কম্পিউটার

Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন

Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন

লেজার মোড হল কমান্ড লাইন অ্যাকাউন্টিং প্রোগ্রাম লেজারের জন্য Emacs-এর একটি প্যাকেজ। এটি Emacs ব্যবহারকারীদের তাদের প্রিয় পাঠ্য সম্পাদকের সুবিধা থেকে লেজারের শক্তিশালী বৈশিষ্ট্যগুলি ব্যবহার করার অনুমতি দেয়৷

কেন লেজার মোড ব্যবহার করবেন এবং Emacs-এ আপনার বুককিপিং করবেন?

লেজার মোড ব্যবহার করা সহজ এবং স্বজ্ঞাত। এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার আর্থিক ভারসাম্য বজায় রাখে এবং আপনার রেকর্ডের সাথে কোন সমস্যা হলে আপনাকে অবহিত করে। এটি আপনাকে আপনার ব্যয় এবং আয়ের উত্সগুলিকে শ্রেণীবদ্ধ করার অনুমতি দেয় যা প্যাকেজ থেকেই সাজানো এবং বিশ্লেষণ করা যেতে পারে৷

Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন

সহজ ভাষায় বলতে গেলে, লেজার মোড হল এমন একজনের জন্য একটি উজ্জ্বল সংযোজন যারা তাদের উৎপাদনশীলতা স্যুট হিসাবে Emacs ব্যবহার করে। এটি আপনাকে আপনার Emacs অভিজ্ঞতার অন্যান্য অংশগুলিতে লেজার ডেটা ব্যবহার করার অনুমতি দেওয়ার সাথে সাথে স্প্রেডশীটের প্রয়োজনীয়তাকে সরিয়ে দেয়৷

Emacs ইন্টারঅপারেবিলিটির ধারণায় কাজ করে। এর মানে হল যে Emacs-এ উত্পাদিত যে কোনও ডেটা এটির মধ্যে থাকা অন্য কোনও প্যাকেজে পুনরায় ব্যবহার করা যেতে পারে। এতে, লেজার মোড তার ব্যবহারকারীদের Emacs-এ অন্যান্য সরঞ্জামগুলিতে লেজারের জন্য আপনার লেখা ডেটা তৈরি এবং একত্রিত করার অনুমতি দেয়৷

Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন

এটি আপনাকে, উদাহরণস্বরূপ, অর্গ মোড নথি তৈরি করতে দেয় যা সংরক্ষণাগারভুক্ত ইমেল এবং লেজার ফাইল উভয়ের সাথে লিঙ্ক করে। শুধু তাই নয়, আপনি সহজেই আপনার লেজার এন্ট্রিগুলি আপনার ইমেলে অনুলিপি করতে পারেন এবং এর বিপরীতে। এটি সবই কারণ লেজার মোডে এন্ট্রিগুলি হল সাধারণ পাঠ্য এবং Emacs সহজেই এটিকে যেকোনো বাফারে স্থানান্তর করতে পারে৷

Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন

লেজার ইউটিলিটি

উপরে আলোচনা করা হয়েছে, Emacs' লেজার মোড হল লেজার কমান্ড লাইন ইউটিলিটি অ্যাক্সেস করার একটি উপায়। এর সাথে, লেজার প্রোগ্রামটি কী এবং এটি বাক্সের বাইরে কী করতে পারে তা জানা গুরুত্বপূর্ণ৷

কিভাবে লেজার কাজ করে

লেজার হল একটি সাধারণ প্রোগ্রাম যা প্লেইন টেক্সট লেজার পড়ে এবং সেগুলো থেকে অ্যাকাউন্টিং রিপোর্ট তৈরি করে। প্রথাগত বুককিপিং প্রোগ্রামের বিপরীতে, এটি কোনো ডাটাবেস ফাইল তৈরি বা পরিবর্তন করে না। এটি আপনার আর্থিক অবস্থার উপর নজর রাখার জন্য লেজারকে একটি চর্বিহীন এবং নমনীয় সমাধান করে তোলে৷

Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন

যেভাবে লেজার এটিকে সম্ভব করে তা হল এটি আশা করে যে ফাইলের প্রতিটি এন্ট্রি একটি নির্দিষ্ট বিন্যাস অনুসরণ করবে। নিম্নলিখিত উদাহরণ বিবেচনা করুন:

 2022/02/16 খরচের খরচ:খাবার:লাঞ্চ 140 পিএইচপি খরচ:খাবার:স্ন্যাক 50 পিএইচপি সম্পদ:ফিয়াট:নগদ -190 পিএইচপি

এখানে, লেজার প্লেইন টেক্সট ফাইল থেকে তিনটি জিনিস আশা করে:

  • একটি শিরোনাম লাইন যা বই এন্ট্রির জন্য একটি তারিখ এবং একটি নাম নির্দিষ্ট করে৷ এই ক্ষেত্রে, আমি ফেব্রুয়ারী 16-এ একটি খরচ এন্ট্রি যোগ করেছি।
  • অ্যাকাউন্টের একটি গ্রুপ যা দেখায় টাকা কোথা থেকে এসেছে এবং কোথায় গেছে। এই ক্ষেত্রে, আমি আমার নগদ সম্পদ ব্যবহার করেছি এবং আমি এটি একটি খরচ অ্যাকাউন্টে স্থানান্তরিত করেছি।
  • টাকার মূল্য যেটা আমি সরিয়ে নিয়েছি। এখানে, আমি আমার মধ্যাহ্নভোজন এবং জলখাবার জন্য আমার নগদ সম্পদ দুবার স্থানান্তরিত করেছি। যাইহোক, দিনের শেষে আমার সম্পদ থেকে সব একবারে নেওয়া হয়েছিল।

এই তিনটি মৌলিক অনুমান এটিকে এমন করে তোলে যে আপনি সহজেই লেজারকে যেকোনো ধরনের পরিস্থিতিতে মানিয়ে নিতে পারেন। উদাহরণস্বরূপ, লেজার মুদ্রা এবং পণ্য উভয়ের সাথে লেনদেন করতে পারে। এটি এমন লোকদের জন্য উপযোগী করে তোলে যারা শুধুমাত্র তাদের খরচের অভ্যাসই ট্র্যাক করে না বরং তাদের বিনিয়োগও ট্র্যাক করে।

লেজারে অ্যাকাউন্ট বিভাগগুলি সংজ্ঞায়িত করা

উল্লেখ্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হল যে লেজারে প্রতিটি লেনদেনের জন্য বিভাগগুলি সম্পূর্ণ নির্বিচারে। যাইহোক, ব্যক্তিগত আর্থিক ট্র্যাক করার সাধারণ অনুশীলনকে পাঁচটি ভাগে ভাগ করা যায়:

  • দি সম্পদ অ্যাকাউন্ট হল আপনার মালিকানাধীন পণ্য এবং মুদ্রা। এটি হয় একটি একক মুদ্রা বা মুদ্রা, স্টক এবং আইটেম ইনভেন্টরির মিশ্রণ হতে পারে।
  • দি ব্যয় অ্যাকাউন্ট হল সেই পণ্য যা আপনি আপনার সম্পদ দিয়ে কিনেছেন।
  • দি আয় অ্যাকাউন্ট হল যেখানে আপনি আপনার সম্পদের উৎস থেকে টাকা তুলতে পারবেন। উদাহরণস্বরূপ, আপনি এই অ্যাকাউন্টের অধীনে যে বেতন পাবেন তা সংযুক্ত করতে পারেন।
  • দি দায়গুলি৷ অ্যাকাউন্ট হল যেখানে আপনি সমস্ত পণ্য বরাদ্দ করতে পারেন যা আপনার বর্তমানে পাওনা।
  • দি ইক্যুইটি অ্যাকাউন্ট হল একটি বিশেষ অ্যাকাউন্ট যা আপনি আপনার বর্তমান নেট মূল্য নির্ধারণ করতে ব্যবহার করতে পারেন। লেজারে খোলার ব্যালেন্স তৈরি করার সময় এটি সাধারণত ব্যবহৃত হয়।

আপনি সেই পাঁচটি বিভাগের প্রতিটির পরে একটি কোলন (:) যুক্ত করে একটি লেনদেন আরও নির্দিষ্ট করতে পারেন। উদাহরণস্বরূপ, Expenses:Food:Lunch লেবেল সহ একটি লেনদেন একটি তিন স্তরের অনুক্রম দ্বারা প্রতিনিধিত্ব করা যেতে পারে৷

Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন

লেজার ইনস্টল করা

এটি মাথায় রেখে, লেজার ইনস্টল করা সহজ। আপনি এটি বেশিরভাগ লিনাক্স বিতরণের সংগ্রহস্থলে খুঁজে পেতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি apt:

ব্যবহার করে ডেবিয়ান এবং উবুন্টুতে লেজার ইনস্টল করতে পারেন
sudo apt ইনস্টল লেজার

ফেডোরার জন্য, আপনি dnf:

ব্যবহার করতে পারেন
sudo dnf ইনস্টল লেজার

আর্চ লিনাক্সে, আপনি প্যাকম্যান ব্যবহার করতে পারেন:

সুডো প্যাকম্যান -এস লেজার

আমার ক্ষেত্রে, আমি ডেবিয়ান ব্যবহার করছি তাই আমি apt এর মাধ্যমে লেজার ইনস্টল করব।

Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন

Emacs-এ লেজার মোড ব্যবহার করা

Emacs-এর সাথে লেজার প্রোগ্রামটি ব্যবহার করার জন্য, আপনাকে এর সহযোগী প্যাকেজ, লেজার মোড ইনস্টল করতে হবে। এই প্যাকেজটি ডিফল্ট ELPA সংগ্রহস্থলে উপলব্ধ। যেমন, আপনি ইতিমধ্যেই ইম্যাক্সের প্যাকেজ ম্যানেজারের মাধ্যমে এটি ইনস্টল করতে পারেন।

Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন
  1. এটা করতে, আপনি Alt টিপুন + X এবং package-install টাইপ করুন . এটি একটি কমান্ড বাফার নিয়ে আসবে যেখানে আপনি প্যাকেজটি টাইপ করতে পারেন যা আপনি Emacs এ যোগ করতে চান। ledger-mode টাইপ করুন .
  2. সেখান থেকে, Emacs প্যাকেজের সোর্স কোড ডাউনলোড এবং কম্পাইল করবে। এর পরে, আপনি এখন লেজার মোডের মাধ্যমে Emacs-এ লেজার ব্যবহার করতে পারেন।
Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন

Emacs-এ আপনার প্রথম লেজার তৈরি করা হচ্ছে

ডিফল্টরূপে, লেজার মোড স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হয় যখন Emacs একটি ফাইল খোলে যা .ledger দিয়ে শেষ হয়।

  1. যেমন, আপনি কন্ট্রোল টিপে Emacs-এ আপনার নিজস্ব লেজার ফাইল তৈরি করা শুরু করতে পারেন। + X , নিয়ন্ত্রণ + F .
  2. এটি একটি বাফার খুলবে যেখানে আপনি যে ফাইলটি তৈরি করতে চান তার নাম টাইপ করতে পারেন। example.ledger টাইপ করুন .
  1. এর পরে, Emacs বর্তমান ডিরেক্টরিতে "example.ledger" ফাইলটি তৈরি করবে এবং এটি আপনার জন্য খুলবে। এখান থেকে, তারপরে আপনি আপনার লেজার ফাইলটি আপনার লেনদেনের সাথে পপুলেট করা শুরু করতে পারেন।

