কম্পিউটার

EndeavourOS পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব আর্চ-ভিত্তিক লিনাক্স বিতরণ

EndeavourOS পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব আর্চ-ভিত্তিক লিনাক্স বিতরণ

EndeavourOS হল একটি খুব ব্যবহারকারী-বান্ধব আর্চ-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রো যা মানজারোর মতো একই-কিন্তু-ভিন্ন কুলুঙ্গিতে ফিট করে। এতে সহজ, বুদ্ধিমান ডিফল্ট এবং সহজে ব্যবহারযোগ্য টুল রয়েছে যা একটি উপভোগ্য ব্যবহারকারীর অভিজ্ঞতা তৈরি করে যা থেকে অনেক প্রকল্প শিখতে পারে। এই EndeavourOS রিভিউ ডিস্ট্রোর ইনস্টলেশন, কাস্টমাইজেশন এবং বৈশিষ্ট্যগুলিকে কভার করবে যা এটিকে অঙ্গনে অন্যদের থেকে আলাদা করে৷

EndeavourOS ফার্স্ট বুট

প্রথম বুট স্ক্রীনটি স্ট্যান্ডার্ড, তবে এতে কয়েকটি গুরুত্বপূর্ণ বিকল্প রয়েছে। "ননফ্রি নিউ কার্ডস নন হাইব্রিড" সহ বিকল্পটি আপনাকে কার্নেলে পূর্বে লোড করা ননফ্রি এনভিডিয়া ড্রাইভারগুলির সাথে একটি লাইভ EndeavourOS পরিবেশে বুট করার অনুমতি দেবে। এটি সিস্টেম76 পপ এর সাথে যা করেছে তার কিছুটা অনুরূপ! OS, যেখানে তারা দুটি ভিন্ন ISO ফাইল সরবরাহ করে:একটি AMD এবং Intel গ্রাফিক্সের জন্য এবং একটি Nvidia গ্রাফিক্স সহ। যাইহোক, EndeavourOS এর থিমের সাথে সামঞ্জস্যপূর্ণ, আপনি একাধিক ISO ফাইল ছাড়াই আপনার নির্দিষ্ট সিস্টেম এবং পছন্দগুলির জন্য আপনার যা প্রয়োজন তা পেতে পারেন।

EndeavourOS পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব আর্চ-ভিত্তিক লিনাক্স বিতরণ

একবার আপনি আপনার বিকল্পটি বেছে নিলে, আপনি একটি খুব বন্ধুত্বপূর্ণ এবং পরিষ্কার উইন্ডো দেখতে পাবেন যা আপনাকে কয়েকটি পছন্দ করতে দেয়। সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, আপনি সরাসরি ইনস্টলারে ঝাঁপ দিতে পারেন, আপনার প্যাকেজগুলির নিরাপত্তা এবং বিশ্বাস নিশ্চিত করতে আপনার প্যাকম্যান কীগুলি শুরু করতে পারেন, বা ইনস্টল করার আগে আপনার নিজস্ব পার্টিশন তৈরি করতে পারেন। এটি একইভাবে নতুন এবং উন্নত ব্যবহারকারীদের জন্য উপযোগী। প্রায়শই, এই উভয় পক্ষই ডুয়াল- বা ট্রিপল-বুটিং হয়, এবং তাদের পার্টিশনের উপর সেই নিয়ন্ত্রণ থাকা ডেটা ক্ষতি এড়াতে সর্বোত্তম।

EndeavourOS পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব আর্চ-ভিত্তিক লিনাক্স বিতরণ

আমি সরাসরি ইনস্টলারে যেতে বেছে নিয়েছি, কারণ আমার ডিস্ককে প্রাক-বিভাজন করার প্রয়োজন ছিল না। এটি করার পরে, আপনি একটি উইন্ডো পাবেন যা জিজ্ঞাসা করে আপনি একটি অনলাইন বা অফলাইন ইনস্টলেশন করতে চান কিনা। অফলাইন মোটামুটি সহজবোধ্য, এবং আপনি অনেকগুলি কাস্টমাইজেশন পছন্দ পান না, তবে আপনার ইন্টারনেট সংযোগেরও প্রয়োজন নেই৷ অনলাইন বিকল্পটি আপনাকে EndeavourOS ইনস্টলেশনের সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটিতে অ্যাক্সেস দেয়:EndeavourOS-এ আপনার জন্য উপলব্ধ সমস্ত আটটি ডেস্কটপ পরিবেশ এবং উইন্ডো ম্যানেজারগুলিতে অ্যাক্সেস।

EndeavourOS পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব আর্চ-ভিত্তিক লিনাক্স বিতরণ EndeavourOS পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব আর্চ-ভিত্তিক লিনাক্স বিতরণ

আপনি XFCE, KDE, Cinnamon, MATE, GNOME, Budgie, Deepin, LXQT, এবং i3 এর মধ্যে বেছে নিতে পারেন। আমার কাছে এটি EndeavourOS-এর সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। প্রদত্ত যে লিনাক্স সম্পর্কে দুর্দান্ত জিনিসগুলির মধ্যে একটি হল এটি কতটা কাস্টমাইজযোগ্য, এর মতো নতুন ব্যবহারকারীদের সাথে এটি পরিচয় করিয়ে দেওয়া দুর্দান্ত। এটা ভীতিজনক হতে পারে, কিন্তু আমি এটাও দেখতে পাচ্ছি যে কারণ এটি উপলব্ধ, এটি পরীক্ষা এবং কাস্টমাইজেশনকে অনুপ্রাণিত করতে পারে যা লিনাক্সকে এত দুর্দান্ত করে তোলে।

এই ডেস্কটপ পরিবেশগুলির মধ্যে বেছে নেওয়ার বিষয়ে আরেকটি দুর্দান্ত জিনিস হল যে আপনি আপনার সিস্টেমের জন্য সেরাটি বেছে নিতে পারেন। আপনি যদি একটি সুন্দর ডেস্কটপ খুঁজছেন, তাহলে আপনি নিজেকে Deepin বা Budgie বেছে নিতে পারেন, কিন্তু আপনি যদি কাস্টমাইজেশনে চূড়ান্ত খুঁজছেন, আপনি KDE বা XFCE বেছে নিতে পারেন। আপনার সিস্টেমে খুব কম সংস্থান থাকলে, আপনি সরাসরি i3 উইন্ডো ম্যানেজারের জন্য যেতে পারেন। পছন্দটি আপনার, এবং পুরো প্রক্রিয়া জুড়ে আপনার নিয়ন্ত্রণকে সম্মান করা হয়। এটাই লিনাক্সের সৌন্দর্য।

The EndeavourOS Calamares ইনস্টলার

থিমের সাথে মিল রেখে EndeavourOS Calamares ইনস্টলারটি সহজ এবং অনুসরণ করা সহজ। বিকল্পগুলি ডিফল্টরূপে বোঝা যায় এবং এটি নেভিগেট করা সহজ। ইনস্টলারের একটি স্টিকি অংশ রয়েছে এবং এটি এমন কিছু যা আমি কিছু ডকুমেন্টেশন দেখতে চাই। Swap-এর জন্য ডিফল্ট বিকল্প কোনো সোয়াপ নয়। এটি এমন একটি বিষয় যা একটি নতুন ব্যবহারকারীর জন্য সম্ভাব্য ক্ষতিকারক হতে পারে, কারণ তারা বুঝতে পারে না যে Swap কিসের জন্য ব্যবহার করা হয় এবং কেন Linux কার্নেল প্রচুর মেমরি সহ সিস্টেমেও Swap ব্যবহার করবে। আপনি সোয়াপ ছাড়াই একটি লিনাক্স সিস্টেম ব্যবহার করতে পারেন, কিন্তু আমার অনুমান হল যে গড় নতুন লিনাক্স ব্যবহারকারীর ডিস্কে সোয়াপ না থাকলে সম্পূর্ণ নিরাপদ হওয়ার জন্য যথেষ্ট RAM নেই।

অতিরিক্তভাবে, একজন নতুন ব্যবহারকারী "Swap (কোন হাইবারনেট নয়)" এবং "Swap (Hibernate সহ)" বিকল্পগুলির মধ্যে পার্থক্য দ্বারা কিছুটা বিভ্রান্ত হতে পারে৷ হাইবারনেটের সাথে অদলবদল শুধুমাত্র তখনই প্রয়োজনীয় যদি আপনি আপনার সিস্টেমকে সম্পূর্ণ হাইবারনেট করার পরিকল্পনা করেন, বেশিরভাগই ল্যাপটপে সাধারণ। আমি দেখতে পাচ্ছি যে এটি আরও বিস্তারিতভাবে বর্ণনা করার জন্য দরকারী, কারণ একটি অ-প্রযুক্তিগত বা নতুন ব্যবহারকারী তাদের সিস্টেম হাইবারনেট করার জন্য খুব কম Swap বা প্রয়োজনের চেয়ে বেশি Swap বেছে নিতে পারে এবং তাদের ডিস্কে প্রচুর অপ্রয়োজনীয় স্থান নিতে পারে। এগুলি সামান্য বিশদ, তবে সেই জিনিসগুলি যোগ করে৷

EndeavourOS পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব আর্চ-ভিত্তিক লিনাক্স বিতরণ

অন্যথায়, সমস্ত নির্দেশাবলী পরিষ্কার এবং সোজা। ইনস্টলেশন দীর্ঘ সময় নেয় না, এবং খনি ত্রুটি বা জটিলতা ছাড়া সম্পন্ন. আপনি একবার আপনার সিস্টেম পুনরায় বুট করার পরে ইনস্টলেশনের পরে কী করতে হবে সে সম্পর্কে আপনাকে গাইড করার জন্য একটি পৃষ্ঠার সাথে আপনাকে স্বাগত জানানো হবে। আমি ভ্যানিলা XFCE4 বেছে নিয়েছিলাম কি ধরনের থিমিং পাওয়া যাবে তা দেখার জন্য, এবং যদিও আমাকে একটি স্টক XFCE ডেস্কটপ দিয়ে অভ্যর্থনা জানানো হয়েছিল, সিস্টেমটি আমার ওয়ালপেপার এবং থিমকে EndeavourOS থিমে পরিবর্তন করার প্রক্রিয়ার মাধ্যমে আমাকে গাইড করেছে, যা সহজ এবং সুন্দর, আপডেট করা। XFCE এবং এটিকে একটি সম্পদ-দক্ষ এবং আধুনিক-সুদর্শন ডেস্কটপ তৈরি করে।

EndeavourOS পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব আর্চ-ভিত্তিক লিনাক্স বিতরণ EndeavourOS পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব আর্চ-ভিত্তিক লিনাক্স বিতরণ

উল্লেখযোগ্য EndeavourOS বৈশিষ্ট্যগুলি

EndeavourOS সম্পর্কে প্রথম যে জিনিসটি আমাকে আঘাত করেছিল তা হল যে যদিও তারা দাবি করে যে এটি একটি টার্মিনাল-কেন্দ্রিক ডিস্ট্রো, তবুও তাদের সিস্টেমে দুর্দান্ত GUI টুল রয়েছে যা নতুন ব্যবহারকারীদের জন্য একটি আর্চ লিনাক্স সিস্টেম পরিচালনা সহজ করে তোলে। সঠিক আয়না নির্বাচন করা হলে প্যাকেজ আপডেটার খুব দ্রুত কাজ করে। এটি ব্যবহার করা সহজ এবং নিশ্চিত করে যে আপনি এই ধরনের দ্রুত চলমান পরিবেশে আপডেটের শীর্ষে রয়েছেন।

আয়নার কথা বললে, "সিলেক্টিং আর্চ মিরর" টুলটি উল্লেখ করা উপকারী। প্রায়শই, টার্মিনাল থেকে আয়না এবং সংগ্রহস্থল নির্বাচন করা হয়। এই ক্ষেত্রে তারা আয়না পরিচালনা করতে সক্ষম হওয়ার জন্য একটি খুব সহজ টুল প্রদান করে, নতুন ব্যবহারকারীদের জন্য একটি বিশাল সুবিধা।

EndeavourOS পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব আর্চ-ভিত্তিক লিনাক্স বিতরণ

আরেকটি দরকারী টুল হল EndeavourOS লগ টুল। এটি একটি অবিশ্বাস্যভাবে সহজ লগ-মনিটরিং টুল যা সহজে সমস্যা সমাধান এবং ডিবাগ করার অনুমতি দেয়। একজন নতুন ব্যবহারকারীকে এটি ব্যবহার করতে হতে পারে বা নাও করতে পারে, কিন্তু প্রশ্ন জিজ্ঞাসা করার জন্য ফোরামে পোস্ট করার সময় এটি অত্যন্ত কার্যকর হয়ে ওঠে। লিনাক্সের লগ ফাইলগুলি সাধারণত অবিশ্বাস্যভাবে বর্ণনামূলক হয় এবং অনেক উন্নত ব্যবহারকারী তাদের সিস্টেমের সমস্যাগুলি সমাধান করতে সরাসরি লগগুলিতে যান৷

EndeavourOS পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব আর্চ-ভিত্তিক লিনাক্স বিতরণ

আমি যদি চমৎকার ওয়েলকাম টুলের উপর জোর না দিতাম তাহলে আমি বাদ থাকব। EndeavourOS স্বাগতম টুল আপনাকে প্রকল্পের ওয়েবসাইটের লিঙ্কগুলির মাধ্যমে ডকুমেন্টেশনের একটি বিশাল পরিসরে অ্যাক্সেস দেয়। আপনি AUR, প্যাকেজ ম্যানেজমেন্ট, হার্ডওয়্যার এবং নেটওয়ার্কিং সমস্যা, ব্লুটুথ, এনভিডিয়া সমর্থন সম্পর্কে জানতে পারেন এবং সেই স্বাগত পৃষ্ঠা থেকে সরাসরি আরও দরকারী অ্যাপ্লিকেশন যোগ করতে পারেন।

এই প্রজেক্টটি খুবই খোলামেলা যে তারা খুশির সাথে যেকোনো প্রশ্নের উত্তর দেবে, এই বলে যে, “আমাদের কাছে মূর্খ প্রশ্নগুলো নেই "

আমি যা দেখতে পাচ্ছি, এটি একেবারে সত্য। এর ওয়েবসাইটের ফোরামগুলিকে সহজে-স্বীকৃত গোষ্ঠীগুলিতে বিভক্ত করা হয়েছে, এবং তাদের সম্প্রদায়ের অনেক ব্যবহারকারী এবং প্রকল্পের অবদানকারী রয়েছে যারা ফোরামে সক্রিয়ভাবে উপস্থিত প্রশ্নগুলির উত্তর দেয়৷ তারা উন্নত ব্যবহারকারীদের মধ্যে ব্যবধান কমাতে একটি দুর্দান্ত কাজ করছে যারা একটি আর্চ সিস্টেমের সাথে কীভাবে কাজ করতে জানে এবং নতুন ব্যবহারকারীরা যারা তাদের জন্য হার্ডওয়্যারের সর্বাধিক উপলব্ধ করার জন্য একটি শক্তিশালী এবং নমনীয় OS খুঁজছেন। এটা প্রশংসা করার মত কিছু।

EndeavourOS পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব আর্চ-ভিত্তিক লিনাক্স বিতরণ

এছাড়াও, EndeavourOS আর্চ লিনাক্সের উপর ভিত্তি করে এবং এর কাছাকাছি, এটি অন্যান্য অনেক শিক্ষানবিস-কেন্দ্রিক বিতরণের অফার থেকেও লিনাক্সের বৃদ্ধির জন্য ভবিষ্যত উন্মুক্ত করে। খিলান প্রায় অসীম জটিলতা এবং শেখার প্রস্তাব দেয়, এবং এই সমস্তই কিংবদন্তী আর্চ উইকিতে নথিভুক্ত করা হয়েছে। এটি EndeavourOS কে লিনাক্সের একজন শিক্ষানবিস থেকে কাউকে তিন বা চারবার পুনরায় ইনস্টল না করেই বিশেষজ্ঞের কাছে নিয়ে যাওয়ার জন্য একটি দুর্দান্ত শিক্ষণ সরঞ্জাম করে তোলে।

EndeavourOS হল নতুন ব্যবহারকারীদের জন্য একটি দুর্দান্ত লিনাক্স ডিস্ট্রিবিউশন যা নবজাতক থেকে উন্নত ব্যবহারকারীদের বৃদ্ধির সম্পূর্ণ জীবনচক্রকে বিস্তৃত করতে পারে। যদিও সেগুলিকে টার্মিনাল-কেন্দ্রিক হিসাবে স্ব-বর্ণিত করা হয়েছে, তবে বেশ কিছু সহায়ক গ্রাফিকাল অ্যাপ্লিকেশন রয়েছে যা ব্যবহারকারীদের আর্চ লিনাক্স-ভিত্তিক ডিস্ট্রিবিউশনের জটিলতাগুলি নেভিগেট করতে সহায়তা করে। যেকোন আর্চ লিনাক্স-ভিত্তিক ডিস্ট্রিবিউশনের ব্লিডিং-এজ প্রকৃতি, নতুনতম কার্নেল এবং AUR-এ অ্যাক্সেস সহ, চমৎকার হার্ডওয়্যার সামঞ্জস্যের জন্য তৈরি করবে। আমি EndeavourOS ব্যবহার করে দেখার সুপারিশ করছি, সেটা আপনার প্রথম ডিস্ট্রো হপ হোক বা আপনার 51তম।


  1. লিনাক্স মিন্ট 19.3 Xfce সংস্করণ পর্যালোচনা

  2. আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশনের নাম এবং সংস্করণটি কীভাবে সন্ধান করবেন

  3. আর্ক লিনাক্স রিভিউ (2019):মিনিমালিজম এবং চয়েস

  4. এমএক্স লিনাক্স পর্যালোচনা:একটি জনপ্রিয়, সহজ এবং স্থিতিশীল লিনাক্স ডিস্ট্রো