কম্পিউটার

Nohup কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

Nohup কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

লিনাক্স সিস্টেমে প্রচুর কমান্ড পাওয়া যায়। এমন কিছু আছে যা আপনি দিনে একাধিকবার ব্যবহার করবেন এবং অন্যগুলি সাধারণত বিশেষ ব্যবহারের ক্ষেত্রে সংরক্ষিত। nohup একটি অনুরূপ আদেশ. আপনি এটি প্রতিদিন ব্যবহার করবেন না, তবে আপনার যখন এটির প্রয়োজন হবে তখন আপনি কৃতজ্ঞ হবেন। এখানে আমরা আপনাকে দেখাই কি nohup আছে এবং কিভাবে ব্যবহার করতে হয়।

নোহপ কি?

Nohup কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

nohup "নো হ্যাঙ্গআপ" এর জন্য সংক্ষিপ্ত। এটি এমন একটি আদেশ নয় যা আপনি নিজেই চালান। nohup এটি একটি সম্পূরক কমান্ড যা লিনাক্স সিস্টেমকে বলে যে একটি কমান্ড শুরু হয়ে গেলে তা বন্ধ না করতে। এর মানে এটি সম্পন্ন না হওয়া পর্যন্ত এটি চলতে থাকবে, এমনকি যে ব্যবহারকারী এটি শুরু করেছে সে লগ আউট করলেও। এটি tmux বা স্ক্রিনের সাথে কিছুটা অনুরূপ উদ্দেশ্য পরিবেশন করে, আপনাকে একটি প্রক্রিয়া শুরু করার অনুমতি দেয় এবং আপনি লগ আউট করলে বা আপনার সার্ভার থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে এটি শেষ হবে কিনা তা নিয়ে চিন্তা করবেন না। nohup-এর সিনট্যাক্স সহজ এবং এইরকম কিছু দেখায়:

nohup sh your-script.sh &

কমান্ডের শেষে "&" লক্ষ্য করুন। এটি কমান্ডটিকে ব্যাকগ্রাউন্ডে নিয়ে যায়, আপনি যে টার্মিনালটিতে কাজ করছেন তা মুক্ত করে।

nohup টার্মিনালে আপনি যে কোন কমান্ড চালান তার সাথে কাজ করে। এটি কাস্টম স্ক্রিপ্টের পাশাপাশি স্ট্যান্ডার্ড সিস্টেম কমান্ড এবং কমান্ড লাইন ইউটিলিটিগুলির সাথে চালানো যেতে পারে। আপনি একটি দূরবর্তী সার্ভারে একটি নিরাপত্তা অডিটিং স্ক্রিপ্ট শুরু করতে এটি ব্যবহার করতে পারেন এবং সংযোগ বিচ্ছিন্ন করতে এবং চলে যেতে সক্ষম হতে পারেন, অথবা আপনি যদি ব্যাকগ্রাউন্ডে আপডেটগুলি চালাতে চান এবং কোনও কিছুর জন্য সেগুলি বন্ধ না করতে চান তবে আপনি এটি ব্যবহার করতে চাইতে পারেন৷

Nohup.out

কারণ nohup যে ব্যবহারকারী এটি শুরু করেছে তার থেকে স্বাধীনভাবে চলতে পারে, কোনো বার্তা বা ত্রুটি আউটপুট করার জন্য কমান্ডটির কোথাও প্রয়োজন। যেহেতু এটির সাথে যুক্ত করার জন্য কোন টার্মিনাল নেই, তাই nohup একটি আউটপুট ফাইলে সবকিছু লগ করে, nohup.out .

ডিফল্টরূপে, আপনি যে ডিরেক্টরিতে কমান্ডটি শুরু করেছেন সেই ফাইলটিতে সেই ফাইলটি অবস্থিত। nohup.out এটি কিছুটা অনন্য কারণ এতে স্ট্যান্ডার্ড আউটপুট এবং ত্রুটি আউটপুট উভয়ই রয়েছে। nohup ডিফল্টরূপে উভয়কেই একই ফাইলে পুনঃনির্দেশ করে৷

Nohup কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

আপনাকে অগত্যা nohup.out ব্যবহার করতে হবে না , যদিও - এটি শুধুমাত্র ডিফল্ট। আপনি যখন nohup চালান তখন আপনি একটি কাস্টম আউটপুট নির্দিষ্ট করতে পারেন এবং এটি একটি কাস্টম অবস্থানে রাখুন৷

nohup sh your-script.sh > /path/to/custom.out &

কাস্টম আউটপুটে স্ট্যান্ডার্ড nohup.out এর মতোই ঠিক একই ডেটা থাকে ফাইল হবে। আমি উপরে উল্লিখিত নিরাপত্তা অডিট স্ক্রিপ্টের জন্য এটি চমৎকার। আপনি এটিকে audit-script-output.txt নাম দিতে পারেন কোনো ধরনের মাউন্ট করা রিমোট ফোল্ডারে এবং cat দেখার পরিবর্তে আপনার নিজের ল্যাপটপের আরাম থেকে সার্ভারের নিরাপত্তা ভঙ্গি দেখুন সারাদিন আউটপুট।

নোহুপ কীভাবে একটি ডেমনের চেয়ে আলাদা?

এই মুহুর্তে, আপনি সম্ভবত ভাবছেন কি সেট করে nohup একটি ডেমনাইজড প্রক্রিয়া ছাড়া। সর্বোপরি, তারা উভয়ই তুলনামূলকভাবে একই উদ্দেশ্য পরিবেশন করছে বলে মনে হচ্ছে কিন্তু আসলে তা নয়।

ডেমনগুলি পটভূমিতে ক্রমাগত দৌড়ায়। তারা সার্ভারের মতো প্রসেসগুলির জন্য সর্বোত্তম সংরক্ষিত যা আপনি কখনই প্রস্থান করতে চান না। তাদেরও প্রোগ্রাম করার জন্য আরও বেশি পরিশ্রমের প্রয়োজন, তাই তারা সাধারণ এক-অফ স্ক্রিপ্টের জন্য সেরা নয়৷

nohup একক ব্যবহারের জন্য। এমন একটি স্ক্রিপ্টের কথা ভাবুন যা চালানোর জন্য দীর্ঘ সময় লাগবে কিন্তু শেষ পর্যন্ত শেষ হবে। হতে পারে একটি দীর্ঘ এবং জটিল কাজ যা আপনি প্রতিবার চালান এবং তারপরে এটি সম্পূর্ণ হতে কয়েক ঘন্টা সময় নেয়। আপনি কোনো টার্মিনাল খোলা রাখতে চান না বা কোনো ব্যবহারকারী লগ ইন করতে চান না, তাই আপনি nohup ব্যবহার করেন এটিকে ব্যাকগ্রাউন্ডে চালু রাখতে এবং আপনি যে ফাইলটি চয়ন করেন তাতে সমস্ত আউটপুট রাখুন, ডিফল্ট nohup.out অথবা আপনার নির্বাচিত অবস্থান।

আপনি যদি nohup-এ এই লেখাটি উপভোগ করেন , এর সুবিধাগুলি এবং এর ব্যবহারগুলি, নিশ্চিত করুন যে আপনি আমাদের লিনাক্সের অন্যান্য কিছু বিষয়বস্তু পরীক্ষা করেছেন, যেমন আমাদের ফাইল অনুমতির ব্যাখ্যা বা একটি ধীর লিনাক্স মেশিনের গতি বাড়ানো।


  1. ব্যাশ ভেরিয়েবল কি এবং কিভাবে আপনি তাদের ব্যবহার করতে পারেন?

  2. ড্রপবক্স পেপার কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

  3. TeamSpeak কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

  4. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?