কম্পিউটার

লিনাক্সে ওপেনরেজার কীভাবে ইনস্টল করবেন

লিনাক্সে ওপেনরেজার কীভাবে ইনস্টল করবেন

লিনাক্সের জন্য একটি নতুন কম্পিউটার তৈরি করার বিষয়ে সবচেয়ে হতাশাজনক জিনিসগুলির মধ্যে একটি হল পেরিফেরাল, বিশেষ করে গেমারদের জন্য যারা তাদের পেরিফেরালগুলির বাইরে প্রচুর কার্যকারিতা খুঁজছেন। আপনার যদি রেজার পেরিফেরাল থাকে তবে আপনার ভাগ্য ভালো হতে পারে, কারণ ওপেনরেজার প্রকল্পে আপনার জন্য একটি সমাধান রয়েছে। এখানে আমরা কিভাবে লিনাক্সে OpenRazer ইন্সটল করতে হয় তা নিয়ে আলোচনা করব।

শুরু করা

আপনার প্রথমে যাওয়া উচিত প্রকল্পের Github.io পৃষ্ঠা। আপনি দেখতে পারেন কোন ডিভাইসগুলি সমর্থিত এবং ইনস্টলেশন প্রক্রিয়া সম্পর্কে আরও জানতে। এটি মোটামুটি সহজ, তবে এটি কিছুটা সময় এবং পরিকল্পনা নেয়।

দ্রষ্টব্য :আমার কাছে একটি Razer Basilisk Essential আছে, যা সমর্থিত হওয়ার প্রক্রিয়াধীন, কিন্তু আমি এখনও প্রক্রিয়াটি প্রদর্শন করব।

OpenRazer ইনস্টল করা হচ্ছে

প্রথমে, আপনি যে ব্যবহারকারীকে লগ ইন করেছেন তাকে plugdev-এ যোগ করুন দল এটি নিশ্চিত করে যে আপনি ইঁদুর এবং কীবোর্ডের মতো প্লাগযোগ্য ডিভাইসগুলির উপর নিয়ন্ত্রণ পাবেন৷ এটি করতে, কেবল নিম্নলিখিত কমান্ডটি চালান:

sudo gpasswd -a $USER plugdev
লিনাক্সে ওপেনরেজার কীভাবে ইনস্টল করবেন

এর পরে, আপনি পৃষ্ঠায় তালিকাভুক্ত আপনার ডিস্ট্রোর জন্য নির্দিষ্ট নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

আর্ক লিনাক্স

আর্চ ব্যবহারকারীদের জন্য, openrazer AUR-এ আছে, যা বেশ সুবিধাজনক। তারা pacaur ব্যবহার করার পরামর্শ দেয় নির্ভরতা লুপ এড়াতে ইনস্টল করতে।

অন্যান্য সমস্ত সরকারীভাবে সমর্থিত ডিস্ট্রো

অন্যান্য সমস্ত সরকারীভাবে সমর্থিত ডিস্ট্রোকে তাদের প্যাকেজগুলি OpenSUSE বিল্ড পরিষেবা থেকে পাওয়া উচিত। আপনার ব্যবহারের জন্য উপলব্ধ কমান্ড রয়েছে এবং সেগুলি আপনার ডিস্ট্রোর উপর ভিত্তি করে পরিবর্তিত হয়। ফেডোরার জন্য, আমি এই কমান্ডগুলি চালাব:

sudo dnf config-manager --add-repo https://download.opensuse.org/repositories/hardware:razer/Fedora_34/hardware:razer.repo
sudo dnf install openrazer-meta
লিনাক্সে ওপেনরেজার কীভাবে ইনস্টল করবেন

উবুন্টুর জন্য, এই কমান্ডগুলি চালান:

echo 'deb https://download.opensuse.org/repositories/hardware:/razer/xUbuntu_20.04/ /' | sudo tee /etc/apt/sources.list.d/hardware:razer.list
curl -fsSL https://download.opensuse.org/repositories/hardware:razer/xUbuntu_20.04/Release.key | gpg --dearmor | sudo tee /etc/apt/trusted.gpg.d/hardware_razer.gpg > /dev/null
sudo apt update
sudo apt install openrazer-meta

