কম্পিউটার

উবুন্টুতে প্যাকেজগুলি কীভাবে অনুসন্ধান করবেন

উবুন্টুতে কমান্ড লাইনের মাধ্যমে প্যাকেজগুলি অনুসন্ধান করার সময় আপনি কি কখনও সংগ্রাম করেছেন? আপনি কি কখনও প্যাকেজগুলির জন্য অনুসন্ধান করেছেন যেগুলির জন্য একটি তাত্ক্ষণিক আপগ্রেড প্রয়োজন? আপনি যে প্যাকেজটি ডাউনলোড করতে চান তা ইনস্টল করার জন্য উপলব্ধ কিনা এবং সফ্টওয়্যার সংগ্রহস্থলে কি সর্বশেষ সংস্করণ উপলব্ধ কিনা তা ভেবেছেন?

টার্মিনালের মাধ্যমে স্থানীয় সংগ্রহস্থলের ভিতরে ইনস্টল করা বা আনইনস্টল করা প্যাকেজগুলি অনুসন্ধান করা নতুন উবুন্টু ব্যবহারকারীদের জন্য একটি কঠিন কাজ হতে পারে। এই নিবন্ধটি সমস্ত এবং অনুরূপ প্রশ্নের উত্তর দেয়। এছাড়াও, আমরা উবুন্টুতে প্যাকেজগুলি অনুসন্ধান করার বিকল্প উপায়গুলিও কভার করব এবং আপনাকে একটি উপযুক্ত পদ্ধতি খুঁজে পেতে সহায়তা করব৷

উবুন্টুতে প্যাকেজ খোঁজার উপায়

এখানে আমরা উবুন্টুতে প্যাকেজ অনুসন্ধান করার তিনটি উপায় কভার করব। যাইহোক, শুরু করার আগে, টার্মিনাল চালু করুন এবং রান করে আপনার সিস্টেমের প্যাকেজ সংগ্রহস্থল আপডেট করুন:

sudo apt update

এপটি কমান্ড ব্যবহার করা

APT হল একটি কমান্ড-লাইন প্যাকেজ ম্যানেজার যা উবুন্টু, লিনাক্স মিন্ট এবং অন্যান্য ডেবিয়ান-ভিত্তিক ডিস্ট্রিবিউশনে আগে থেকে ইনস্টল করা হয়। apt কমান্ডটি apt-cache-এর কার্যকারিতাকে একত্রিত করে এবং apt-get . এটি উবুন্টুতে প্যাকেজ এবং লিনাক্স সংগ্রহস্থলগুলি ইনস্টল, অপসারণ, আপডেট এবং আপগ্রেড করার জন্য দায়ী। যাইহোক, এটি আপনাকে প্যাকেজগুলি অনুসন্ধান করতে দেয়৷

আপনি আপনার সিস্টেমে সমস্ত উপলব্ধ ইনস্টল/আনইন্সটল প্যাকেজ তালিকাবদ্ধ করে শুরু করতে পারেন, নিম্নরূপ:

apt list

আউটপুট:

উবুন্টুতে প্যাকেজগুলি কীভাবে অনুসন্ধান করবেন

আপনি আউটপুট ফিল্টার করতে এবং আপনার পছন্দের একটি প্যাকেজ নাম পেতে grep দিয়ে উপরের কমান্ডটি পাইপ করতে পারেন।

apt list | grep <package_name>
উবুন্টুতে প্যাকেজগুলি কীভাবে অনুসন্ধান করবেন

উপযুক্ত তালিকা ব্যবহার করুন --ইনস্টলড সহ কমান্ড শুধুমাত্র আপনার সিস্টেমে ইনস্টল করা প্যাকেজগুলি খুঁজে বের করার এবং প্রদর্শন করার বিকল্প৷

apt list --installed

তাছাড়া, তালিকা পদ্ধতি আপনাকে একটি প্যাকেজ অনুসন্ধান করতে এবং এটি -a ব্যবহার করে ইনস্টল করা আছে কিনা তা নির্ধারণ করতে দেয় পতাকা, নিম্নরূপ:

apt list -a <package_name>

আউটপুট:

