কম্পিউটার

উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি কীভাবে ইনস্টল করবেন

আজকাল একটি উবুন্টু ভার্চুয়াল মেশিন সেট আপ করা দ্রুত এবং সহজ, যাতে আপনি আপনার সিস্টেম ফর্ম্যাট না করেই লিনাক্সের সাথে খেলতে পারেন। যাইহোক, সত্যিই আপনার উবুন্টু ভার্চুয়াল মেশিন থেকে সর্বাধিক সুবিধা পেতে, হোস্ট অপারেটিং অতিথির সাথে যোগাযোগ করতে পারলে ভাল হবে না? ভার্চুয়ালবক্স গেস্ট অ্যাডিশনের সাথে আপনি যে জিনিসগুলি করতে পারেন তার মধ্যে এটি একটি, এবং আমরা আপনাকে এটি কীভাবে ইনস্টল করতে হবে তা দেখাতে যাচ্ছি৷

উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি কীভাবে ইনস্টল করবেন

প্রয়োজনীয় ভার্চুয়ালবক্স লিঙ্গো

আমরা গেস্ট অ্যাডিশনের মাংস এবং আলুতে প্রবেশ করার আগে, কিছু মূল ধারণা রয়েছে যা আপনাকে বুঝতে হবে। আপনি যদি ভার্চুয়াল মেশিনের ভাষায় ইতিমধ্যেই পারদর্শী হয়ে থাকেন, তাহলে আপনি পরবর্তী বিভাগে যেতে পারেন, কিন্তু যদি তা না হয়, তাহলে এক মিনিটের জন্য লেগে থাকুন৷

    আমরা ইতিমধ্যেই শুরুর অনুচ্ছেদে দুটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ধারণা উল্লেখ করেছি:হোস্ট এবং গেস্ট সিস্টেম।

    হোস্ট অপারেটিং সিস্টেম হল প্রকৃত অপারেটিং সিস্টেম যা "বেয়ার মেটাল" মেশিনে চলে। এটি প্রকৃত শারীরিক কম্পিউটার। আপনার অপারেটিং সিস্টেম এবং কম্পিউটারের হার্ডওয়্যারের মধ্যে কিছুই নেই।

    গেস্ট সিস্টেম, ভার্চুয়াল মেশিন, হোস্ট অপারেটিং সিস্টেমের মধ্যে একটি অ্যাপ্লিকেশন হিসাবে চলে। গেস্ট সিস্টেম "মনে করে" এটি একটি বাস্তব কম্পিউটারে চলছে, এবং এটি সমস্ত "হার্ডওয়্যার" যা এটি প্রত্যাশা করে তা দেখে, তবে এটি সবই সিমুলেটেড।

    নকশা দ্বারা, অতিথি এবং হোস্ট সিস্টেমের মধ্যে একটি কঠিন বাধা রয়েছে। এতে গেস্ট সিস্টেমে চলমান সমস্ত অ্যাপ্লিকেশন অন্তর্ভুক্ত রয়েছে। এই কারণেই, উদাহরণস্বরূপ, ভার্চুয়াল মেশিনের মাধ্যমে ভাইরাস পরীক্ষা করা বা অন্যান্য ঝুঁকিপূর্ণ কাজ করা নিরাপদ। ঠিক আছে, যতক্ষণ না আপনার VM সক্রিয় আছে!

    অতিথি সংযোজন কি করতে পারে?

    অতিথি সংযোজনগুলি হল, নাম অনুসারে, সফ্টওয়্যার যা অতিথি -এ যোগ করা হয়েছে অপারেটিং সিস্টেম যাতে এটি মূলত ভুতুড়ে পরাশক্তি অর্জন করে যা কোনো ভার্চুয়াল মেশিনে থাকা উচিত নয়।

    সব মজার কথা বাদ দিয়ে, অতিথি সংযোজনের প্রাথমিক উদ্দেশ্য হল ভার্চুয়াল মেশিনকে হোস্ট অপারেটিং সিস্টেমের সাথে একীভূত করা উভয়ের মধ্যে ভার্চুয়ালাইজড বাধার সুবিধা না হারিয়ে। আপনি যখন সংযোজনগুলি ইনস্টল করেন, তখন আপনি কিছু গুরুত্ব সহকারে দরকারী বৈশিষ্ট্যগুলি পান:

    উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি কীভাবে ইনস্টল করবেন
    • হোস্ট এবং অতিথির মধ্যে সিঙ্ক করা ঘড়ি যাতে তারা সবসময় একই সময় দেখায়।
    • আপনি অবাধে হোস্ট এবং গেস্টের মধ্যে মাউস পয়েন্টার ব্যবহার করতে পারেন পয়েন্টার ক্যাপচার না করেই৷
    • হোস্ট এবং অতিথির মধ্যে নিরাপদে ফাইল স্থানান্তর করা সহজ করার জন্য শেয়ার করা ফোল্ডার।
    • আপনি অবাধে গেস্ট মেশিনের উইন্ডোর আকার পরিবর্তন করতে পারেন, এবং এটি গতিশীলভাবে এর রেজোলিউশনকে সামঞ্জস্য করবে।
    • আরো ভালো ত্বরিত গ্রাফিক্স ভার্চুয়ালাইজড অ্যাপ অ্যাক্সেস করতে পারে যার জন্য হোস্ট মেশিনে আরও উন্নত GPU বৈশিষ্ট্য প্রয়োজন।
    • একটি ভাগ করা ক্লিপবোর্ড, যা দুটি সিস্টেমের মধ্যে জিনিসগুলিকে কপি এবং পেস্ট করা সহজ করে তোলে৷

