কম্পিউটার

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

Emacs হল এক্সটেনসিবিলিটির রান্নাঘরের সিঙ্ক। এটি প্রাথমিকভাবে ন্যানোর মতো একটি সাধারণ পাঠ্য সম্পাদক হিসাবে তৈরি করা হয়েছিল। আজকাল, Emacs কে প্রায়ই একটি Lisp দোভাষী হিসাবে ভাবা হয় যেটি যেকোন কিছু করতে পারে।

Emacs হতে পারে আপনার ওয়েব ব্রাউজার, আপনার মিউজিক প্লেয়ার, এমনকি আপনার উইন্ডো ম্যানেজার। এই নিবন্ধে, আমরা পাঁচটি প্যাকেজ সম্পর্কে কথা বলি যা আপনার উত্পাদনশীলতা উন্নত করতে পারে এবং কীভাবে আপনি ভ্যানিলা Emacs এ ইনস্টল করতে পারেন৷

ভ্যানিলা Emacs

Emacs-এর একটি ন্যূনতম ইনস্টলেশন, বেশিরভাগ অংশে, ইতিমধ্যেই সম্পূর্ণ বৈশিষ্ট্য। এটিতে একটি সহজে পৌঁছানোর টিউটোরিয়াল রয়েছে যা এটিকে পাঠ্য সম্পাদক হিসাবে ব্যবহার করার প্রাথমিক বিষয়গুলি শেখায়৷

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

এটিতে একটি শক্তিশালী ডকুমেন্টেশন মোড রয়েছে যা এটির প্রতিটি ফাংশন বর্ণনা করে। সবশেষে, অন্যদের মধ্যে, Emacs-এর একটি শক্তিশালী প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেম রয়েছে যা আমাদের নিজের মধ্যে থেকে তৃতীয় পক্ষের এক্সটেনশন ইনস্টল করতে দেয়।

কীভাবে Emacs প্যাকেজ ইনস্টল করবেন

Emacs-এ তৃতীয় পক্ষের প্যাকেজ ইনস্টল করা তুলনামূলকভাবে সহজ। শুধু কমান্ড বাফার খুলুন এবং একটি কমান্ড টাইপ করুন। Alt টিপে এটি করুন + x এবং list-packages টাইপ করুন . এটি একটি উইন্ডো খুলবে যা আপনি ইনস্টল করতে পারেন এমন সমস্ত উপলব্ধ প্যাকেজ দেখাবে৷

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

এই উইন্ডোটি একটি আদর্শ Emacs বাফারের অনুরূপ আচরণ করে। Ctrl ব্যবহার করে এটির মধ্যে অনুসন্ধান পরিচালনা করুন + s এবং স্ট্যান্ডার্ড Emacs মুভমেন্ট কন্ট্রোল ব্যবহার করে সরান, যেমন Ctrl + n এবং Ctrl + p .

এখন, list-packages সফ্টওয়্যার ইনস্টল করতে আমাদের শুধুমাত্র Enter চাপতে হবে অথবা তালিকায় প্যাকেজের নাম ক্লিক করুন। আমার ক্ষেত্রে, আমি লেজার-মোড প্যাকেজ ইনস্টল করতে চেয়েছিলাম।

এটি করার জন্য, আমি যে প্যাকেজটি ইনস্টল করতে চাই তার নাম অনুসন্ধান করেছি। একবার নির্বাচিত হলে, আমি Enter টিপুন একটি পৃথক বাফার খুলতে যা প্যাকেজের বিবরণ দেখায়।

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

এই বাফারে, আপনি আমাদের নির্বাচিত নির্দিষ্ট প্যাকেজ সম্পর্কে তথ্য দেখতে পারেন। এখানেও আমরা প্যাকেজটি ইনস্টল করি। Ctrl ব্যবহার করে সেই বাফারে কার্সার সরানোর মাধ্যমে এটি করুন + x + o এবং এন্টার টিপুন 'ইনস্টল' বোতামে অথবা মাউস ব্যবহার করে "ইনস্টল" বোতামে ক্লিক করুন।