উবুন্টুতে প্যাকেজগুলি কীভাবে অনুসন্ধান করবেন

আপগ্রেড প্রয়োজন এমন সমস্ত প্যাকেজ অনুসন্ধান এবং প্রদর্শন করতে:

apt list --upgradeable

আপনি যদি এই তালিকায় একটি নির্দিষ্ট প্যাকেজ খুঁজছেন তাহলে grep ইউটিলিটি ব্যবহার করুন:

apt list --upgradeable | grep <package_name>

যাইহোক, উপরের কমান্ডগুলি প্যাকেজের বিবরণ প্রদর্শন করে না। ডেডিকেটেড কমান্ডগুলি উপযুক্ত-অনুসন্ধান এবং উপযুক্ত শো লিনাক্স টার্মিনালে উপলব্ধ প্যাকেজ বিবরণ খুঁজে পেতে এবং প্রদর্শন করতে সহায়তা করুন।

apt অনুসন্ধান কমান্ডটি একটি ভাল বিন্যাসে প্যাকেজের বিবরণ প্রদর্শনের জন্য পরিচিত। এই কমান্ডের সর্বোত্তম জিনিসটি হল এটি ব্যবহারকারীকে বলে যে একটি প্যাকেজ ইতিমধ্যেই ইনস্টল করা আছে কিনা উপলব্ধ সংস্করণ এবং বিবরণ ইত্যাদি সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য সহ।

উদাহরণস্বরূপ, নীচের কমান্ডটি সমস্ত প্যাকেজের নামের স্ট্রিং এবং তাদের বিবরণ অনুসন্ধান করে mysql প্যাকেজ সন্ধান করে। অত:পর, এটি প্যাকেজের নাম এবং বর্ণনায় প্যাকেজ নামের স্ট্রিং ধারণকারী প্যাকেজের তালিকা প্রদান করে:

apt search mysql

আউটপুট:

উবুন্টুতে প্যাকেজগুলি কীভাবে অনুসন্ধান করবেন

অনুসন্ধানের ফলাফল সীমিত করতে, আপনি ---নাম-শুধু প্রদান করে শুধুমাত্র প্রদত্ত প্যাকেজের নামটি সন্ধান করতে কমান্ডকে বলতে পারেন। নিম্নরূপ বিকল্প:

apt search --name-only <package_name>

apt show কমান্ড প্রদত্ত প্যাকেজের নাম সম্পর্কে আরও বিস্তারিত প্রদর্শন করে। প্যাকেজের বিবরণে এর সর্বশেষ সংস্করণ প্রকাশ, নির্ভরতা, ডাউনলোডের আকার, সংগ্রহস্থলের তথ্য ইত্যাদির বিশদ বিবরণ রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, কমান্ডটি একটি সঠিক প্যাকেজের নাম প্রদান করে যাতে আপনি যে প্যাকেজটি খুঁজছেন তা খুঁজে বের করার জন্য আপনাকে অনুমান করতে হবে না। .

apt show <package_name>
apt show mysql-client-core-5.7 | less
উবুন্টুতে প্যাকেজগুলি কীভাবে অনুসন্ধান করবেন

apt-cache কমান্ড ব্যবহার করা

apt-cache হল একটি কমান্ড-লাইন ইউটিলিটি যা /var/lib/apt-এ সংরক্ষিত স্থানীয় প্যাকেজ তালিকা ফাইল থেকে প্যাকেজগুলি অনুসন্ধান করে। . যখনই ব্যবহারকারী উপযুক্ত আপডেট চালান তখন সিস্টেম এই ফাইলগুলিকে আপডেট করে৷ টার্মিনালে কমান্ড। তাই, যখনই ব্যবহারকারী কমান্ড ব্যবহার করে একটি প্যাকেজ অনুসন্ধান করে, তখন রিপোজিটরি থেকে তথ্য আনতে নেটওয়ার্ক অ্যাক্সেস করার প্রয়োজন হয় না।

এটি APT এর একটি পুরানো সংস্করণ যা আপনি অনুসন্ধান এর সাথে ব্যবহার করতে পারেন৷ এবং দেখান প্যাকেজ খোঁজার বিকল্প।

apt-cache search apache2

আউটপুট:

উবুন্টুতে প্যাকেজগুলি কীভাবে অনুসন্ধান করবেন

কমান্ডটি আপনাকে প্রদত্ত কীওয়ার্ড দিয়ে শুরু হওয়া সমস্ত প্যাকেজ তালিকাভুক্ত করার অনুমতি দেয়:

apt-cache pkgnames <keyword>

যেমন:

উবুন্টুতে প্যাকেজগুলি কীভাবে অনুসন্ধান করবেন

বিশদ বিবরণ ছাড়াই সমস্ত উপলব্ধ প্যাকেজ প্রদর্শন করতে:

apt-cache pkgnames

আপনি grep ইউটিলিটি দিয়ে উপরের কমান্ডটি পাইপ করতে পারেন এবং -i ব্যবহার করতে পারেন কেস সংবেদনশীলতা উপেক্ষা করতে এবং প্যাকেজগুলি আনতে ফ্ল্যাগ করুন৷

apt-cache pkgnames | grep -i <keyword>

ইউটিলিটি আপনাকে প্যাকেজগুলি অনুসন্ধান করতে এবং তাদের নির্ভরতা প্রদর্শন করতে দেয়, সেগুলি সিস্টেমে ইনস্টল করা হোক বা না হোক, নিম্নরূপ:

apt-cache showpkg apache2

আউটপুট:

উবুন্টুতে প্যাকেজগুলি কীভাবে অনুসন্ধান করবেন

আপনি লক্ষ্য করতে পারেন যে apt-cache অনুসন্ধান এবং apt-cache show প্যাকেজ তথ্য প্রদর্শনের ক্ষেত্রে উপযুক্ত অনুসন্ধান এবং প্রদর্শন পদ্ধতির অনুরূপ। যাইহোক, apt-cache এবং apt ডেটা উপস্থাপনার ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে আলাদা।

যোগ্যতা ব্যবহার করা

অ্যাপটিটিউড হল APT প্যাকেজ ম্যানেজারের জন্য একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস। ইন্টারফেস ব্যবহারকারীদের ইনস্টল, অপসারণ এবং আপগ্রেড করার জন্য ইন্টারেক্টিভভাবে প্যাকেজ নির্বাচন করতে দেয়। নতুন ব্যবহারকারীরা এটি উইন্ডোজের কন্ট্রোল প্যানেলের মধ্যে প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য বিকল্পের মতো খুঁজে পেতে পারেন৷

অ্যাপটিটিউড একটি কমান্ড-লাইন ইন্টারফেস প্রদান করে যা apt-get বা apt ইউটিলিটি হিসাবে অনুরূপ আর্গুমেন্ট অনুকরণ করে। তাই, যারা লিনাক্সে কমান্ড-লাইন কার্য সম্পাদনের জন্য একটি গ্রাফিকাল বা ইন্টারেক্টিভ ইন্টারফেস পছন্দ করেন তাদের জন্য এটি সুবিধাজনক। অ্যাপটিটিউড সাধারণত বেশিরভাগ উবুন্টু বা ডেবিয়ান-ভিত্তিক ডিস্ট্রিবিউশনে ডিফল্টরূপে উপলব্ধ। যদি না হয়, আপনি এটিকে নিম্নরূপ ইনস্টল করতে পারেন:

sudo apt-get update
sudo apt-get install aptitude

অ্যাপটিটিউড কমান্ড-লাইন ইন্টারফেসের মাধ্যমে প্যাকেজগুলি অনুসন্ধান করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

sudo aptitude search <package_name>

অ্যাপটিটিউড GUI চালু করতে টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি চালান:

sudo aptitude

Ctrl + T টিপুন টার্মিনালের চারপাশে সরানো। অ্যাপটিটিউড GUI এর মাধ্যমে নেভিগেট করতে তীর কী ব্যবহার করুন। অনুসন্ধান এ যান ট্যাব করুন এবং খুঁজে নিন নির্বাচন করুন৷ অথবা / টিপুন ব্রাউজ প্রম্পট চালু করতে এবং অনুসন্ধান করতে প্যাকেজ নাম টাইপ করুন।

উবুন্টুতে প্যাকেজগুলি কীভাবে অনুসন্ধান করবেন

উবুন্টুতে সফ্টওয়্যার প্যাকেজ অনুসন্ধান করা হচ্ছে

এই নিবন্ধটি উবুন্টু এবং ডেবিয়ান-ভিত্তিক সিস্টেমে ইনস্টল করা বা আনইনস্টল করা প্যাকেজগুলি অনুসন্ধান করতে ব্যবহার করতে পারেন এমন সমস্ত প্রধান সরঞ্জামগুলিকে কভার করেছে৷ এটি একটি একক কীওয়ার্ড ব্যবহার করে কীভাবে প্যাকেজগুলি অনুসন্ধান করতে হয় বা আপগ্রেডের প্রয়োজন এমন সফ্টওয়্যার/প্রোগ্রামগুলি সন্ধান করতে হয় তাও দেখায়৷

আপনি দেখতে পাচ্ছেন, এই সরঞ্জামগুলির মধ্যে প্রধান পার্থক্য হল তাদের আউটপুটে। এছাড়াও, কভার করা টুলগুলি প্যাকেজগুলি খুঁজে পেতে খুব সহায়ক যখন আপনি সঠিকভাবে নাম বা তাদের ব্যবহার জানেন না৷


  1. উবুন্টুতে "কোনও ইনস্টলেশন প্রার্থী নেই" সমস্যাটি কীভাবে ঠিক করবেন

  2. উবুন্টু অ্যাপটি আয়ত্ত করা এবং একজন উপযুক্ত গুরু হয়ে উঠুন

  3. লিনাক্সে ক্লিপম্যানের সাথে যে কোনও কিছুর জন্য কীভাবে গুগল অনুসন্ধান করবেন

  4. উইন্ডোজে ফাইল সামগ্রী কীভাবে অনুসন্ধান করবেন