কম্পিউটার

একটি টাচস্ক্রিন মনিটরের জন্য সেরা লিনাক্স ডেস্কটপ

একটি টাচস্ক্রিন মনিটরের জন্য সেরা লিনাক্স ডেস্কটপ

একটি টাচস্ক্রিন মনিটর বা টু-ইন-ওয়ান কম্পিউটারে লিনাক্স ব্যবহার করার ধারণাটি দীর্ঘ পথ এসেছে। টাচস্ক্রিন সমর্থন এখন লিনাক্স কার্নেলে অন্তর্নির্মিত, তাই তাত্ত্বিকভাবে, যে কোনও লিনাক্স বিতরণ একটি টাচস্ক্রিন দিয়ে চালানো উচিত। এটি বলেছিল, প্রতিটি বিতরণ একটি টাচস্ক্রিনে ব্যবহার করা সহজ হবে না এবং এটি ডেস্কটপে নেমে আসে। এর মানে হল একটি টাচস্ক্রিনের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোস বেছে নেওয়া যা বাক্সের বাইরে সর্বোত্তম ডেস্কটপ ব্যবহার করে।

উদাহরণস্বরূপ, Awesome বা i3 এর মতো একটি টাইলিং উইন্ডো ম্যানেজার ব্যবহার করা টাচস্ক্রিনে আপনাকে খুব বেশি ভাল করবে না। সঠিক ডেস্কটপ চয়ন করুন (আরো সঠিকভাবে, ডেস্কটপ পরিবেশ), এবং আপনি একটি টাচস্ক্রিন সহ লিনাক্স ব্যবহার করে আরও ভাল সময় পাবেন।

1. জিনোম 3

লিনাক্সের জন্য উপলব্ধ সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপগুলির মধ্যে একটি হিসাবে, এটি আশ্চর্যের বিষয় নয় যে জিনোম 3 টাচস্ক্রিনের সাথে ভাল কাজ করে। সংস্করণ 3.14 থেকে, ডেস্কটপ টাচস্ক্রিন অঙ্গভঙ্গি সমর্থিত, যা আপনাকে আপনার টাচস্ক্রিন মনিটরের সাথে আরও বেশি কাজ করতে দেয়৷

একটি টাচস্ক্রিন মনিটরের জন্য সেরা লিনাক্স ডেস্কটপ

এটিই একমাত্র জিনিস নয় যা জিনোম 3 কে স্পর্শ-বান্ধব করে তোলে। এটিতে বড় আইকন রয়েছে যা ট্যাপ করা সহজ, এবং জিনিসগুলি যেভাবে সাজানো হয় তা প্রাথমিকভাবে স্পর্শ-ভিত্তিক ইন্টারফেস হিসাবে খুব ভাল কাজ করে। সবকিছু নিখুঁত নয়, তবে আপনি যদি আপনার টাচস্ক্রিনের সাথে একটি পরিচিত ডেস্কটপ ব্যবহার করতে চান তবে এটি একটি দুর্দান্ত বিকল্প।

একটি টাচস্ক্রিনের জন্য কিছু সেরা লিনাক্স ডিস্ট্রো যা ইতিমধ্যেই অতিরিক্ত পরিবর্তন ছাড়াই জিনোম 3 ব্যবহার করে:

  • ফেডোরা (জিনোম 3-এর জন্য অন্যতম সেরা)
  • উবুন্টু
  • CentOS (আপডেট করার ক্ষেত্রে ধীর গতি)
  • মাঞ্জারো (নতুন জিনোম প্রকাশের কয়েক সপ্তাহ পরে আপডেট)

2. কেডিই প্লাজমা

কেডিই প্লাজমা হল শ্রদ্ধেয় কেডিই ডেস্কটপের সর্বশেষ সংস্করণ। GNOME-এর মতো, QT-চালিত KDE অনেক দিন ধরেই রয়েছে, তাই আপনি এমন ব্যবহারকারীদের খুঁজে পাবেন যারা এই ডেস্কটপের প্রতি অনুগত যেমন তারা অন্য যেকোনো কিছুর প্রতি।

একটি টাচস্ক্রিন মনিটরের জন্য সেরা লিনাক্স ডেস্কটপ

KDE-এর সাম্প্রতিকতম সংস্করণগুলি Wayland সমর্থন করে, যা একটি টাচস্ক্রিন মনিটর ব্যবহার করাকে পুরনো X11 সিস্টেম ব্যবহার করার চেয়ে অনেক সহজ করে তোলে। তারা প্লাজমা মোবাইলে কাজ করে, যা শুধুমাত্র টাচ ডিভাইসে চালানোর জন্য। KDE প্লাজমাতে টাচস্ক্রিন সমর্থন খুব অল্প সময়ের মধ্যে উন্নত হয়েছে।

আপনি যদি কেডিই প্লাজমা বিল্ট ইন আছে এমন টাচস্ক্রিনের জন্য লিনাক্স ডিস্ট্রো পছন্দ করেন, চেষ্টা করুন:

  • কুবুন্টু (কেডিই অন্তর্ভুক্ত উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রো)
  • KDE নিয়ন
  • ফেডোরা কেডিই (প্রতি ছয় মাসে আপডেট করা হয়)
  • ওপেনসুস

3. দারুচিনি

আপনি যদি Windows 10 থেকে আসছেন, তাহলে আপনি দারুচিনি ডেস্কটপটিকে আনন্দদায়ক মনে করতে পারেন, কারণ এটি একই রকম লেআউট। এটি দেখতে ঠিক একই রকম নয়, যা আপনি একটি ভাল জিনিস বিবেচনা করতে পারেন, তবে বেশিরভাগ প্রধান উপাদান মোটামুটি একই জায়গায় রয়েছে।

