কম্পিউটার

সলাস ওএস রিভিউ:একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা কম দিয়ে বেশি করে

সলাস ওএস রিভিউ:একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা কম দিয়ে বেশি করে

যদিও উবুন্টু এবং মিন্টের মতো লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি ব্যবহারকারী-বন্ধুত্বের বিষয়ে দুর্দান্ত অগ্রগতি করেছে, তাদের মাঝে মাঝে অন্যান্য অপারেটিং সিস্টেমের বেশিরভাগ ব্যবহারকারীকে তারা বর্তমানে যেভাবে কাজ করে এবং নতুন কিছুর সাথে খাপ খাইয়ে নেওয়ার জন্য তাদের বোঝাতে অসুবিধা হয়েছে। Solus OS হল একটি নতুন লিনাক্স অপারেটিং সিস্টেম যা কোন কিছুর উপর ভিত্তি করে নয়। এটি একটি বার্তা সহ লিনাক্সের একটি নতুন গ্রহণ:কম বেশি . সেটিংস বা পছন্দ নিয়ে কোন ঝামেলা নেই। সময়ের আগে আপনার জন্য সবকিছুর যত্ন নেওয়া হয়।

ব্যবহার

আপনি যখন Solus OS বুট আপ করেন, আপনি স্ক্রিনের নীচে একটি একক টাস্কবার লক্ষ্য করবেন। এই একক প্যানেল হল Solus-উন্নত ডেস্কটপ পরিবেশের ভিত্তি যা Budgie নামে পরিচিত। GTK3-এর উপর ভিত্তি করে, Budgie একটি ব্যবহারকারী-বান্ধব, সরলীকৃত পরিবেশ উপস্থাপন করে যা এই ধারণার চারপাশে ডিজাইন করা হয়েছে যে আপনার কম্পিউটার ব্যবহার করতে কোন ঝামেলা হওয়া উচিত নয়।

সলাস ওএস রিভিউ:একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা কম দিয়ে বেশি করে

উইন্ডোজ ব্যবহারকারীরা এবং যারা MX Linux, Manjaro এবং Mint এর মত সাধারণ লিনাক্স ডিস্ট্রিবিউশন ব্যবহার করেন তারা এই প্যানেলটিকে পরিচিত মনে করতে পারেন, যদিও এটিকে আরও ব্যবহারকারী-বান্ধব করার জন্য কয়েকটি পরিবর্তন যোগ করা হয়েছে। উদাহরণ স্বরূপ, আপনার মাউসকে একটি বিভাগের উপর নিয়ে যাওয়া আপনাকে অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশনের মতো অবিলম্বে এটিতে স্যুইচ করে না। পরিবর্তে, আপনার মাউস স্লিপ হয়ে আপনাকে অন্য বিভাগে নিয়ে যাবে এমন চিন্তা না করে আপনি অবাধে একটি বিভাগে স্ক্রোল করতে পারেন।

সলাস ওএস রিভিউ:একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা কম দিয়ে বেশি করে

Budgie এর একটি ঝরঝরে উইন্ডোজের মতো মেনু রয়েছে যা বাম দিকে ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলি এবং ডানদিকে একটি বিজ্ঞপ্তি কেন্দ্র, ক্যালেন্ডার এবং সেটিংস প্যানে অনুসন্ধান করতে পারে৷ Budgie ডেস্কটপ যা কিছু অফার করে তা এই ছোট এলাকায় ঘনীভূত করা হয়, যা আপনাকে আপনার ব্যবহারকারীর অভিজ্ঞতার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলিতে অবিলম্বে অ্যাক্সেস দেয়৷

সলাস ওএস রিভিউ:একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা কম দিয়ে বেশি করে

এই ইন্টারফেসের মাধ্যমে, সলাস একটি বিবৃতি দিচ্ছে:অ্যাক্সেসের এক বিন্দু থেকে আপনার যা প্রয়োজন তা দ্রুত পাওয়া যাবে। প্যাকেজ ম্যানেজারদের সাথে আপনাকে জর্জরিত করার পরিবর্তে, সোলাস চর্বি ছেঁটে দেয় এবং আরও কেন্দ্রীয়, ভাল-আপডেটেড এবং বিস্তৃত অ্যাপ্লিকেশনগুলির ডেটাবেস সরবরাহ করে যা বাক্সের বাইরে কাজ করার জন্য আগে থেকে প্যাকেজ করা হয়।

সলাস ওএস রিভিউ:একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা কম দিয়ে বেশি করে

কিউরেটেড তালিকা থেকে আপনি যা খুঁজছেন তা খুঁজে পাচ্ছেন না? শুধু অনুসন্ধান ফাংশন ব্যবহার করুন, এবং আপনি সম্ভবত আপনার পছন্দের অ্যাপ্লিকেশনটি খুঁজে পাবেন!

