কম্পিউটার

কীভাবে ক্রোমকে একটি পুরানো সংস্করণে ডাউনগ্রেড করবেন

Google নিয়মিত Chrome আপডেট করে। প্রতিটি নতুন আপডেট ব্রাউজার উন্নত করতে নতুন বৈশিষ্ট্য নিয়ে আসে। কিন্তু কিছু ক্ষেত্রে, এটি আসলে উল্টোটা করতে পারে। এটি আপনার ব্রাউজারকে গতি বাড়ানোর পরিবর্তে ধীর করে দিতে পারে। এটি এমন একটি বৈশিষ্ট্যও সরিয়ে দিতে পারে যা আপনি প্রায়শই ব্যবহার করেন৷

এই ধরনের পরিস্থিতিতে, আপনি যদি ক্রোমে অভ্যস্ত হয়ে থাকেন তবে অন্য কিছু ব্রাউজারে স্যুইচ করা একটি ভাল সমাধান বলে মনে হতে পারে না। ক্রোমকে পূর্ববর্তী সংস্করণে ডাউনগ্রেড করা একমাত্র বিকল্পটি অবশিষ্ট আছে এবং আমরা আপনাকে দেখাব কিভাবে তা করতে হয়।

কেন আপনি ক্রোমকে একটি পুরানো সংস্করণে ডাউনগ্রেড করতে পারেন

আপনি যদি Chrome-কে একটি নতুন সংস্করণে আপডেট করে থাকেন, তাহলে নতুন আপডেটে কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন। সম্ভবত আপনি লক্ষ্য করেছেন যে আপনার ব্রাউজারটি কাজ করা শুরু করেছে, অথবা ব্যাকএন্ড সমস্যা এবং লুকানো বাগগুলির কারণে Chrome ধীর গতির বলে মনে হচ্ছে।

উপরন্তু, প্রতিবার একটি আপডেট আছে, বৈশিষ্ট্য প্রায়ই হয় প্রতিস্থাপন বা সরানো হয়. উদাহরণস্বরূপ, অ্যান্ড্রয়েডের কিছু পূর্ববর্তী ক্রোম সংস্করণে, আপনার জন্য নিবন্ধে নিবন্ধ প্রস্তাবনাগুলি অক্ষম করার একটি বিকল্প ছিল অধ্যায়. যাইহোক, এই কার্যকারিতা আর উপলব্ধ নেই৷

যদিও ভবিষ্যতের আপডেটগুলিতে বাগগুলি ঠিক করা যেতে পারে, তবে এটি থেকে যায় যে কোনো অবাঞ্ছিত আপডেট থেকে পরিত্রাণ পাওয়ার একমাত্র উপায় হল Chrome এর পূর্ববর্তী সংস্করণে ডাউনগ্রেড করা।

Chrome ডাউনগ্রেড করার আগে আপনার প্রোফাইল সংরক্ষণ করুন

আপনি যদি সরাসরি ক্রোম ডাউনগ্রেড করেন, তাহলে আপনার সমস্ত সংরক্ষিত পাসওয়ার্ড, বুকমার্ক, ব্রাউজার সেটিংস এবং ইতিহাস হারিয়ে যাবে৷ Chrome এর বর্তমান সংস্করণ মুছে ফেলার আগে, আপনার Chrome ডেটা অক্ষত রাখতে আপনার Google অ্যাকাউন্টের সাথে সিঙ্ক করতে হবে৷

আপনার ক্রোম ডেটা কীভাবে সিঙ্ক করবেন তা এখানে রয়েছে, যদি আপনি ইতিমধ্যে না থাকেন:

  1. Chrome-এ, তিনটি উল্লম্ব বিন্দুতে ক্লিক করুন উপরের-ডান কোণে।
  2. সেটিংস -এ ক্লিক করুন তালিকা থেকে কীভাবে ক্রোমকে একটি পুরানো সংস্করণে ডাউনগ্রেড করবেন
  3. উপরে, বিকল্পটিতে ক্লিক করুন সিঙ্ক চালু করুন .
  4. অনুরোধ করা হলে, হ্যাঁ, আমি আছি-এ ক্লিক করুন বাক্স
কীভাবে ক্রোমকে একটি পুরানো সংস্করণে ডাউনগ্রেড করবেন

এটি করার মাধ্যমে, আপনি আপনার সমস্ত Chrome সেটিংস এবং ডেটা আপনার Google অ্যাকাউন্টে সংরক্ষণ করবেন, যাতে আপনি পরবর্তী তারিখে এটি পুনরুদ্ধার করতে পারেন৷ আপনি যেকোনো সময় সিঙ্ক বন্ধ করতে পারেন।

