কম্পিউটার

চিনি:বাচ্চাদের জন্য একটি লিনাক্স ডেস্কটপ পরিবেশ এবং শেখার প্ল্যাটফর্ম

চিনি:বাচ্চাদের জন্য একটি লিনাক্স ডেস্কটপ পরিবেশ এবং শেখার প্ল্যাটফর্ম

এই ডেস্কটপ এনভায়রনমেন্ট রিভিউতে, আমরা আদর্শ থেকে সরে এসে খুব বিশেষ ডেস্কটপ পরিবেশের উপর ফোকাস করি। সুগার হল একটি ডেস্কটপ পরিবেশ যা শিক্ষা এবং ব্যবহারের সহজতার জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি যা যা তা খুব ভালভাবে তৈরি করা হয়েছে। এই নিবন্ধটি সুগার ডেস্কটপ পরিবেশ, এর ব্যবহারকারীর অভিজ্ঞতা, কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য এবং কার সুগার ব্যবহার করা উচিত সে সম্পর্কে কিছু সুপারিশ রয়েছে৷

প্রথম ছাপ

শুরু থেকে, এটি খুব স্পষ্ট যে চিনি খুব বিশেষায়িত। আমি ফেডোরা সোএএস (সুগার অন এ স্টিক) স্পিন ব্যবহার করছি, যেটি শুধু একটি ইউএসবি স্টিকে ফ্ল্যাশ করার জন্য ডিজাইন করা হয়েছে এবং সেইভাবে ব্যবহার করা হয়েছে, কিন্তু পয়েন্ট দাঁড়ায়। এটি স্পষ্টভাবে বিশেষায়িত এবং একটি বিশেষ উপায়ে ব্যবহার করার জন্য তৈরি করা হয়েছে। আইকনগুলি বড়, কার্সারটি বিশাল, এবং এটি একটি ছোট বাচ্চার জন্য ব্যবহার করা সহজ বলে মনে করা হয়৷

চিনি:বাচ্চাদের জন্য একটি লিনাক্স ডেস্কটপ পরিবেশ এবং শেখার প্ল্যাটফর্ম চিনি:বাচ্চাদের জন্য একটি লিনাক্স ডেস্কটপ পরিবেশ এবং শেখার প্ল্যাটফর্ম

ব্যবহারকারীর অভিজ্ঞতা

চিনির ব্যবহারকারীর অভিজ্ঞতা অবিশ্বাস্যভাবে সহজ। ফেভারিট ভিউ হল কেন্দ্রের একটি আইকন যা আপনার সেশন নিয়ন্ত্রণ করে, তার ঠিক নীচে জার্নাল ভিউ এবং তার চারপাশে প্রাক-নির্বাচিত প্রিয় অ্যাপ্লিকেশনগুলির একটি রিং। উপরের ডানদিকে সমস্ত অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা দেখার জন্য একটি বিকল্প রয়েছে এবং আপনি উপরের বাম দিকের বারটি ব্যবহার করে সিস্টেমটি অনুসন্ধান করতে পারেন। এটা বেশ সহজ, এবং এটা হতে ডিজাইন করা হয়েছে. এটি শিশুদের জন্য ইন্টারেক্টিভ শেখার দিকে দৃষ্টি নিবদ্ধ করে, এবং এটি অত্যন্ত ভালভাবে কাজ করে।

গেমস

এটি গেম ছাড়া একটি ইন্টারেক্টিভ শৈশব শেখার প্ল্যাটফর্ম হবে না, তাই না? অনেক গেম সমস্যা সমাধান শেখানোর জন্য ডিজাইন করা হয়েছে এবং টাইপিং, পদার্থবিদ্যা, গণিত, জ্যোতির্বিদ্যা এবং আরও অনেক কিছুর মতো মৌলিক দক্ষতায় আপনাকে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে।

