কম্পিউটার

Xfce পর্যালোচনা:একটি চর্বিহীন, গড় লিনাক্স মেশিন

Xfce পর্যালোচনা:একটি চর্বিহীন, গড় লিনাক্স মেশিন

লাইটওয়েট লিনাক্স ডেস্কটপ পরিবেশগুলির মধ্যে একটি হিসাবে, Xfce হল একটি জনপ্রিয় পছন্দ যারা তাদের লিনাক্স সিস্টেমগুলিকে যতটা সম্ভব কম রাখতে চান। কিন্তু লিনাক্সের জন্য অনেকগুলি ভিন্ন বিকল্প উপলব্ধ রয়েছে, কেন আপনি Xfce এর মতো সহজ কিছু বেছে নেবেন? আসুন সরাসরি এই Xfce পর্যালোচনায় ডুবে যাই এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা, কর্মক্ষমতা, কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য পরীক্ষা করি এবং Xfce আপনার জন্য সঠিক DE কিনা তা নির্ধারণ করি৷

প্রথম প্রভাব

আমি ব্যক্তিগতভাবে মনে করি যে কোনো কাস্টমাইজেশন ছাড়া স্টক Xfce দেখতে এবং ব্যবহার করা কঠিন। এখানে প্রচুর ডিস্ট্রো রয়েছে যা Xfce কে ভারীভাবে কাস্টমাইজ করে এবং জিনিসগুলিকে দেখতে একটু সুন্দর করে তোলে, তবে সাধারণ, ভ্যানিলা Xfce এমন কিছু নয় যা আমি আগ্রহী। তবে এটি সম্পর্কে কিছু সত্যিই দুর্দান্ত জিনিস রয়েছে - বয়স্কদের ক্ষেত্রে, আরও অলস সিস্টেম, Xfce বেশ চটকদার এবং পুরানো মেশিনগুলিকে আবার জীবিত করে। এটি সাধারণত Xfce এর পিছনে ধারণা - দ্রুত এবং হালকা। এটি কিছু চর্বিকে ছাঁটাই করে যা কিছু ডেস্কটপ পরিবেশ নিয়ে আসে এবং জিনিসগুলিকে চর্বিহীন এবং অর্থহীন রাখার লক্ষ্য রাখে।

Xfce পর্যালোচনা:একটি চর্বিহীন, গড় লিনাক্স মেশিন Xfce পর্যালোচনা:একটি চর্বিহীন, গড় লিনাক্স মেশিন Xfce পর্যালোচনা:একটি চর্বিহীন, গড় লিনাক্স মেশিন Xfce পর্যালোচনা:একটি চর্বিহীন, গড় লিনাক্স মেশিন Xfce পর্যালোচনা:একটি চর্বিহীন, গড় লিনাক্স মেশিন Xfce পর্যালোচনা:একটি চর্বিহীন, গড় লিনাক্স মেশিন

ব্যবহারকারীর অভিজ্ঞতা

Xfce এর বিভিন্ন কাস্টমাইজেশনের সাথে ব্যবহারকারীর অভিজ্ঞতা ব্যাপকভাবে পরিবর্তিত হয়। ভ্যানিলা Xfce-এর সাথে, স্ক্রিনের নীচে কিছু লঞ্চার সহ একটি ডক রয়েছে, ঘড়ি, ক্যালেন্ডার, বিজ্ঞপ্তি এবং নেটওয়ার্ক অ্যাপলেট সহ একটি সিস্টেম ট্রে এবং উপরের বাম কোণে, আপনার সমস্ত অ্যাক্সেস সহ একটি অ্যাপ্লিকেশন মেনু রয়েছে অ্যাপ্লিকেশন

Xfce ব্যবহার করার অভিজ্ঞতা আপনাকে কিছুটা অনুভূত করে যে আপনি কিছু মিস করছেন কারণ এটি খুব সহজ এবং অভিহিত মূল্যে নেওয়া সহজ বলে মনে হয়। কিছু ডিস্ট্রো Xfce কে এমনভাবে কাস্টমাইজ করে যা জিনিসগুলিকে ব্যবহার করা আরও সহজ করে তোলে।

এর একটি দুর্দান্ত উদাহরণ হল Xubuntu 20.04, যা অ্যাপ্লিকেশন মেনুতে একটি অনুসন্ধান ফাংশন অন্তর্ভুক্ত করে যাতে অ্যাপ্লিকেশনগুলি খুঁজে পাওয়া আরও সহজ হয়। অতিরিক্তভাবে, Xfce-এর মধ্যে তৈরি কিছু অ্যাপ্লিকেশন রয়েছে যা এটিকে অন্যান্য DE-এর তুলনায় একটি আকর্ষণীয় প্রান্ত দেয়।

ক্যাটফিশ

ক্যাটফিশ হল একটি ফাইল-সার্চিং টুল যা আপনাকে শুধু ফাইল নয়, ফাইলের বিষয়বস্তুও অনুসন্ধান করতে দেয়। আপনি #!/bin/bash টাইপ করে আপনার সমস্ত ব্যাশ স্ক্রিপ্টগুলি সন্ধান করতে পারেন , অথবা আপনি আপনার ফাইলগুলিতে কীওয়ার্ডগুলি সন্ধান করতে পারেন যা আপনি জানেন যে সেখানে রয়েছে৷ আমি কয়েকবার "ক্যাটফিশ" শব্দটি ব্যবহার করে একটি নমুনা ফাইল তৈরি করেছি, এবং আপনি দেখতে পারেন যে ফাইলের বিষয়বস্তু অনুসন্ধান করার জন্য বাক্সটি চেক করার পরে, আমি সেই ফাইলটি অনুসন্ধান করতে সক্ষম হয়েছি। ক্যাটফিশ প্রায় তাত্ক্ষণিক, এবং এটি আপনার ফাইলগুলিকে আরও সহজ করে তোলে৷

Xfce পর্যালোচনা:একটি চর্বিহীন, গড় লিনাক্স মেশিন

থুনার ফাইল ম্যানেজার

Thunar হল Xfce এর ডিফল্ট ফাইল ম্যানেজার। এটি সাধারণত বেশ সহজ, কিন্তু Thunar কনফিগার করার জন্য আপনি অনেক কিছু করতে পারেন। আপনি জিনিসগুলি খুলতে একক বনাম ডাবল ক্লিকের মতো জিনিসগুলি পরিবর্তন করতে পারেন, সাইডবারে কোন ফোল্ডারগুলি রয়েছে তা কনফিগার করতে এবং একটি টার্মিনাল খোলার জন্য বা কমান্ড চালানোর জন্য কাস্টম অ্যাকশনগুলি পরিবর্তন করতে পারেন৷ যাইহোক, Thunar এর সবচেয়ে বড় অংশগুলির মধ্যে একটি হল সমস্ত প্লাগইন যা আপনি ব্যবহার করতে পারেন।

Xfce পর্যালোচনা:একটি চর্বিহীন, গড় লিনাক্স মেশিন

থুনার প্লাগইনগুলি কম্পিউটিং হ্যাশ, ভলিউম ম্যানেজমেন্ট এবং ড্রপবক্স প্রসঙ্গ মেনুর মতো সুবিধাজনক ফাংশন সহ থুনারের কার্যকারিতা বাড়ানোর জন্য ডিজাইন করা হয়েছে। Thunar এবং Xfce সংস্থানগুলির উপর এত হালকা, প্লাগইন কার্যকারিতাটি বেশ অসাধারণ, এবং এটি এমন একটি চর্বিযুক্ত কিছুতে আরও কিছু "সম্পূর্ণ চর্বি" বৈশিষ্ট্য আনার একটি দুর্দান্ত উপায়।

কাস্টমাইজেশন

Xfce এত হালকা যে এটি কাস্টমাইজ করা কতটা সহজ তা সবসময় অবিলম্বে স্পষ্ট হয় না। আপনি ওয়ার্কস্পেস, উইন্ডো সজ্জা, গ্লোবাল থিম, আইকন থিম, স্ক্রিনসেভার এবং আরও অনেক কিছু সরাসরি বাক্সের বাইরে নিয়ন্ত্রণ করতে পারেন। এছাড়াও, বিভিন্ন অ্যাপ্লিকেশানের জন্য প্রচুর কনফিগারেশন বিকল্প রয়েছে, যা আপনাকে আপনার টার্মিনাল এবং থুনারের মতো জিনিসগুলিকে খুঁজে বের করার জন্য অনুসন্ধান না করেই কনফিগার করার অনুমতি দেয়।

Appearances এবং Window Manager-এর মতো অ্যাপগুলি আপনাকে মৌলিক চেহারাতে কিছু কাস্টমাইজেশন করার নমনীয়তা দেয়, তবে আপনি আপনার সিস্টেমের প্যানেলগুলির বিষয়ে কিছু পরিবর্তন করতে এবং প্যানেলে প্যানেল এবং অ্যাপলেটগুলি যোগ করতে, সরাতে বা পরিবর্তন করতে পারেন৷

Xfce পর্যালোচনা:একটি চর্বিহীন, গড় লিনাক্স মেশিন Xfce পর্যালোচনা:একটি চর্বিহীন, গড় লিনাক্স মেশিন

আপনি যদি Xfce-এর চেয়ে আরও বেশি চেহারার বিকল্পগুলি খুঁজছেন, তাহলে Xfce লুক নামে জিনিসগুলিকে সুন্দর দেখাতে নিবেদিত একটি দুর্দান্ত ওয়েবসাইট রয়েছে। আপনি নতুন আইকন থিম এবং উইন্ডো থিম ডাউনলোড করতে পারেন এবং সেখানে প্রচুর বিকল্প উপলব্ধ রয়েছে। আপনি Xfce লুকে যা খুঁজছেন তা খুঁজে না পেলে, আমি অবাক হব।

পারফরম্যান্স

আমি আগেই বলেছি, Xfce অবিশ্বাস্যভাবে চর্বিহীন। একটি Xubuntu 20.04 ভার্চুয়াল মেশিন 2GB RAM এবং 2 vCPU-তে অ্যাক্সেস 421MB RAM এবং 1% CPU ব্যবহারে চলে। Xfce হল লীনস্ট ডিইগুলির মধ্যে একটি, এটি পুরানো বা কম শক্তিশালী হার্ডওয়্যারের জন্য একটি চমৎকার পছন্দ করে তোলে। এমনকি এই ভার্চুয়াল মেশিন পরিবেশেও, জিনিসগুলি চটজলদি এবং প্রতিক্রিয়াশীল মনে হয় এবং উইন্ডোজকে টাইলিং অবস্থানে স্ন্যাপ করার জন্য কীবোর্ড শর্টকাটগুলি কনফিগার করা জিনিসগুলিকে কীবোর্ডের কাছাকাছি রাখার একটি দুর্দান্ত উপায়।

কোয়ার্টার টাইলিংও একটি বিকল্প, তবে এটি দারুচিনির মতো ডিইতে কোয়ার্টার টাইলিংয়ের মতো কাজ করে না। কোণে টাইল করার জন্য আপনাকে নির্দিষ্ট কীবোর্ড শর্টকাট সেট করতে হবে, যা খুব কঠিন নয়।

সর্বোপরি, Xfce-এর পারফরম্যান্স এমন কিছু যা আমি পারফরম্যান্স ছাড়া আর কিছুই খুঁজছেন এমন কাউকে সুপারিশ করি।

Xfce পর্যালোচনা:একটি চর্বিহীন, গড় লিনাক্স মেশিন

Xfce এর অসুবিধা

Xfce-এর সেই ক্ষীণ, পারফরম্যান্ট প্রকৃতির মূল্য আসে। Xfce-এর একটু বেশি সরল হওয়ার প্রবণতা রয়েছে। কোনও ওয়ার্কস্পেস ওভারভিউ বা এক্সপো নেই, যা এমন কিছু যা কঠিন মাল্টিটাস্ক করার সময় কাজে আসে। xfdashboard কমান্ড এবং অ্যাপ্লিকেশন প্রযুক্তিগতভাবে এটি করার একটি উপায় প্রদান করে, তবে এটি বাকি ডেস্কটপের সাথে ভালভাবে মেশে না এবং ক্লাঙ্কি বোধ করে।

উপরন্তু, যারা অভিজ্ঞতা কাস্টমাইজ করার প্রয়োজন অনুভব করেন না তাদের জন্য, Xfce একটি মিশ্র ব্যাগ হতে পারে। কিছু ডিস্ট্রো তাদের Xfce এর বাস্তবায়ন কাস্টমাইজ করার জন্য সত্যিই সময় এবং প্রচেষ্টা নেয়, কিন্তু অন্যান্য ডিস্ট্রো একটি স্টক বাস্তবায়ন পাঠায় যা পছন্দসই হতে অনেক কিছু ছেড়ে দেয়। আপনি যদি এমন কিছু খুঁজছেন যা বাক্সের বাইরে সুন্দর, Xfce হিট বা মিস হতে পারে।

কোথায় Xfce-এর অভিজ্ঞতা নিতে হবে

উপরে উল্লিখিত হিসাবে, Xfce একটি মিশ্র ব্যাগ হতে পারে। তিনটি প্রধান ডিস্ট্রো রয়েছে যেখানে আমি কোন বিকল্পগুলি উপলব্ধ এবং আপনি কোন স্টাইলিং পছন্দ করেন তা দেখতে Xfce-এর অভিজ্ঞতা নেওয়ার সুপারিশ করব। এর মধ্যে প্রথমটি হল Xubuntu 20.04.