ELPA এবং MELPA:Emacs-এর জন্য প্যাকেজ সংগ্রহস্থল

উল্লেখ্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হল Emacs এর প্যাকেজগুলির জন্য দুটি বড় উত্স রয়েছে। প্রথমটি, ELPA, হল Emacs Lisp প্যাকেজ আর্কাইভ, প্যাকেজগুলির একটি সংগ্রহস্থল যা সরাসরি Emacs ডেভেলপারদের দ্বারা রক্ষণাবেক্ষণ করে৷

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

ELPA-তে বেশিরভাগ মৌলিক এবং স্থিতিশীল প্যাকেজগুলির একটি সেট থাকে যা হয় বিকাশকারীদের দ্বারা সরাসরি রক্ষণাবেক্ষণ করা হয় বা বেশিরভাগ Emacs ব্যবহারকারীদের দ্বারা ব্যবহৃত হয়৷

অন্যদিকে দ্বিতীয় সংগ্রহস্থল হল Milkypostman's Emacs Lisp Package Archive (MELPA)। বৃহত্তর Emacs সম্প্রদায় সক্রিয়ভাবে এই তৃতীয় পক্ষের সংগ্রহস্থলের রক্ষণাবেক্ষণ করে যাতে Emacs-এর জন্য উপলব্ধ প্যাকেজগুলির মধ্যে বেশিরভাগই, যদি না হয়, সবগুলিই থাকে। প্যাকেজের নতুন সংস্করণের জন্য এটি ক্রমাগত আপডেট করা হচ্ছে।

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

যাইহোক, MELPA Emacs-এ ডিফল্ট নয়। আপনার Emacs ইনস্টলেশনে সংগ্রহস্থল যোগ করতে, আপনার "init.el" ফাইলে নিম্নলিখিত লাইনগুলি যোগ করুন:

('প্যাকেজ' প্রয়োজন)(এড-টু-লিস্ট 'প্যাকেজ-আর্কাইভ' ("মেলপা"। "https://melpa.org/packages/") t)(প্যাকেজ-ইনিশিয়ালাইজ)

লিস্প কোডের এই অংশটি প্রথমে Emacs-এর মধ্যে "package.el" প্যাকেজ লোড করবে। এটি তারপর "এড-টু-লিস্ট" ফাংশন ব্যবহার করে সংরক্ষণাগারগুলির অভ্যন্তরীণ তালিকা পরিবর্তন করে। আমাদের ক্ষেত্রে, Emacs ব্যবহার করার জন্য আমরা MELPA সংরক্ষণাগার এবং এর URL যোগ করছি।

আমরা যে শেষ কমান্ডটি চালাচ্ছি তা হল প্যাকেজ-ইনিশিয়ালাইজ। এটি নির্দেশ করে যে আমরা এখন "package.el" প্যাকেজ শুরু করছি এবং Emacs এখন ELPA এবং MELPA উভয়ই লোড করতে পারে৷

নীচে পাঁচটি দরকারী Emacs প্যাকেজের বিবরণ দেওয়া হল৷

1. সংগঠন মোড

অর্গ মোড একটি বিস্তৃত প্রোগ্রাম। এটির মূল অংশে, এটি একটি স্বজ্ঞাত এবং বৈশিষ্ট্য-সমৃদ্ধ সিনট্যাক্স সহ Emacs-এর জন্য একটি সময়সূচী এবং সংগঠন মোড যা আপনাকে পরিষ্কার এবং কাঠামোগত কাজ ট্র্যাক করার অনুমতি দেয়৷

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

এই সিনট্যাক্সটি অনেক Emacs ব্যবহারকারীদের দ্বারা নোট গ্রহণ এবং প্রকাশের জন্য গৃহীত হয়েছে। org-export-dispatch বৈশিষ্ট্যটি আপনাকে আপনার org ফাইলগুলিকে বিভিন্ন ফর্ম্যাটে যেমন LaTeX, HTML এবং OpenDocument-এ ক্রস-এক্সপোর্ট করতে দেয়৷

