কম্পিউটার

Anbox সহ উবুন্টু লিনাক্সে কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস চালাবেন

Anbox সহ উবুন্টু লিনাক্সে কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস চালাবেন

অনেক দিন ধরেই মানুষ লিনাক্সে অ্যান্ড্রয়েড অ্যাপ চালু করার চেষ্টা করছে। সব পরে, এটি একটি সম্পূর্ণ অনেক জ্ঞান করে তোলে. অ্যান্ড্রয়েড করেন৷ লিনাক্স কার্নেল ব্যবহার করুন। তাহলে এত কষ্ট কেন হল?

লিনাক্স কার্নেল ছাড়াও, লিনাক্স এবং অ্যান্ড্রয়েড আমূল ভিন্ন সিস্টেম। লিনাক্স জিএনইউ ব্যবহারকারীর পরিবেশ ব্যবহার করে, যখন অ্যান্ড্রয়েডের নিজস্ব সম্পূর্ণ আলাদা একটি রয়েছে যা জাভার উপর ব্যাপকভাবে নির্ভরশীল। অ্যান্ড্রয়েডও অনেক Google-নির্দিষ্ট টুলের উপর নির্ভর করে যেমন প্লে স্টোর চালায়। অবশ্যই, এগুলোর কোনোটিই লিনাক্সের জন্য উপলব্ধ বা চালানো যায় না।

অ্যানবক্সের লক্ষ্য অ্যান্ড্রয়েড অ্যাপ এবং লিনাক্সের মধ্যে একটি সামঞ্জস্যপূর্ণ স্তর প্রদান করে ব্যবধান পূরণ করা। এটি হোস্ট সিস্টেমের লিনাক্স কার্নেল ব্যবহার করে কিন্তু তার নিজস্ব অ্যান্ড্রয়েড ইউজারস্পেস তৈরি করে। আপনি এটিকে ওয়াইনের (উইন্ডোজ সামঞ্জস্যপূর্ণ স্তর) এর মতো মনে করতে পারেন।

এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে অ্যানবক্স প্রাথমিক আলফাতে রয়েছে৷ এখনই পরিপূর্ণতা আশা করবেন না। এর উদ্দেশ্য হল বৈশিষ্ট্য এবং অ্যাপগুলি পরীক্ষা করা এবং পরীক্ষা করা। জিনিস ভেঙ্গে যাবে। সময়ের সাথে সাথে, প্রকল্পটি পরিপক্ক হবে, এবং আপনি সম্ভবত আগামী মাসগুলিতে কিছু উন্নতি দেখতে পাবেন।

Anbox ইনস্টল করুন

আপনি যদি উবুন্টু চালান তবে আপনার ইতিমধ্যেই স্ন্যাপ ইনস্টল করা উচিত। অ্যানবক্স একটি স্ন্যাপ প্যাকেজ হিসাবে প্যাকেজ এবং বিতরণ করা হয়। Anbox ইনস্টল করতে এটি ব্যবহার করুন৷

snap install --edge --devmode anbox

Anbox মডিউল ইনস্টল করুন

অ্যানবক্স সঠিকভাবে কাজ করার আগে আপনার কয়েকটি বিশেষ কার্নেল মডিউলের প্রয়োজন হবে। এগুলি একটি PPA থেকে পাওয়া যায়, তাই এটি আপনার সিস্টেমে সক্ষম করুন এবং সেগুলি ইনস্টল করুন৷

sudo add-apt-repository -y ppa:morphis/anbox-support
sudo apt update
sudo apt install -y anbox-modules-dkms

ইন্সটল শেষ হলে, আপনি উবুন্টু রিস্টার্ট করতে চাইতে পারেন যাতে এটি মডিউল লোড করে।

অ্যানবক্স চলছে

আনবক্স চালু করা একটু অদ্ভুত। এই মুহূর্তে লঞ্চার নিজেই আপনার প্রয়োজনীয় সবকিছু লোড করে না। প্রথমত, আপনাকে একটি টার্মিনাল উইন্ডো খুলতে হবে। সেই উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি চালান৷

anbox session-manager

Anbox সহ উবুন্টু লিনাক্সে কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস চালাবেন

দেখে মনে হবে কমান্ডটি প্রতিক্রিয়াশীল নয়। এটা না. শুধু সেই উইন্ডোটিকে পটভূমিতে চলমান রেখে দিন।

এখন, আনবক্স চালু করুন যেভাবে আপনি সাধারণত ইউনিটি বা যে কোনো ডেস্কটপ চালাচ্ছেন।

Anbox সহ উবুন্টু লিনাক্সে কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস চালাবেন

