কম্পিউটার

ফাইলের অনুমতি বোঝা:"Chmod 777" এর অর্থ কী?

ফাইলের অনুমতি বোঝা: Chmod 777  এর অর্থ কী?

আপনি যদি একজন লিনাক্স ব্যবহারকারী হন বা একটি লিনাক্স সার্ভার পরিচালনাকারী সিস্টেম প্রশাসক হন তবে আপনি "ফোল্ডারে ফাইল আপলোড করার অনুমতি নেই" ত্রুটিটি দেখতে পাবেন। কিছু গুগলিংয়ের পরে, সমাধানটি প্রায়শই ফাইলের অনুমতি "775" বা "777" এ সেট করার মতোই সহজ। প্রযুক্তিগত পদে, আপনাকে "ফাইলটি chmod 777" করতে বলা হবে৷ কিন্তু "777" মানে কি? এবং কেন এটি "7" হতে হবে এবং "8" বা "9" নয়?

এই পোস্টে, আমরা আপনাকে দেখাব কিভাবে ফাইলের অনুমতিগুলিকে একটু ভালোভাবে বোঝা যায়, যার মধ্যে chmod 777 মানে কি।

ফাইল অনুমতি বোঝা

ইউনিক্স সিস্টেমে (লিনাক্স এবং ম্যাকওএস সহ) একটি ফাইল কন্ট্রোল মেকানিজম রয়েছে যা নির্ধারণ করে যে কে একটি নির্দিষ্ট ফাইল বা ফোল্ডার অ্যাক্সেস করতে পারে এবং তারা এটি দিয়ে কী করতে পারে।

বিবেচনা করার জন্য দুটি অংশ আছে:

ক্লাস। এটি নির্ধারণ করে কে ফাইলটি অ্যাক্সেস করতে পারবে। তিনটি উপাধি রয়েছে:একজন মালিক, একটি গোষ্ঠী (যারা সবাই একই অনুমতি ভাগ করে), এবং অন্যরা৷

  • মালিক সাধারণত ফাইল বা ফোল্ডারের নির্মাতা। লিনাক্সে, আপনি আপনার হোম ডিরেক্টরিতে তৈরি যেকোন ফাইল বা ফোল্ডার সাধারণত আপনার মালিকানাধীন হয় যদি না আপনি বিশেষভাবে মালিকানা পরিবর্তন করেন।
  • গ্রুপটিতে ব্যবহারকারীদের একটি গ্রুপ রয়েছে যারা একই অনুমতি এবং ব্যবহারকারীর বিশেষাধিকার ভাগ করে নেয়।
  • অন্যান্য মানে সাধারণ জনগণ।
ফাইলের অনুমতি বোঝা: Chmod 777  এর অর্থ কী?

অনুমতি। এটি নির্ধারণ করে যে ব্যবহারকারী একটি ফাইলের সাথে কী করতে পারে। আপনি একটি ফাইল পড়তে, লিখতে বা এক্সিকিউট করতে পারেন এবং আপনি এই তিনটি অনুমতির প্রায় যেকোনো সমন্বয় সেট করতে পারবেন।

  • পড়ুন৷৷ আপনি কোনোভাবেই ফাইলের বিষয়বস্তু পরিবর্তন করতে পারবেন না। একটি ফোল্ডারে প্রয়োগ করা হলে, আপনি শুধুমাত্র সেই ফোল্ডারের মধ্যে থাকা ফাইলগুলি দেখতে পারেন; আপনি কোনোভাবেই ফাইল মুছতে বা পরিবর্তন করতে পারবেন না বা ফোল্ডারে আরও ফাইল যোগ করতে পারবেন না।
  • লিখুন। আপনি ফাইল পরিবর্তন করতে পারেন. আপনার যদি কোনো ফোল্ডারে "লিখতে" অ্যাক্সেস থাকে, তাহলে আপনি সেই ফোল্ডারে ফাইল মুছে দিতে এবং যোগ করতে পারেন।
  • চালনা করুন৷৷ Execute প্রধানত ব্যবহৃত হয় যখন আপনার ফাইল চালানোর প্রয়োজন হয় এবং যখন আপনি একটি স্ক্রিপ্ট চালানোর প্রয়োজন হয় তখন এটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।
ফাইলের অনুমতি বোঝা: Chmod 777  এর অর্থ কী?

অনুমতির সাথে ক্লাসগুলি ব্যবহার করে, আপনি একটি ফাইলে কার অ্যাক্সেস আছে এবং তারা কী করতে পারে তা নিয়ন্ত্রণ করতে পারেন।

ফাইলের মালিকের কাছে প্রায়ই তিনটি অনুমতি পাওয়া যায় (পড়ুন, লিখুন এবং কার্যকর করুন)। আপনি যদি একটি সার্ভারে একটি ফাইল আপলোড করতে অক্ষম হন তবে এটি প্রায়শই অমিল অনুমতির কারণে হয়৷

ফাইল অনুমতি 777 ব্যাখ্যা করা

ক্লাস এবং পারমিশন সম্পর্কে আপনার প্রাথমিক ধারণা হয়ে গেলে, আপনি "777" এবং "775" এর মতো সংখ্যাগুলি বুঝতে শুরু করতে পারেন৷

প্রতিটি ফাইল এবং ফোল্ডারে 8-বিট ডেটা থাকে যা অনুমতিগুলি নিয়ন্ত্রণ করে। এর মৌলিক বাইনারি ফর্মে, 000 এর মানে হল যে কোনও ফর্মের কোনও অনুমতি দেওয়া হয় না৷

আপনি যখন একটি "পড়ুন" অনুমতি সেট করেন, এটি ডেটাতে 4-বিট যোগ করে, এটিকে "100" (বাইনারী বিন্যাসে) বা সাধারণ দশমিক বিন্যাসে একটি "4" করে। একটি "লিখন" অনুমতি সেট করা ডেটাতে 2-বিট যোগ করবে, এটিকে দশমিক আকারে "010" এবং "2" করবে। সবশেষে, একটি "Execute" পারমিশন সেট করা হলে ডেটাতে 1-বিট যোগ হয়, যার ফলে দশমিক আকারে "001," বা "1" হবে। সংক্ষেপে:

  • পড়ুন "4" এর সমতুল্য।
  • লিখুন "2" এর সমতুল্য।
  • Execute হল "1" এর সমতুল্য।

সংক্ষেপে, অনুমতি সেট করা মৌলিক গণিত। উদাহরণস্বরূপ, "পড়ুন এবং লিখুন" অনুমতি সেট করতে, আমরা 6 পেতে 4 এবং 2 একত্রিত করি। অবশ্যই, অন্যান্য স্থানান্তর রয়েছে:

  • 0: অনুমতি নেই
  • 1: চালান
  • 2: লিখুন
  • 3: লিখুন এবং চালান
  • 4: পড়ুন
  • 5: পড়ুন এবং চালান
  • 6: পড়ুন এবং লিখুন
  • 7: পড়ুন, লিখুন এবং চালান

ফাইল অনুমতির একটি সম্পূর্ণ সেট মালিককে প্রথম সংখ্যা, গ্রুপের কাছে দ্বিতীয় সংখ্যা এবং অন্যদের তৃতীয় সংখ্যা নির্ধারণ করে। এখানে সাধারণভাবে ব্যবহৃত কিছু অনুমতি রয়েছে:

  • 755 . অনুমতির এই সেটটি সাধারণত ওয়েব সার্ভার দ্বারা ব্যবহৃত হয়। মালিকের পড়ার, লেখার এবং চালানোর সমস্ত অনুমতি রয়েছে। অন্য সবাই পড়তে এবং চালাতে পারে কিন্তু ফাইলে পরিবর্তন করতে পারে না।
  • 644 . শুধুমাত্র মালিক পড়তে এবং লিখতে পারেন. বাকি সবাই শুধু পড়তে পারে। এই ফাইলটি কেউ কার্যকর করতে পারবে না৷
  • 655 . শুধুমাত্র মালিক পড়তে এবং লিখতে পারে এবং ফাইলটি চালাতে পারে না। অন্য সবাই পড়তে এবং চালাতে পারে এবং ফাইলটি পরিবর্তন করতে পারে না।

777 এর জন্য, এর মানে প্রত্যেক ব্যবহারকারী পড়তে, লিখতে এবং কার্যকর করতে পারে। কারণ এটি সম্পূর্ণ অনুমতি দেয়, এটি যত্ন সহকারে ব্যবহার করা উচিত। যাইহোক, কিছু ক্ষেত্রে, সার্ভারে কোনো ফাইল আপলোড করার আগে আপনাকে 777 অনুমতি সেট করতে হবে।

কমান্ড লাইনে ফাইলের অনুমতি সেট করা হচ্ছে

লিনাক্সে, আপনি একটি ফাইল বা ফোল্ডারে ডান-ক্লিক করে এবং "বৈশিষ্ট্য" নির্বাচন করে সহজেই ফাইলের অনুমতি পরিবর্তন করতে পারেন। এটি একটি অনুমতি ট্যাব খুলবে যেখানে আপনি পরিবর্তন করতে পারবেন।

বিপরীতে, আপনি ডান-ক্লিক করে এবং "তথ্য পান" নির্বাচন করে macOS-এ অনুমতি সেটিংস পরিবর্তন করতে পারেন। এখানে, আপনি "শেয়ারিং এবং পারমিশন" বিভাগটি প্রসারিত করতে পারেন এবং আপনার পরিবর্তনগুলি করতে পারেন৷

ফাইলের অনুমতি বোঝা: Chmod 777  এর অর্থ কী?

পরিবর্তন করতে, প্রিভিলেজ বিভাগ থেকে প্রাসঙ্গিক অনুমতিগুলি নির্বাচন করুন এবং আরও উপযুক্ত কিছু চয়ন করুন৷

ফাইলের অনুমতি বোঝা: Chmod 777  এর অর্থ কী?

যদিও, এটিই একমাত্র উপায় নয় যে আপনি ফাইলের অনুমতি পরিবর্তন করতে পারেন। এর পরে আরও বিস্তারিতভাবে ব্যাখ্যা করা যাক।

chmod 777 ব্যবহার করে ফাইলের অনুমতি পরিবর্তন করা

আপনি যদি টার্মিনাল এবং কমান্ড লাইনের সাথে আরও বেশি পরিচিত হন তবে আপনি এখানেও অনুমতি পরিবর্তন করতে পারেন।

chmod কমান্ড আপনাকে "মোড পরিবর্তন করতে" দেয় - অ্যাক্সেস অনুমতি বর্ণনা করার আরেকটি উপায়। এটি করার জন্য, টার্মিনাল খুলুন এবং নিম্নলিখিত টাইপ করুন:

chmod 777 /path/to/file

সংক্ষেপে, chmod 777 এই নিবন্ধে আমরা যে দুটি ধারণা উপস্থাপন করেছি তা একত্রিত করে। এর অর্থ হল অ্যাক্সেস সহ সকলের দ্বারা ফাইলটিকে পঠনযোগ্য, লেখার যোগ্য এবং এক্সিকিউটেবল করা। যেমন, এটি একটি শক্তিশালী এবং একটি সম্ভাব্য সিস্টেম-ব্রেকার - তাই এটির সাথে অতিরিক্ত যত্ন নেওয়া উচিত৷

সারাংশে

ফাইলের অনুমতিগুলি সঠিকভাবে সেট না হলে আপনাকে একটি রোডব্লকের সাথে উপস্থাপন করতে পারে। এটি ডিজাইন দ্বারা, কারণ একটি লক ডাউন সিস্টেমের সাথে আপস করা যায় না। যদিও, আপনি যদি আপনার সিস্টেম বা সার্ভারে একটি ফাইল অ্যাক্সেস করতে চান, তবে নির্দিষ্ট অনুমতিগুলি কীভাবে পরিবর্তন করতে হয় তা শেখা একটি কঠিন দক্ষতা।

সংক্ষেপে, chmod 777 হল একটি কমান্ড যা আপনি টার্মিনালের মধ্যে ব্যবহার করবেন একটি ফাইল বা ফোল্ডারকে সবার কাছে অ্যাক্সেসযোগ্য করতে। আপনার এটিকে বিরল অনুষ্ঠানে ব্যবহার করা উচিত এবং আপনার কাজ শেষ হয়ে গেলে অনুমতির আরও সীমাবদ্ধ সেটে ফিরে যেতে হবে।

আপনি যদি ভাবছেন টার্মিনাল আর কি করতে পারে, তাহলে কমান্ড লাইন থেকে কীভাবে কপি এবং পেস্ট করতে হয় সে সম্পর্কে আমাদের পোস্টটি দেখুন। আপনাকে কি ফাইলের অনুমতিগুলি পরিচালনা করতে হবে এবং এই পোস্টটি কি আপনাকে সাহায্য করবে? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান!


  1. টুইটারে বায়ো মানে কি?

  2. লিনাক্সে ব্যাশের অর্থ কী?

  3. ইন-অ্যাপ কেনাকাটা মানে কি?

  4. chmod 777 কি এবং এটি লিনাক্সে কি করে?