আরও, অর্গ মোড অত্যন্ত এক্সটেনসিবল। সংগঠন ব্যবহারকারীরা বিভিন্ন প্রোগ্রামের পাশাপাশি নতুন বৈশিষ্ট্য এবং এক্সটেনশনের মোড গ্রহণ করেছে।

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

ELPA সংগ্রহস্থল থেকে Org মোড পান। এটি ইনস্টল হয়ে গেলে, আপনি অবিলম্বে .org ফাইল তৈরি করে Org মোড ব্যবহার করা শুরু করতে পারেন।

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

2. ম্যাজিট

আপনি যদি একজন প্রোগ্রামার হন তবে আপনি ইতিমধ্যেই গিট সংস্করণ নিয়ন্ত্রণ সিস্টেম সম্পর্কে সচেতন হতে পারেন, একটি প্রোগ্রাম যা আপনাকে ফাইলগুলির একটি নির্দিষ্ট সেটের পরিবর্তনগুলি ট্র্যাক করতে দেয়। অতএব, এটি সফ্টওয়্যার বিকাশে অত্যন্ত উপযোগী যেখানে আপনি একটি ফাইলের একাধিক সংস্করণ সহজে ডিবাগ এবং পরিবর্তনগুলি স্থাপন করতে চান৷

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

Magit হল Emacs-এর জন্য একটি গিট ক্লায়েন্ট। এটি একটি সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত প্রোগ্রাম যা আপনাকে Emacs-এর মধ্যে থেকে আপনার গিট সংগ্রহস্থলগুলি পরিচালনা করতে দেয়। একটি প্রধান বৈশিষ্ট্য হল আপনাকে নির্বিঘ্নে ফাইলগুলি কমিট করতে এবং বাফারের মধ্যে সম্পাদনা করার সাথে সাথে প্রতিশ্রুতির ইতিহাস অতিক্রম করার অনুমতি দেয়৷

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

Magit হল Emacs-এ গিট সম্পর্কিত যেকোনো কিছুর জন্য একটি ওয়ান-স্টপ-শপ। শুধুমাত্র এই কারণে, ম্যাগিট হল Emacs ব্যবহারকারী প্রোগ্রামারদের জন্য সবচেয়ে ফলপ্রসূ প্যাকেজগুলির মধ্যে একটি৷

আপনি MELPA সংগ্রহস্থল থেকে Magit পেতে পারেন।

3. মন্দ মোড

ইভিল মানে এক্সটেনসিবল ভি লেয়ার, একটি মোড যা আপনাকে Emacs-এ Vim স্টাইলের কীবাইন্ডিং গ্রহণ করতে দেয়। Emacs-এ যাওয়ার আগে আপনি যদি ইতিমধ্যেই একজন প্রবল ভিম ব্যবহারকারী হন তবে এটি কার্যকর। এটিতে সমস্ত মৌলিক Vi মোশন কীগুলির পাশাপাশি অতিরিক্ত Vim কী রয়েছে, যেমন ciw , ci" এবং ci< .

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে Evil Emacs-এর সমস্ত ডিফল্ট কী-বাইন্ডিং প্রতিস্থাপন করবে না। Evil-এর আচরণ set -o vi সেট করার মতো আবরণের ভেতরে. এটি শুধুমাত্র Emacs-এর উপরে একটি Vi এমুলেশন স্তর যোগ করে, তাই আপনি এখনও ডিফল্ট কীবাইন্ডিং ব্যবহার করতে পারেন, যেমন Alt + x , Ctrl + x এবং Ctrl + f .

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

ইভিল MELPA রিপোজিটরিতে উপলব্ধ, এবং আপনার Emacs ক্লায়েন্টের জন্য এটি ইনস্টল করা তুলনামূলকভাবে সহজ। একবার ইন্সটল হয়ে গেলে, এটি শুরু করার জন্য আপনাকে আপনার init.el-এ শুধুমাত্র কয়েকটি লাইন কোড সন্নিবেশ করতে হবে:

('মন্দ প্রয়োজন)(ইভিল-মোড 1)

4. ফোকাস মোড

ফোকাস হল Emacs-এর জন্য একটি সাধারণ এক্সটেনশন যা অনির্বাচিত পাঠ্যের রঙ সক্রিয়ভাবে পরিবর্তন করে আপনি বর্তমানে যে পাঠ্যটিতে কাজ করছেন তা হাইলাইট করে।

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

উপরন্তু, ফোকাস বুদ্ধিমত্তার সাথে বিভিন্ন বিভাগ এবং পাঠ্যের ফর্ম হাইলাইট করে। ফোকাস প্রবন্ধের মতো লেখার সাথে কাজ করতে পারে যা বাক্য এবং অনুচ্ছেদ ব্যবহার করে, তবে এটি প্রোগ্রামিং-এর মতো লেখার সাথেও কাজ করতে পারে যা ফাংশন এবং বন্ধনী ব্যবহার করে।

এই কারণে, ফোকাস লেখক এবং প্রোগ্রামারদের জন্য বিশেষভাবে উপযোগী হতে পারে যারা তারা যে অনুচ্ছেদ বা কোড ব্লকে কাজ করছেন তা আলাদাভাবে দেখতে চান।

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

ফোকাস MELPA সংগ্রহস্থলে উপলব্ধ। একবার আপনি এটি ইনস্টল করার পরে, Alt টিপে সহজেই এটি সক্রিয় করুন + x এবং focus-mode টাইপ করুন .

5. অন্ধকার ঘর

ফোকাসের মতো, ডার্করুম একটি "ফোকাস-ভিত্তিক" এক্সটেনশন। যাইহোক, এটি প্রোগ্রামারদের চেয়ে লেখকদের দিকে বেশি মনোযোগী। ডার্করুম মেনু বার, স্ক্রোল বার এবং মোড লাইন সহ Emacs ফ্রেমের আশেপাশে থাকা সমস্ত অপ্রয়োজনীয় তথ্য সরিয়ে একটি বিভ্রান্তি-মুক্ত পরিবেশ তৈরি করে।

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

আরও, ডার্করুম কেন্দ্র করে এবং প্রায় 80 টি কলামের পাঠ্য ধারণ করে। এটি রচনাগুলি রচনা এবং প্রুফরিডিংয়ের জন্য বিশেষভাবে উপযোগী, কারণ এটি স্ক্রীনের একক অংশে চোখকে নির্দেশ করে, পাঠ্যটিকে পড়া সহজ করে তোলে৷

ডার্করুমও কাস্টমাইজ করা যায়। darkroom-increase-margins দিয়ে পাঠ্যের জন্য ডিফল্ট মার্জিন সামঞ্জস্য করুন এবং darkroom-decrease-margins .

উন্নত উৎপাদনশীলতার জন্য 5টি দরকারী Emacs প্যাকেজ

ডার্করুম ELPA সংগ্রহস্থলে উপলব্ধ, এবং Alt টিপে মোডটি সহজেই সক্রিয় করা যেতে পারে + x এবং darkroom-mode টাইপ করুন কমান্ড বাফারে।

অভিনন্দন! আপনি এখন কয়েকটি দরকারী Emacs প্যাকেজ সম্পর্কে শিখেছেন যেগুলি আপনার উত্পাদনশীল কর্মপ্রবাহকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। আপনি যদি লিনাক্সে আপনার উত্পাদনশীলতা উন্নত করার কিছু সহজ কৌশল সম্পর্কে জানতে চান, তাহলে এই নিবন্ধটি দেখুন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. MELPA ব্যবহার করা কি নিরাপদ?