Xubuntu 20.04

Xubuntu অনেক বেশি ঘণ্টা এবং শিস ছাড়াই Xfce-এর একটি চমৎকার বাস্তবায়ন দেয়। এটি সম্পর্কে একটি দুর্দান্ত প্রাথমিক ওএস শৈলী রয়েছে তবে এটি একটি স্বতন্ত্র Xfce ওয়ার্কফ্লো ধরে রাখে। এটি মার্জিত, সহজ এবং সুন্দর, পাশাপাশি আপনি যদি জিনিসগুলি পছন্দ করেন তবে সহজেই প্রতিলিপি করা হচ্ছে। বুদ্ধিমান ডিফল্ট রয়েছে, জিনিসগুলিকে পরিবর্তন করার জন্য প্রচুর বিকল্প উপলব্ধ, এবং এটি আপনার পথের বাইরে থেকে যায়৷

Xfce পর্যালোচনা:একটি চর্বিহীন, গড় লিনাক্স মেশিন

MX Linux

এমএক্স লিনাক্স হল একটি কম সাধারণ ডিস্ট্রো যা একটি কঠিন কাল্ট অনুসরণ করে। এটি ডেবিয়ানের উপর ভিত্তি করে, তবে এটি একটি সুন্দর Xfce ডেস্কটপ প্রয়োগ করে যা Xubuntu এর চেয়ে একটু বেশি কাস্টমাইজ করা হয়েছে। MX Linux তার Xfce বাস্তবায়ন সম্পর্কে সেই হালকা, ন্যূনতম বাতাস রাখে এবং এতে আরও ব্যবহারকারী-বান্ধব বৈশিষ্ট্য যুক্ত করে।

Xfce পর্যালোচনা:একটি চর্বিহীন, গড় লিনাক্স মেশিন

EndeavourOS

EndeavourOS একটি ডিস্ট্রো যা আরও অভিজ্ঞ ব্যবহারকারীর জন্য বোঝানো হয়েছে, তবে এটি একজন শিক্ষানবিস হিসাবে ব্যবহার করা অযৌক্তিক নয়। এটি Arch-এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা একটি "ট্রায়াল বাই ফায়ার" ধরনের ডিস্ট্রো, কিন্তু EndeavourOS আর্চের উপরে কিছু দরকারী বৈশিষ্ট্য যোগ করে এবং একটি দুর্দান্ত-সুদর্শন Xfce বাস্তবায়ন করে যা আপনাকে ড্রাইভারের আসনে বসানোর সময় এখনও ন্যূনতম।

Xfce পর্যালোচনা:একটি চর্বিহীন, গড় লিনাক্স মেশিন

কে Xfce ব্যবহার করা উচিত

Xfce সম্পর্কে সেরা অংশগুলির মধ্যে একটি হল এটি যে কারও জন্য যথেষ্ট নমনীয়। আপনি একজন জিনোম ব্যবহারকারী হন না কেন হালকা কিছু খুঁজছেন, কেউ একজন পুরানো মেশিনের সাথে যা ভারী ডেস্কটপ পরিবেশের অধীনে লড়াই করছে, বা জিনিসগুলি সহজ রাখতে চাইছে, আমি Xfce যথেষ্ট সুপারিশ করতে পারি না। এটি আপনাকে ভালভাবে পরিবেশন করবে এবং সামান্য কাস্টমাইজেশন এবং টুইকিংয়ের মাধ্যমে, এটি দেখতে এবং কাজ করতে পারে যেভাবে আপনি চান।

এখন যেহেতু আপনি Xfce সম্পর্কে জানেন, GNOME Shell, KDE Plasma, এবং Cinnamon-এ আমাদের অন্যান্য লিনাক্স ডেস্কটপ এনভায়রনমেন্ট পর্যালোচনাগুলি পরীক্ষা করে দেখুন এবং এই পাঁচটি দুর্দান্ত টার্মিনাল থিম সহ Xfce-এর কিছু সমৃদ্ধ কাস্টমাইজেশন বিকল্পগুলি অন্বেষণ করুন এবং কীভাবে সেট আপ করবেন তা শিখুন। আর্চ লিনাক্সে Xfce।


  1. লিনাক্সের জন্য 4 টাইম মেশিনের বিকল্প

  2. আর্ক লিনাক্স রিভিউ (2019):মিনিমালিজম এবং চয়েস

  3. এমএক্স লিনাক্স পর্যালোচনা:একটি জনপ্রিয়, সহজ এবং স্থিতিশীল লিনাক্স ডিস্ট্রো

  4. লিনাক্সের জন্য 7টি দুর্দান্ত XFCE থিম