কম্পিউটার

নেস্টেড ভার্চুয়ালাইজেশন সহ একটি ভার্চুয়াল মেশিনে হাইপার-ভি কীভাবে চালাবেন?

ফিজিক্যাল মেশিনে হাইপার-ভি সার্ভার রোল বা হাইপার-ভি কোর সার্ভারের ইনস্টলেশন একটি সহজবোধ্য প্রক্রিয়া এবং সর্বদা একটি অতিরিক্ত কনফিগারেশন করার প্রয়োজন হয় না। বিচ্ছিন্ন পরিবেশ নির্মাণের পরবর্তী ধাপ হল ভার্চুয়াল মেশিন, অপারেটিং সিস্টেম এবং হোস্ট করা অ্যাপ্লিকেশন স্থাপন এবং কনফিগার করা। এটি ঐতিহ্যগত ভার্চুয়ালাইজেশন হিসাবে পরিচিত। এই ক্ষেত্রে, ফিজিক্যাল মেশিনটিকে বিমূর্ত করা হয় এবং ভার্চুয়াল মেশিনে হোস্ট করা গেস্ট অপারেটিং সিস্টেমের কাছে উপস্থাপন করা হয়। কিন্তু আমরা যদি ভার্চুয়াল মেশিনের ভিতরে একটি হাইপার-ভি চালাতে চাই? এটি ডিফল্টরূপে করা সম্ভব নয়, তবে হাইপার-ভি সার্ভার এবং লক্ষ্য ভার্চুয়াল মেশিনে অতিরিক্ত পরিবর্তনের সাথে। যে প্রযুক্তি আমাদের ভার্চুয়াল মেশিনের ভিতরে একটি ভার্চুয়াল মেশিন চালানোর অনুমতি দেয় তাকে বলা হয় নেস্টেড ভার্চুয়ালাইজেশন . এটি VMware, Citrix এবং Nutanix সহ অন্যান্য জনপ্রিয় বিক্রেতাদের দ্বারা সমর্থিত। আকর্ষণীয় শোনাচ্ছে, কিন্তু ভার্চুয়াল মেশিনের ভিতরে একটি ভার্চুয়াল মেশিন চালানোর জন্য ব্যবহার কেস কি? এটি মূলত ডেভেলপারদের দ্বারা পরীক্ষার উদ্দেশ্যে, ল্যাব এবং হাইপার-ভি কনটেইনার চালানোর জন্য ব্যবহৃত হয়।

আমরা যদি VM-এ Hyper-V ইনস্টল করার চেষ্টা করি, তাহলে আমরা একটি ত্রুটি পাব যা বলে যে ভার্চুয়ালাইজেশন ক্ষমতা অনুপস্থিত থাকার কারণে ইনস্টলেশন করা যাবে না।

নেস্টেড ভার্চুয়ালাইজেশন সহ একটি ভার্চুয়াল মেশিনে হাইপার-ভি কীভাবে চালাবেন?

এই বাধার সমাধান হল একটি টার্গেট ভার্চুয়াল মেশিনের জন্য হাইপার-ভি সার্ভারে নেস্টেড ভার্চুয়ালাইজেশন সক্ষম করা। নিম্নলিখিত টেক্সটে, আমরা আপনাকে উইন্ডোজ সার্ভার 2019-এ হোস্ট করা হাইপার-ভি সার্ভারে নেস্টেড ভার্চুয়ালাইজেশন সক্ষম করার পদ্ধতির মাধ্যমে পথ দেখাব।

  1. লগ ইন করুন৷ অথবা Windows Server 2019-এর সাথে সংযোগ করুন যেখানে আপনি Hyper-V ভূমিকা ইনস্টল করেছেন
  2. হাইপার-ভি ম্যানেজার খুলুন
  3. VM-এ নেভিগেট করুন যেখানে আপনি নেস্টেড ভার্চুয়ালাইজেশন সক্ষম করতে চান। আমাদের উদাহরণে, স্ক্রিনশটে দেখানো হিসাবে এটি "Windows2019" নামে VM নেস্টেড ভার্চুয়ালাইজেশন সহ একটি ভার্চুয়াল মেশিনে হাইপার-ভি কীভাবে চালাবেন?
  4. VM বন্ধ করুন
  5. স্টার্ট মেনুতে ডান ক্লিক করুন এবং তারপর Windows Powershell (Admin)-এ ক্লিক করুন
  6. টাইপ করুন সেট-VMPপ্রসেসর -VMName Windows2019 -ExposeVirtualizationExtensions $true এবং তারপর চাপুন এই উদাহরণে, Windows2019 হল VM নাম। আপনার হাইপার-ভি ম্যানেজারে হোস্ট করা আপনার VM-এর নাম টাইপ করতে হবে নেস্টেড ভার্চুয়ালাইজেশন সহ একটি ভার্চুয়াল মেশিনে হাইপার-ভি কীভাবে চালাবেন?
  7. পরবর্তী ধাপ হল নেস্টেড ভার্চুয়াল মেশিনের সাথে নেটওয়ার্কিং কনফিগার করা। এটি MAC স্পুফিং বা নেটওয়ার্ক অ্যাড্রেস ট্রান্সলেশন (NAT) ব্যবহার করে করা যেতে পারে। আমাদের ক্ষেত্রে আমরা কমান্ড টাইপ করে MAC স্পুফিং সক্ষম করব Get-VMNetworkAdapter -VMName Windows2019 | সেট-VMNetworkAdapter -MacAddressSpoofing চালু পাওয়ারশেলের মধ্যে অনুগ্রহ করে আপনার ভার্চুয়াল মেশিনের নামের সাথে Windows2019 প্রতিস্থাপন করুন নেস্টেড ভার্চুয়ালাইজেশন সহ একটি ভার্চুয়াল মেশিনে হাইপার-ভি কীভাবে চালাবেন?
  8. চালু করুন VM এবং Windows Server 2019 এ লগইন করুন
  9. সার্ভার ম্যানেজার খুলুন এবং ভূমিকা এবং বৈশিষ্ট্য যোগ করুন ক্লিক করুন
  10. পরবর্তী এ ক্লিক করুন শুরু করার আগে এর অধীনে
  11. পরবর্তী এ ক্লিক করুন ইন্সটলেশন টাইপ নির্বাচন করুন এর অধীনে
  12. পরবর্তী এ ক্লিক করুন অথবা গন্তব্য সার্ভার নির্বাচন করুন এর অধীনে গন্তব্য সার্ভার চয়ন করুন
  13. হাইপার-ভি নির্বাচন করুন সার্ভারের ভূমিকা নির্বাচন করুন এর অধীনে এবং তারপর বৈশিষ্ট্য যোগ করুন ক্লিক করুন
  14. হাইপার-ভি ইনস্টল করতে পরবর্তী ক্লিক করুন
  15. পরবর্তী এ ক্লিক করুন বৈশিষ্ট্য নির্বাচন করুন এর অধীনে
  16. ক্লিক করুন পরবর্তী Hyper-V এর অধীনে
  17. ভার্চুয়াল সুইচ তৈরি করুন এর অধীনে নেটওয়ার্ক অ্যাডাপ্টার চয়ন করুন৷ . Windows সার্ভার স্বয়ংক্রিয়ভাবে সেই মেশিনে উপলব্ধ সমস্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টার সনাক্ত করবে
  18. পরবর্তী এ ক্লিক করুন ভার্চুয়াল মেশিন মাইগ্রেশন এর অধীনে
  19. পরবর্তী এ ক্লিক করুন অথবা ডিফল্ট স্টোর এর অধীনে ভার্চুয়াল হার্ড ডিস্ক বা ভার্চুয়াল মেশিন কনফিগারেশন ফাইলের জন্য ডিফল্ট অবস্থান চয়ন করুন
  20. নির্বাচন করুন একটি নির্বাচিত সার্ভারে গন্তব্য ভূমিকা, ভূমিকা পরিষেবা বা বৈশিষ্ট্যগুলি পুনরায় চালু করুন, ইনস্টল করুন ক্লিক করুন এবং তারপর হ্যাঁ ক্লিক করুন ইনস্টলেশন নির্বাচন নিশ্চিত করুন এর অধীনে
  21. ইনস্টল করুন এ ক্লিক করুন এবং Windows Server 2019 Hyper-V রোল ইনস্টল করা পর্যন্ত অপেক্ষা করুন
  22. ইনস্টল করুন এ ক্লিক করুন ইন্সটলেশন নির্বাচন নিশ্চিত করুন এর অধীনে
  23. উইন্ডোজ হাইপার-ভি ভূমিকার ইনস্টলেশন শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এটি স্বয়ংক্রিয়ভাবে ভার্চুয়াল মেশিন ইনস্টল করবে। নেস্টেড ভার্চুয়ালাইজেশন সহ একটি ভার্চুয়াল মেশিনে হাইপার-ভি কীভাবে চালাবেন?
  24. লগ ইন করুন৷ উইন্ডোজ সার্ভার 2019
  25. তে
  26. সার্ভার ম্যানেজার খুলুন
  27. সরঞ্জাম-এ নেভিগেট করুন এবং তারপর হাইপার-ভি ম্যানেজার ক্লিক করুন
  28. একটি ভার্চুয়াল মেশিন ইনস্টল করুন এবং Hyper-V এর সাথে খেলা উপভোগ করুন

  1. Hyper-V 2019 এ আপনার প্রথম ভার্চুয়াল মেশিন তৈরি করুন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

  3. কিভাবে Android-x86 দিয়ে লিনাক্সে অ্যান্ড্রয়েড গেম চালাবেন

  4. Windows 11/10 এ একটি হাইপার-ভি ভার্চুয়াল মেশিন কিভাবে সেটআপ করবেন।