হ্যাঁ! শুধুমাত্র কিছু নির্বাচিত রক্ষণাবেক্ষণকারী MELPA আর্কাইভে প্যাকেজ যোগ করতে পারে। একটি প্যাকেজ জমা দিতে, বিকাশকারীকে অবশ্যই সংরক্ষণাগারের রক্ষণাবেক্ষণকারীদের কাছে একটি পুল অনুরোধ জমা দিতে হবে। এর পরে, প্যাকেজটি চেক করতে হবে এবং রক্ষণাবেক্ষণকারীদের দ্বারা অনুমোদিত হতে হবে। এই প্রক্রিয়াটি নিশ্চিত করে যে MELPA-এর সমস্ত প্যাকেজ নিয়মিত ব্যবহারকারীদের ব্যবহারের জন্য নিরাপদ৷

2. MELPA ওয়েবসাইট বলেছে যে প্যাকেজগুলি এটি অফার করে তা রক্তপাতের প্রান্ত। আমার প্যাকেজ ভেঙ্গে যেতে পারে?

এটার কোনো সুযোগ নেই। MELPA থেকে প্যাকেজগুলি কাজ করছে কিনা তা পরীক্ষা করার জন্য ক্রমাগত তৈরি করা হচ্ছে৷

যাইহোক, যদি প্যাকেজ ভাঙ্গার ক্ষীণ সম্ভাবনা একটি উদ্বেগ হয়, MELPA তাদের সংরক্ষণাগারের একটি স্থিতিশীল শাখা অফার করে যা কম ঘন ঘন আপডেট করা হয়। এখানে থাকা প্যাকেজগুলি Emacs-এর বর্তমান সংস্করণের সাথে পরীক্ষা করা হয়েছে। MELPA-Stable সংগ্রহস্থল ব্যবহার করতে, আপনার "init.el" ফাইলটি এতে আপডেট করুন:

('প্যাকেজ' প্রয়োজন)(এড-টু-লিস্ট 'প্যাকেজ-আর্কাইভ' ("মেলপা-স্টেবল"। "https://stable.melpa.org/packages/") t)(প্যাকেজ-ইনিশিয়ালাইজ) 

3. আমি আর এই প্যাকেজ চাই না। আমি কিভাবে Emacs-এ একটি প্যাকেজ আনইনস্টল করতে পারি?

list-packages নীচে পৃষ্ঠায়, আপনি ইনস্টল করা প্যাকেজগুলি দেখতে সক্ষম হবেন। আপনি Ctrl টিপে তাদের অনুসন্ধান করতে পারেন + s এবং টাইপ করুন "ইনস্টলড।"

আনইনস্টল করার জন্য প্যাকেজটি বাছাই করার পরে, Enter টিপুন এবং বর্ণনা বাফারে "মুছুন" বোতামে ক্লিক করুন। Emacs স্বয়ংক্রিয়ভাবে সিস্টেমে প্যাকেজটি সরিয়ে ফেলবে।

তবে একটি বিষয় লক্ষণীয় যে, এই প্রক্রিয়াটি আপনার init.el ফাইলে করা কোনো কনফিগারেশন মুছে ফেলবে না। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি নির্দিষ্ট প্যাকেজ X-এর জন্য একটি কনফিগারেশন যোগ করে থাকেন, তাহলে আপনাকে সেই কনফিগারেশনটি ম্যানুয়ালি সরিয়ে ফেলতে হবে।


  1. বেতর উৎপাদনশীলতার জন্য 5টি Google ফর্ম টিপস এবং কৌশল

  2. একটি ভাল ব্রাউজিং অভিজ্ঞতার জন্য দরকারী Chrome ফ্ল্যাগ

  3. iPhone X এর জন্য ৯টি দরকারী টিপস

  4. বেতর উত্পাদনশীলতার জন্য আপনার ডিসকর্ড অ্যাকাউন্টে 5 সেটিংস টুইক