    এমনকি আরো সত্যিই সহায়ক বৈশিষ্ট্য আছে. আপনি যদি আরও জানতে চান তবে প্রযুক্তিগত বিবরণের জন্য অফিসিয়াল ভার্চুয়ালবক্স ডকুমেন্টেশন পড়ুন।

    আপনার কি একটি কার্যকরী ভার্চুয়াল মেশিন আছে?

    এই নিবন্ধটি একটি উবুন্টু ভার্চুয়াল মেশিন সেট আপ করার বিষয়ে নয়, তবে উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি ইনস্টল করার জন্য আপনার একটি কার্যকরী এবং সঠিকভাবে কনফিগার করা ভার্চুয়ালবক্স উবুন্টু মেশিন প্রয়োজন। আপনার যদি প্রয়োজন হয়, ভার্চুয়ালবক্সের সাহায্যে উইন্ডোজে লিনাক্স কীভাবে ইনস্টল করবেন সেদিকে যান এবং নিশ্চিত করুন যে আপনি সবকিছু সঠিকভাবে করেছেন। যদি আপনার Ubuntu VM ঠিকঠাক থাকে, তাহলে আমরা প্রকৃত ইনস্টলেশন প্রক্রিয়ায় এগিয়ে যেতে প্রস্তুত।

    উবুন্টু অতিথি সংযোজন ইনস্টল করা হচ্ছে

    ধরে নিচ্ছি যে আপনার কাছে ভার্চুয়ালবক্সে একটি কার্যকরী উবুন্টু ভিএম কাজ করার জন্য প্রস্তুত, আপনি সহজেই অতিথি সংযোজনগুলি ইনস্টল করতে পারেন।

    আপনি এটি করার আগে, যাইহোক, আমরা আপনাকে আপনার VM-এর একটি স্ন্যাপশট নেওয়ার পরামর্শ দিই যদি অতিথি সংযোজন ইনস্টলেশনে কিছু ভুল হয়। মনে রাখবেন যে এগুলি ভিএম-এ ইনস্টল করা ড্রাইভার এবং ইউটিলিটি, তাই এটি ভার্চুয়াল সিস্টেমকে পরিবর্তন করে৷

    আপনি দুটি উপায়ে একটি স্ন্যাপশট নিতে পারেন। প্রথমে হোস্ট কী + T টিপুন . গতানুগতিক; ডানদিকে Ctrl কী হল হোস্ট কী যদি না কেউ সেটিংসে এটি পরিবর্তন করে থাকে। বর্তমান হোস্ট কীটি ভার্চুয়াল মেশিন উইন্ডোর নীচের ডানদিকে প্রদর্শিত হয়। বিকল্পভাবে, কেবল মেশিন ব্যবহার করুন স্ন্যাপশট নিন .

    উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি কীভাবে ইনস্টল করবেন

    স্ন্যাপশটটির নাম দিন, এটি সংরক্ষণ করুন এবং তারপরে আপনার VM-এ ফিরে যান।

    উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি কীভাবে ইনস্টল করবেন

    এখন, ডিভাইস নির্বাচন করুন এবং তারপর অতিথি সংযোজন সিডি ঢোকান .

    উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি কীভাবে ইনস্টল করবেন

    আপনি উবুন্টু থেকে এই বার্তাটি পাবেন, চালান নির্বাচন করুন .

    উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি কীভাবে ইনস্টল করবেন

    এখন, আপনার প্রশাসক পাসওয়ার্ড টাইপ করুন৷ এবং প্রমাণিত করুন নির্বাচন করুন .

    উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি কীভাবে ইনস্টল করবেন

    সফ্টওয়্যারটি অতিথি সংযোজন চালাবে এবং ইনস্টল করবে। কার্নেল মডিউল তৈরি করার জন্য সিস্টেম সেট আপ না হওয়ার বিষয়ে আপনি একটি ত্রুটি পেতে পারেন, শুধু এটি উপেক্ষা করুন এবং এন্টার টিপুন .

    উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি কীভাবে ইনস্টল করবেন

    অনুমান কি? এটা ছিল সব. গেস্ট সংযোজন এখন ইনস্টল করা হয়েছে, এবং আপনি যেতে প্রস্তুত হতে হবে. যদিও, ইনস্টলেশনটি সঠিকভাবে কাজ করেছে কিনা তা দেখতে আপনার পরীক্ষা করা উচিত।

    অতিথি সংযোজন পরীক্ষা করা হচ্ছে

    অতিথি সংযোজনগুলি উদ্দেশ্য অনুযায়ী কাজ করছে তা নিশ্চিত করতে, আপনি কয়েকটি দ্রুত পরীক্ষা করে দেখতে যাচ্ছেন।

    প্রথমে, ভার্চুয়াল মেশিন উইন্ডোর বাইরে থেকে উবুন্টুর ডেস্কটপ আইকনগুলির উপর আপনার মাউস পয়েন্টার সরান। তারা হাইলাইট না? আপনি কি একটি ডেস্কটপ আইকনে ক্লিক করতে পারেন এবং তারপরে নির্বিঘ্নে মাউস পয়েন্টারটিকে হোস্ট অপারেটিং সিস্টেমে নিয়ে যেতে পারেন?

    এর পরে, শেয়ার করা ফোল্ডারগুলি সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করা যাক৷

    প্রথমে, ডিভাইস> শেয়ার করা ফোল্ডার> শেয়ার করা ফোল্ডার সেটিংস নির্বাচন করুন ভার্চুয়াল মেশিন মেনু থেকে।

    উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি কীভাবে ইনস্টল করবেন

    এখন, অ্যাড শেয়ার আইকন নির্বাচন করুন .

    উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি কীভাবে ইনস্টল করবেন

    তারপর, ফোল্ডার পাথ এর অধীনে , অন্যান্য বেছে নিন এবং তারপর ব্রাউজ করুন এবং হোস্ট কম্পিউটারে ফোল্ডারটি নির্বাচন করুন যা আপনি ভার্চুয়াল মেশিনের সাথে ভাগ করতে চান। অটো-মাউন্ট চয়ন করতে ভুলবেন না৷ যাতে গেস্ট সিস্টেমে ফোল্ডারটিকে স্বয়ংক্রিয়ভাবে একটি ড্রাইভ লেটার বরাদ্দ করা হয়।

    উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি কীভাবে ইনস্টল করবেন উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি কীভাবে ইনস্টল করবেন

    আপনার হয়ে গেলে, ঠিক আছে নির্বাচন করুন , এবং আপনি আপনার ভাগ করা ফোল্ডারটি অস্থায়ী ফোল্ডারের অধীনে তালিকাভুক্ত দেখতে পাবেন৷ . মনে রাখবেন, আমরা শুধু পরীক্ষা করছি অতিথি সংযোজন সঠিকভাবে কাজ করছে কিনা; আপনি সবসময় ফিরে যেতে পারেন এবং আপনার ভাগ করা ফোল্ডারকে স্থায়ী করতে পারেন৷

    উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি কীভাবে ইনস্টল করবেন

    এখন, ঠিক আছে নির্বাচন করুন আবার এবং আপনার ভার্চুয়াল মেশিনে হোম ফোল্ডারে নেভিগেট করুন , এবং আপনার ফোল্ডার এবং এর বিষয়বস্তু দেখতে হবে। যদি না আপনি ফোল্ডারটিকে শুধুমাত্র পঠনযোগ্য না করেন, তাহলে আপনি গেস্ট থেকে হোস্টে এইভাবে ফাইল কপি করতে পারেন।

    উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজনগুলি কীভাবে ইনস্টল করবেন

    শেয়ার করা ফোল্ডারগুলির আরও বিস্তারিত গাইডের জন্য, ভার্চুয়ালবক্সে হোস্ট এবং গেস্ট ওএসের মধ্যে ফোল্ডারগুলি ভাগ করুন দেখুন৷

    ভার্চুয়াল মেশিনের বাইরে উবুন্টু নেওয়া

    একটি উবুন্টু লিনাক্স (বা যেকোনো লিনাক্স) ভার্চুয়াল মেশিন থাকা প্রায় যেকোনো উদ্দেশ্যেই চমৎকার। তবুও, আপনি কখনই একই কার্যক্ষমতা বা সামঞ্জস্যতা পাবেন না যা বেয়ার মেটাল অফার করে।

    একবার আপনি ভার্চুয়ালবক্সে লিনাক্সের সাথে খেলার পরে স্বাচ্ছন্দ্য বোধ করলে, আপনি উইন্ডোজের সাথে উবুন্টুকে ডুয়াল-বুট করার কথা বিবেচনা করতে পারেন। যদি এটি খুব বেশি প্রতিশ্রুতিবদ্ধ হয় তবে আমাদের সেরা পোর্টেবল লিনাক্স অপারেটিং সিস্টেমগুলির তালিকাটি দেখুন। এইভাবে, আপনি কম্পিউটারে কিছু পরিবর্তন না করেই লিনাক্সে বুট করতে পারেন।


    1. কিভাবে উবুন্টুতে IE এবং Microsoft Edge ইনস্টল করবেন

    2. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

    3. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

    4. ভার্চুয়ালবক্স ব্যবহার করে উইন্ডোজ 10 এ উবুন্টু কীভাবে ইনস্টল করবেন