কম্পিউটার

লিনাক্স পার্টিশন স্কিমগুলির জন্য একটি দ্রুত নির্দেশিকা

লিনাক্স পার্টিশন স্কিমগুলির জন্য একটি দ্রুত নির্দেশিকা

লিনাক্সে পার্টিশন স্কিমগুলি অনেক নতুন (এবং অভিজ্ঞ) লিনাক্স ব্যবহারকারীদের অস্তিত্বের জন্য ক্ষতিকর। উইন্ডোজ এবং লিনাক্স ডুয়াল বুট করার সময় আপনার কোন পার্টিশন সেটআপ ব্যবহার করা উচিত? আমি লিনাক্স বুট করতে চাইলে আমার পার্টিশন কিভাবে সেট আপ করা উচিত? আপনার কি "/হোম" এর জন্য আলাদা পার্টিশন থাকা উচিত? কেন কিছু লোক নিজের পার্টিশনে "/boot" রাখে? এবং আপনি এমনকি একটি ডেডিকেটেড বুট পার্টিশন প্রয়োজন? লিনাক্স পার্টিশন স্কিমগুলির এই দ্রুত নির্দেশিকা এই সমস্ত প্রশ্নের উত্তর দেয় এবং আরও অনেক কিছু।

দ্রষ্টব্য :এই নিবন্ধটি বিভাজনের "কিভাবে" সম্পর্কে নয় বরং "কেন" সম্পর্কে। এর একাধিক কারণ রয়েছে। একের জন্য, "কিভাবে" এর সুনির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি সিস্টেম থেকে সিস্টেমে ব্যাপকভাবে পরিবর্তিত হবে এবং এটি সমস্ত আপনার ব্যবহারের ক্ষেত্রে ঘোরে। আপনি যদি "কিভাবে" দিক সম্পর্কে একটি বিশদ নির্দেশিকা চান, তাহলে জিনোম পার্টিশন সম্পাদকের সাহায্যে পার্টিশনের আকার পরিবর্তন এবং তৈরি করার বিষয়ে এই নিবন্ধটি দেখুন৷

দ্রষ্টব্য :সরলতার জন্য, এই গাইডের সমস্ত চার্ট 100GB ড্রাইভের উপর ভিত্তি করে তৈরি হবে এবং "swap" পার্টিশন দেখাবে না। (আপনি এখানে এটি সম্পর্কে আরও জানতে পারেন।)

একটি উইন্ডোজ ডুয়াল বুট তৈরি করা

সঠিক পার্টিশন সেটআপের সাথে, উইন্ডোজের সাথে ডুয়াল বুটিং একটি হাওয়া। ডুয়াল-বুট সেটআপের পরিকল্পনা করার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি লক্ষ্য করা যায় যে উইন্ডোজের অনেক সংস্করণ সিস্টেমে এক এবং একমাত্র ওএস হওয়ার প্রত্যাশা করে। প্রায়শই, উইন্ডোজ ড্রাইভের প্রথম পার্টিশন ব্যতীত অন্য কিছুতে থাকা পছন্দ করে না এবং তার পথে কিছু মুছে ফেলতে দ্বিধা করবে না। লিনাক্স ইন্সটল করার আগে এটা জেনে এবং উইন্ডোজকে সেই স্লট দখল করার অনুমতি দিয়ে আপনি নিজেকে অনেক ঝামেলা বাঁচাতে পারবেন।

লিনাক্স পার্টিশন স্কিমগুলির জন্য একটি দ্রুত নির্দেশিকা লিনাক্স পার্টিশন স্কিমগুলির জন্য একটি দ্রুত নির্দেশিকা

এই উদাহরণে, আমরা ড্রাইভে প্রথম পার্টিশন হিসাবে একটি 50GB উইন্ডোজ পার্টিশন তৈরি করেছি। প্রথমে উইন্ডোজ ইন্সটল করুন, এবং সব শেষ হয়ে গেলে, এগিয়ে যান এবং অবশিষ্ট জায়গায় আপনার পছন্দের লিনাক্স ইনস্টল করুন। যেকোন আধুনিক লিনাক্স উইন্ডোজ ইনস্টলেশন দেখতে পাবে এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার GRUB বুট মেনুতে যুক্ত করবে।

আরেকটি বিকল্প হল উইন্ডোজকে একটি সম্পূর্ণ আলাদা ড্রাইভে রাখা এবং এটিকে সম্পূর্ণ ড্রাইভের জন্য দেওয়া। আপনি যদি এটি করতে নির্বাচন করেন, আপনি একটি লিনাক্স ইনস্টলের জন্য একটি সম্পূর্ণ ড্রাইভ ব্যবহার করতে পারেন, যা নীচের এই উদাহরণগুলির একটির মতো দেখতে হতে পারে।

ব্যক্তিগত ডেটা আলাদা করা

লিনাক্সের জন্য সবচেয়ে সাধারণ সেটআপগুলির মধ্যে একটি হল "/হোম" ডিরেক্টরিকে তার নিজস্ব পার্টিশনে আলাদা করা। এর জন্য বেশ কয়েকটি সুবিধা রয়েছে:প্রথমটি হল এটি আপনাকে ব্যবহারকারীর ফাইলগুলির দ্বারা নেওয়া যায় এমন স্থানের পরিমাণ সীমিত করতে দেয়। আরও গুরুত্বপূর্ণ, এই ফাইলগুলিকে আলাদা রাখার অর্থ হল আপনার সিস্টেম ফাইলগুলির সাথে যাই ঘটুক না কেন (“/” ডিরেক্টরিতে) আপনার “/home” ডিরেক্টরি একাই থাকবে। এর মানে হল আপনি আপনার সম্পূর্ণ OS পুনরায় ইন্সটল করতে পারেন কিন্তু ব্যক্তিগত নথি, প্রোফাইল এবং কিছু অ্যাপ্লিকেশন এবং ডেস্কটপ সেটিংস ঠিক সেভাবেই রেখে যান।

উদাহরণ স্বরূপ, ধরা যাক আপনি উবুন্টু চালাচ্ছেন আপনার “/home” ডিরেক্টরির সাথে তার নিজস্ব পার্টিশন হিসাবে। যদি আপনার কাছে অনেকগুলি ফাইল সংরক্ষিত থাকে, যেমন পারিবারিক ফটো এবং নথি, আপনি আপনার ব্যক্তিগত ডেটা অক্ষত রেখে পুরো সিস্টেমটি পুনরায় ইনস্টল বা আপগ্রেড করতে এবং মুছে ফেলতে পারেন। একবার পুনরায় ইনস্টল/আপগ্রেড করা হয়ে গেলে, আপনার কাছে আপনার সমস্ত ফাইল এবং সেটিংস থাকবে ঠিক যেভাবে আপনি সেগুলি রেখেছিলেন৷

লিনাক্স পার্টিশন স্কিমগুলির জন্য একটি দ্রুত নির্দেশিকা লিনাক্স পার্টিশন স্কিমগুলির জন্য একটি দ্রুত নির্দেশিকা

আপনি, অবশ্যই, আপনার প্রয়োজন মেটাতে পার্টিশনের আকার সামঞ্জস্য করতে পারেন। বেশিরভাগ অ্যাপ্লিকেশনগুলি “/bin,” “/opt,” বা “/usr/bin”-এ ইনস্টল করা হবে, তাই আপনি যদি প্রচুর অ্যাপ্লিকেশন পেতে চান তবে আপনি উপরের উদাহরণের মতো রাখতে পারেন। আপনি যদি ওয়ার্কস্টেশন বা সার্ভারের মতো সিস্টেমে অনেক ব্যক্তিগত ডেটা রাখার পরিকল্পনা না করেন তবে আপনি "/" পার্টিশনের আকারও বাড়াতে পারেন। যাইহোক, আপনি যদি অনেক ডেস্কটপ ব্যবহারকারীর মতো আপনার সিস্টেম ব্যবহার করার পরিকল্পনা করেন, আপনি আপনার "/home" ডিরেক্টরির আকার বাড়াতে পারেন।

মাল্টি-বুটিং লিনাক্স ডিস্ট্রোসের জন্য কার্নেল আলাদা করা

অনেকে "/" পার্টিশন থেকে আলাদা একটি ছোট "/boot" পার্টিশন সেট আপ করে। এটি প্রয়োজনীয় নয় তবে আপনি যদি একই মেশিনে একাধিক ডিস্ট্রো চালান তবে এটি কার্যকর হতে পারে। যেহেতু "/boot" পার্টিশন যেখানে লিনাক্স কার্নেল এবং GRUB মেনু সংরক্ষণ করে, এটি আপনাকে উভয় ডিস্ট্রো জুড়ে বুট তথ্য শেয়ার করতে দেয়। আপনি যদি কাস্টম কার্নেল তৈরি করতে চান, আপনি বুট পার্টিশনে আপনার কাস্টম কার্নেল রাখতে পারেন এবং উভয় ডিস্ট্রোকে একটি একক কাস্টম কার্নেল বন্ধ করতে দিতে পারেন।

