কম্পিউটার

Shebang কি এবং লিনাক্সে এই ক্যারেক্টার সিকোয়েন্স কিভাবে ব্যবহার করবেন

Shebang কি এবং লিনাক্সে এই ক্যারেক্টার সিকোয়েন্স কিভাবে ব্যবহার করবেন

লিনাক্সের সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল আপনি সহজেই এমন স্ক্রিপ্ট তৈরি করতে পারেন যা স্বয়ংক্রিয় এবং কাজগুলিকে সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে। আপনি যদি সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর হন তাহলে লগ ফাইলের মতো বড় গোষ্ঠীর ফাইলগুলি প্রসেস করার সময় এটি সাহায্য করতে পারে বা আপনি যদি কোনও ধরণের গবেষণা করেন তবে CSV এবং TXT ফাইলগুলি। যাইহোক, একটি খুব নির্দিষ্ট অক্ষরের সেট আছে যা আপনাকে স্ক্রিপ্ট করার জন্য বুঝতে হবে – Shebang বা #! . আমরা এই টিউটোরিয়ালে শেবাং সম্পর্কে আপনার সমস্ত প্রশ্নের উত্তর দিচ্ছি, লিনাক্সে এই অক্ষর সেটটি কীভাবে ব্যবহার করবেন তার একটি নির্দেশিকা৷

শেবাং কি?

শেবাং, বা #! , একটি অক্ষর সেট যা আপনার সিস্টেমে কোন দোভাষী ব্যবহার করতে হবে তা নির্দেশ করতে ব্যবহৃত হয়। আপনি যদি একজন দোভাষী কী তার সাথে পরিচিত না হন তবে এটি মূলত সেই প্রোগ্রাম যা আপনার লিনাক্স সিস্টেমের টার্মিনালে প্রবেশ করা কমান্ডগুলি পড়ে। আপনি সম্ভবত এটি Bash হিসাবে জানেন, তবে আপনি Fsh, Zsh, বা Ksh ব্যবহার করতে পারেন।

এটি একটি বাইনারি প্রোগ্রাম যা আপনার দেওয়া কমান্ডগুলি পড়ে, যেমন ls অথবা xargs , এবং তাদের সাথে কি করতে হবে তা বের করে। সম্পূর্ণ পথটি সাধারণত /bin/bash হয় বা এরকম কিছু। লিনাক্স ভার্চুয়াল ডিরেক্টরি কাঠামোর উপর আমাদের নির্দেশিকা দেখুন যদি আপনি এর অর্থ কী তা নিয়ে বিভ্রান্ত হন।

#! সেই ফাইলের নিচে থাকা কোডের জন্য সঠিক দোভাষী লোড করতে কোনো ধরনের টেক্সট ফাইলে ব্যবহার করা হয়। নিচের ছবিতে যা দেখানো হয়েছে তার মতো আপনি একটি স্ক্রিপ্ট লিখতে পারেন।

Shebang কি এবং লিনাক্সে এই ক্যারেক্টার সিকোয়েন্স কিভাবে ব্যবহার করবেন

এবং এই ছবিতে যা দেখানো হয়েছে সেভাবে চালান৷

Shebang কি এবং লিনাক্সে এই ক্যারেক্টার সিকোয়েন্স কিভাবে ব্যবহার করবেন

এটি আপনার জন্য কাজ করবে, কিন্তু কিছুক্ষণ পরে এটি বিরক্তিকর হতে পারে। এটি করার একটি ভাল উপায় এই ছবিটির মতো হতে পারে৷

Shebang কি এবং লিনাক্সে এই ক্যারেক্টার সিকোয়েন্স কিভাবে ব্যবহার করবেন

এবং তারপর এটিকে এভাবে চালান৷

Shebang কি এবং লিনাক্সে এই ক্যারেক্টার সিকোয়েন্স কিভাবে ব্যবহার করবেন

শেবাং কেন উদ্ভাবিত হয়েছিল?

Shebang ব্যবহার করার সময় স্ক্রিপ্ট তৈরি করার সময় একটি অতিরিক্ত পদক্ষেপ নেয়, একটি ./ ব্যবহার করতে সক্ষম হয়। অথবা আপনার স্ক্রিপ্ট চালানোর জন্য "ডট-স্ল্যাশ" রাস্তার নিচের দিকে সহজ করে তুলবে। স্ক্রিপ্টটি কোন দোভাষীর কাছে কমান্ডগুলি প্রেরণ করবে তা যত্ন করে, যার অর্থ আপনাকে মনে রাখতে হবে না। আপনি যদি এটি একটি ক্রোন কাজ হিসাবে নির্ধারণ করেন বা আপনি যদি অন্য স্ক্রিপ্টগুলির মধ্যে থেকে স্ক্রিপ্টগুলি সম্পাদন করেন তবে এটি দুর্দান্ত৷

এটি সিস্টেমটিকে পরিচালনার জন্য আরও সহজ করে তোলে কারণ আপনি ফাইলের বিষয়বস্তু ব্যাখ্যা করতে Bash, Zsh, বা Python চান কিনা তা বিবেচনা না করে, আপনার স্ক্রিপ্টের প্রথম লাইন হিসাবে এটিকে ড্রপ-ডেড সহজ করে তুলবে।

আমি কিভাবে শেবাং ব্যবহার করব?

এটা খুবই সহজ:আপনার স্ক্রিপ্ট ফাইলের প্রথম লাইনে আপনি যে দোভাষীর কাছে কমান্ড পাঠাতে চান তার পরম পথের সাথে এটি টাইপ করুন। এখানে কয়েকটি উদাহরণ দেওয়া হল:

#!/bin/bash
#!/bin/zsh
#!/usr/bin/env python3

একবার এটি ফাইলে হয়ে গেলে, এটির নীচে টাইপ করা শুরু করুন। একবার আপনার হয়ে গেলে, আপনার ফাইলটি সংরক্ষণ করুন এবং নিম্নলিখিত কমান্ডগুলির মধ্যে একটি চালিয়ে এটিকে কার্যকর করুন:

chmod 755 SCRIPT-NAME
chmod a+x SCRIPT-NAME

তারা উভয় একই জিনিস সম্পন্ন হবে. সেখান থেকে, আপনাকে যা করতে হবে তা হল এইভাবে আপনার স্ক্রিপ্ট চালান:

./SCRIPT_NAME

এবং তুমি করে ফেলেছ! এটা খুবই সহজ।

আপনি যদি শেবাং ব্যবহার করার জন্য এই নির্দেশিকাটি উপভোগ করেন তবে নিশ্চিত করুন যে আপনি আমাদের লিনাক্সের আরও কিছু কীভাবে করতে পারেন, যেমন "ডিভাইসটিতে কোনও স্থান অবশিষ্ট নেই" ত্রুটির সমাধান করা এবং একটি ক্ষতিগ্রস্থ USB ড্রাইভ মেরামত করার বিষয়ে আমাদের নির্দেশিকাগুলি দেখুন৷


  1. LVFS কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব?

  2. Python range() ব্যাখ্যা করা হয়েছে:এটা কি এবং কিভাবে ব্যবহার করতে হয়

  3. কীভাবে লিনাক্সে মাইক্রোসফ্ট ডিফেন্ডার ইনস্টল এবং ব্যবহার করবেন

  4. কীভাবে লিনাক্সে একটি দুর্বলতা স্ক্যানার ইনস্টল এবং ব্যবহার করবেন