কম্পিউটার

কীভাবে লিনাক্সে একটি গ্রাফিক্স কার্ড পরীক্ষা করা যায়

কীভাবে লিনাক্সে একটি গ্রাফিক্স কার্ড পরীক্ষা করা যায়

কোনো পিসি হার্ডওয়্যার চিরকাল স্থায়ী হবে না। সময়ের সাথে সাথে, ভারী ব্যবহারের ফলে আপনার প্রসেসর এবং গ্রাফিক্স কার্ডের মতো উপাদানগুলি নষ্ট হয়ে যেতে পারে। যদি আপনার ডিসপ্লেটি একটু অগোছালো মনে হতে শুরু করে, তাহলে আপনার গ্রাফিক্স কার্ডটিকে নতুন মডেল দিয়ে প্রতিস্থাপন করার সময় হতে পারে। আপনি এটি করার আগে, আপনার একটি স্ট্রেস পরীক্ষা পরিচালনা করে সমস্যার জন্য আপনার গ্রাফিক্স কার্ড পরীক্ষা করার কথা বিবেচনা করা উচিত। আপনি কীভাবে লিনাক্সে আপনার গ্রাফিক্স কার্ড পরীক্ষা করার চাপ দিতে পারেন তা এখানে।

GL মার্ক 2

আপনি যদি একটু জটিল কিছু খুঁজছেন তাহলে GL Mark 2 আপনার জন্য একটি ভাল পছন্দ হতে পারে। এটি আলো, বাফারিং, টেক্সচারিং এবং আরও অনেক কিছুর বিস্তৃত বৈচিত্র্য পরীক্ষা করে। এটিকে Glxgears-এর আরও ব্যাপক সংস্করণ হিসাবে ভাবুন।

কীভাবে লিনাক্সে একটি গ্রাফিক্স কার্ড পরীক্ষা করা যায়

সৌভাগ্যবশত, এটি বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রোতে অন্তর্ভুক্ত এবং গ্লমার্ক 2 নামে পরিচিত। নিম্নলিখিত ব্যবহার করে এটি ইনস্টল করুন:

sudo apt install glmark2

তারপর, টার্মিনালে নিম্নলিখিতটি প্রবেশ করে এটি চালান:

glmark2

ফ্রেম রেট পৃথকভাবে গণনা করে প্রতিটি পরীক্ষা দশ সেকেন্ডের জন্য চালানো হয়। আপনি সমস্ত পরীক্ষার উপর ভিত্তি করে একটি চূড়ান্ত স্কোর পাবেন। এটি একটি অবিশ্বাস্যভাবে সহজ-থেকে-ব্যবহারের সরঞ্জাম যা চিত্তাকর্ষকভাবে গভীরতর ফলাফল প্রদান করে।

GpuTest

লিনাক্সে একটি জিপিইউ স্ট্রেস টেস্ট পরিচালনার পরবর্তী টুল হল GpuTest টুল। এই ক্রস-প্ল্যাটফর্ম টুল Linux, macOS এবং Windows এর জন্য উপলব্ধ। এটি আসলে একটিতে একাধিক টুল, আপনার গ্রাফিক্স কার্ড কতটা ভালো পারফর্ম করছে তা দেখার জন্য বিভিন্ন ধরনের গ্রাফিক্স পরীক্ষা চালাচ্ছে।

যদিও সফ্টওয়্যারটি একটু পুরানো, এটি এখনও আপনার GPU-তে পরীক্ষা চালানোর জন্য সক্ষম। এটিতে সুপরিচিত এবং জনপ্রিয় FurMark টুলও রয়েছে, যা সাম্প্রতিক রিলিজগুলিতে শুধুমাত্র উইন্ডোজ হয়ে উঠেছে৷

কীভাবে লিনাক্সে একটি গ্রাফিক্স কার্ড পরীক্ষা করা যায়

GpuTest-এ বেশ কিছু বেঞ্চমার্কিং বিকল্পও রয়েছে যা আপনাকে কর্মক্ষমতা গতি, তাপমাত্রা এবং আরও অনেক কিছুর বিষয়ে তথ্য দেবে।

লিনাক্সে এটি ইনস্টল করতে, GpuTest এর সাম্প্রতিক রিলিজটি ডাউনলোড করুন এবং ফাইলটি আনজিপ করুন। সেখান থেকে, একটি টার্মিনাল উইন্ডো খুলুন এবং GpuTest GUI শুরু করতে নিম্নলিখিতটি টাইপ করুন:

python gputest_gui.py

প্রদর্শিত GUI মেনুতে আপনার স্ট্রেস-টেস্টিং পদ্ধতি বেছে নিন, তারপর স্ট্রেস টেস্টিং শুরু করতে "রান স্ট্রেস টেস্ট" বোতামে ক্লিক করুন। আপনি যদি আপনার GPU-তে বিশদ ডেটা দেখতে চান তাহলে "বেঞ্চমার্ক চালান" এ ক্লিক করুন৷

Glxgears

একটি ব্যর্থ GPU এর সাথে একটি লক্ষণীয় সমস্যা হল ফ্রেমরেট হ্রাস। আপনার বর্তমান GPU ফ্রেমরেটের একটি দ্রুত ইঙ্গিত দিতে, আপনি Glxgears টুল ব্যবহার করতে পারেন। এটি লিনাক্স ব্যবহারকারীদের জন্য উপলব্ধ Mesa 3D গ্রাফিক্স লাইব্রেরির সাথে অন্তর্ভুক্ত একটি টুল।

কীভাবে লিনাক্সে একটি গ্রাফিক্স কার্ড পরীক্ষা করা যায়

উবুন্টু এবং ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি mesa-utils ইনস্টল করে Glxgears ইনস্টল করতে পারে প্যাকেজ একটি টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

sudo apt install mesa-utils

একবার mesa-utils প্যাকেজ ইনস্টল হয়ে গেলে, glxgears টাইপ করে Glxgears শুরু করুন টার্মিনালে আপনি নাম থেকে অনুমান করতে পারেন, এটি চলন্ত গিয়ারগুলির একটি 3D সিমুলেশন লোড করে একটি ফ্রেমরেট পরীক্ষা করে৷

প্রতি পাঁচ সেকেন্ডে এটি টার্মিনাল উইন্ডোতে বর্তমান ফ্রেমরেট লগ করে। যদি কোন আকস্মিক ফ্রেমরেট ড্রপ হয়, তাহলে আপনি আপনার GPU আরও তদন্ত করতে এই তথ্যটিকে একটি চিহ্ন হিসাবে ব্যবহার করতে পারেন। যাইহোক, আগে থেকেই সতর্ক থাকুন:কিছু লিনাক্স গ্রাফিক্স ড্রাইভার Glxgears-এর সাথে ভাল কাজ করে না, এবং সন্দেহজনক রিডিং নিশ্চিত করতে আপনাকে আরও পরীক্ষা চালানোর প্রয়োজন হতে পারে।

ইউনিজিন বেঞ্চমার্ক

আপনি যদি একটি গভীর পরীক্ষা খুঁজছেন, তাহলে Unigine বেঞ্চমার্ক টুলগুলি সম্ভবত আপনাকে সন্তুষ্ট করবে। Unigine 2 ইঞ্জিন ব্যবহার করে, টুল দ্বারা তৈরি করা অবিশ্বাস্যভাবে বিস্তারিত 3D পরিবেশ আপনাকে একটি বাস্তব গেমের মতো পরিবেশ দেয় যেখানে আপনি আপনার GPU পরীক্ষা করার জন্য অন্তর্নিহিত সরঞ্জামগুলির সাথে চারপাশে খেলতে পারেন৷

লিনাক্সে তাদের GPU বেঞ্চমার্ক করতে খুঁজছেন গেমারদের জন্য এটি নিখুঁত টুল। নতুন গ্রাফিক্স কার্ডের জন্য সর্বোত্তম স্ট্রেস টেস্ট অফার করার জন্য প্রতিটি নতুন মডেল নতুন অগ্রগতি অফার করার সাথে বেছে নেওয়ার জন্য বেশ কয়েকটি পরিবেশ রয়েছে।

কীভাবে লিনাক্সে একটি গ্রাফিক্স কার্ড পরীক্ষা করা যায়

প্রতিটি বেঞ্চমার্ক টুলে একটি স্বয়ংক্রিয় স্ট্রেস টেস্ট মোড, গভীর ফ্রেমরেট বিশ্লেষণ এবং সমস্যা শনাক্ত করতে সাহায্য করার জন্য একটি বিশদ রিপোর্টিং বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত থাকে। সর্বশেষ টুল, সুপারপজিশন, ভিআর ডিভাইসগুলির জন্য সমর্থন অন্তর্ভুক্ত করে, যা আপনাকে VR প্রস্তুতির জন্য আপনার গ্রাফিক্স কার্ড পরীক্ষা করার অনুমতি দেয়। আপনি স্বর্গও দেখতে পারেন, যা একটি পুরানো টুল কিন্তু এখনও অত্যন্ত কার্যকর৷

ইনস্টল করতে, Unigine বেঞ্চমার্ক ওয়েবসাইটে যান এবং আপনি যে টুলটি ডাউনলোড করতে চান সেটি নির্বাচন করুন, তারপর "ডাউনলোড" বোতামে ক্লিক করুন। টুলটি একটি RUN ফাইল হিসেবে আসবে। একবার ডাউনলোড হয়ে গেলে, একটি টার্মিনাল উইন্ডো খুলুন, ফাইলের অবস্থানে যান এবং টাইপ করুন:

sudo chmod +x ./Benchmark-Filename.run

আপনার বেঞ্চমার্ক টুলের জন্য সঠিক ফাইলের নাম দিয়ে "বেঞ্চমার্ক-ফাইলনাম" প্রতিস্থাপন করুন। একবার আপনি এটি সম্পন্ন করলে, টেস্টিং সফ্টওয়্যার ইনস্টল করা শুরু করতে নিম্নলিখিতটি টাইপ করুন:

./Benchmark-Filename.run

আবার, সঠিক ফাইলের নাম দিয়ে "বেঞ্চমার্ক-ফাইলনাম" প্রতিস্থাপন করুন। cd ব্যবহার করে ইনস্টলেশন ফাইলটি যে ফোল্ডারটি তৈরি করে সেটি লিখুন কমান্ড, তারপর নিম্নলিখিত টাইপ করুন:

./superposition

আপনি যদি একটি পুরানো সংস্করণ ব্যবহার করেন তবে অন্যান্য ইউনিজিন বেঞ্চমার্ক টুলগুলির একটির নামের সাথে "সুপারপজিশন" প্রতিস্থাপন করুন৷

ফরোনিক্স টেস্ট স্যুট

কীভাবে লিনাক্সে একটি গ্রাফিক্স কার্ড পরীক্ষা করা যায়

ফোরোনিক্স টেস্ট স্যুট আপনাকে লিনাক্স, ম্যাক এবং উইন্ডোজে আপনার গ্রাফিক্স কার্ড পরীক্ষা করতে সাহায্য করে। এটি আসলে Unigine বেঞ্চমার্ক ব্যবহার করে। যাইহোক, আপনি এটি ব্যবহার করা সহজ খুঁজে পেতে পারেন। এটি আপনার জন্য অনেক প্রক্রিয়া স্বয়ংক্রিয় করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি নিয়মিত আপডেট করা হয়, শুধুমাত্র গ্রাফিক্স কার্ড নয়, আপনার পুরো সিস্টেমটিকে আরও ভালভাবে নিরীক্ষণ করতে আপনাকে সাহায্য করার জন্য প্রয়োজন অনুসারে নতুন পরীক্ষা যোগ করা হচ্ছে।

এটি বর্তমানে 400 টিরও বেশি পরীক্ষার বৈশিষ্ট্যযুক্ত, এবং আপনি নিয়মিত সিস্টেম পর্যবেক্ষণের জন্য এটি সেট আপ করতে পারেন। যদিও এটি গড় ব্যবহারকারীর জন্য অতিমাত্রায় হতে পারে, আপনি যদি সময়ের সাথে পারফরম্যান্সের তুলনা করতে চান বা শুধুমাত্র নির্দিষ্ট হার্ডওয়্যার পরীক্ষা করতে চান তবে আপনি কভার করেছেন৷

উবুন্টু/ডেবিয়ান সিস্টেম বা সাধারণ লিনাক্স সিস্টেমের জন্য সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে, নিম্নলিখিতগুলি ব্যবহার করুন:

sudo apt install gdebi-core
sudo gdebi phoronix-test-suite_*.deb

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. কত ঘন ঘন আমার গ্রাফিক্স কার্ড পরীক্ষা করা উচিত?

আপনাকে প্রায়ই এটি করতে হবে না। পরিবর্তে, শুধুমাত্র স্ট্রেস টেস্ট করুন যদি আপনি গ্রাফিক্স সমস্যার সম্মুখীন হন বা আপনি একটি পুরানো মেশিনে লিনাক্স ইনস্টল করছেন এবং গ্রাফিক্স কার্ড এখনও সঠিকভাবে কাজ করছে কিনা তা দেখতে হবে।

2. আমার কি পরীক্ষা এড়িয়ে নতুন গ্রাফিক্স কার্ড কেনা উচিত?

একটি নতুন গ্রাফিক্স কার্ড কেনা একটি শেষ অবলম্বন হওয়া উচিত যদি না আপনি শুধুমাত্র একটি গেম বা অ্যাপের জন্য ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ/ অতিক্রম করার জন্য আপগ্রেড করতে চান৷ কখনও কখনও সমস্যা সমাধানের জন্য আপনার যা প্রয়োজন তা হল নতুন গ্রাফিক্স কার্ড ড্রাইভার৷

3. আমার কি একাধিক টেস্টিং টুল ব্যবহার করা উচিত?

সাধারণত, আপনার প্রয়োজনীয় তথ্য দেওয়ার জন্য একটি টুলই যথেষ্ট। যাইহোক, আপনি যদি আরও মৌলিক পরীক্ষা ব্যবহার করেন, তবে আপনার যদি আরও তথ্যের প্রয়োজন হয় তবে আপনি আরও উন্নত টুল বিবেচনা করতে চাইতে পারেন। গড় ব্যবহারকারীর জন্য, উপরের যেকোন একটি আপনাকে দ্বিগুণ পরীক্ষা না করে আপনার যা প্রয়োজন তা দিতে হবে।

প্রতিস্থাপনের আগে আপনার GPU পরীক্ষা করুন

আপনার লিনাক্স সিস্টেমের জন্য একটি নতুন গ্রাফিক্স কার্ড কেনার জন্য তাড়াহুড়ো করার আগে, আপনার গ্রাফিক্স কার্ডটি কতটা ভাল কাজ করছে তা দেখার জন্য প্রথমে আপনার স্ট্রেস পরীক্ষা করা উচিত। নিয়মিত রক্ষণাবেক্ষণ, আপনার লিনাক্স গ্রাফিক্স কার্ড ড্রাইভার স্যুইচ করে বা হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন অক্ষম করে আপনার GPU-এর সমস্যা সমাধান করা যেতে পারে।

যদি আপনার গ্রাফিক্স কার্ড ব্যর্থ হয়, তাহলে প্রতিস্থাপন খুঁজে পেতে আমাদের গ্রাফিক্স কার্ড ক্রেতাদের নির্দেশিকা দেখুন।


  1. Windows 11 এ কিভাবে গ্রাফিক্স টুল ইনস্টল করবেন

  2. কীভাবে নিরাপদে গ্রাফিক্স কার্ড পরিবর্তন বা আপডেট করবেন

  3. আমি কিভাবে আমার NVIDIA GeForce গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করব?

  4. Windows 11 এ গ্রাফিক্স কার্ড ড্রাইভার কিভাবে আপডেট করবেন?