ইনস্টলেশন

সোলাস ওএস ইনস্টল করার প্রক্রিয়াটি বেশিরভাগ ইউএক্স-ভিত্তিক লিনাক্স সিস্টেমের মতোই। সাম্প্রতিক বছরগুলিতে, এটি এমন বৈশিষ্ট্যগুলিকে অন্তর্ভুক্ত করা শুরু করেছে যা অভিজ্ঞতাকে স্বয়ংক্রিয় করে তোলে, এটি নতুনদের জন্য আরও বন্ধুত্বপূর্ণ করে তোলে যারা লিনাক্স ইনস্টলেশনে পার্টিশন ম্যানেজমেন্ট কিছুটা ভীতিজনক বা ক্লান্তিকর খুঁজে পেতে পারে৷

একটি টাইম জোন এবং লোকেল স্থাপন করা স্বয়ংক্রিয় অবস্থান সনাক্তকরণের মাধ্যমে সহজ, যা আপনি যতক্ষণ ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকবেন ততক্ষণ কাজ করে৷

সলাস ওএস রিভিউ:একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা কম দিয়ে বেশি করে

যদিও আপনার কাছে ড্রাইভের বিভাজন স্বয়ংক্রিয় করার বিকল্প রয়েছে যেখানে আপনি Solus ইনস্টল করতে চান, আপনি যদি কিছু সূক্ষ্ম সমন্বয় করতে চান তবে আপনার ইনস্টলেশনটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করার বিকল্পও আপনাকে দেওয়া হয়েছে।

সলাস ওএস রিভিউ:একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা কম দিয়ে বেশি করে

একবার এটি হয়ে গেলে, কম্পিউটারের জন্য একটি নাম বেছে নেওয়া এবং OS-এ লগ ইন করা প্রধান অ্যাকাউন্ট তৈরি করা মাত্র। ব্যবহারকারীর কাছ থেকে কোনো ইনপুট প্রয়োজন ছাড়াই বাকি ইনস্টলেশন নিজেই চলে।

সোলাস ওএসকে কী বিশেষ করে তোলে?

সংক্ষেপে:এটি একটি ডেরিভেটিভ নয়। সত্য হল যে এই দিন এবং যুগে আমরা খুব কমই দেখি নতুন লিনাক্স অপারেটিং সিস্টেমগুলি সম্পূর্ণ নতুন কোরের সাথে আসে। ভোক্তাদের দৈনন্দিন ব্যবহারে বেশিরভাগ বিতরণ ডেবিয়ান, আর্চ বা উবুন্টুর মতো অন্যান্য ডেরিভেটিভের উপর ভিত্তি করে।

এর অর্থ এই নয় যে এই স্বাদগুলি বা "স্বাদের স্বাদ" টেবিলে উদ্ভাবনী কিছু নিয়ে আসে না; স্ট্রেট ডেবিয়ানের চেয়ে মিন্ট বেশি জনপ্রিয় হওয়ার একটা কারণ আছে।

যাইহোক, সলাস অভিজ্ঞতা সম্পর্কে কিছু "পরিষ্কার" আছে যা বেশিরভাগই সবকিছুর ফলাফল - বুজি সহ - গ্রাউন্ড আপ থেকে তৈরি করা হচ্ছে৷

আপনি একজন উইন্ডোজ/ম্যাক ব্যবহারকারী হন না কেন লিনাক্সের এমন একটি সংস্করণে স্থানান্তরিত করতে চান যা আপনার অভ্যস্ত কিছু বৈশিষ্ট্যকে একত্রিত করে, অথবা আপনি একজন লিনাক্স অভিজ্ঞ যিনি আরও কিউরেটেড কিছু চান, সলাস কেবল সেগুলি পরীক্ষা করতে পারে বাক্স।

গেমিং সম্পর্কে কি?

পাঁচ বা ছয় বছর আগে, সলাস সম্ভবত লিনাক্স গেমিং সিস্টেম হিসাবে প্রথম পছন্দ ছিল না। কিন্তু স্টিম প্রোটনের আবির্ভাবের সাথে, প্রোটোনট্রিক্স এবং সলাস এর সিস্টেমকে গেমিং এর জন্য যতটা সম্ভব বন্ধুত্বপূর্ণ করে তোলার প্রতিশ্রুতি, 2021 তার সাথে একটি সম্পূর্ণ ভিন্ন বলগেম নিয়ে এসেছে।

সলাস ওএস রিভিউ:একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা কম দিয়ে বেশি করে

আপনি অনুসন্ধান ফাংশন ব্যবহার করে সফ্টওয়্যার সংগ্রহস্থলের ভিতরে স্টিম খুঁজে পেতে পারেন, এটি ইনস্টল করতে পারেন এবং 20 মিনিটের মধ্যে গেমিং করতে পারেন।