এটি কয়েক সেকেন্ড সময় নেবে, কিন্তু Anbox খুলবে এবং এটি বর্তমানে ইনস্টল করা অ্যাপগুলি দেখাবে। ভাণ্ডার এটি পায় হিসাবে বেয়ার-হাড় সম্পর্কে. সেখানে শুধুমাত্র মৌলিক ইউটিলিটি আছে – কোন ব্রাউজার বা প্লে স্টোর নেই।

আপনার যা আছে তা অন্বেষণ করতে নির্দ্বিধায়। এটা সব ভাল কাজ করা উচিত. আপনি অবিলম্বে অ্যান্ড্রয়েডের সাথে আসা ডিফল্ট অ্যাপ্লিকেশন হিসাবে সবকিছু চিনতে পারবেন৷

ADB দিয়ে প্যাকেজ ইনস্টল করুন

তাহলে কিভাবে আপনি সেখানে প্রকৃত অ্যাপস পাবেন? আবার, এই এখনও খুব রুক্ষ. আপনাকে ADB (Android Debug Bridge) ব্যবহার করতে হবে। অন্তত এটি সেট আপ করা সহজ৷

একটি টার্মিনাল খুলুন এবং apt দিয়ে প্রয়োজনীয় প্যাকেজ ইনস্টল করুন .

sudo apt install android-tools-adb android-tools-fastboot

Anbox সহ উবুন্টু লিনাক্সে কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস চালাবেন

সেগুলি ইনস্টল করার পরে, আপনি কিছু Android অ্যাপ প্যাকেজ নিতে ApkMirror-এর মতো একটি ওয়েবসাইটে যেতে পারেন। আপনি এগুলিকে আপনার ফোন থেকে রপ্তানি করতে পারবেন না কারণ Anbox একটি x86 কম্পিউটার হিসাবে চলছে, ARM নয়৷ আপনি যখন অ্যাপস খুঁজছেন তখন এটি মাথায় রাখা একটি গুরুত্বপূর্ণ বিষয়।

এটি মনে রাখাও গুরুত্বপূর্ণ যে প্রতিটি অ্যাপ কাজ করবে না। বর্তমানে, প্লে স্টোর বা গুগল প্লে পরিষেবাগুলি অ্যানবক্সে কাজ করার কোনও উপায় নেই। ফলস্বরূপ, প্লে সার্ভিসের প্রয়োজন এমন কোনো অ্যাপ কাজ করবে না।

একবার আপনার ইনস্টল করার জন্য একটি অ্যাপ হয়ে গেলে, আপনি adb ব্যবহার করতে পারেন এটা করতে অ্যানবক্স চলাকালীন, একটি টার্মিনাল খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন। অ্যাপটি আনবক্সে ইনস্টল করা হবে।

adb install 'name-of.apk'

Anbox সহ উবুন্টু লিনাক্সে কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস চালাবেন

এটি হয়ে গেলে আপনি অ্যানবক্সে অ্যাপ আইকনটি দেখতে পাবেন। এটি চালু করার চেষ্টা করুন। এটা কাজ হতে পারে; এটা নাও হতে পারে পরীক্ষা। এটা এখন সত্যিই বিন্দু.

ক্লোজিং থটস

যদিও Anbox দৈনন্দিন ব্যবহারের জন্য প্রস্তুত নাও হতে পারে, এটি একটি আকর্ষণীয় টুল যা কিছু মনোযোগ এবং কিছু পরীক্ষার দাবি রাখে। এটি বিকাশ ও পরিপক্ক হওয়ার সাথে সাথে, লিনাক্সে অ্যান্ড্রয়েড অ্যাপগুলি চালানোর জন্য Anbox হতে পারে সর্বোত্তম উপায়, এবং লিনাক্স ব্যবহারকারীদের জন্য অ্যাপ্লিকেশনগুলির একটি সম্পূর্ণ নতুন জগত খুলে দিতে পারে৷


  1. কীভাবে ওয়াইন দিয়ে অ্যান্ড্রয়েডে উইন্ডোজ অ্যাপস চালাবেন

  2. লিনাক্সে শশলিকের সাথে অ্যান্ড্রয়েড অ্যাপস চালান

  3. কিভাবে Android-x86 দিয়ে লিনাক্সে অ্যান্ড্রয়েড গেম চালাবেন

  4. Windows 11 এ Android Apps কিভাবে চালাবেন