আপনি ইতিমধ্যেই Chrome এর কোন সংস্করণ ব্যবহার করছেন তা পরীক্ষা করুন

একটি ডাউনগ্রেড বিবেচনা করার আগে, আপনি Chrome-এ সমস্যার সম্মুখীন হতে পারেন কারণ এটি সাম্প্রতিক সংস্করণে আপডেট করা হয়নি। আপনি ডাউনগ্রেড করার কথা বিবেচনা করার আগে নিশ্চিত করুন যে আপনি Chrome এর সাম্প্রতিকতম সংস্করণ চালাচ্ছেন৷

আপনি Chrome-এর কোন সংস্করণে আছেন তা নিচের ধাপগুলির মাধ্যমে চেক করতে পারেন:

  1.  তিনটি উল্লম্ব বিন্দু-এ ক্লিক করুন উপরের ডানদিকে।
  2. সহায়তা এ যান এবং তারপর Google Chrome সম্পর্কে .
কীভাবে ক্রোমকে একটি পুরানো সংস্করণে ডাউনগ্রেড করবেন

Chrome এর সর্বশেষ সংস্করণে আপডেট করা হলে, আপনি "Google Chrome আপ-টু-ডেট" বলে একটি বার্তা দেখতে পাবেন। যদি তা না হয়, তাহলে ক্রোমকে এর সর্বশেষ সংস্করণে আপডেট করার চেষ্টা করুন যাতে এটির পারফরম্যান্সে কোনো পার্থক্য করে কিনা।

যাইহোক, আপনি যদি ইতিমধ্যেই Chrome আপডেট করে থাকেন এবং এখনও সমস্যায় পড়ে থাকেন, তাহলে এটির সর্বশেষ সংস্করণগুলির একটিতে ডাউনগ্রেড করার সময় এসেছে৷

বিদ্যমান Google Chrome আনইনস্টল করুন

পূর্ববর্তী সংস্করণে ডাউনগ্রেড করতে আপনাকে Chrome এর বর্তমান সংস্করণটি আনইনস্টল করতে হবে৷ এটি কীভাবে করবেন তা এখানে:

একটি Windows ডিভাইসে, কন্ট্রোল প্যানেল খুলুন উইন্ডোজ সার্চ বারে অনুসন্ধান করে। প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ যান . অথবা, একটি Mac-এ, অ্যাপ্লিকেশানগুলি-এ যান৷ ফাইন্ডার-এ ফোল্ডার .

কীভাবে ক্রোমকে একটি পুরানো সংস্করণে ডাউনগ্রেড করবেন

ইনস্টল করা প্রোগ্রামের তালিকায়, Google Chrome খুঁজুন . অ্যাপ আইকনে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল নির্বাচন করুন অথবা বিনে সরান .

কীভাবে ক্রোমকে একটি পুরানো সংস্করণে ডাউনগ্রেড করবেন

এটি ইনস্টল করা Chrome সংস্করণ মুছে ফেলবে। পরবর্তী ধাপ হল ব্রাউজারটি আনইনস্টল করার পরে আপনার সিস্টেমে অবশিষ্ট Chrome ডেটা মুছে ফেলা৷

একটি Windows ডিভাইসে, ফাইল এক্সপ্লোরারে নিচের অবস্থানে যান . ফোল্ডারের ভিতরে একবার, এখানে সমস্ত ফাইল এবং ফোল্ডার মুছে দিন।

%LOCALAPPDATA%\Google\Chrome\User Data
কীভাবে ক্রোমকে একটি পুরানো সংস্করণে ডাউনগ্রেড করবেন

আপনি ফাইন্ডার-এ নীচের ফোল্ডারে গিয়ে Mac এ একই কাজ করতে পারেন , এবং ভিতরের সমস্ত ফোল্ডার এবং ফাইল মুছে ফেলা হচ্ছে৷

~/Library/Application Support/Google/Chrome

এটি করলে ব্যবহারকারীর তথ্য, ডাউনলোডের ইতিহাস, পাসওয়ার্ড, বুকমার্ক এবং অন্যান্য ডেটা সম্পূর্ণভাবে মুছে যাবে।

একবার আপনি Chrome মুছে ফেললে, আপনি এটিকে আগের সংস্করণে ডাউনগ্রেড করতে পারেন।

ক্রোমকে এর আগের সংস্করণে ডাউনগ্রেড করা হচ্ছে

Google-এর এমন কোনো পৃষ্ঠা নেই যেখানে আপনি Chrome এর আগের সংস্করণগুলি অ্যাক্সেস করতে পারবেন। তাই, আপনাকে তৃতীয় পক্ষের বিকল্প থেকে একটি পুরানো Chrome সংস্করণ ডাউনলোড করতে হবে। Filehippo এবং Slimjet হল সবচেয়ে বিশ্বস্ত দুটি সম্পদ।

যদিও এই উত্সগুলি Google দ্বারা সমর্থিত নয়, তারা বিশ্বস্ত৷ ম্যালওয়্যার নিয়ে চিন্তা না করে সেখান থেকে ফাইল ইনস্টল করা নিরাপদ। আপনি যদি আপনার সিস্টেমের ক্ষতি এড়াতে চান, তাহলে অ-বিশ্বস্ত উৎস থেকে Chrome ফাইল ডাউনলোড করবেন না।

  1. Filehippo-এ যান।
  2. Google Chrome ইতিহাস পৃষ্ঠাতে নেভিগেট করুন।
  3. আপনি যে সংস্করণটি ডাউনলোড করতে চান তাতে ক্লিক করুন৷
  4. আপনার ডিভাইসে অ্যাপটি ইনস্টল করুন।
কীভাবে ক্রোমকে একটি পুরানো সংস্করণে ডাউনগ্রেড করবেন

এখন যেহেতু একটি পুরানো সংস্করণ Chrome ইনস্টল করা হয়েছে, আপনি Chrome-এর জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি বন্ধ করতে পারেন, তাই এটি সেই সর্বশেষ সংস্করণে আপডেট হবে না যেটি আপনি এইমাত্র ডাউনগ্রেড করেছেন।

Chrome-এর জন্য স্বতঃ-আপডেট বন্ধ করুন

ক্রোমের নিজেই স্বয়ংক্রিয় আপডেটগুলি বন্ধ করার বিকল্প নেই। Chrome আপডেট বন্ধ করতে আপনাকে আপনার ডিভাইসে কয়েকটি সেটিংস অক্ষম করতে হবে। উইন্ডোজ ডিভাইসে এটি কীভাবে করবেন তা এখানে রয়েছে:

  1. Windows + R টিপুন রান ডায়ালগ খুলতে .
  2. সিস্টেম কনফিগারেশন খুলতে , "msconfig" টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন .
  3. Google আপডেট পরিষেবা বিকল্পগুলি খুঁজুন কনফিগারেশন উইন্ডোর পরিষেবা ট্যাবের অধীনে। কীভাবে ক্রোমকে একটি পুরানো সংস্করণে ডাউনগ্রেড করবেন
  4. উভয়ই নিষ্ক্রিয় করুন Google আপডেট পরিষেবা (তারিখ) এবং Google আপডেট পরিষেবা (তারিখ) বিকল্প
  5. পরিবর্তন প্রয়োগ করুন এবং ঠিক আছে টিপুন .
কীভাবে ক্রোমকে একটি পুরানো সংস্করণে ডাউনগ্রেড করবেন

ম্যাকের স্বয়ংক্রিয় আপডেটগুলি অক্ষম করা কিছুটা সহজ। ফাইন্ডারে নিচের অবস্থানে যান , এবং সমস্ত ফাইল এবং ফোল্ডার মুছে দিন।

~/Library/Google/GoogleSoftwareUpdate/

একটি নতুন সংস্করণ প্রকাশিত হলেও Chrome আর স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে না। আপনি এখনও আপনার ব্রাউজারে Chrome আপডেট বিভাগ থেকে ম্যানুয়ালি Chrome আপডেট করতে পারেন৷

আবার কখন Google Chrome আপগ্রেড করবেন

Chrome-এর একটি নতুন ভার্সন রিলিজ হয়ে গেলে, এটি আপনার আগের আপডেটে যে সমস্যাটি ছিল তার সমাধান করে কিনা তা দেখতে আপনার পরীক্ষা করা উচিত। ম্যালওয়্যার আক্রমণ প্রতিরোধ করতে Chrome-কে সাম্প্রতিক সংস্করণে আপডেট রাখা গুরুত্বপূর্ণ।

ব্রাউজিং গতি বাড়াতে Chrome ডাউনগ্রেড করুন

Chrome আপডেটগুলি মাঝে মাঝে আপনার ব্রাউজিং অভিজ্ঞতাকে উন্নত করার পরিবর্তে ক্ষতি করে। এই সমস্যার একমাত্র দ্রুত সমাধান হল ক্রোমকে ডাউনগ্রেড করা, কিন্তু এতে কিছু ঝুঁকি রয়েছে৷

আপনি এতদিন ধরে আপডেট না করলে Chrome ম্যালওয়্যারের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। প্রতিটি নতুন আপডেটের সাথে আপনার ব্রাউজার আপডেট করার সুযোগটি মিস করবেন না যদি এটি ধীর গতি এবং অন্যান্য সমস্যার সমাধান করে।


  1. কিভাবে macOS বা OS X এর পুরানো সংস্করণ ইনস্টল করবেন

  2. কিভাবে macOS কে পূর্ববর্তী সংস্করণে ডাউনগ্রেড করবেন

  3. কিভাবে লিনাক্সে কার্নেল ডাউনগ্রেড করবেন

  4. আইওএস 10.0.2 থেকে কীভাবে ডাউনগ্রেড করবেন