লিনাক্স পার্টিশন স্কিমগুলির জন্য একটি দ্রুত নির্দেশিকা লিনাক্স পার্টিশন স্কিমগুলির জন্য একটি দ্রুত নির্দেশিকা

"/boot" পার্টিশন বড় হতে হবে না। আপনি যদি টন কার্নেল লোড করার পরিকল্পনা না করেন, 100MB সম্ভবত কৌশলটি ঠিকঠাক করা উচিত।

আপনি যদি UEFI ব্যবহার করে আপনার সিস্টেম বুট করতে চান তবে আপনি একটি "/boot/efi" পার্টিশন তৈরি করতেও নির্বাচন করতে পারেন। এটি 100 MB “/boot” পার্টিশনের উপরে একটি অতিরিক্ত ~100 MB হবে।

একটি সাধারণ পার্টিশন স্কিম দেখতে কেমন?

"সাধারণ" এর অনেকগুলি বিভিন্ন সংজ্ঞা রয়েছে তবে আমি বলতে চাই যে বেশিরভাগ লিনাক্স ব্যবহারকারীরা তাদের ডেস্কটপ সিস্টেমের জন্য একটি ভাল পার্টিশন স্কিম খুঁজছেন। আপনি নিশ্চিত করতে চান যে আপনি আপনার ডেটা নিরাপদ এবং সুরক্ষিত রাখতে পারেন এবং আপনি আপনার ডিস্কের স্থানটি এমনভাবে ব্যবহার করতে চান যা সবচেয়ে বেশি অর্থবহ। আপনি সাধারণত একটি 100 MB “/boot” পার্টিশন চাইবেন (এটি একটি একক লিনাক্স ইনস্টলেশনে বাদ দেওয়া যেতে পারে), একটি 25 GB “/” পার্টিশন এবং 100 GB ডিস্ক ধরে নিয়ে একটি ~75 GB “/home” পার্টিশন।

এটি আপনাকে একটি কমপ্যাক্ট বুট পার্টিশন দেবে যা একটি সময়ে ডিস্কে প্রায় তিন বা তার বেশি কার্নেল রাখার জন্য, একটি যুক্তিসঙ্গত "/" পার্টিশন দেবে যাতে ভালো পরিমাণে প্রোগ্রাম সংরক্ষণ করা যায় এবং আপনার সমস্ত ব্যক্তিগত ডেটার জন্য একটি বড় হোম ফোল্ডার। আপনার যদি আরও ডিস্কে স্থান থাকে, আপনি হয় অন্য পার্টিশন তৈরি করতে পারেন অথবা আপনার ফাইলগুলি সঞ্চয় করতে "/হোম" পার্টিশন প্রসারিত করতে পারেন৷

আপনার কি বিভাজন করা উচিত নয়

ফাইল সিস্টেমের কিছু অংশ আছে যা আপনি “/” এ রাখতে চান। “/bin,” “/lib,” এবং “/etc”-এর আইটেমগুলি প্রায়ই বুট করার সময় অবিলম্বে প্রয়োজন হয়, এবং যদি সেগুলি আলাদা পার্টিশনে থাকে, সেগুলি প্রয়োজনের আগে মাউন্ট করা নাও হতে পারে। উদাহরণস্বরূপ, “/lib”-এ সাধারণত কিছু কার্নেল মডিউল থাকে যেগুলি সম্ভবত কার্নেল বুট করার সাথে সাথেই প্রয়োজন হবে। যদি পার্টিশনটি এখনও লোড না হয়, জিনিসগুলি খারাপ হতে পারে৷

এখন যেহেতু আপনি লিনাক্স পার্টিশন স্কিমগুলি সম্পর্কে জানেন, নিশ্চিত করুন যে আপনি zswap, zram, এবং zcache এবং কীভাবে সেগুলি আপনার সিস্টেমে ব্যবহার করবেন তাও পরীক্ষা করে দেখুন৷


  1. লিনাক্সে উইন্ডোজ পার্টিশনে কীভাবে লিখবেন

  2. Mac এ AirDrop দ্বারা ফাইল শেয়ার করার একটি দ্রুত নির্দেশিকা৷

  3. Windows 11 অ্যাক্সেসযোগ্যতার জন্য একটি দ্রুত নির্দেশিকা

  4. গেমিং মাউস স্পেস – একটি দ্রুত গাইড