেনুতে একটি নতুন এন্ট্রি হিসাবে শুধুমাত্র একটি শর্টকাট এবং একটি "মেনু আইটেম" আইকন সংরক্ষণ করছে৷ কোনো সফ্টওয়্যারের অতিরিক্ত ইনস্টলেশন বা ফাইলের অনুলিপি করার প্রয়োজন নেই - ব্রাউজারটি "প্রয়োজনীয় সমস্ত প্রযুক্তি।"

Firefox ভিতরে

নতুন মেনু এন্ট্রিতে ক্লিক করলে, আপনার সাইটটি একটি নতুন ব্রাউজার উইন্ডোতে প্রদর্শিত হবে। এটি পুরো উইন্ডোটি দখল করবে এবং এটি "একটি ব্রাউজারে চলছে" নির্দেশ করার জন্য বোতাম এবং মেনুর মতো কোনো আইটেম থাকবে না। দৃশ্যমান না হওয়ার অর্থ এই নয় যে, অন্তর্নিহিত ব্রাউজারটি যাদুকরীভাবে অদৃশ্য হয়ে যাবে।

পেপারমিন্ট লিনাক্সে কীভাবে ওয়েব অ্যাপগুলিকে ডেস্কটপ অ্যাপে রূপান্তর করবেন

বেশিরভাগ, যদি সব না হয়, ব্রাউজার শর্টকাট এখনও কাজ করবে। উদাহরণস্বরূপ, F5 এর একটি প্রেস প্রদর্শিত পৃষ্ঠা রিফ্রেশ করবে।

যেটিকে প্রায় বাগ হিসাবে বিবেচনা করা যেতে পারে, আমরা আবিষ্কার করেছি যে যদিও ফায়ারফক্স মেনুটি লুকানো আছে, যেখানে এটি সাধারণত প্রদর্শিত হয় সেখানে ডানদিকে একটি ক্লিক এটিকে উন্মোচন করে, যা স্বাভাবিকের মতো ব্রাউজারের সমস্ত ফাংশন এবং বিকল্পগুলিতে অ্যাক্সেস দেয়৷


  1. লিনাক্সে একটি হিমায়িত ডেস্কটপ কীভাবে পুনরায় চালু করবেন

  2. লিনাক্সে একটি আইএমজি ফাইলকে কীভাবে আইএসও ফাইলে রূপান্তর করবেন

  3. লিনাক্সে কীভাবে ম্যাক অ্যাপস চালাবেন

  4. কিভাবে মোবাইল লিনাক্স ডেস্কটপ লিনাক্স থেকে আলাদা