টাইপিং টার্টল

এটি এমন একটি খেলা যা আমি চাই যে আমি যখন ছোট ছিলাম। এটি একটি ক্লাসিক টাইপিং গেম, তবে এটি জিনিসগুলিকে মজাদার এবং সহজ করে তোলে৷ আমি এটারও প্রশংসা করি যে এটি বিনামূল্যে এবং ওপেন সোর্স যাতে কেউ আপনার বাচ্চাদের টাইপিং ডেটা ব্যবহার না করে।

চিনি:বাচ্চাদের জন্য একটি লিনাক্স ডেস্কটপ পরিবেশ এবং শেখার প্ল্যাটফর্ম

মনে রাখা

একটি মৌলিক কার্ড-ফ্লিপ মেমোরাইজেশন গেম যা মুখস্থ করা এবং মৌলিক গাণিতিক শেখাতে সাহায্য করে। আপনাকে উপরের দিকে একটি কার্ড ফ্লিপ করতে হবে, এটি কী হবে তা গণনা করতে হবে এবং নীচে সেই সমাধানটি সন্ধান করতে হবে। এটি সহজ মনে হতে পারে, কিন্তু আপনি যদি একটি ছোট বাচ্চাকে পাটিগণিত শেখানোর চেষ্টা করেন তবে এটি দুর্দান্ত হতে পারে।

চিনি:বাচ্চাদের জন্য একটি লিনাক্স ডেস্কটপ পরিবেশ এবং শেখার প্ল্যাটফর্ম

গোলকধাঁধা

একটি সহজ গোলকধাঁধা সমাধানের খেলা। এটি বিশেষভাবে সহজ কারণ এটি একটি ভুল করা প্রায় অসম্ভব করে তোলে, তবে আপনি বৃহদায়তন না হওয়া পর্যন্ত আপনি ক্রমাগত কঠিন এবং কঠিন ধাঁধা বেছে নিতে পারেন। আপনার সন্তান যদি মনে করে যে একটি সহজ, তাহলে তাকে একটি কঠিন স্তর বেছে নিতে বলুন। আপনি বেশ জটিল কিছু পেতে পারেন যা প্রায় কাউকে ঘামতে বাধ্য করে।

চিনি:বাচ্চাদের জন্য একটি লিনাক্স ডেস্কটপ পরিবেশ এবং শেখার প্ল্যাটফর্ম চিনি:বাচ্চাদের জন্য একটি লিনাক্স ডেস্কটপ পরিবেশ এবং শেখার প্ল্যাটফর্ম

পেইন্ট

আপনার সন্তান যদি একজন প্রধান শিল্পী হয় তবে এটি তাদের জন্য। এটি তাদের কিছু মৌলিক রঙের তত্ত্ব শেখায় যাতে তারা লাল, সবুজ এবং নীলকে মিশ্রিত করে তারা যে কোনো রঙ পেতে চায় এবং তাদের কেবল তাদের হৃদয়ের বিষয়বস্তুতে আঁকার অনুমতি দেয়। আপনার কাছে টাচস্ক্রিন থাকলে এটি বিশেষভাবে সুপারিশ করা হয়, কারণ তারা আসলে তাদের হাত দিয়ে আঁকতে পারে।

চিনি:বাচ্চাদের জন্য একটি লিনাক্স ডেস্কটপ পরিবেশ এবং শেখার প্ল্যাটফর্ম

পারফরম্যান্স

আমার কাছে একটি সুন্দর htop নেই আপনার জন্য আউটপুট। ভার্চুয়াল মেশিন ম্যানেজার রিপোর্ট করে যে চিনি নিষ্ক্রিয় অবস্থায় প্রায় 1.6 GB RAM এবং প্রায় 0% CPU ব্যবহার করে। এটি বেশ ভারী ডেস্কটপ পরিবেশ, এবং আমি বিশেষ করে মেমরি-ক্ষুধার্ত মেশিনগুলির জন্য এটি সুপারিশ করি না, তবে আপনার যদি কমপক্ষে 4GB RAM সহ একটি পুরানো ডেস্কটপ বা ল্যাপটপ মেশিন থাকে (আপনি 8GB তে আপগ্রেড করতে পারেন তবে ভাল), এটি আপনার জন্য।

