কম্পিউটার

উবুন্টু 19.04 এ নতুন কি?

উবুন্টু 19.04 এ নতুন কি?

আপনি যদি চকচকে নতুন সফ্টওয়্যার পছন্দ করেন তবে আপনি ইতিমধ্যেই জানেন যে ক্যানোনিকাল সবেমাত্র উবুন্টুর একটি নতুন সংস্করণ চালু করেছে। এটা উত্তেজনাপূর্ণ হতে পারে, কিন্তু এটা আপগ্রেড মূল্য? একই প্রশ্ন প্রযোজ্য যদি আপনি সেই ব্যক্তিদের মধ্যে একজন হন যারা নতুন জিনিস সম্পর্কে চিন্তা করেন না। আপনার পুরানো (এর) উবুন্টু ইনস্টলেশন কাজটি সম্পন্ন করে। কিন্তু সংস্করণ 19.04 কি আপনার বর্তমানে কোন সমস্যার সমাধান করে?

জিনোম পারফরম্যান্সের উন্নতি

মনে হচ্ছে জিনোম গুণমান, কর্মক্ষমতা এবং কার্যকারিতা সম্পর্কিত একটি ধ্রুবক রোলার কোস্টারে রয়েছে। বছরের পর বছর ধরে, এটি এমন বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করেছে যা লোকেরা পছন্দ করে বা ঘৃণা করে। এবং একইভাবে, এটি বৈশিষ্ট্যগুলি সরিয়ে দিয়েছে এবং বিতর্ক তৈরি করেছে, যেমন ডেস্কটপ কার্যকারিতা নিয়ে। এর ক্রমাগত উত্থান-পতনের সাথে, এবার এটি পারফরম্যান্সের দিক থেকে উপরে যায়। Gnome এখন কম CPU শক্তি ব্যবহার করে, মসৃণ বোধ করে এবং আগের চেয়ে বেশি প্রতিক্রিয়াশীল৷

উবুন্টু 19.04 এ নতুন কি?

যদি জিনোম আপনার পিসিতে ভয়ঙ্করভাবে পিছিয়ে যায়, এটি সম্ভবত একটি ড্রাইভার সমস্যা যা আপনাকে প্রথমে সমাধান করতে হবে। কিন্তু যদি আপনি মনে করেন যে এটি আরও সূক্ষ্মভাবে পিছিয়ে আছে, এবং আপনি এটি ঘৃণা করেন, তাহলে উবুন্টু 19.04 একটি পরীক্ষা দিন, সঠিক ভিডিও ড্রাইভার ইনস্টল করুন এবং দেখুন মসৃণ অ্যানিমেশনগুলি আপনাকে খুশি করে কিনা৷

HiDPI - মনিটর স্কেলিং

এটি অনেক বড় মনিটরের ব্যবহারকারীদের জন্য দীর্ঘদিন ধরে একটি যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে। একটি বিশাল রেজোলিউশনের সমস্যা হল আইকন, টেক্সট সাইজ এবং গ্রাফিক্যাল ইন্টারফেস উপাদানগুলির উচ্চতা এবং প্রস্থ পিক্সেলের সমান। এটি ছোট এবং মাঝারি রেজোলিউশনে ঠিক আছে, তবে একটি বড় মনিটরে, একটি 16×16 ক্লোজ বোতাম বা ফন্ট এত ছোট হবে যে আপনি এটি দেখতে বা এটিতে ক্লিক করতে পারবেন না। স্কেলিংয়ের মাধ্যমে আপনি গ্রাফিকাল উপাদানের আকার 25, 50, 75, 100% বা তার বেশি বাড়াতে পারেন, আপনার সুপার-হাই রেজোলিউশন বজায় রেখে সবকিছুকে আবার সহজে দৃশ্যমান করে তোলে।

আপনি যদি ওয়েল্যান্ড গ্রাফিকাল সার্ভার ব্যবহার করেন তবে স্কেলিং এখন বাক্সের বাইরে সমর্থিত। আপনি যদি কোনো কারণে Xorg-এর সাথে আটকে থাকেন, আপনি এখনও টার্মিনালে স্কেলিং সক্ষম করতে পারেন। আপনি যদি না জানেন যে আপনি Wayland বা Xorg ব্যবহার করছেন, চিন্তা করবেন না। আপনি উবুন্টু 19.04 ইনস্টল এবং চালু করার পরে, আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং "ডিসপ্লে সেটিংস" নির্বাচন করুন৷

উবুন্টু 19.04 এ নতুন কি?

যদি আপনার কাছে স্কেলিং করার কোনো বিকল্প না থাকে, তাহলে এর মানে হল আপনি Xorg-এ চলছেন। একটি টার্মিনাল খুলুন এবং স্কেলিং সক্ষম করতে এই কমান্ডটি লিখুন:

gsettings set org.gnome.mutter experimental-features "['x11-randr-fractional-scaling']"

গ্রাফিক্যাল সেশন থেকে লগ আউট করুন এবং আবার লগ ইন করুন।

ডিসপ্লে সেটিংস এখন নিচের ছবির মত স্কেলিং অপশন দেখাবে।

উবুন্টু 19.04 এ নতুন কি?

