কম্পিউটার

উবুন্টুতে লক স্ক্রিন কীভাবে নিষ্ক্রিয় করবেন

উবুন্টুতে লক স্ক্রিন কীভাবে নিষ্ক্রিয় করবেন

আপনি যদি একমাত্র আপনার কম্পিউটার ব্যবহার করেন তবে লক/লগইন স্ক্রিন থাকার কোন মানে নেই। চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনি উবুন্টুতে লক স্ক্রীন অক্ষম করতে পারেন এবং আপনার উবুন্টু ডেস্কটপ ব্যবহার করার সময় লগইন-মুক্ত অভিজ্ঞতা পেতে পারেন।

লক স্ক্রিনের দুটি পথ

উবুন্টু ব্যবহার করার সময়, আপনি দুটি ভিন্ন পথের মাধ্যমে লক স্ক্রিনের সাথে দেখা করেন। প্রথমটি প্রাথমিক বুটের সময়, তারপরে উবুন্টু আপনাকে আপনার অ্যাকাউন্ট চয়ন করতে এবং আপনার ডেস্কটপে প্রবেশ করতে আপনার পাসওয়ার্ড লিখতে বলবে। দ্বিতীয়টি কিছুক্ষণ অলস থাকার পর। কিছু সময় পরে, উবুন্টু আপনার স্ক্রিনটি ফাঁকা করে দেবে। আরও বেশি সময় পরে, এটি স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটারটিকে লক করবে এবং লগইন স্ক্রীন প্রদর্শন করবে৷

উবুন্টুতে লক স্ক্রিন কীভাবে নিষ্ক্রিয় করবেন

সম্পূর্ণভাবে লগইন স্ক্রীন এড়াতে, আপনাকে এই উভয় পাথগুলিকে অক্ষম করতে হবে, যাতে আপনার ডেস্কটপ লোড হয়ে গেলে বা অলস থাকার কিছু সময় পরে আপনাকে লগ ইন করতে না হয়। আসুন দেখি কিভাবে, বুট করার পর প্রথম লগইন দিয়ে শুরু করুন।

স্বয়ংক্রিয় লগইন সক্ষম করুন

শেষবারের মতো আপনার ডেস্কটপে লগ ইন করুন এবং আপনার অ্যাপস মেনুতে "ব্যবহারকারী" অনুসন্ধান করুন। "সেটিংস -> ব্যবহারকারী" এন্ট্রি নির্বাচন করুন যা প্রদর্শিত হবে।

উবুন্টুতে লক স্ক্রিন কীভাবে নিষ্ক্রিয় করবেন

এটি উবুন্টুর সেটিংস প্যানেলে ব্যবহারকারীদের নিয়ন্ত্রণ উপবিভাগ খুলবে। নিরাপত্তার কারণে আপনাকে আপনার নিজের অ্যাকাউন্টে কোনো পরিবর্তন করার অনুমতি দেওয়া হবে না।

উবুন্টুতে লক স্ক্রিন কীভাবে নিষ্ক্রিয় করবেন

উপরের ডানদিকে “আনলক …” বোতামে ক্লিক করুন এবং সমস্ত উপলব্ধ সেটিংস সক্ষম করতে আপনার পাসওয়ার্ড লিখুন৷

উবুন্টুতে লক স্ক্রিন কীভাবে নিষ্ক্রিয় করবেন

বুট করার পরে লক স্ক্রিনের প্রাথমিক প্রদর্শন নিষ্ক্রিয় করতে "স্বয়ংক্রিয় লগইন" সুইচটি ফ্লিক করুন। মনে রাখবেন যে আপনি নির্দিষ্ট ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য এই সেটিংটি সক্ষম করছেন এবং উল্লেখ করছেন যে আপনি সর্বদা এই অ্যাকাউন্টের সাথে ডেস্কটপে প্রবেশ করবেন।

স্বয়ংক্রিয় স্ক্রিন লক নিষ্ক্রিয় করুন

অন্য খামচি আপনি করতে হবে বিপরীত. সক্রিয় করার পরিবর্তে, আপনি একটি বৈশিষ্ট্য অক্ষম করতে চান, কিছু অলস সময় পরে লক স্ক্রিনে স্বয়ংক্রিয়ভাবে ফিরে আসে। এই বিকল্পটি খুঁজে পেতে, সক্রিয় সেটিংস উইন্ডোটি বন্ধ করবেন না। পরিবর্তে, উপরের বাম দিকে অনুসন্ধান কার্যকারিতা চয়ন করুন এবং অনুসন্ধান ক্ষেত্রে "লক" টাইপ করুন৷

উবুন্টুতে লক স্ক্রিন কীভাবে নিষ্ক্রিয় করবেন

বাম দিকের তালিকা থেকে স্ক্রিন লক পৃষ্ঠাটি বেছে নিন। আপনি কিছুক্ষণের জন্য এটি ব্যবহার বন্ধ করার পরে আপনার কম্পিউটার কী করা উচিত তা নির্ধারণ করে এমন সেটিংস সহ প্যানেলে যান৷

উবুন্টুতে লক স্ক্রিন কীভাবে নিষ্ক্রিয় করবেন

"স্বয়ংক্রিয় স্ক্রিন লক" বিকল্পটি অক্ষম করুন যাতে কিছু নিষ্ক্রিয়তার পরে, উবুন্টু কেবল স্ক্রীনটি ফাঁকা করে তবে লক স্ক্রিনটি প্রদর্শন করবে না। এইভাবে, আপনি কিছুক্ষণের জন্য আপনার কম্পিউটার ব্যবহার করা বন্ধ করার পরেও আপনার স্ক্রীনগুলি বন্ধ হয়ে যাবে, কিন্তু আপনার কাজ পুনরায় শুরু করার জন্য আপনাকে আপনার পাসওয়ার্ডটি পুনরায় লিখতে হবে না৷

এছাড়াও একটি বিকল্প পদ্ধতি রয়েছে যা আপনি গ্রহণ করতে পারেন:"ব্ল্যাঙ্ক স্ক্রিন বিলম্ব" এর পাশের পুল-ডাউন মেনুতে ক্লিক করুন এবং সময়টিকে কখনও না-তে পরিবর্তন করুন। এইভাবে, উবুন্টু কখনই স্ক্রিন বন্ধ করবে না এবং পার্শ্ব-প্রতিক্রিয়া হিসাবে, আপনাকে কখনই লক স্ক্রিনে ফিরিয়ে দেবে না।

উবুন্টুতে লক স্ক্রিন কীভাবে নিষ্ক্রিয় করবেন

আমরা আপনাকে এটি না করার পরামর্শ দিই, যদিও, আপনি যদি একটি নতুন OLED প্যানেল ব্যবহার করেন বা প্লাজমা টিভির সাথে সংযুক্ত মিডিয়া সেন্টার হিসাবে আপনার পিসি ব্যবহার করেন। উভয় প্রযুক্তিই (এবং বিশেষ করে প্লাজমা স্ক্রিন) বার্ন-ইন হওয়ার প্রবণতা বেশি। যদি তারা একটি বর্ধিত সময়ের জন্য একই জিনিস প্রদর্শন করে, তাহলে ছবিটি স্ক্রিনে "বার্ন" হবে এবং আপনি স্ক্রীন আপডেট হওয়ার পরেও এটি দেখতে সক্ষম হবেন। আগের ছবিটি নতুনের উপরে স্বচ্ছ ভূত হিসেবে দেখাবে। সাধারণত, সমস্যা কিছুক্ষণ পরে ফিকে হয়ে যায়, কিন্তু একই চিত্র যত বেশি প্রদর্শিত হয়, বার্ন-ইন প্রভাব তত বেশি প্রাণবন্ত এবং দীর্ঘস্থায়ী হয়।

সুতরাং, আপনি যদি স্ক্রিন ব্ল্যাঙ্কিং সম্পূর্ণরূপে অক্ষম না করেন এবং পরিবর্তে স্বয়ংক্রিয় স্ক্রিন লক বিকল্পটি নিষ্ক্রিয় না করেন তবে এটি আরও ভাল৷

উপরের টুইকগুলির পরে, লগইন স্ক্রীনটি পুরানো খবর হয়ে যাবে এবং আপনাকে সম্ভবত এটির সাথে আর কখনও ডিল করতে হবে না - যদি না আপনি চান। পরের বার যখন আপনি আপনার পিসি বুট আপ করবেন, আপনাকে সরাসরি আপনার ডেস্কটপে নিয়ে যাওয়া হবে।

লগইন স্ক্রীন/লক স্ক্রীন নিরাপত্তার মিথ্যা অনুভূতি প্রদান করে। আপনি আপনার হার্ড ডিস্ক এনক্রিপ্ট করে লক স্ক্রিন ছাড়াই আপনার সিস্টেমকে সুরক্ষিত করতে পারেন৷ বুটআপের সময় সিস্টেমটি আপনাকে একটি ডিক্রিপশন পাসওয়ার্ডের জন্য অনুরোধ করবে। আপনার হার্ড ডিস্ক চুরি হয়ে গেলে, আপনার ডেটা এখনও এনক্রিপ্ট করা আছে।


  1. কিভাবে পরিষ্কার এবং সহজ ধাপে উইন্ডোজ 8 লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন

  2. কিভাবে Windows 10 এ স্থায়ীভাবে আপনার লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন

  3. আইফোনের লক স্ক্রিনে উইজেট এবং বিজ্ঞপ্তিগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন