কম্পিউটার

ফেডোরা সিলভারব্লু লিনাক্সের ভবিষ্যত হতে পারে। কারণটা এখানে.

ফেডোরা সিলভারব্লু লিনাক্সের ভবিষ্যত হতে পারে। কারণটা এখানে.

আমি নিশ্চিত যে অনেক অভিজ্ঞ লিনাক্স ব্যবহারকারী ফেডোরা সিলভারব্লু সম্পর্কে শুনেছেন। অপ্রচলিতদের জন্য, ফেডোরা সিলভারব্লু হল ফেডোরা ওয়ার্কস্টেশনের একটি অপরিবর্তনীয় রূপ। এর মানে হল যে মূল অপারেটিং সিস্টেমটি ফেডোরা সিলভারব্লু-এর অন্যান্য ইনস্টলেশনের মতোই, এবং এটি শুধুমাত্র পঠনযোগ্য। আপনি যতই চেষ্টা করুন না কেন আপনি এটি পরিবর্তন করতে পারবেন না।

সিলভারব্লু ডকুমেন্টেশনে ফেডোরা প্রজেক্টের দ্বারা সুবিধাগুলি ভালভাবে ব্যাখ্যা করা হয়েছে:“সিলভারব্লু-এর অপরিবর্তনীয় ডিজাইন এটিকে আরও স্থিতিশীল, কম বাগ প্রবণ, এবং পরীক্ষা করা এবং বিকাশ করা সহজ করার উদ্দেশ্যে করা হয়েছে। অবশেষে, সিলভারব্লু-এর অপরিবর্তনীয় ডিজাইন এটিকে কন্টেইনারাইজড অ্যাপের পাশাপাশি কন্টেইনার-ভিত্তিক সফ্টওয়্যার বিকাশের জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম করে তোলে। প্রতিটি ক্ষেত্রে, অ্যাপ এবং কন্টেইনারগুলিকে হোস্ট সিস্টেম থেকে আলাদা রাখা হয়, স্থিতিশীলতা এবং নির্ভরযোগ্যতা উন্নত করা হয়।" এই অনেকগুলি কারণ আমি বিশ্বাস করি যে ফেডোরা সিলভারব্লু লিনাক্সের ভবিষ্যত হতে পারে।

ফেডোরা সিলভারব্লু অপরিবর্তনীয়

অপরিবর্তনীয় অপারেটিং সিস্টেমগুলি আপনি যা ভাবেন তার চেয়ে বেশি সাধারণ। উভয় "মূলধারার" *নিক্স ভিত্তিক ওএস, যেগুলি ম্যাকওএস এবং ক্রোম ওএস, উভয়ই কোনো না কোনোভাবে অপরিবর্তনীয়। এটি সেই সমস্ত ব্যবহারকারীদের জন্য একটি দুর্দান্ত বিকল্প যারা সর্বদা পরিবর্তনযোগ্য ওএস ব্রেকিংয়ের সাথে সমস্যায় পড়েন বলে মনে হয়।

অপরিবর্তনীয় প্রকৃতি কন্টেইনারাইজড অ্যাপ্লিকেশনগুলিকেও প্রচার করে। উদাহরণস্বরূপ, ফ্ল্যাটপ্যাক হল প্রাথমিক উপায় যে অ্যাপ্লিকেশনগুলি সিলভারব্লুতে ইনস্টল করা হয়, এবং আপনি যদি ফ্ল্যাটপ্যাক বা অন্যান্য কন্টেইনারাইজড অ্যাপ্লিকেশন খুঁজে না পান তবে বেস সিস্টেমের উপর RPM প্যাকেজগুলি স্তরিত করা একটি শেষ অবলম্বন।

ফেডোরা সিলভারব্লু লিনাক্সের ভবিষ্যত হতে পারে। কারণটা এখানে.

পারমাণবিক ওএস আপগ্রেড

পারমাণবিক ওএস আপগ্রেডের অর্থ হল অন্যান্য লিনাক্স সিস্টেমের মত, আপনি একক প্যাকেজ আপগ্রেড করবেন না, একবারে একটি। আপনি সম্পূর্ণ OS ইমেজ আপগ্রেড করুন। আপনার নন-কন্টেইনারাইজড সফ্টওয়্যার ইনস্টল করার জন্য এটিই ঘটতে হবে।

আপনি rpm-ostree কমান্ডটি ব্যবহার করুন আপনি যে RPM প্যাকেজ চান তা ইনস্টল করতে, এবং এটি একটি নতুন বুটযোগ্য রুট ফাইল সিস্টেম তৈরি করবে। এর মানে হল যে আপনার আগের বুটযোগ্য রুট ফাইল সিস্টেম এখনও অক্ষত আছে, এবং কিছু ভুল হলে আপনি সেই আগের ছবিতে রিবুট করতে পারেন।

এটি Btrfs, ZFS, বা LVM ব্যবহার করে একটি সিস্টেমের স্ন্যাপশট করার অনুরূপ ফাংশন, উপলব্ধ অন্যান্য সরঞ্জামগুলির মধ্যে, কিন্তু Fedora একটি কঠিন সিস্টেম যাতে ZFS একীভূত করা যায়, OSTree-এর সাথে উপলব্ধ Grub বিকল্পগুলি একটি স্বাগত মান-জীবনের উন্নতি। .

ফেডোরা সিলভারব্লু লিনাক্সের ভবিষ্যত হতে পারে। কারণটা এখানে.

OSTree এবং rpm-ostree

OSTree হল সেই প্রযুক্তি যা সিলভারব্লুতে নতুন বুটযোগ্য রুট রচনা, আপডেট এবং স্থাপনার ক্ষমতা দেয়। আপনি এটিকে "ওএস বাইনারিগুলির জন্য গিট" হিসাবে ভাবতে পারেন। এটি ওএস বাইনারি পরিচালনার জন্য একটি সত্যিই আকর্ষণীয় সিস্টেম, এবং এটি সিস্টেম স্পেস এবং ব্যবহারকারীর স্থানের বিচ্ছেদ করার অনুমতি দেয় যা আমি আগে উল্লেখ করেছি।

rpm-ostree হল একটি সিস্টেম যা RPM থেকে প্যাকেজ ব্যবস্থাপনা এবং OSTree থেকে ইমেজ ম্যানেজমেন্টকে একটি সিস্টেমে একত্রিত করে যা আপনাকে বেস সিলভারব্লু ইমেজের উপর RPM লেয়ার করতে দেয়। Fedora থেকে বেশিরভাগ RPM rpm-ostree এর মাধ্যমে ইনস্টল করা যায় , এবং OSTree-এর সাথে RPM একীভূত করা প্যাকেজ ম্যানেজার এবং ইমেজ ম্যানেজারকে একে অপরের সাথে কাজ করতে সাহায্য করে।

এর সুবিধার একটি উদাহরণ হল যে RPMগুলি আপনি বেস ইমেজের উপর লেয়ার করেন তা বেস ইমেজ থেকে আলাদাভাবে আপডেট এবং নিয়ন্ত্রিত হয়, যাতে আপনি ফায়ারফক্সের একটি ভিন্ন সংস্করণে আপগ্রেড করতে পারেন এবং নতুন বুটেবল রুটে রিবুট করতে পারেন। কিন্তু যে কারণেই ইমেজ আপগ্রেড খুব ভালো না হয়, আপনি আগের ছবিতে ফিরে যেতে পারেন এবং এখনও Firefox-এর নতুন সংস্করণটি রাখতে পারেন। এটি OS ইমেজ এবং rpm-ostree থেকে একটি পৃথক স্তর একটি টুল যা উভয় পরিচালনা করে।

OSTree, Flatpak, এবং টুলবক্স লেয়ারিং

আমি এই নিবন্ধে সিলভারব্লুতে "স্তর" উল্লেখ করেছি। এর দ্বারা, আমি বলতে চাচ্ছি যে সিলভারব্লুকে একাধিক, স্বতন্ত্র স্থানগুলিতে বিভক্ত করা হয়েছে যেগুলি ওএসকে একসাথে কাজ করার জন্য একসাথে কাজ করে। বেস, অপরিবর্তনীয় ওএস ইমেজ হল একটি লেয়ার, এবং প্রতিটি RPM যেটির উপরে আপনি লেয়ার করেন একই বুটেবল রুট সহ একটি নতুন লেয়ার তৈরি করে কিন্তু নতুন RPM প্যাকেজগুলি উপরে স্তরযুক্ত। তারা সব OSTree স্তর.

সেগুলি থেকে আলাদা, আপনার কাছে ফ্ল্যাটপ্যাকস রয়েছে, যেগুলি একে অপরের উপরে সমস্ত স্তর এবং OSTree স্তরগুলি থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন। অবশেষে, আপনার কাছে টুলবক্স নামক আরেকটি পৃথক স্তর রয়েছে, যেটি মূলত ফেডোরা ওয়ার্কস্টেশন রুট ফাইলসিস্টেমগুলি OSTree স্তরগুলির উপরে স্তরিত যেখানে আপনি সফ্টওয়্যার পরীক্ষা করতে এবং এককালীন ব্যবহারের সরঞ্জামগুলিতে অ্যাক্সেস পেতে DNF ব্যবহার করতে পারেন, যেমন Copr repos থেকে সফ্টওয়্যার ব্যবহার করে দেখুন , বা Silverblue-এর একটি নতুন স্থাপনায় রিবুট না করেই আপনার লেখা টেস্টিং সফ্টওয়্যার। আপনি ফেডোরা ওয়ার্কস্টেশনের বিভিন্ন সংস্করণ ব্যবহার করতে পারেন, যাতে আপনি আপনার পরীক্ষায় ওয়ার্কস্টেশন থেকে নতুন বা পুরানো বৈশিষ্ট্যগুলির সুবিধা নিতে পারেন। এই জায়গায় কভার করার জন্য টুলবক্স অনেক বেশি। আরও জানতে আপনি নিম্নলিখিত ভিডিওটি দেখতে পারেন৷

ফেডোরা সিলভারব্লু লিনাক্সের ভবিষ্যত হতে পারে। কারণটা এখানে. ফেডোরা সিলভারব্লু লিনাক্সের ভবিষ্যত হতে পারে। কারণটা এখানে. ফেডোরা সিলভারব্লু লিনাক্সের ভবিষ্যত হতে পারে। কারণটা এখানে.

কেন সিলভারব্লু ভবিষ্যত?

আমি জানি এর অনেক কিছু ডেভেলপারদের লক্ষ্য করে বেশি মনে হচ্ছে। যাইহোক, এটিকে ল্যাপটপ বা ডেস্কটপ ওয়ার্কস্টেশন ওএস হিসাবে ব্যবহার করাও একটি খুব কার্যকর বিকল্প। লেয়ারিং দিয়ে শুধু প্রয়োজনীয় প্যাকেজ, যেমন libvirt এবং অন্যান্য KVM ভার্চুয়ালাইজেশন টুল, এবং ফ্ল্যাটপ্যাকস এবং টুলবক্স ব্যবহার করে একটি কন্টেইনারাইজড ওয়ার্কফ্লো তৈরি করে, আপনি সিলভারব্লুকে এর সম্পূর্ণ সম্ভাবনার অনেকটাই ব্যবহার করছেন। একটি শেখার বক্ররেখা আছে, কিন্তু এর বেশিরভাগই ফেডোরা ওয়ার্কস্টেশনের ব্যবহারকারীদের কাছে খুব পরিচিত বোধ করবে যারা ফ্ল্যাটপ্যাক পছন্দ করে।

Fedora 32-এ কীভাবে আপগ্রেড করবেন এবং ককপিটের মাধ্যমে আপনার ফেডোরা সিস্টেম কীভাবে পরিচালনা করবেন তা সহ আমাদের কিছু অন্যান্য ফেডোরা বিষয়বস্তু পরীক্ষা করে দেখুন। এছাড়াও, RHEL, CentOS এবং Fedora এর মধ্যে পার্থক্য শিখুন।


  1. লিনাক্স ফেডোরা 16 বিটা ডিস্ট্রিবিউশনের সাথে আরও ভাল হয়েছে

  2. লিনাক্স স্টাটারে গেমস কেন? এখানে সম্ভাব্য কারণ আছে

  3. লিনাক্স খুব ধীর গতিতে চলছে? কারণটি কীভাবে খুঁজে পাবেন তা এখানে

  4. ইন্টারনেট পাইরেসি বাড়ছে:কেন তা এখানে