নতুন লিনাক্স কার্নেল 5.0

নতুন কার্নেলের সাথে আপনি সাধারণত নতুন হার্ডওয়্যার সমর্থন বা ইতিমধ্যে সমর্থিত হার্ডওয়্যারের উন্নতি পাবেন। 5.0 সিরিজ নিম্নলিখিত হার্ডওয়্যারের জন্য সমর্থন যোগ করে:

  • AMD Radeon RX Vega M গ্রাফিক্স প্রসেসর
  • ইন্টেল ক্যাননলেক গ্রাফিক্স
  • AMD সিকিউর এনক্রিপ্টেড ভার্চুয়ালাইজেশনের জন্য KVM সমর্থন
  • রাস্পবেরি পাই 3B এবং 3B+
  • Qualcomm Snapdragon 845

ল্যাপটপ ব্যবহারকারীরা পাওয়ার সাশ্রয়ী উন্নতি পাবেন। ইউএসবি 3.2 এবং টাইপ-সি সমর্থনও নতুন কার্নেলের সাথে উন্নত হয়েছে৷

রিবুট করতে পারছেন না? লাইভপ্যাচ!

আপনি একটি নির্দিষ্ট প্রোগ্রামের জন্য একটি নিরাপত্তা আপগ্রেড পাওয়ার পরে, পরিবর্তনগুলি কার্যকর করার জন্য অ্যাপ্লিকেশনটিকে পুনরায় চালু করতে হবে এবং মেমরিতে নতুন কোডটি পুনরায় লোড করতে হবে। এটি বেশিরভাগ অ্যাপ্লিকেশনের জন্য কোন সমস্যা নয়, কারণ প্রায় সকলের কাছেই আকর্ষণীয় রিস্টার্টের বিকল্প রয়েছে। যাইহোক, লিনাক্স কার্নেল হল আপনার অপারেটিং সিস্টেমের মূল। যখন আপনি একটি কার্নেল আপগ্রেড পান, আপনাকে মেমরিতে নতুন কার্নেল লোড করতে আপনার মেশিনটি পুনরায় চালু করতে হবে। বিকাশকারীরা এই সমস্যার সমাধানে কাজ করছে এবং উবুন্টুতে এটিকে বলা হয় লাইভপ্যাচ। এটি কীভাবে কাজ করে সে সম্পর্কে আপনি এখানে আরও পড়তে পারেন।

এটি সাধারণত সার্ভার সহ লোকেরা যারা তাদের ব্যবহারকারীদের অফার করা পরিষেবাগুলির ডাউনটাইম এড়াতে প্রায়শই তাদের মেশিনগুলি পুনরায় বুট করতে পারে না। কিন্তু আপনি যদি একটি ডেস্কটপ অপারেটিং সিস্টেমে থাকেন এবং আপনার মেশিনকে দীর্ঘ সময়ের জন্য কখনই পাওয়ার অফ বা রিবুট না করার প্রয়োজন হয়, আপনি লাইভপ্যাচের সাথে এটি করতে পারেন। সফ্টওয়্যার এবং আপডেট অ্যাপ্লিকেশনে এটি কনফিগার করুন৷

উবুন্টু 19.04 এ নতুন কি?

রাতের আলোর তীব্রতা এখন সামঞ্জস্যযোগ্য

আপনি যদি নাইট লাইটের অনুরাগী হন, যে বিকল্পটি নীল আলো সরিয়ে দেয় এবং রাতে আপনার স্ক্রীনকে লাল আভা দেয়, আপনি জেনে খুশি হবেন যে আপনি এখন এই বিকল্পের তীব্রতা বা উষ্ণতা সামঞ্জস্য করতে পারেন।

উবুন্টু 19.04 এ নতুন কি?

উপসংহার

এটি উবুন্টুর নতুন সংস্করণের সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তনগুলিকে কভার করে। আপনি যদি এখানে তালিকাভুক্ত এমন কিছু খুঁজে না পান যা আপনাকে আপগ্রেড করতে প্রলুব্ধ করে তবে এটি সম্ভবত প্রচেষ্টার মূল্য নয়। উবুন্টু 19.04 রিলিজ পৃষ্ঠায় আপনি পড়তে পারেন এমন আরও অনেক ছোট ক্রমবর্ধমান উন্নতি এবং পরিবর্তন রয়েছে।

ভুলে যাবেন না যে উবুন্টু 19.04-এর 18.04-এর মতো স্থিতিশীলতার একই স্তর নাও থাকতে পারে এবং 2020 সালের জানুয়ারি পর্যন্ত শুধুমাত্র নয় মাসের জন্য সমর্থন পায়, যার মানে আপনাকে সেই তারিখের পরে আপগ্রেড করতে হবে।


  1. Android Marshmallow:নতুন কি

  2. ফেসবুকের নতুন লিব্রা ক্রিপ্টোকারেন্সি নিয়ে কী হচ্ছে?

  3. iOS 13.3 সংস্করণে নতুন কী আছে

  4. Android 12 ডেভেলপার প্রিভিউ 1 এ নতুন কি আছে