OpenSuse-এর জন্য, যা সর্বোত্তম সমর্থিত বলে মনে হয়, এই কমান্ডগুলি চালান:

zypper addrepo https://download.opensuse.org/repositories/hardware:razer/openSUSE_Leap_15.2/hardware:razer.repo
zypper refresh
zypper install openrazer-meta

আপনি সেখানে আপনার ডিস্ট্রোর জন্য কমান্ড খুঁজে পেতে পারেন।

কমিউনিটি-সমর্থিত ডিস্ট্রোদের জন্য

বিভিন্ন সম্প্রদায় রয়েছে যারা তাদের ডিস্ট্রোতে ওপেনরেজারকে সমর্থন করার জন্য বিভিন্ন উপায়ে এগিয়ে গেছে এবং কাজ করেছে। আপনি তাদের ওয়েবসাইটে ইনস্টলেশন নির্দেশাবলী উল্লেখ করতে পারেন। সলাস এবং ভয়েড লিনাক্সের মতো কিছু ডিস্ট্রো এটিকে খুব সহজ করে তুলেছে।

একবার আপনার OpenRazer ইনস্টল হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, এবং তারপরে আপনি তাদের ওয়েবসাইটে তালিকাভুক্ত গ্রাফিকাল ফ্রন্ট এন্ডগুলির মধ্যে একটি ইনস্টল করতে সক্ষম হবেন, যেগুলি হল Polychromatic, RazerGenie, razerCommander এবং Snake৷

সমস্যা নিবারণ

সাধারণ

নিশ্চিত করুন যে আপনি আপনার ব্যবহারকারীকে plugdev-এ যোগ করেছেন দল কিছু ডিস্ট্রোতে এটি নাও থাকতে পারে, তবে এটি সত্যিই একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা আপনার ব্যবহারকারীকে সেই ডিভাইসগুলি নিয়ন্ত্রণ করতে দেয়।

এছাড়াও, যদি আপনার কোনো ডিভাইস নিয়ে সমস্যা হয়, তাহলে নিশ্চিত করুন যে এটি সমর্থিত ডিভাইসের তালিকায় আছে। এটি সহজ শোনাচ্ছে, কিন্তু যদি আপনার ডিভাইসের বিশেষ বৈচিত্রটি সমর্থিত না হয়, তাহলে ডিভাইসটি কাজ করবে না। OpenRazer এটি একটি Razer ডিভাইস বাছাই করবে, কিন্তু এটি কিভাবে কথা বলতে হবে তা জানবে না। উদাহরণস্বরূপ, আমার ব্যাসিলিস্ক এসেনশিয়াল নিন। ব্যাসিলিস্ক সমর্থিত, এবং আমি ব্যাসিলিস্ক এসেনশিয়াল কিনেছি এই ভেবে যে এটি একই জিনিস হবে। বড় ভুল।

ফেডোরা

ফেডোরার সাথে বিশেষভাবে একটি বাগ রয়েছে যা এটিকে ভুল কার্নেল হেডার ইনস্টল করে। এটিকে প্রতিহত করতে, kernel-devel ইনস্টল করুন এই কমান্ডটি চালিয়ে অন্য কিছু করার আগে প্যাকেজ:

sudo dnf install kernel-devel
লিনাক্সে ওপেনরেজার কীভাবে ইনস্টল করবেন

আশা করি, OpenRazer-এর সাহায্যে, আপনি আপনার Linux সিস্টেমে আপনার Razer পেরিফেরালগুলি থেকে সেরাটা পেতে পারেন। আপনার লিনাক্স সিস্টেম ধীর গতিতে চললে, এখানে কারণ খুঁজুন। এছাড়াও, লিনাক্সে ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে হোস্ট ফাইলটি কীভাবে ব্যবহার করবেন তা শিখুন।


  1. কালি লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  2. লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

  3. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  4. উইন্ডোজ 10 এ কিভাবে WSL ইনস্টল করবেন?