কম্পিউটার

উবুন্টু 20.04 এ কীভাবে ভগ্নাংশ স্কেলিং সক্ষম করবেন

উবুন্টু 20.04 এ কীভাবে ভগ্নাংশ স্কেলিং সক্ষম করবেন

যদি আপনার ল্যাপটপ একটি HiDPI ডিসপ্লে সহ আসে এবং আপনি এটিতে লিনাক্স চালাচ্ছেন, তাহলে আপনি দেখতে পাবেন যে আপনার সমস্ত আইকন, উইন্ডো এবং পাঠ্য সঠিকভাবে দেখতে খুব ছোট। এখানেই ভগ্নাংশের স্কেলিং আসে। এখানে আমরা আপনাকে দেখাব কিভাবে উবুন্টু 20.04 (জিনোম) এ ভগ্নাংশ স্কেলিং সক্ষম করতে হয়।

ভগ্নাংশ স্কেলিং কি?

ভগ্নাংশ স্কেলিং হল আপনার আইকন, অ্যাপ্লিকেশান উইন্ডো এবং টেক্সটকে উচ্চতর করার একটি উপায় যাতে সেগুলি উচ্চ-রেজোলিউশনের ডিসপ্লেতে স্কোয়াশ করা না হয়।

Gnome সর্বদা HiDPI সমর্থন করে, যদিও এটি সীমিত, কারণ এর আপস্কেল ফ্যাক্টর মাত্র 2:হয় আপনি আপনার আইকনের আকার দ্বিগুণ করুন বা কোনটিই নয়। বেশিরভাগ ক্ষেত্রে, 2-এর একটি স্কেল ফ্যাক্টর আইকনের আকারকে অনেক বড় করে তোলে, যা একটি সর্বোত্তম ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদান করে না।

এই কারণেই ভগ্নাংশের স্কেলিং গুরুত্বপূর্ণ, কারণ এটি আপনাকে সম্পূর্ণ পূর্ণসংখ্যার পরিবর্তে একটি ভগ্নাংশে স্কেল করতে দেয়। 1.25 বা 1.5 এর একটি স্কেল ফ্যাক্টর সেরা ব্যবহারকারীর অভিজ্ঞতা দেবে৷

উবুন্টু 20.04 এ ফ্র্যাকশনাল স্কেলিং সক্ষম করুন

উবুন্টু 20.04 জিনোম 3.36 এর সাথে আসে যা ভগ্নাংশ স্কেলিং এর জন্য স্থানীয় সমর্থন প্রদান করে। এটি ডিফল্টরূপে সক্রিয় করা হয় না, যদিও এটি সেটিংসে সহজেই পাওয়া যায়। মনে রাখবেন যে এটি এখনও একটি পরীক্ষামূলক বৈশিষ্ট্য, এবং অনেক লোক ভগ্নাংশ স্কেলিং সহ সমস্যাগুলি, বিশেষত স্ক্রিন ছিঁড়ে যাওয়ার অভিযোগ করেছে৷ আপনি যদি এনভিডিয়া গ্রাফিক্স কার্ড ব্যবহার করেন তবে ভগ্নাংশ স্কেলিং ভাল কাজ নাও করতে পারে।

এছাড়াও, ভগ্নাংশ স্কেলিং সক্ষম করলে পাওয়ার ব্যবহার বৃদ্ধি, গতি কম এবং/অথবা প্রদর্শনের তীক্ষ্ণতা কমাতে পারে। নিজ ঝুঁকিতে এটি ব্যবহার করুন।

1. উবুন্টু 20.04 ডেস্কটপে, অ্যাপস ওভারভিউ আইকনগুলিতে ক্লিক করুন (সাইডবার লঞ্চারের নীচে বাম দিকে)।

2. সেটিংস খুঁজতে নীচে স্ক্রোল করুন এবং এটি খুলতে ক্লিক করুন৷

3. একবার আপনি সেটিংসে গেলে, বাম ফলকে "ডিসপ্লে" এ যান৷

উবুন্টু 20.04 এ কীভাবে ভগ্নাংশ স্কেলিং সক্ষম করবেন

4. আপনি দেখতে পাবেন যে ভগ্নাংশ স্কেলিং বিকল্পটি নিষ্ক্রিয় করা হয়েছে৷ এটি সক্রিয় করতে স্লাইডারটি সরান৷

5. একটি স্কেল বিকল্প প্রদর্শিত হবে যা আপনাকে 100%, 125%, 150%, 175% বা 200% এর একটি স্কেলিং ফ্যাক্টর নির্বাচন করতে দেয়। আপনি 125% দিয়ে শুরু করতে পারেন।

উবুন্টু 20.04 এ কীভাবে ভগ্নাংশ স্কেলিং সক্ষম করবেন

6. উইন্ডোর উপরের ডানদিকে সবুজ "প্রয়োগ করুন" বোতামে ক্লিক করুন। ডেস্কটপের আকার তাত্ক্ষণিকভাবে পরিবর্তিত হবে এবং আপনি "পরিবর্তনগুলি রাখুন" বা "পরিবর্তনগুলি প্রত্যাবর্তন করতে চান কিনা" জিজ্ঞাসা করে একটি পপ-আপ উপস্থিত হবে৷

7. "পরিবর্তন রাখুন।"

ক্লিক করুন

এটাই।

কোনটি সেরা দেখায় তা দেখতে আপনি বিভিন্ন বিকল্প চেষ্টা করতে পারেন এবং এটি সংরক্ষণ করতে পারেন। আপনার যদি এটির সাথে সমস্যা হয় তবে আপনি এটিকে "সেটিংস -> ডিসপ্লে" এ অক্ষম করতে পারেন৷

একটি সাইড নোটে, আমি কয়েক মাস ধরে লিনাক্স মিন্ট দারুচিনি ডেস্কটপে ভগ্নাংশ স্কেলিং ব্যবহার করছি এবং এটির সাথে কোনও সমস্যা হয়নি। আপনি যদি উবুন্টুতে ভগ্নাংশের স্কেলিং নিয়ে সমস্যায় পড়ে থাকেন এবং এটি ছাড়া বাঁচতে না পারেন, তাহলে আপনি লিনাক্স মিন্টে স্যুইচ করার কথা বিবেচনা করতে পারেন বা শুধুমাত্র দারুচিনি ডেস্কটপ ইনস্টল করতে পারেন।


  1. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  2. কিভাবে ডাইনামিক ট্রান্সপারেন্সি উবুন্টু সক্ষম করবেন

  3. লাইটডিএম-এ অটোলগইন কীভাবে সক্ষম করবেন

  4. উবুন্টু 19.04 এ নতুন কি?