চিনির ক্ষতি

চিনি সম্পর্কে আমি যে জিনিসগুলি পছন্দ করি না তার মধ্যে একটি হল যে আমি সিস্টেমের নিয়ন্ত্রণে খুব একটা অনুভব করি না। এটি আমার কাছ থেকে খুব বিমূর্ত মনে হয়, যা আমি কল্পনা করি যে বাবা-মা পছন্দ করবেন না। আমি যতটা সম্ভব তার চেয়ে কিছুটা বেশি সিস্টেমকে ম্যানিপুলেট করতে সক্ষম হতে চাই। এটি একটি সিস্টেমে একটি প্যাকেজ হিসাবে ইনস্টল করা যেতে পারে, তাই সর্বদা সেই বিকল্পটি থাকে৷

কোথায় চিনির অভিজ্ঞতা নিতে হবে

চিনি বিভিন্ন লিনাক্স সিস্টেমে পাওয়া যায়। এই কারণে একটি পুরানো ল্যাপটপ বা ডেস্কটপ উৎসর্গ করার জন্য সবচেয়ে সুবিধাজনক হল সুগার অন এ স্টিক (SoaS)। এটি SugarLabs এবং Fedora প্রকল্পের মধ্যে একটি সহযোগিতা, একটি আধুনিক, উচ্চ-কার্যসম্পাদনকারী সিস্টেম তৈরি করে যা আপনার বাচ্চারা প্রায় যেকোনো হার্ডওয়্যারে ব্যবহার করতে পারে। এমনকি রাস্পবেরি পাই এর জন্য সমর্থন রয়েছে, যা এই পুরো প্রক্রিয়াটিকে পিতামাতার জন্য আরও সহজ করে তুলতে পারে। সতর্ক থাকুন যে ফেডোরা প্রকল্পটি এই মুহুর্তে আনুষ্ঠানিকভাবে Pi 4 সমর্থন করে না, তাই আপনার একটি Pi 3 প্রয়োজন। তাদের Github পৃষ্ঠায় কিছু দুর্দান্ত অফিসিয়াল ডক্স রয়েছে।

কে চিনি ব্যবহার করা উচিত

এটা স্পষ্ট যে চিনি শিশুদের জন্য বোঝানো হয়. আপনি আপনার বয়স চয়ন করতে পারেন, তাই আপনি চাইলে তাত্ত্বিকভাবে এটিকে একজন প্রাপ্তবয়স্ক হিসাবে সেট করতে পারেন, তবে সুগারে প্রাপ্তবয়স্কদের জন্য খুব বেশি শেখার নেই। আমি একটি পুরানো মেশিন সেট আপ করতে পারি যা চিনির সাথে ব্যবহারের জন্য বিশেষভাবে পড়ে আছে যাতে বাচ্চারা কিছু মজাদার গেম খেলতে শিখতে পারে।

GNOME, KDE, Cinnamon, XFCE এবং আরও অনেকগুলি সহ আমাদের লিনাক্স ডেস্কটপ এনভায়রনমেন্ট রিভিউগুলির কিছু পরীক্ষা করে দেখুন৷


  1. LXQt পর্যালোচনা:একটি লাইটওয়েট, এক্সটেনসিবল এবং আকর্ষণীয় ডেস্কটপ পরিবেশ

  2. লিনাক্স ডেস্কটপের জন্য সেরা প্রমাণীকরণকারী অ্যাপ

  3. লিনাক্সের জন্য সেরা ওয়ালপেপার পরিবর্তনকারীদের মধ্যে 5টি

  4. কীভাবে লিনাক্সে পরিবেশের ভেরিয়েবল সেট এবং তালিকাভুক্ত করবেন