Emacs-এ আপনার ওপেনিং ব্যালেন্স তৈরি করুন

লেজারে আপনার আর্থিক ট্র্যাক করা শুরু করতে, আপনাকে প্রথমে এটিতে আপনার বর্তমান ব্যালেন্স প্রদান করতে হবে। আপনি বর্তমানে আপনার কাছে যা আছে এবং একটি ইক্যুইটি অ্যাকাউন্টের পাওনা আছে তা কেটে নিয়ে এটি করতে পারেন। উদাহরণ স্বরূপ, এটি হল অনেকগুলি সম্পদ এবং দায় সহ কারোর খোলার ব্যালেন্স:

 2022/02/10 * ওপেনিং ব্যালেন্স অ্যাসেটস:বিটকয়েন:সেভিংস 0.045 বিটিসি অ্যাসেটস:বিটকয়েন:চেকিং 0.00050712 বিটিসি অ্যাসেটস:ফিয়াট:চেক করা হচ্ছে 15,000.00 পিএইচপি অ্যাসেটস:ফিয়াট:লিপি 050পিএইচএবিলিটিস, পিএইচপি 0509 লস,5050 পিএইচপি অ্যাসেটস। ফিয়াট:ক্রেডিট প্রদেয় -5,000.00 পিএইচপি দায়:ফিয়াট:হোম লোন -755,831.34 পিএইচপি ইক্যুইটি:ওপেনিং ব্যালেন্স

ওপেনিং লেজার এন্ট্রির গঠন একটি মূল পার্থক্যের সাথে উপরের উদাহরণের অনুরূপ। এখানে, আমরা লেজারকে জানাতে এন্ট্রি শিরোনামের আগে একটি তারকাচিহ্ন যুক্ত করেছি যে এই লেনদেনটি ইতিমধ্যেই "ক্লিয়ার"। এর মানে হল যে লেজার এই অ্যাকাউন্টগুলি থেকে যোগ করা এবং কাটাতে পরিষ্কার।

আপনার বর্তমান ব্যালেন্স চেক করুন

একবার হয়ে গেলে, আপনি এখন পরীক্ষা করতে পারেন যে লেজার আপনার ফাইলটি সঠিকভাবে সনাক্ত করে কিনা।

  1. এটা করতে, আপনি Control টিপুন + C , নিয়ন্ত্রণ + , নিয়ন্ত্রণ + R . এটি আপনার জন্য একটি প্রতিবেদন তৈরি করতে লেজার মোডকে প্রম্পট করবে।
  2. bal টাইপ করুন চলমান ব্যালেন্স প্রদর্শন করতে।
Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন
  1. এটি করলে আপনি আপনার লেজার ফাইলে যে সমস্ত অ্যাকাউন্ট যোগ করেছেন তার একটি অনুক্রম তৈরি করবে। এই সব, তাহলে, চূড়ান্ত লাইনে মোট শূন্য হওয়া উচিত।

নতুন লেনদেন যোগ করুন

এটি সম্পন্ন হলে, আপনি এখন আপনার লেজার ফাইলে নতুন লেনদেন যোগ করতে পারেন।

  1. আপনি Control টিপে এটি করতে পারেন + C , নিয়ন্ত্রণ + A . এটি লেজার মোডকে বলবে যে আপনি একটি নতুন লেনদেন তৈরি করতে চান৷
  2. তাহলে, এটি আপনাকে জিজ্ঞাসা করবে যে তারিখটি আপনি এই লেনদেনটি করতে চান৷ এটি উপযোগী যদি আপনি চেক জারি করেন যা শুধুমাত্র একটি নির্দিষ্ট তারিখের পরে পরিষ্কার হবে। আমার ক্ষেত্রে, আমি বর্তমান তারিখটি ব্যবহার করতে চাই তাই আমি Enter টিপুন এখানে।
Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন
  1. সেখান থেকে লেজার মোড আপনাকে পূর্বে লগ করা একটি লেনদেনের নাম জিজ্ঞাসা করবে। আপনি এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন যদি আপনি পুনরাবৃত্ত অর্থপ্রদান করে থাকেন এবং আপনি তার পরিবর্তে একটি পূর্ববর্তী লেনদেন অনুলিপি করতে চান। আমার ক্ষেত্রে, আমি একটি নতুন লেনদেন তৈরি করতে চাই তাই আমি Enter টিপলাম এখানে।
Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন
  1. এর সাথে, লেজার মোড বর্তমান তারিখের সাথে একটি নতুন ফাঁকা লাইন তৈরি করবে। তারপরে, আপনি এখান থেকে যে লেনদেন করতে চান তা যোগ করতে পারেন। উদাহরণস্বরূপ, আমি আমার খোলার ব্যালেন্সের পরে নিম্নলিখিত লেনদেন যোগ করেছি:
 2022/02/10 * ওপেনিং ব্যালেন্স অ্যাসেট:PHP:5,000.00 PHP অ্যাসেট চেক করা হচ্ছে:PHP:সঞ্চয় 10,000.00 PHP দায়গুলি:PHP:প্রদেয় ক্রেডিট -5,000.00 PHP ইক্যুইটি:ওপেনিং ব্যালেন্স/2F201:ওপেনিং ব্যালেন্স 2F1 স্ন্যাক 250.00 PHP সম্পদ:PHP:চেকিং -250.00 PHP
Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন

বেসিক রিপোর্ট তৈরি করুন

  1. উপরে আলোচনা করা হয়েছে, আপনি কন্ট্রোল টিপতে পারেন + C , নিয়ন্ত্রণ + , নিয়ন্ত্রণ + R একটি প্রতিবেদন তৈরি করতে। bal বাদে , যাইহোক, আপনি লেজারের মধ্যে থেকে বিভিন্ন রিপোর্ট তৈরি করতে অন্যান্য অনেক কমান্ড ব্যবহার করতে পারেন।
  2. উদাহরণস্বরূপ, আপনি account টাইপ করতে পারেন এবং একটি নির্দিষ্ট বিভাগের জন্য একটি অ্যাকাউন্ট বিবৃতি তৈরি করতে অ্যাকাউন্টের নাম। আমার ক্ষেত্রে, আমি আমার সম্পদ বিভাগের জন্য একটি বিবৃতি তৈরি করতে "সম্পদ" টাইপ করেছি।
Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন
  1. অন্যদিকে, আপনি payee টাইপ করতে পারেন আপনার দেওয়া স্ট্রিং সহ শিরোনামযুক্ত সমস্ত লেনদেন দেখাতে। উদাহরণস্বরূপ, স্ন্যাক শব্দের সাথে সমস্ত লেনদেন প্রদর্শন করতে আমি "স্ন্যাক" টাইপ করতে পারি।
Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন
  1. অবশেষে, আপনি reg টাইপ করতে পারেন পুরো খাতার একটি রেজিস্টার রিপোর্ট তৈরি করতে। এটি একটি আরও বিশদ ব্যালেন্স রিপোর্ট যেখানে লেজার প্রতিটি পণ্য ট্র্যাক করে এবং কীভাবে তারা সমস্ত ভারসাম্য রাখে৷
Emacs-এ লেজার মোড দিয়ে কীভাবে আপনার অর্থ পরিচালনা করবেন

অভিনন্দন! আপনি এখন আপনার আর্থিক ট্র্যাকিং করতে সাহায্য করার জন্য Emacs ব্যবহার করতে জানেন। আপনি লেজার প্রোগ্রাম সম্পর্কেও শিখেছেন এবং কীভাবে আপনি আপনার আর্থিক অবস্থা সম্পর্কে বিশদ প্রতিবেদন তৈরি করতে এটি ব্যবহার করতে পারেন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. লেজার একটি ত্রুটি নিক্ষেপ করছে যে আমার খাতাটি ভারসাম্যপূর্ণ নয়। আমি কি ভুল করেছি?

এটি বিভিন্ন সমস্যার কারণে হতে পারে। যাইহোক, সবচেয়ে সাধারণ একটি হল যে আপনি লেজারে একটি লেনদেন বন্ধ করতে ভুলে গেছেন। এটি ঠিক করার একটি উপায় হল এমন কোনো লেনদেন আছে কি না যার কোনো নেতিবাচক মূল্য নেই।

লেজারে একটি নেতিবাচক মান মানে আপনি একটি অ্যাকাউন্ট থেকে একটি পরিমাণ নিচ্ছেন। অন্যদিকে, একটি ইতিবাচক মান মানে আপনি এতে যোগ করছেন। এই দুটি মান একটি সম্পদ প্রবাহের প্রতিনিধিত্ব করে এবং লেজারে আপনার অ্যাকাউন্টের ভারসাম্য বজায় রাখতে এটি প্রয়োজন৷

এর সাথে, এর অর্থ হল প্রতিটি লেনদেনের জন্য যা আপনি লেজারে করবেন। আপনার একটি ইতিবাচক এবং একটি নেতিবাচক মান থাকতে হবে৷

2. লেজার কি শুধুমাত্র বাস্তব জগতের সম্পদের সাথে ব্যবহারযোগ্য?

একেবারেই না. উপরে যেমন আলোচনা করা হয়েছে, লেজারে ব্যবহৃত সমস্ত অ্যাকাউন্ট সম্পূর্ণ স্বেচ্ছাচারী। এর মানে হল যে এই নির্দেশিকায় উদাহরণগুলি বাস্তব বিশ্বের সম্পদের দিকে নির্দেশ করে, আপনি ভার্চুয়াল ট্র্যাক করতে লেজার ব্যবহার করতে পারেন৷

উদাহরণস্বরূপ, এটি একটি খাতা থেকে একটি উদ্ধৃতি যা একটি জনপ্রিয় MMO গেম, EVE অনলাইনে সম্পদগুলি ট্র্যাক করে:

 2022/01/04 ভেঞ্চার লাভ প্রধান:সম্পদ:তরল:ISK 150,000,000.00 ISK Alt 1:আয়:Ore Mining -10,000,000.00 ISK Alt 1:আয়:স্টেশন ট্রেডিং,ISK Alt 1:Income:Station Trading,-40,00D00টা:আইএসকে 0,00টা) 100,000,000.00 ISK 2022/01/07 রক্ষণাবেক্ষণের খরচ Alt 1:খরচ:জাহাজ বীমা 10,000.00 ISK Alt 2:খরচ:নতুন জাহাজ 53,450,000.00 ISK Main:ISK45, 3. ব্যাঙ্ক স্টেটমেন্টের মতো লেনদেনের ক্রম বিপরীত করা কি সম্ভব? 

হ্যা এবং না. লেজার যে রিপোর্ট তৈরি করে তাতে আপনি লেনদেনের ক্রম বিপরীত করতে পারেন। যাইহোক, আপনি আপনার লেজার ফাইলে অর্ডার লেনদেন বিপরীত করতে পারবেন না। আগেরটি করতে, আপনি Shift টিপুন + R যখন একটি রিপোর্ট বাফার তার ক্রম বিপরীত.


  1. ফাইল অ্যাপ দিয়ে iOS-এ আপনার ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

  2. অ্যান্ড্রয়েডে পাসওয়ার্ড দিয়ে কীভাবে আপনার ব্যক্তিগত ব্রাউজিং সুরক্ষিত করবেন

  3. Windows 10 PC-এ আপনার অ্যাপস কীভাবে পরিচালনা করবেন?

  4. কিভাবে Microsoft OneDrive-এর মাধ্যমে আপনার ফাইলগুলি পরিচালনা করবেন?