একটি টাচস্ক্রিন মনিটরের জন্য সেরা লিনাক্স ডেস্কটপ

দারুচিনি সাম্প্রতিক রিলিজে এর টাচস্ক্রিন সমর্থনকে নাটকীয়ভাবে উন্নত করেছে। এটি জিনোমের মতো ত্রুটিমুক্ত নাও হতে পারে, এবং এটি উইন্ডোজের মতো মসৃণভাবে কাজ করে না, তবে এটি এখনও চেষ্টা করার মতো একটি ডেস্কটপ৷

আপনি যদি দারুচিনি ইতিমধ্যে সেটআপ সহ একটি লিনাক্স ডিস্ট্রো পছন্দ করেন তবে চেষ্টা করুন:

  • লিনাক্স মিন্ট ইউলিসা (দারুচিনি সংস্করণ কমপক্ষে 2025 পর্যন্ত সমর্থিত হবে)
  • ফেডোরা দারুচিনি
  • ফেরেন ওএস (কদাচিৎ আপডেট)

4. ডিপিন ডিই

কিউটি দ্বারা চালিত আরেকটি ডেস্কটপ, ডিপিন ডেস্কটপ এনভায়রনমেন্ট, ডিপিন লিনাক্স ডিস্ট্রিবিউশনের সাথে পাঠানো হয়। লোকেরা দীপিনকে এর ব্যবহারের সহজতা এবং এর মসৃণ, বন্ধুত্বপূর্ণ চেহারার জন্য প্রশংসা করে এবং এই দুটি কারণই ডেস্কটপ থেকেই আসে।

একটি টাচস্ক্রিন মনিটরের জন্য সেরা লিনাক্স ডেস্কটপ

Deepin 15.9 প্রকাশের পর থেকে, ডেস্কটপে টাচস্ক্রিন অঙ্গভঙ্গি অন্তর্ভুক্ত করা হয়েছে। এগুলি ডেস্কটপের ব্যবহারযোগ্যতাকে ব্যাপকভাবে উন্নত করে, এটিকে টাচস্ক্রিন মনিটরের জন্য সুপারিশ করা আরও সহজ করে তোলে। এই ডেস্কটপটি ব্যবহার করার সবচেয়ে সহজ উপায় হল ডিপিন ডিস্ট্রিবিউশন, তবে এটি আর্চের মতো অন্যান্য ডিস্ট্রোগুলির জন্যও উপলব্ধ৷

5. বাজি

Budgie হল আরেকটি ডেস্কটপ পরিবেশ যা একটি নির্দিষ্ট লিনাক্স ডিস্ট্রোর জন্য তৈরি করা হয়েছে। এই ক্ষেত্রে, এটি Solus Linux বিতরণের জন্য ডিফল্ট ডেস্কটপ। আপনি এখনও উপলব্ধ কোনো অভিনব টাচস্ক্রিন অঙ্গভঙ্গি খুঁজে পাবেন না, তবে আপনি মৌলিক স্ক্রলিং এবং ট্যাপ-টু-ক্লিক পাবেন।

একটি টাচস্ক্রিন মনিটরের জন্য সেরা লিনাক্স ডেস্কটপ

সৌভাগ্যবশত, আপনি যদি এর নজরকাড়া চেহারার জন্য Budgie ব্যবহার করতে চান তবে অঙ্গভঙ্গিও চান তবে এটি করার একটি উপায় আছে। Touchegg নামে একটি প্রকল্প রয়েছে যা যেকোনো ডেস্কটপে ম্যাক-স্টাইল অঙ্গভঙ্গি যোগ করতে পারে। আরও ভাল, আমাদের কাছে Touchegg ইনস্টল এবং ব্যবহার করার জন্য একটি নির্দেশিকা রয়েছে৷

উপসংহার

একটি টাচস্ক্রিন মনিটরের জন্য আপনি বেছে নিতে পারেন এমন কিছু সেরা ডেস্কটপ পরিবেশ আমরা দেখেছি, কিন্তু ডিস্ট্রিবিউশন বাছাই করার সময় আপনি সম্ভবত এটিই মনে রাখবেন না। বিবেচনা করার মতো অন্যান্য অনেক বিষয় রয়েছে, যেমন আপনি কিসের জন্য বিতরণ ব্যবহার করতে যাচ্ছেন।

মনে রাখবেন, আপনি তালিকাভুক্ত টাচস্ক্রিন মনিটরের জন্য শুধুমাত্র লিনাক্স ডিস্ট্রোতে সীমাবদ্ধ নন। আপনি বিভিন্ন ডিস্ট্রোতে ডেস্কটপ এনভায়রনমেন্ট ইনস্টল করতে পারবেন, যতক্ষণ না ডিস্ট্রো এটি সমর্থন করে।

বাছাই এবং অগণিত distros মাধ্যমে আপনার পথ চয়ন করতে চান না? চিন্তা করবেন না। আমাদের কাছে উপলব্ধ সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির একটি তালিকা রয়েছে যা আপনাকে আপনার জন্য সঠিকটি খুঁজে পেতে সহায়তা করবে৷


  1. লিনাক্সের জন্য সেরা ল্যাটেক্স সম্পাদকদের মধ্যে 5টি

  2. লিনাক্সের জন্য সেরা ওয়েব ব্রাউজারগুলির মধ্যে 4টি

  3. উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি