কম্পিউটার

লিনাক্সে ওয়েব কনফারেন্সিংয়ের জন্য কীভাবে BigBlueButton ব্যবহার করবেন

লিনাক্সে ওয়েব কনফারেন্সিংয়ের জন্য কীভাবে BigBlueButton ব্যবহার করবেন

আজকের অনলাইন বিশ্বে, আমরা ওয়েব কনফারেন্সিংয়ের সাথে আরও বেশি সংযুক্ত হয়ে উঠছি। জুম, ওয়েবএক্স এবং গুগল হ্যাঙ্গআউটের মতো প্ল্যাটফর্মে স্কুল, কাজ এবং এমনকি বন্ধুত্ব হচ্ছে। যাইহোক, আমরা যারা একটি ওপেন-সোর্স বিকল্প খুঁজছি তাদের জন্য এত বেশি কিছু নেই। সেখানেই BigBlueButton আসে, যা একটি ওপেন-সোর্স ওয়েব-কনফারেন্সিং এবং ই-লার্নিং প্ল্যাটফর্ম যা আপনি নিজেই তৈরি করেন। এখানে আমরা আপনাকে দেখাই কিভাবে লিনাক্সে ওয়েব কনফারেন্সিংয়ের জন্য BigBlueButton ব্যবহার করতে হয়।

আপনি BigBlueButton ইনস্টল করার আগে

আমি ডকুমেন্টেশন পৃষ্ঠাটি বেশি উদ্ধৃত করব না, তবে লিনাক্সে BigBlueButton ইনস্টল করার বিষয়ে লক্ষ্য করার মতো কয়েকটি জিনিস রয়েছে।

প্রথমটি হল যে আপনি যদি এটি উৎপাদনে ব্যবহার করার পরিকল্পনা করছেন, তাহলে আমি যে চশমা ব্যবহার করছি তার চেয়ে আপনার আরও বেশি প্রয়োজন হবে। তাদের ইনস্টলেশন পৃষ্ঠাটি বলে যে একটি প্রকৃত সার্ভার চালানোর জন্য আপনার নিম্নলিখিতগুলি থাকা উচিত:

  • লিনাক্স কার্নেল 4.x চলমান উবুন্টু 16.04 64-বিট ওএস
  • সোয়াপ সক্ষম সহ 16 জিবি মেমরি
  • 8 CPU কোর, উচ্চ একক-থ্রেড কর্মক্ষমতা সহ
  • রেকর্ডিংয়ের জন্য 500 জিবি ফ্রি ডিস্ক স্পেস (বা তার বেশি) অথবা সার্ভারে সেশন রেকর্ডিং অক্ষম থাকলে 50GB
  • TCP পোর্ট 80 এবং 443 অ্যাক্সেসযোগ্য
  • UDP পোর্ট 16384 – 32768 অ্যাক্সেসযোগ্য
  • 250 Mbits/sec ব্যান্ডউইথ (প্রতিসম) বা তার বেশি
  • TCP পোর্ট 80 এবং 443 না অন্য একটি ওয়েব অ্যাপ্লিকেশন বা রিভার্স প্রক্সি
  • দ্বারা ব্যবহার করা হচ্ছে
  • একটি SSL শংসাপত্র সেটআপের জন্য একটি হোস্টনাম (যেমন bbb.example.com)
  • IPV4 এবং IPV6 ঠিকানা
  • ডেডিকেটেড (বেয়ার মেটাল) হার্ডওয়্যার

তারা ব্যবহার করে অডিও প্যাকেট প্রসেসিং প্রোগ্রাম এবং রেকর্ডিংয়ের সময়-সিঙ্কিং সমস্যার কারণে উৎপাদন ব্যবহারের জন্য এটিকে VM হিসেবে না চালানোর পরামর্শ দেয়। মূলত, আমি একটি অফ-লিজ এন্টারপ্রাইজ 1U সার্ভার বা সেই লাইনগুলি বরাবর কিছু বাছাই করার সুপারিশ করব। এইভাবে আপনি একাধিক বন্ডেড NIC, 8-16 CPU ফিজিক্যাল CPU কোর এবং প্রচুর RAM সহ প্রয়োজনীয়তার চেয়ে বেশি প্রয়োজনীয়তা পেতে পারেন।

যাইহোক, এটি কীভাবে করা হয়েছে তা দেখানোর উদ্দেশ্যে আমি এটিকে একটি VM-এ চালাচ্ছি। এই প্রয়োজনীয়তাগুলি নিম্নরূপ:

  • 4 CPU কোর/8 GB মেমরি
  • স্থানীয় VM বা LXC কন্টেইনারে ইনস্টলেশন
  • ডিস্কের 50G স্থান
  • শুধুমাত্র IPV4 ঠিকানা

BigBlueButton ইনস্টলেশন

এটি ইনস্টল করার কয়েকটি উপায় রয়েছে:সহজ উপায় যেখানে আপনি অভ্যন্তরীণ কাজগুলি শিখতে পারবেন না বা কঠিন উপায় যেখানে এটি ভিতরে কীভাবে কাজ করে তার সাথে আপনি ঘনিষ্ঠভাবে পরিচিত হবেন। পছন্দটি আপনার, তবে আমি সহজ উপায়ে যাচ্ছি, কারণ এটি একটি সহজ ইনস্টলেশন এবং প্রশাসন। আপনি যদি আরও কঠিন রুট দিয়ে যেতে চান, আপনি ডকুমেন্টেশন পৃষ্ঠায় ধাপে ধাপে অনুসরণ করতে পারেন।

ইনস্টল করার সহজ উপায় হল ওয়েবসাইট থেকে একটি স্ক্রিপ্ট বা ইনস্টলেশন প্রক্রিয়া স্বয়ংক্রিয় করার জন্য একটি উত্তরযোগ্য ভূমিকা ব্যবহার করা। যারা শুধু পরীক্ষা করতে চান তাদের জন্য আমি স্ক্রিপ্টটি সুপারিশ করব।

স্ক্রিপ্টের সাথে যেতে, আপনাকে নিম্নলিখিত কমান্ড দিয়ে GitHub থেকে এটি ক্লোন করতে হবে:

git clone git://github.com/bigbluebutton/bbb-install

এবং এই কমান্ড দিয়ে স্ক্রিপ্ট চালাচ্ছে:

sudo ./bbb-install.sh -w -a -v bionic-23 -s HOSTNAME -e EMAIL
লিনাক্সে ওয়েব কনফারেন্সিংয়ের জন্য কীভাবে BigBlueButton ব্যবহার করবেন

উল্লেখ্য যে উপরের স্ক্রিপ্টে, HOSTNAME আপনার সার্ভারের হোস্টনাম এবং EMAIL একটি SSL সেট আপ করার জন্য একটি ইমেল ঠিকানা, এবং এটি একটি প্রয়োজনীয় পদক্ষেপ। স্ক্রিপ্টটি ব্যবহার করতে প্রায় 30 মিনিট বা তার বেশি সময় নেওয়া উচিত, যার অর্থ আপনার কফি রিফিল করার এবং একটি বিরতি নেওয়ার জন্য আপনার কাছে প্রচুর সময় রয়েছে৷

আপনি যখন ফিরে আসবেন, সবকিছু ঠিক করা উচিত। সেই মুহুর্তে, আপনি ডোমেন নাম লিখতে পারেন (বা ভার্চুয়াল পরীক্ষার সার্ভারের সাথে আইপি ঠিকানা) এবং প্রদর্শন শুরু করতে পারেন। আপনি সার্ভারে প্যাকেজগুলি আপগ্রেড করার জন্য যে স্ক্রিপ্টটি ব্যবহার করেছিলেন সেটি চালানো চালিয়ে যেতে পারেন৷

কীভাবে BigBlueButton ব্যবহার করবেন

আপনি যদি স্ক্রিপ্ট ব্যবহার করেন, তাহলে আপনার কাছে BigBlueButton ডেমোনস্ট্রেশন প্যাকেজ ইনস্টল থাকবে, যার অর্থ আপনি শিখতে পারবেন কিভাবে খুব বেশি প্রতিশ্রুতি ছাড়াই সবকিছু কাজ করে। মনে রাখবেন যে এটির জন্য একটি বৈধ SSL শংসাপত্র প্রয়োজন, যার জন্য একটি নিবন্ধিত ডোমেন নাম প্রয়োজন৷ আমার কাছে সেটা নেই, তাই আমি BigBlueButton ডেমো সার্ভার ব্যবহার করতে যাচ্ছি।

একজন মডারেটর হিসাবে, একটি রুম তৈরি করুন এবং স্টার্ট ক্লিক করুন। আপনি সেই মিটিং লিঙ্কটি অন্য লোকেদের কাছে পাঠাতে পারেন এবং তাদের সেই লিঙ্কে আমন্ত্রণ জানাতে পারেন৷

লিনাক্সে ওয়েব কনফারেন্সিংয়ের জন্য কীভাবে BigBlueButton ব্যবহার করবেন

আপনাকে আপনার মাইক্রোফোন থেকে অডিওতে যোগ দিতে বা শুধুমাত্র শুনতে আমন্ত্রণ জানানো হবে। সেখান থেকে, আপনি মিটিংয়ে আছেন।

লিনাক্সে ওয়েব কনফারেন্সিংয়ের জন্য কীভাবে BigBlueButton ব্যবহার করবেন

চ্যাটে, আপনি YouTube-এ টিউটোরিয়াল ভিডিওগুলির লিঙ্ক দেখতে পাবেন। প্ল্যাটফর্ম সম্পর্কে জানার জন্য তারা পরে আরও উপযোগী হবে।

লিনাক্সে ওয়েব কনফারেন্সিংয়ের জন্য কীভাবে BigBlueButton ব্যবহার করবেন

চ্যাট বন্ধ করে, আপনি BigBlueButton-এ অনেকগুলি টুল দেখতে পাবেন যা এটিকে একটি প্রধান অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম করে। সামান্য হাতের উপর ক্লিক করলে, আপনি আপনার জন্য উপলব্ধ বিভিন্ন সরঞ্জাম দেখতে পারেন। পেন্সিল ব্যবহার করে আপনি আপনার উপস্থাপনায় জিনিস আঁকতে পারবেন। এছাড়াও লক্ষ্য করুন যে আপনার স্ক্রিনে একটি ছোট লেজার পয়েন্টার রয়েছে যা লোকেদের দেখানোর জন্য পপ আপ করে যা আপনি নির্দেশ করছেন।

লিনাক্সে ওয়েব কনফারেন্সিংয়ের জন্য কীভাবে BigBlueButton ব্যবহার করবেন

প্রতিটি স্লাইড একটি হোয়াইটবোর্ড, তবে এই ডেমো সার্ভারে নির্দিষ্ট হোয়াইটবোর্ড স্লাইড রয়েছে। আপনি আপনার যা প্রয়োজন আঁকতে পারেন। এই উদাহরণে, আমি কয়েকটি নেটওয়ার্ক ডায়াগ্রাম চিহ্ন আঁকে, কিন্তু আপনি ধারণা পান। মাল্টি-ইউজার হোয়াইটবোর্ডিংও রয়েছে, যা ছাত্রদের জন্য তারা কী কাজ করছে তা দেখানোর জন্য দুর্দান্ত।

লিনাক্সে ওয়েব কনফারেন্সিংয়ের জন্য কীভাবে BigBlueButton ব্যবহার করবেন

শেয়ার্ড নোটস বিভাগটিও দুর্দান্ত কারণ এটি আপনাকে কিছু নোট টাইপ করতে বা চ্যাট থেকে প্রশ্ন হাইলাইট করতে এবং সেই উত্তরগুলি তৈরি করতে দেয়৷ আপনি সেখানে আপনার কিছু লেকচার নোট কপি/পেস্ট করতে পারেন এবং লোকেদের সেগুলি থেকে কাজ করতে দিন।

লিনাক্সে ওয়েব কনফারেন্সিংয়ের জন্য কীভাবে BigBlueButton ব্যবহার করবেন

সংক্ষেপে BigBlueButton

দূর থেকে কাজ করা শিক্ষকদের জন্য, একটি দুর্দান্ত নতুন টুলের চেয়ে উত্তেজনাপূর্ণ আর কিছুই নেই। BigBlueButton এর অনেক উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে যা এটিকে একটি ই-লার্নিং প্ল্যাটফর্মের জন্য দুর্দান্ত করে তোলে। আপনি যদি অন্য কিছু ভিডিও কনফারেন্সিং বিষয়বস্তুতে আগ্রহী হন, আমাদের জুম কীবোর্ড শর্টকাট চিটশিট, বাড়ি থেকে কাজ করার সময় ভিডিও কনফারেন্সিংয়ের জন্য আমাদের শীর্ষ টিপস এবং আপনার রাস্পবেরি পাইকে একটি ভিডিও কনফারেন্সিং স্টেশনে পরিণত করার বিষয়ে আমাদের গাইড দেখুন।


  1. ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

  2. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  3. Windows 11 PC এর জন্য মনিটর হিসাবে টিভি কিভাবে ব্যবহার করবেন

  4. কোডি ওয়েব ইন্টারফেস কীভাবে ব্যবহার করবেন