কিছু ​​সম্ভাব্য হিটস

সোলাস যতটা দুর্দান্ত, সাম্প্রতিক বছরগুলিতে অত্যন্ত সক্রিয় বিকাশে এটি যে দৃঢ় পদক্ষেপগুলি তৈরি করেছে, তাতে এখনও এর নিজস্ব ত্রুটি রয়েছে। সবচেয়ে বড় ব্যাপারটি এই সত্যের সাথে জড়িত যে স্ক্র্যাচ থেকে তৈরি একটি অপারেটিং সিস্টেম হিসাবে, এর প্যাকেজ ম্যানেজার ("eopkg") এর নাম স্বীকৃতি প্রায় শূন্য রয়েছে৷

এর মানে হল যে আপনি যদি সফ্টওয়্যার ম্যানেজারে আপনার পছন্দসই একটি অ্যাপ খুঁজে না পান, তাহলে আপনাকে ম্যানুয়ালি কম্পাইল করার একটি খুব ভাল সুযোগ রয়েছে।

বলা হচ্ছে, আমি সলাস-এ জড়ো করা সমস্ত দৈনিক ড্রাইভার অ্যাপ্লিকেশনগুলি খুঁজে পেতে সক্ষম হয়েছি। এর মধ্যে রয়েছে ব্রেভ ব্রাউজার, গুগল ক্রোম, ভিএলসি, লিবার অফিস, ওপেনজেডিকে, পাইথন এবং আরও অনেক কিছু।

আরেকটি সম্ভাব্য টার্নঅফ, বিশেষ করে যারা লিনাক্সে প্রায় সবকিছুর জন্য কনসোল ব্যবহার করার কঠোর অভিজ্ঞতায় অভ্যস্ত তাদের জন্য, সত্য যে সলাসের অভিজ্ঞতাটি এমন জায়গায় কিউরেট করা হয়েছে যেখানে এটি প্রায় ভুল মনে হয়। UI ছাড়া অন্য কিছু ব্যবহার করতে। আপনি যদি প্রচলিত লিনাক্স পদ্ধতিগুলি ব্যবহার করে আপনার অভিজ্ঞতা দ্রুত কনফিগার করতে অভ্যস্ত হন তবে এটি কিছুটা অদ্ভুত মনে হতে পারে।

যদিও কনফিগারেশন ফাইলগুলিতে নেভিগেট করা এবং সেই ফাইলগুলি খুঁজে বের করার জন্য পুরানো ফ্যাশনের রগমারোল করা সম্ভব এবং উদাহরণস্বরূপ, ডাইসনকমপ্রেসারের মতো পালসঅডিও প্লাগইনগুলি কনফিগার করা, এটি অন্যান্য বিতরণে যতটা সম্ভব নয়। সলাস প্লেইন ভিউ থেকে সমস্ত "প্রযুক্তিযুক্ত" জিনিস লুকানোর চেষ্টা করছে বলে মনে হচ্ছে। যেখানে আপনি টার্মিনাল এমুলেটর দেখতে অভ্যস্ত, আপনি পরিবর্তে অ্যাপ্লিকেশন এবং সফ্টওয়্যার পরিচালকের একটি পরিষ্কার তালিকা দেখতে পাবেন। এটি শক্তি ব্যবহারকারীদের মুখে কিছুটা টক স্বাদ ছেড়ে দিতে পারে।

উপসংহার

উন্নয়নের পাঁচ বছরেরও বেশি সময় পরে, Solus OS তার প্রাথমিক শুরু থেকে অনেক দূর এগিয়েছে এবং "প্রত্যেক মানুষের" জন্য একটি অপারেটিং সিস্টেম হওয়ার প্রতিশ্রুতি রক্ষা করেছে। এর সফ্টওয়্যার সংগ্রহস্থলে অ্যাপ্লিকেশনের আধিক্য যুক্ত করা, এটি এমনকি সবচেয়ে অভিজ্ঞ শক্তি ব্যবহারকারীদের জন্যও মানানসই হয়ে উঠেছে, একই সাথে একটি কম "নর্ডি" জনসংখ্যার কাছে আবেদন করার ক্ষমতা বজায় রাখে৷

এটি আপনি যা আশা করেন তা করে, আপনার দেখাশোনা করে এবং আপনার অভিজ্ঞতাকে কিউরেট করে যাতে আপনাকে এলোমেলো করতে না হয়। আপনি যদি আড়ম্বরপূর্ণ লিনাক্স ডিস্ট্রো খুঁজছেন, আপনার ডিপিন লিনাক্সও চেক করা উচিত।


  1. EndeavourOS পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব আর্চ-ভিত্তিক লিনাক্স বিতরণ

  2. UMix 20.04 পর্যালোচনা:ইউনিটি ডেস্কটপের সাথে উবুন্টু

  3. লিনাক্স মিন্ট 19.3 Xfce সংস্করণ পর্যালোচনা

  4. 2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি